অনলাইন রেশন কার্ড স্ট্যাটাস চেক করার নিয়ম (Online Ration Card Status Check WB)

আপনারা যারা নতুন রেশন কার্ডের জন্যে রেশন কার্ড ফর্ম ৩, রেশন কার্ড ফর্ম ৪,ছাড়াও আরো অন্যান্য রেশন কার্ডের ফর্ম ফিলাপ করে খাদ্য দফতরের অফিসে,কিংবা দুয়ারে সরকার ক্যাম্পে নতুন রেশন কার্ডের জন্যে

আবেদন করেছেন,কিন্তু এখন পর্যন্ত রেশন কার্ড হাতে পাননি,তারা রেশন কার্ড স্ট্যাটাস চেক (Ration Card Status Check) করে রেশন কার্ডের আবেদনের স্থিতি খুব সহজেই জানতে পারেন।

আমরা এখন রেশন কার্ড অনলাইন স্ট্যাটাস চেক কিভাবে করতে হবে তার ট্রিক শেয়ার করব। আপনারা একবার ডিজিট্যাল রেশন কার্ড অনলাইন স্ট্যাটাস চেক করার নিয়ম শিখে গেলে খুব সহজেই নিজে থেকেই

রেশন কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন। আপনাদের কাউকে রেশন কার্ডের স্থিতি জানার জন্য খাদ্য দফতরের অফিসে যাওয়ার দরকার হবে না।

আসুন আমরা ধাপে ধাপে ডিজিট্যাল রেশন কার্ড স্ট্যাটাস চেক করার নিয়ম গুলো একটু দেখে নিই। আর্টিকেলটি পড়ার পর আশা করি রেশন কার্ড স্ট্যাটাস চেক (Ration Card Status Check) আপনারা নিজে নিজেই করতে পারবেন।

রেশন কার্ড স্ট্যাটাস চেক করার নিয়ম (Ration Card Status Check Online West Bengal)

আজকাল রেশন কার্ডের স্ট্যাটাস চেক করার জন্যে খাদ্য দফতরের অফিসে যাওয়ার দরকার পড়েনা,আপনারা আপনাদের মোবাইল বাউজার দিয়ে যে কোনো সময় রেশন কার্ড অনলাইন স্ট্যাটাস চেক করতে পারেন।

রেশন কার্ড স্ট্যাটাস চেক করার জন্য সবার প্রথমে আপনাকে মোবাইল ব্রাউজারে https://wbpds.wb.gov.in/ এই লিংকটিতে ক্লিক করতে হবে।

রেশন কার্ডের স্ট্যাটাস চেক
রেশন কার্ডের স্ট্যাটাস চেক

লিংকটিতে ক্লিক করতেই নতুন একটি উইন্ডো খুলে যাবে। সেই উইন্ডোতে কতগুলো কলম দেওয়া আছে সেই কলম গুলো যথারীতি নিয়ম মাফিক পূরণ করতে হবে।

প্রথম ধাপ : উপরের দেওয়া লিংকে ক্লিক করতেই নতুন একটি উইন্ডো হবে সেখানে আপনি Select Form Type একটি অপশন দেখতে পাবেন।

সেখানে রেশন কার্ডের বিভিন্ন ধরণের ফর্ম চয়েস করার অপশন পাবেন। কিন্ত আপনাকে আপনি রেশন কার্ডের জন্য যত নম্বর ফর্ম দিয়ে আবেদন করেছিলেন,রেশন কার্ডের তত নম্বর ফরমটি আপনাকে নির্বাচন করে নিতে হবে।

দ্বিতীয় ধাপ: তার পরে পরেই Enter Full (16/10 Digit) Application Number (Barcode Number): এর একটি কলম দেখতে পাবেন।

সেখানে আপনাকে আপনার ১৬ ডিজিটের আবেদন পত্রের নম্বর অথাৎ Application Number টা বসাতে হবে। কিংবা আপনাকে রেশন কার্ড ফর্ম জমা করার সময়

যে প্রাপ্তি স্বীকার অথাৎ রিসিভ কপি বাবদ রিসিভ কপির উপর যে বারকোড দেওয়া আছে,সেই বার কোডের সংখ্যা গুলো ক্রমান্বয়ে বসাতে হবে।

তৃতীয় ধাপ: Enter 10 digit Mobile No. : অপশনটিতে আপনি রেশন কার্ড ফর্মটি জমা করার সময় যে মোবাইল নম্বরটি লিখেছিলেন সেই মোবাইল নম্বর দিয়েও

আপনার রেশন কার্ডের স্ট্যাটাস চেক করতে পারেন। তাই Application Number কিংবা Mobile Number দুটোর মধ্যে যে কোনো একটা নম্বর বসিয়ে আপনি আপনার রেশন কার্ডের স্ট্যাটাস চেক করতে পারেন।

চতুর্থ ধাপ: চতুর্থ ধাপ হল Captcha Code ফিলাপ করার কলম। এখানে পাশের ছবিতে দেওয়া ক্যাপচা কোডটি আপনাকে ক্যাপচা কোডের বাক্সে বসাতে হবে।

পঞ্চম ধাপ: এই কলমটি হল Search দেওয়ার কলম। আপনার যাবতীয় তথ্যগুলো ঠিকঠাকভাবে বসানো হয়ে গেলে আপনাকে Search লেখা বাক্সটিতে ক্লিক করতে হবে।

এই Search বাক্সে ক্লিক করতেই আপনার রেশন কার্ডের আবেদন স্ট্যাটাসের যাবতীয় নথিপত্র আপনার সামনে এসে যাবে এবং আপনি আপনার রেশন কার্ডের স্ট্যাটাস বা স্থিতি সামনে দেখতে পাবেন।

এখন এখানে আপনার রেশন কার্ডের আবেদনপত্রে যদি কোনো খামতি থেকে থাকে,তাহলে আপনার রেশন কার্ডের আবেদনপত্রের খামতি গুলো শো আপ হবে।

আর আপনার রেশন কার্ডের আবেদনপত্র যদি খাদ্য দফতর থেকে স্বীকার করা হয়ে থাকে তার স্ট্যাটাস ও আপনি চোখের সামনে দেখতে পাবেন।

তবে আপনার রেশন কার্ডের আবেদনপত্রে যদি কোনো খামতি দেখায় অথাৎ কোনো কিছুর কলম Pending দেখায়, তাহলে আমার মনে হয় দেরি না করে যত দ্রুত সম্ভব খাদ্য দফতরের অফিসে আপনার যোগাযোগ করা উচিত।

পরিশিষ্ট

দেখুন রেশন কার্ড মানে শুধু ব্যাগ ভর্তি রেশন আনার কার্ড নয়। রেশন কার্ড হল একটি দরকারি সরকারি ডকুমেন্ট,যা প্রায় সই মানুষের নিজস্ব পরিচয় পত্র রূপে কাজে লাগে।

বিভিন্ন সরকারি কাজকর্মে রেশন কার্ড প্রায় সই দরকার পড়ে। সেইজন্যে রেশন কার্ড থাকাটা মানুষের কাছে নেহাতই জরুরি। তাই আপনাদের যাদের এখন পর্যন্ত রেশন কার্ড হয়নি তারা অবশ্যই

দেরি না করে রেশন কার্ডের জন্য আবেদন করুন। এখন বর্তমানে পশ্চমবঙ্গ সরকারের দুয়ারে সরকার ক্যাম্পে সরাসরি রেশন কার্ডের আবেদন পত্র জমা নেওয়া হয়।

তাই আপনারা খাদ্য দফতরের অফিসে না গিয়ে দুয়ারে সরকার ক্যাম্পে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে পারেন। আমরা আমাদের আর্টিকেলে রেশন কার্ডের আবেদনের ধরণ অনুযায়ী,

নতুন রেশন কার্ড ফর্ম ৩,রেশন কার্ড ফর্ম ৪,রেশন কার্ড ফর্ম ৫ ইত্যাদি রেশন কার্ড ফর্ম ডাউনলোড এবং রেশন কার্ডের ফর্ম ফিলাপের সম্পূর্ণ গাইড দিয়ে রেখেছি।

আপনারা আমাদের লিংক গুলোতে ক্লিক করে রেশন কার্ড ফর্ম ডাউনলোডের সাথে সাথে রেশন কার্ড ফর্ম ফিলাপের যাবতীয় তথ্যাবলী পেয়ে যাবেন।

আশাকরি আমাদে এই ক্ষুদ্র প্রচেষ্টা কিছুটা হলেও আপনাদের সহায়ক হবে। তবে আমাদের আর্টিকেলে দেওয়া তথ্যগুলো যদি আপনাদের সহায়ক বলে মনে হয় তাহলে সকলের সাথে শেয়ার করে আমাদের মনোবল বাড়াবেন।

আর রেশন কার্ড ফর্ম ডাউনলোড এবং রেশন কার্ড ফরম ফিলাপ নিয়ে যদি কোনো রকমের জিজ্ঞাসা থাকে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে প্রশ্ন করতে পারেন। আমরা যত দ্রুত সম্ভব আপনাকে সদ উত্তর দেওয়ার চেষ্টা করব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here