অনলাইন নতুন ভোটার কার্ড আবেদন করার নিয়ম (Online New Voter Card Apply 2023)

আজকের আর্টিকেলে আমরা অনলাইন নতুন ভোটার কার্ড আবেদন (Online New Voter Card Apply) কীভাবে করা যায় সেই বিষয়ে আলোচনা করব। ভোটার কার্ড হল আমাদের দেশের নাগরীকদের মূল জাতীয় পরিচয় প্রমান পত্র।

ভোটার কার্ডই একজন নাগরিকের জাতীয় পরিচয় পত্র সহ তিনি কোন দেশ এবং কোন রাজ্যের বিধানসভা ক্ষেত্রের বাসিন্দা ইত্যাদি নির্ধারণ করে। তাই সাধারণ মানবিক জীবনে ভোটার কার্ড যেমন,

একজন নাগরিককে তার পছন্দের জনপ্রতিনিধি নির্বাচন করার অধিকার দেয় ! ঠিক তেমনি ভাবে ভোটার কার্ডই একজন নাগরিকের কাছে তার দেশের নাগরীত্বের পরিচয় পত্র (Self Identification) বহন করে।

ভারতীয় সংবিধান ১৮ বছর বয়সী ছেলে মেয়েদের ভোটদানের মাধ্যমে জনপ্রতিনিধি নির্বাচন করার অধিকার প্রদান করেছে। আর একজন ১৮ বছর বয়সী ছেলে মেয়েদের ভোটদান করার জন্যে মুখ্য পরিচয় পত্র হিসাবে ভোটার কার্ডের গুরত্ব অনেক।

কারণ ভোটার কার্ডের মাধ্যমেই নির্বাচন কমিশন সেই ছেলে বা মেয়েটিকে চিহ্নিত করে ঘোষণা করে যে সেই ছেলে বা মেয়েটি ভোটদানের মাধ্যমে জনপ্রতিনিধি নির্বাচনের জন্যে উপযুক্ত কিনা ?

তাই আপনার বয়স যদি ১৮ বছর হয় এবং আপনার যদি এখন পর্যন্ত নতুন ভোটার কার্ড না হয়ে থাকে তাহলে কিন্ত আমাদের অনলাইন নতুন ভোটার কার্ড আবেদন কীভাবে করতে হয় আর্টিকেলটি আপনার জন্যে সহায়ক হতে চলেছে।

আমরা আমাদের আর্টিকেলে নতুন ভোটার কার্ড আবেদন অনলাইন কীভাবে করতে হয় সেই নিয়ম গুলো কয়েকটি ধাপে করে দেখাব। আশাকরি আপনি যদি একটু মনোযোগ দিয়ে আমাদের আর্টিকেলটি পড়েন

তাহলে ঘরে বসেই আপনার মোবাইল দিয়েই নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন করতে পারবেন এবং ০৮ থেকে ১০ দিনের ব্যবধানেই ঘরে বসেই কোনোরকম অফিস কাচারীর ঝামেলা ছাড়াই পোস্ট অফিসের মাধ্যমে নতুন ভোটার কার্ড হাতে পেয়ে যাবেন।

নতুন ভোটার কার্ড আবেদন করার জন্যে কী কী ডকুমেন্ট লাগবে (Notun Voter Card Abedon Online)

আপনারা যারা নতুন মানে প্রথমবার ভোটার তালিকায় নাম তোলাতে চান তাহলে আপনাকে আপনার হাতের নাগালে হাতে গোনা কয়েকটি ডকুমেন্ট/ জিনিস নাগালের মধ্যে রাখতে হবে।

  • আপনার কাছে একটি চালু মোবাইল নম্বর সহ সিমকার্ড ও ইন্টারনেট ব্যবহার করা যায় এমন একটি স্মার্টফোন থাকতে হবে।
  • সবার প্রথমে আপনার বয়স যে ১৮ বছর হয়েছে তার প্রমান পত্র স্বরূপ যেমন- আধার কার্ড/ রেশন কার্ড/ জন্ম প্রমাণপত্র যে কোনো একটি সাপোর্টিং ডকুমেন্টের সফট কপি আপনার মোবাইল কিংবা কম্পিউটারে png কিংবা jpg ফরম্যাটে রাখতে হবে।
  • আপনার Address proof মানে বাসিন্দা প্রমাণপত্র হিসাবে আপনাকে যেমন- প্যান কার্ড/ ড্রাইভিং লাইসেন্স/ আধার কার্ড/রেশন কার্ড যে কোনো ডকুমেন্টের সফ্ট কপি আপনার মোবাইল কিংবা কম্পিউটারে png কিংবা jpg ফরম্যাটে রাখতে হবে।
  • অনলাইন নতুন ভোটার কার্ড আবেদন করার জন্যে আপনার সদ্য নতুন একটি পাসপোর্ট সাইজের ছবি আপনার মোবাইল কিংবা কম্পিউটারে png কিংবা jpg ফরম্যাটে থাকতে হবে।
  • পরিবারের যিনি অভিভাবক, (বাবা/ মায়ের) তার ভোটার কার্ড হাতের কাছে রাখতে হবে।

অনলাইন নতুন ভোটার কার্ড আবেদন করার নিয়ম (Online Notun Voter Card Abedon Korar Niyom)

এখন আমরা নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন কীভাবে করতে হয় কয়েকটি ধাপে আপনার সামনে তুলে ধরব। আপনারা এই কয়েকটি ধাপ ফলো করে নিজেরাই অনলাইন নতুন ভোটার কার্ড আবেদন করতে পারবেন।

ধাপ ০১:- সবার প্রথমে আপনাকে আপনার মোবাইল ব্রাউজারে কিংবা কম্পিউটারের কোনো ব্রাউজারের Search Engine এ গিয়ে ইলেকশন কমিশন অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইট www.voterportal.eci.gov.in/ ভিজিট করতে হবে।

ধাপ ০২:- ওয়েবসাইট ভিজিট করতেই আপনার সামনে ইলেকশন কমিশন অফ ইন্ডিয়ার অফিসিয়াল পেজের ড্যাশবোর্ড খুলে আসবে। আপনি যেহেতু Voterportal এর পেজে নতুন এবং প্রথমবারের জন্যে ভিজিট করছেন

তাই Voterportal এর পেজে আপনাকে একটি একাউন্ট তৈরী করতে হবে। একাউন্ট তৈরী করার জন্যে আপনাকে Login লেখার নীচে Create an account লেখাটির উপর ক্লিক করতে হবে।

নতুন ভোটার কার্ড আবেদন অনলাইন
নতুন ভোটার কার্ড আবেদন অনলাইন

ধাপ ০৩:- এইধাপে আপনার সামনে নতুন একটি উইন্ডো খুলে যাবে সেখানে e-mail-id এবং Mobile Number দিয়ে Voterportal আপনার Id রেজিস্টার করার অপশন পাবেন।

আপনি আপনার প্রয়োজনমত e-mail-id কিংবা Mobile Number দিয়ে Voterportal এ Register করাতে পারেন। আমরা এখানে মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করব তাই, দশ ডিজিটের Mobile Number বসিয়ে Send OTP অপশনে ক্লিক করব।

নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন
নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন

ধাপ ০৪:- এইধাপে আপনার সামনে একটি নতুন উইন্ডো পপআপ হবে। আপনাকে সেখানে রেজিস্টার করা মোবাইলের ম্যাসেজ বক্সের থেকে ওটিপি টি ওটিপি লেখার বাক্সের নির্দিষ্ট জায়গায় OTP বসিয়ে Verify অপশনে ক্লিক করতে হবে।

নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন
নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন

ধাপ ০৫:- এইধাপে আপনার সামনে আবার একটি নতুন উইন্ডো খুলে যাবে, সেখানে আপনাকে একটি pasword তৈরী করতে হবে। এই pasword টি এমনভাবে তৈরী করতে হবে যাতে letter, number এবং numaric symbol থাকে।

আপনার মনের মত পাসওয়ার্ড তৈরী হয়ে গেলে, আপনাকে Confirm করার জন্যে আরো একবার হুবহু Confirm পাসোয়ার্ডটি রিপিট করতে হবে। তারপর নিচের খালি জায়গায় ক্যাপচাকোড সল্ভ করে ক্যাপচার কলমে ক্যাপচা বসাতে হবে।

তারপর আপনায়ক নিচের Terms of Service and Privacy Policy এর খালি বাক্সে [ 🗸 ] টিক মার্ক বসিয়ে Create Account লেখা বোতামটির উপর প্রেস করতে হবে। ব্যাস Voterportal এ আপনার একাউন্ট successfuly Create হয়ে গেল।

নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন
নতুন ভোটার কার্ড আবেদন অনলাইন

ধাপ ০৬:- একাউন্ট Create হয়ে যাওয়ার পর এইধাপে আপনার সামনে Votarportal এর Welcome to Votarportal এর নতুন একটি Window পপআপ হবে। আপনাকে এখানে Welcome বোতামের উপর ক্লিক করে আগের ধাপে এগিয়ে যেতে হবে।

নতুন ভোটার কার্ড আবেদন
নতুন ভোটার কার্ড আবেদন

ধাপ ০৭:- এইধাপে আপনাকে আপনার Profile details সম্পূর্ণ করতে হবে। তাই সবার প্রথমে Name এর জায়গায় Only Name (শুধু নাম) এবং Surname এর কলমে আপনি আপনার Title (পদবি) লিখুন।

নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন
নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন

তারপর State এর জায়গায় West Bengal নির্বাচন করে নিয়ে, আপনি যদি পুরুষ হন তাহলে Male অপশন নির্বাচন করুন। আর যদি মহিলা হন তাহলে Female অপশন নির্বাচন করে, নিচের Submit বোতামের উপর ক্লিক করুন।

নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন করার ধাপ গুলো অনুসরণ করুন (Notun Voter Card Online Abedon Korar Niyom)

Votarportal এ Id Create হয়ে যাওয়ার পর কতগুলো ধাপ ফলো করলেই আমরা নতুন ভোটার কার্ড আবেদন করার জন্যে অগ্রসর হতে পারব। আসুন তাহলে ধাপে ধাপে নতুন ভোটার কার্ড আবেদনের দিকে এগোনো যাক –

ধাপ ০১:- উপরের ধাপ গুলো অনুসরণ করে Profile Details সম্পূর্ণ করার পর Submit বোতামের উপর ক্লিক করতেই আপনার সামনে নতুন একটি উইন্ডো খুলে যাবে, সেখানে আপনাকে New Voter Registration এর উপর ক্লিক করতে হবে।

নতুন ভোটার কার্ড আবেদন অনলাইন
নতুন ভোটার কার্ড আবেদন অনলাইন

ধাপ ০২:- এবারে আপনার সামনে Voter Mitra এর নতুন ড্যাশবোর্ড খুলে যাবে সেখানে আপনাকে সরাসরি নীচের Let’start বোতামের উপর ক্লিক করে আগের ধাপে এগিয়ে যেতে হবে।

অনলাইন নতুন ভোটার কার্ড আবেদন
অনলাইন নতুন ভোটার কার্ড আবেদন

ধাপ ০৩:- এইধাপে আপনার সামনে আবার নতুন একটি উইন্ডো পপআপ হবে সেখানে আপনাকে Yes I am aplying for the first time অপশনটি নির্বাচন (🗸) করে নিচে Save & Continue অপশনটিতে প্রেস করে আগের ধাপে এগিয়ে যেতে হবে।

অনলাইন নতুন ভোটার কার্ড আবেদন
অনলাইন নতুন ভোটার কার্ড আবেদন

ধাপ ০৪:- এইধাপে আপনার সামনে আবার নতুন একটি উইন্ডো পপআপ হবে সেখানে আপনাকে Yes I’am Indian Citigen (Residing of India) অপশনটি (🗸) নির্বাচন করে নিচের Save & Continue বোতামে প্রেস করে আগের ধাপে এগিয়ে যেতে হবে।

অনলাইন নতুন ভোটার কার্ড আবেদন
অনলাইন নতুন ভোটার কার্ড আবেদন

ধাপ ০৫:- এইধাপে Date of Birth* এর বিবরণ গুলো ফিলাপ করার জন্যে আপনার সামনে একটি উইন্ডো পপআপ হবে আপনাকে সেখানে কতগুলো জিনিস একটু যত্নসহকারে ফিলাপ করতে হবে যেমন-

প্রথমেই আপনাকে Place of Birth* এর জায়গায় আপনাকে আপনার শহর/ গ্রামের নাম বসাতে হবে। আমি গ্রামের বাসিন্দা তাই আমি এই কলমটিতে আমার গ্রামের নাম বসিয়ে দিলাম। এই কলমে আপনারা আপনাদের গ্রাম / শহরের নাম বসাবেন।

তারপর Select State* এর কলমে আপনাকে আপনার নিজের রাজ্য নির্বাচন করে নিতে হবে। এখানে আমি আমার রাজ্য West Bengal নির্বাচন করে নিলাম। তারপর Select District* এর কলমে আপনাকে আপনার নিজের জেলা নির্বাচন করে নিতে হবে

এরপর Date of Birth* এর কলমে একে একে সর্বপ্রথম Select Year* এর জায়গায় জন্মের বছর, Select Month* এর কলমে জন্মমাস এবং Select Date* এর কলমে জন্মের দিন নির্বাচন করে বসাতে হবে।

এরপর আপনাকে Select Date of Birth Document* এর কলমে আপনার জন্মের প্রমাণপত্র স্বরূপ যেমন- Birth Certificate, Aadhaar Card, Pan Card ইত্যাদি যেকোনো একটি অপশন নির্বাচন করে সেই অপশনের সাপোর্টিং ডকুমেন্টটি আপনাকে png কিংবা jpg হিসাবে আপলোড করতে হবে।

এখানে আপনাকে জন্মের প্রমাণপত্রের সাপোর্টিং ডকুমেন্ট আপলোড করার জন্যে সরাসরি মোবাইল/ কম্পিউটার থেকে upload কিংবা Digilocker অপশন নির্বাচন করে জন্ম প্রমাণপত্রের সাপোর্টিং ডকুমেন্ট আপলোড করতে হবে।

আমরা এখানে জন্ম প্রমাণপত্রের সাপোর্টিং ডকুমেন্ট হিসাবে সরাসরি মোবাইল থেকে আধার কার্ডের jpg ফরম্যাট আপলোড করে নেব। তাই আমরা upload অপশন নির্বাচন করার পর Select file to upload অপশনে

ফাইল আপলোড করে নীচের Save & Continue অপশনের উপর ক্লিক করে আগের ধাপে এগিয়ে যাব। আপনারা আপনাদের সুবিধামত যেকোনো একটি অপশন নির্বাচন করে সাপোর্টিং ডকুমেন্ট সরাসরি Mobile/ Compiuter galrey অথবা digilocker থেকে আপলোড করতে পারেন।

নতুন ভোটার কার্ড আবেদন অনলাইন
নতুন ভোটার কার্ড আবেদন অনলাইন

Note :- এখানে খেয়াল করার বিষয় হল আপনার নির্বাচন করা png/ jpg ফাইলটি 02 mb এর কম সাইজের হতে হবে। তার থেকে বড় সাইজের হলে সেই ফাইলটি কিন্ত আপলোড করা যাবেনা।

ধাপ ০৬:- এইধাপে আপনার সামনে নতুন একটি পেজ খুলে যাবে, সেখানে আপনি By defult আপনার ইংরেজী এবং বাংলায় নাম এবং পদবী দেখতে পাবেন। তবে এখানে লক্ষণীয় বিষয় হল ইংরেজী বাদ দিয়ে আপনার নামের বাংলা বানানে কোনো ভুল ত্রুটি থাকলে

আপনার বাংলা নাম লেখার কলম গুলোতে Edit করে আপনার বাংলাতে নাম ও পদবী সঠিক করে নিতে পারেন। এরপর Disability if any (Optional) এর কলমে আপনার শারীরিক কোনো ত্রুটি থাকলে সেই অপশনটি আপনাকে নির্বাচন করে নিতে হবে।

আর আপনার যদি শারীরিক কোনো ত্রুটি না থাকে তাহলে No Disability By Defult রেখে। উপরের বামদিকের Upload picture এর অপশনটিতে ক্লিক করে আপনার পাসপোর্ট সাইজের ফটো আপলোড করতে হবে।

তবে হ্যাঁ আপনি এখানে আগের ধাপের মতোই একইভাবে Mobile photo galrey অথবা digilocker থেকে সরাসরি ফটো আপলোড করতে পারেন এবং আপনার ফটো সাইজ Crop করে নিতে পারবেন।

ফটো এবং নামের বানান ঠিক করা হয়ে গেলে আপনাকে পরের ধাপে এগিয়ে যাওয়ার জন্যে Save & Continue অপশনের উপর ক্লিক করে আগের ধাপে এগিয়ে যেতে হবে।

ধাপ ০৭:- এইধাপে আপনার সামনে Enter Family Member details এর নতুন একটি উইন্ডো খুলে যাবে আপনাকে এখানে আপনার পরিবারের যিনি অভিভাবক,যেমন- বাবা/স্বামী/মায়ের ভোটার ডিটেলস পূরণ করতে হবে।

সবার প্রথমে Enter Voter ID Number of family members (if issued) এর কলমে আপনার স্বামী/পিতা/ মাতার ভোটার নম্বরটি বসিয়ে দেবেন। তারপর Enter the Name of relative* এর কলমে আপনার অভিভাবক (স্বামী/বাবা/মায়ের) নাম ইংরেজিতে বসাতে হবে।

Enter Surname of relative (if any) এর কলমে আপনার অভিভাবকের পদবি (Title) বসান। তারপর Relation Type এর কলমে আপনার অভিভাবকের সঙ্গে সম্পর্ক কী সেটা ফিলাপ করতে হবে।

এরপর নিচের Enter the Name of relative* কলমে একইভাবে ইংরেজীর ন্যায় বাংলা ভাষায় আপনার অভিভাবকের নাম লিখেবেন এবং Enter Surname of relative (if any) এর কলমে অভিভাবকের পদবী বাংলাতে লিখেবেন।

এখানে অভিভাবক যদি পিতা হয় তাহলে Father, অভিভাবক মা হলে Mother এবং আপনার অভিভাবক আপনার স্বামী হয় তাহলে Other অপশনে গিয়ে Husband নির্বাচন করে নিতে হবে। সমস্ত কিছু ফিলাপ হয়ে গেলে আগের ধাপে এগিয়ে যাওয়ার জন্যে Save & Continue অপশনে ক্লিক করতে হবে।

নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন
নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন

ধাপ ০৮:- এইধাপে Enter your Current Address এর কলমে আপনাকে আপনার ঠিকানা ফিলাপ করতে হবে। তাই সবার প্রথমে House No* এর কলমে আপনার হাউস নম্বর ফিলাপ করতে হবে।

আপনি যদি আপনার হাউস নম্বর না জেনে থাকেন তাহলে আপনার পিতার ভোটার কার্ড থেকে দেখে দেখে এখানে হাউস নম্বরটি বসিয়ে দেবেন। এরপর Street/ Area/ Locality* এর কলমে আপনি যে পাড়ায় থাকেন সেই পাড়ার নাম লিখবেন।

Town/Village* এর কলমে আপনি যদি গ্রামে থাকেন তাহলে আপনার গ্রামের নাম আর আপনি যদি শহরে থাকেন তাহলে আপনি আপনার শহরের নাম লিখবেন। Area Type এর কলমে গ্রাম/ শহর নির্বাচন করবেন।

এরপর Pin Code* এর কলমে আপনি আপনার এরিয়ার পোস্টাল পিন নম্বরটি যথাযত এবং সঠিক ভাবে পূরণ করবেন। এই গুলো পূরণ করতেই সব কিছু যথাযথ বাংলাতে আপনার ঠিকানা নিচের কলমে চলে আসবে। সেখানে বানানের ভুল থাকলে আপনি বাংলা বানান শুধরে নিতে পারেন।

নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন
নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন

ধাপ ০৯:- সমস্ত কিছু ঠিকঠাক পূরণ করা হয়ে গেলে আমাদের পরবর্তী স্টেপ হল consitituency নির্বাচন। আপনারা এখানে Find your consitituency in the map এবং Enter your consitituency manually দুটো অপশন দেখতে পাবেন।

আমরা এখানে Manually Consitituency নির্বাচন করব তাই Enter your consitituency manually সিলেক্ট করে consitituency (নির্বাচনী ক্ষেত্রের) details পূরণ করব।

সবার প্রথমে State সিলেকশন এর কলমে West Bengal সিলেক্ট করে নেব। তারপর District এর কলমে আপনারা আপনাদের নিজের নিজের জেলা সিলেক্ট করে নেবেন। এরপর Assembly consitituency এর কলমে আপনারা আপনাদের নির্বাচনী ক্ষেত্র নির্বাচন করে নেবেন।

তারপর Select your Address proof এর কলমে আপনি আপনার Address proof হিসাবে যে সাপোর্টিং ডকুমেন্টটি দিতে চান সেই ডকুমেন্টটি সিলেক্ট করে নেবেন। যেমন- রেশন কার্ড/ আধার কার্ড/ প্যান কার্ড ইত্যাদি।

এরপর Upload your Relevent Document* এর কলমে upload অপশন নির্বাচন করে সরাসরি আপনার মোবাইল কিংবা কম্পিউটার থেকে addres proof এর ডকুমেন্টটি আপলোড করতে পারেন। অথবা digilocker থেকে সরাসরি Adress proof এর সাপোর্টিং ডকুমেন্ট আপলোড করতে পারেন।

Address Proof এর সাপোর্টিং ডকুমেন্ট আপলোড করা হলে আগের ধাপে এগিয়ে যাওয়ার জন্যে সর্বশেষ Save & Continue অপশনে ক্লিক করে আগের ধাপে এগিয়ে যান।

নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন
নতুন ভোটার কার্ড অনলাইন আবেদন

ধাপ ১০:- এইধাপে প্রবেশ করতেই আপনার সামনে Declaration এর উইন্ডো খুলে যাবে সেখানে আপনাকে আপনি কতদিন ধরে আপনার Address proof দেওয়া ঠিকানায় বসবাস করছেন তার বিবরণ ফিলাপ করতে হবে।

প্রথমেই Select Year এর অপশনে আপনি আপনার জন্মের সাল সিলেক্ট করে বসিয়ে দেবেন। তারপর Select Month এর অপশনে আপনার জন্মমাস বসিয়ে দেবেন। এই দুটো কলম ফিলাপ করার পর নীচে Genral Declration এর কলম দেখতে পাবেন।

আপনাকে সেখানে বিশেষ কিছু করার দরকার নেই। শুধু Place এর কলমে আপনার Birth Place এবং Enter Name of the Applicant এর কলমে আপনার নিজের নাম বসিয়ে Save & Continue বোতামের উপর প্রেস করে আগের ধাপে এগিয়ে যাবেন।

নতুন ভোটার কার্ড আবেদন
নতুন ভোটার কার্ড আবেদন

ধাপ ১১:- এইধাপে অগ্রসর হতেই আপনার সামনে নতুন ভোটার কার্ড আবেদন করার ০৬ নং ফরম দেখতে পাবেন এবং এতক্ষন যে সমস্ত বিবরণ নতুন ভোটার আবেদন করার জন্যে আপনি ফিলাপ করলেন তার পুরো বিবরণ এই ফর্মের মধ্যে দেখতে পাবেন।

এরপর আপনি এতক্ষন পর্যন্ত যে সমস্ত বিবরণ গুলো দিয়েছেন তার সবকিছু ঠিকঠাক আছে কিনা একবার পুনরায় পড়ে দেখে নেবেন। যদি কোনো কিছু ভুল থাকে তাহলে Edit অপশনে গিয়ে Edit করে ঠিক করে নেবেন

নতুন ভোটার কার্ড আবেদন
নতুন ভোটার কার্ড আবেদন

আর সব ঠিকঠাক থাকলে ফর্মটির একটি Print/Screen Short নেওয়ার পর নীচের দিকে একটু স্ক্রল করে Submit বোতামের উপর ক্লিক করে পরের ধাপে এগিয়ে যাবেন। Submit বোতামের উপর ক্লিক করতেই আপনার সামনে নতুন একটি উইন্ডো খুলে যাবে

সেখানে আপনি আপনার নতুন ভোটার কার্ডের আবেদনপত্রটি সাকসেসফুল হয়েছে তার একটি Congratulation ম্যাসেজ পাবেন। যেমন-Congratulations You have submitted your application for new voter registration successfully.

তার নিচে আপনার ভোটার কার্ড আবেদনের একটি Reference ID পাবেন। আপনি এই Reference ID দিয়ে আপনার ভোটার কার্ডের আবেদন পত্রের স্টেটাস চেক করতে পারেন।

নতুন ভোটার কার্ড আবেদন
নতুন ভোটার কার্ড আবেদন

নোট : আপনার নতুন ভোটার কার্ডের আবেদন করার পর আপনার ভোটার কার্ডের আবেদন পত্রটি একজন BLO এর কাছে ফরওয়ার্ড করে দেওয়া হয়। তিনি আপনার দেওয়া বিবরণ এবং ঠিকানা ভেরিফাই করার পর, আপনার দেওয়া তথ্য সঠিক হলে ১৪ দিনের মধ্যে নতুন ভোটার কার্ড ডেলিভারি করে দেবে।

প্রশ্ন- ভোটার করতে কি কি লাগবে ?

উঃ- ভোটার কার্ড করতে লাগবে ০১. আপনার বয়সের প্রমান পত্র, যেমন- জন্ম সার্টিফিকেট/আধার কার্ড। ০২. আপনার বাসিন্দা প্রমান পত্র, যেমন- রেশন কার্ড/আধার কার্ড ইত্যাদি। ০৩. আপনার পাসপোর্ট সাইজের ছবি। ০৪. ভোটার রেজিস্ট্রেশনের ০৬ নং ফরম অফলাইন আবেদন করার জন্যে। তবে অনলাইন ভোটার কার্ড করতে কোনো ফরম লাগেনা। শুধু ডকুমেন্টের সফ্ট কপি লাগে।

প্রশ্ন- ভোটার কার্ড কীভাবে করব ?

উঃ- ভোটার কার্ড অনলাইন এবং অফলাইন দুইভাবেই করা যায়।

পরিশিষ্ট

আমরা নতুন ভোটার কার্ড আবেদন অনলাইনে কীভাবে করা যায় অথাৎ অনলাইন নতুন ভোটার কার্ড আবেদন করার পুরো নিয়ম কয়েকটি ধাপে আলোচনার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করলাম।

আশাকরি যে সমস্ত ভাইবোনদের সবে ১৮ বছর পূর্ণ হয়েছে সেই সমস্ত ভাইবোনেরা ভোটার তালিকায় নিজেদের নাম তুলিয়ে নতুন ভোটার কার্ড আবেদন করার জন্যে আমাদের অনলাইন ভোটার কার্ড আবেদন কীভাবে করা যায় আর্টিকেলটি অনেকাংশে সহায়ক হবে।

তবে আপনাদের কাছে বিশেষ অনুরোধ আমাদের আর্টিকেলটি আপনাদের কাছে সহায়ক বলে মনে হলে অবশ্যই আপনাদের ভাই বন্ধুদের মধ্যে শেয়ার করে সকলের কাছে পৌঁছে দেওয়ার সুযোগ করে দেবেন।

সর্বশেষ আপনাদের নতুন ভোটার কার্ড আবেদন করার ব্যাপারে কোনো রকমের প্রশ্ন অথবা জিজ্ঞাসা বাদ থাকলে সংকোচ না করে আমাদের কমেন্ট সেকশনে কমেন্ট করে জানাতে পারেন। আমরা যত দ্রুত সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। ধ্যনবাদ।

5/5 - (2 votes)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here