রেশন কার্ড ফর্ম ৫ ডাউনলোড নাম,ঠিকানা,বয়স সংশোধন (Ration Card form 5 download,Name,Age,Address Corection form)

রেশন কার্ড ফর্ম ৫ হল তাদের জন্য যাদের,রেশন কার্ড আছে কিন্তু রেশন কার্ডে নাম,ঠিকানা,বয়স ইত্যাদিতে ভুল আছে এমন ব্যক্তিরা তাদের রেশন কার্ডের নাম,ঠিকানা,বয়স ভুল সংশোধন করার ফর্ম হল রেশন কার্ড ফর্ম ৫.

আমরা এখন রেশন কার্ড ফর্ম ৫ ডাউনলোড করে রেশন কার্ড নাম ঠিকানা বয়স ভুল সংশোধন ফর্ম নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

রেশন কার্ড ফর্ম ৫ পিডিএফ ওয়েস্ট বেঙ্গল ডাউলোড করার পর কিভাবে রেশন কার্ড ৫ নং ফর্ম ফিলাপ করতে হবে,রেশন কার্ড ফর্ম ৫ ডাউনলোড কিভাবে করবেন ? সমস্ত কিছু ধাপে ধাপে আলোচনার মাধ্যমে সুরাহা করা হবে।

তবে রেশন কার্ড ফর্ম ৫ ডাউনলোড নিয়ে আপনাদের চিন্তা নেই আমরা আমাদের আর্টিকেলের মধ্যে রেশন কার্ড ফর্ম ৫ ডাউনলোড লিংক দিয়ে দেব আপনাদের যাদের রেশন কার্ড সংশোধনের প্রয়োজন আছে তারা,

আমাদের দেওয়া লিংকে ক্লিক করে রেশন কার্ড ফর্ম ৫ পিডিএফ ডাউনলোড করে রেশন কার্ডে নিজের নাম ঠিকানা বয়স ভুল সংশোধন করে নিতে পারবেন।

রেশন কার্ড ফর্ম ৫ ডাউনলোড (Ration Card Form 5 Download)

আমরা নিচে রেশন কার্ড ফর্ম ৫ ডাউনলোড করার লিংক দিয়ে দিলাম আপনারা সেই লিংকে ক্লিক করে রেশন কার্ড ফর্ম ৫ ডাউনলোড করে নিতে পারেন।

রেশন কার্ড ফর্ম ৫ ডাউনলোড
রেশন কার্ড ফর্ম ৫ ডাউনলোড

আপনাদের কারো রেশন কার্ডে নাম,ঠিকানা,বয়স ভুল থাকলে,রেশন কার্ড ফর্ম ৫ ডাউনলোড করে রেশন কার্ডে নিজেদের নাম,ঠিকানা,বয়স ভুল গুলো সংশোধন করে নিতে পারেন।

রেশন কার্ড ৫ নং ফর্ম ফিলাপ করার নিয়ম ওয়েস্ট বেঙ্গল

রেশন কার্ড ফর্ম ৫ এর উপরে বড় বড় বাংলা অক্ষরে লেখা আছে নাম,ঠিকানা,বয়স ইত্যাদি সংশোধনের আবেদন সুতরাং এটা নিশ্চিত যে রেশন কার্ড ৫ নং ফর্ম দিয়ে শুধু মাত্র যাদের রেশন কার্ডে নিজের নাম,বাবার নাম,জন্ম তারিখ,

ঠিকানা ইত্যাদি ভুল আছে সেই সমস্ত ভুল গুলো সংশোধনের জন্য রেশন কার্ড ফর্ম ৫ ফিলাপ করে রেশন কার্ডের ভুল সংশোধনের জন্য আবেদন করতে হবে।

Section A: Existing Card type and number of the Head of Family (HoF)/Any other member

Section A সবার প্রথমে প্রথম ধাপ : Name* এর জায়গায় পরিবারের যে কোনো পুরুষ অথবা মহিলা একজন অভিভাবকের নাম ইংরেজিতে বড় হরফে এক একটি অক্ষর এক একটি বাক্সে লিখতে হবে।

দ্বিতীয় ধাপ : Ration Card Type* এর কলমে অভিভাবকের যে ধরণের কার্ড আছে AAY/PHH/SPHH/RKSY-I / RKSY-II /GEN সেই ধরণের কার্ডের আগের বাক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে।

তৃতীয় ধাপ : Ration Card Number*এই কলমে অভিভাবকের রেশন কার্ডের নম্বর লিখতে হবে।

Section B: New Address details

প্রথম ধাপ : এখানে প্রথম কলমে District (জেলা) এর জায়গায় আপনি ইংরেজি বড় অক্ষরে আপনার জেলার নাম লিখুন। ফরম ফিলাপ করার সময় ইংরেজি

বড় অক্ষরে ফরম ফিলাপ করবেন এবং খেয়াল করে এক একটি বাক্সে এক একটি অক্ষর বসাবেন। যেমন – আমার District হল বীরভূম তাহলে আমাকে ইংরেজিতে BIRBHUM এইভাবে বড় হরফে লিখতে হবে।

দ্বিতীয় ধাপ : Sub-division* এর জায়গায় ইংরেজি বড় অক্ষরে আপনি আপনার মহকুমার নাম লিখুন। যেমন- আমার মহকুমা হল রামপুরহাট তাহলে আমাকে ইংরেজি বড় অক্ষরে RAMPURHAT লিখতে হবে।

তৃতীয় ধাপ : Block/Municipality/ Mun. Corp* এর জায়গায় আপনার বিডিও অফিস যেখানে আছে সেই জায়গার নাম লিখতে হবে। যেমন- আমার বিডিও অফিস/ Block হল নলহাটি-০১,

তাহলে আমি ইংরেজিতে বড় অক্ষরে NALHATI- 01 লিখতে হবে। আর আপনি যদি একজন শহরাঞ্চলের বাসিন্দা হন তাহলে আপনি সেখানে আপনার পৌরসভার নাম লিখতে পারেন।

চতুর্থ ধাপ : Gram Panchayat/Ward No* এর জায়গায় আপনি আপনার পঞ্চায়েতের নাম একইভাবে ইংরেজি বড় অক্ষরে স্পষ্ট করে লিখবেন। আর আপনি যদি শহরাঞ্চলের বাসিন্দা হন তাহলে আপনি আপনার Ward No* লিখবেন।

পঞ্চম ধাপ : Village/Road/ Street * এর কলমের জায়গায় আপনাকে আপনার নিজের গ্রামের নাম একইভাবে ইংরেজিতে বড় বড় অক্ষরে লিখতে হবে।

আর আপনি যদি একজন শহরাঞ্চলের নাগরিক হন তাহলে এখানে রাস্তার নাম অথবা Street নামের জায়গায় আপনার গলি মহল্লার নাম লিখতে হবে।

ষষ্ঠ ধাপ : Post Office* এর কলমের জায়গায় আপনাকে আপনার নিজের পোস্ট অফিসের নাম একইভাবে ইংরেজিতে বড় বড় অক্ষরে লিখতে হবে।

সপ্তম ধাপ : Pin Code* এর কলমের জায়গায় আপনাকে আপনার এলাকার পোস্ট অফিসের পোস্টাল কোড অথাৎ ছয় অঙ্কের পিন নম্বরটা ইংরেজিতে লিখতে হবে।

অষ্টম ধাপ : Police Station এর কলমের জায়গায় আপনাকে আপনার এলাকার থানার নাম একইভাবে ইংরেজি বড় বড় অক্ষরে লিখতে হবে।

Section C: Contact details of the family

প্রথম ধাপ : Primary Mobile No* (for getting SMS from F&S Deptt.) এই কলমটিতে আপনাকে আপনার মোবাইল নম্বরটি লিখতে হবে। কারণ এই নম্বরেই ফোন করে আপনাকে ফুড সার্কেল অফিস থেকে হেয়ারিঙের জন্য ডাকা হবে।

দ্বিতীয় ধাপ : Alternate mobile/ WhatsApp no. এখানে যদি আপনার দ্বিতীয় কোনো মোবাইল নম্বর থেকে থাকে যে নম্বরটিতে আপনি WhatsApp চালান সেই রকম কোনো মোবাইল নম্বর থাকলে আপনি দিতে পারেন।

তৃতীয় ধাপ : email id (if any) এই কলমে আপনার যদি কোনো ইমেল আইডি থাকে তাহলে দিতে পারেন। তবে দিতেই হবে এমন কোনো বাধ্য বাধকতা নেই।

চতুর্থ ধাপ : If you don’t want us to send e-bill and other important messages, tick the box এই কলমে আপনি যদি ইমেল আইডি কিংবা মোবাইল নম্বরে

খাদ্য দফতরের থেকে মোবাইলে ম্যাসেজ কিংবা ইমেল মারফতে কোনো রকমের আপডেট মেসেজ পেতে না চান তাহলে খালি বাক্সে (√) টিক চিহ্ন দিন।

Section D: Other details on which you need correction

Section D এর কলম হল আপনার পরিবারের যে সমস্ত সদস্যের নাম,বয়স,বাবার নাম ইত্যাদিতে ভুল আছে তাদের নাম,বয়স,বাবার নাম,কার্ডের ধরণ ইত্যাদি সংশোধন করার কলম।

এই কলম গুলোতে ব্যক্তির সঠিক নাম,বয়স,বাবার নাম অথাৎ যে সমস্ত তথ্যগুলো নতুন করে সংশোধন করতে চান সেই সমস্ত তথ্যগুলো সঠিক ভাবে পূরণ করার কলম।

কারণ এই কলমে দেওয়া তথ্যের ভিত্তিতেই আপনার রেশন কার্ডের তথ্য নতুনভাবে সংশোধিত হয়ে আসবে। তাই এখানে যে সমস্ত তথ্যগুলো দেবেন তা যেন সঠিক ও নির্ভুল হয় সেদিকে খেয়াল রাখবেন।

প্রথম ধাপ: Name of Member 1 এর কলমে পরিবারের যে সদস্যের রেশন কার্ডের ভুল তথ্য সংশোধন করতে চান তার নামটি ইংরেজি বড় হরফে নামের এক একটি অক্ষর সঠিক ও স্পষ্ট হাতের লেখায় লিখতে হবে।

দ্বিতীয় ধাপ: Father’s/Husband Name* এর কলমে এখানে আবেদন কারী যদি বাড়ির পুত্রবধূ হয় তাহলে তিনি তার স্বামীর নাম লিখবেন নইলে পরিবারের অন্যান্য সদস্য হলে নিজের বাবার নাম ইংরেজিতে লিখবেন।

তৃতীয় ধাপ: Date of Birth* এই কলমে আপনি আপনার জন্ম তারিখ দিন/মাস/বছর এই ভাবে লিখবেন। যেমন- আমার ক্ষেত্রে আমার জন্ম তারিখ হল 11/06/1991 এই ভাবে ফর্মে লিখতে হবে।

চতুর্থ ধাপ : Digital Ration Card No.* এই কলমে আপনার পুরোনো রেশন কার্ডের কার্ড নম্বরটি সঠিকভাবে লিখতে হবে।

পঞ্চম ধাপ: Card Category* এই কলমটি খুব সতর্কতার সঙ্গে পূরণ করবেন। যেমন- ধরা যাক আপনার পরিবারে আপনার বাবা ও অন্যান্য সদস্যের AAY ক্যাটেগরির রেশন কার্ড আছে,

কিন্তু আপনার রেশন কার্ডে ভুল করে GEN চলে এসেছে। তাহলে এই কলমটিতে আপনার রেশন কার্ডের ক্যাটেগরির ভুল সংশোধনের জন্য আপনার পরিবারের অন্যান্য সদস্যের যে ধরণের রেশন কার্ড আছে

সেই ধরণের রেশন কার্ডের ক্যাটেগরির আগের বক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে। এখানে যেমন আপনার পরিবারের AAY ক্যাটেগরির রেশন কার্ড আছে তাহলে আপনাকে AAY ক্যাটেগরীরই আগের বাক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে।

ষষ্ঠ ধাপ: Whether Person with Disability (PWD) এই কলমে আবেদনকারী যদি শারীরিকভাবে অক্ষম অথাৎ বিকলাঙ্গ হয় তাহলে কলমের আগের খালি বাক্সে (√) টিক চিহ্ন বসাতে হবে।

তবে আবেদনকারী যদি শারীরিকভাবে সুস্থ ও স্বাভাবিক একজন মানুষ হন তাহলে কিন্তু এখানকার কোনো বাক্সে টিক চিহ্ন দেওয়্যার দরকার নেই বাক্স গুলোতে  ড্যাস চিহ্ন (–) বসিয়ে দিন।

নোট: Section D কলমে আমরা এখানে একজন আবেদনকারীর রেশন কার্ডে ভুল সংশোধন করার জন্য কিভাবে রেশন কার্ড ফর্ম ৫ ফিলাপ করতে হবে সেই ফর্ম ফিলাপ করে দেখলাম।

আপনারা একইভাবে Aplication 2,3,4 এর কলমে পরিবারের অন্য কোনো সদস্যের নাম,ঠিকানা,বয়স ইত্যাদি সংশোধন করতে চান তাহলে একই নিয়মে বাকি Aplication দের ফর্ম ফিলাপ করে নেবেন।

এইভাবে রেশন কার্ড ফর্ম ৫ আগাগোড়া ভালোভাবে ফিলাপ করার পর আপনাকে সবথেকে নিচে ইংরেজিতে লেখা স্ব-ঘোষণাপত্রটির চেক বক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে।

[√] I agree that all inputs given above are true to the best of my knowledge. I agree that the application may be rejected, or the Ration Card if issued, may be cancelled if any information furnished here is found to be false. I also acknowledge that other legal action may be taken against me for
furnishing wrong information or hiding any relevant information, either at the time of application or at a later stage.

এরপর বামদিকে Date: এর জায়গায় যেদিন আবেদন করছেন সেই দিনের তারিখ বসাতে হবে। তারপর Signature /LTI of the applicant এর জায়গায়

অভিভাবক যিনি আবেদন করছেন তাকে সই করতে হবে। আর অভিভাবক যিনি আবেদন করছেন তিনি যদি সই করতে না পারেন তাহলে তার নাম লিখে বাম হাতের বুড়ো আঙুলের ছাপ দিতে হবে।

রেশন কার্ড ফর্ম ৫ এ নাম,ঠিকানা,বয়স সংশোধন করার জন্য কি কি ডকুমেন্ট দিতে হবে

রেশন কার্ড ৫ নং ফর্ম ফিলাপ করার পরে রেশন কার্ড ফর্ম ৫ এর সঙ্গে যে সমস্ত ডকুমেন্ট আপনাদের দিতে হবে সেই সমস্ত ডকুমেন্ট গুলো হল –

  • অভিভাবক এবং পরিবারের যে সমস্ত সদস্যের রেশন কার্ডে নাম,ঠিকানা,বয়স ইত্যাদি ভুল আছে,আপনারা পরিবারের যে সমস্ত সদস্যের রেশন কার্ডের ভুল সংশোধন করতে চাইছেন তাদের, সকলের আধার কার্ডের জেরক্স কপি দিতে হবে।
  • পরিবারের কোনো বাচ্চার রেশন কার্ডে নাম ঠিকানায় যদি ভুল সংশোধন করার প্রয়োজন হয় এবং বাচ্চার বয়স যদি ০৫ বছরের নিচে হয় সেক্ষেত্রে বাচ্চার আধার কার্ডের জেরক্স দেওয়ার দরকার নেই শুধু বাচ্চার জন্ম সার্টিফিকেটের জেরক্স দিতে হবে।
  • পরিবারের যে সদস্যের নাম,ঠিকানা,বয়স ইত্যাদিতে ভুল আছে সেই ব্যক্তির পুরোনো রেশন কার্ডের জেরক্স দিতে হবে।

নোট : সমস্ত ডকুমেন্টের জেরক্স কপির উপর Self Attested লিখে নিজের নাম এবং তারিখ লিখে দিতে হবে। আপনি যদি স্বাক্ষর করতে না পারেন তাহলে আপনাকে নিজের নাম লিখে টিপ সই দিতে হবে।

পরিশিষ্ট

রেশন কার্ড ফর্ম ৫ নম্বরে সমস্ত তথ্য সঠিক ভাবে পূরণ করার পর আপনাকে রেশন কার্ড ০৫ নম্বর ফর্মটি আপনার নিকটস্থ বিডিও অফিসে খাদ্য সরবরাহ দফতরের আধিকারিকের কাছে গিয়ে জমা করতে হবে।

কিংবা এখন পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে দুয়ারে সরকার কর্মসূচিতে এখন সরাসরি নতুন রেশন কার্ডের আবেদন পত্রের সাথে সাথে রেশন কার্ড নাম,ঠিকানা ভুল সংশোধনের রেশন কার্ড ০৫ নম্বর ফর্ম জমা করা হয়।

আপনি দুয়ারে সরকার কিংবা খাদ্য দফতরের সংশ্লিষ্ট আধিকারিকদের হাতে রেশন কার্ড ফর্ম ৫ ডাউনলোড করে ফিলাপ করে জমা দেওয়ার সময় ফর্মের নিচের অংশ কেটে রিসিভ বাবদ প্রাপ্তিস্বীকার ভাউচার দেওয়া হবে।

সেই ভাউচারে থাকা বারকোড দিয়ে আপনি আপনার রেশন কার্ড সংশোধন আবেদনের স্ট্যাটাস সরাসরি মোবাইল ব্রাউজারে চেক করতে পারেন।

3.7/5 - (3 votes)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here