নতুন ডিজিটাল রেশন কার্ড ৩ নং ফরম ফিলাপ ওয়েস্ট বেঙ্গল (Download Ration Card Form 3 West Bengal)

যে সমস্ত মানুষ পশ্চিমবঙ্গে বসবাস করেন অথচ রেশন কার্ড নেই তারা রেশন কার্ড ফর্ম ৩ পিডিএফ ডাউনলোড করে নতুন ডিজিটাল রেশন কার্ড ৩ নং ফরম ফিলাপ করে নতুন ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করতে পারেন।

আবার যে সমস্ত পরিবারের কোনো ব্যক্তির ডিজিটাল রেশন কার্ড নেই,যারা পরিবারের সকল সদস্যদের জন্য,নতুন রেশন কার্ড আবেদন করতে চান তাদিকে রেশন কার্ড ফর্ম ৩ পিডিএফ ডাউনলোড করে,

নতুন ডিজিটাল রেশন কার্ড ফর্ম ৩ নং ফরম ফিলাপ করে ফুড সার্কেল অফিসে জমা দিতে হবে। আবার আপনাদের মধ্যে এমন কোনো পরিবার আছেন যারা একান্নবর্তী পরিবার থেকে পৃথক হয়েছেন,

কিন্তু আপনাদের কারো রেশন কার্ড নেই,তারা পরিবারের সকল সদস্যের নতুন রেশন কার্ড করার জন্য রেশন কার্ড ৩ নং ফর্ম ফিলাপ করে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে পারেন।

এখন আমরা রেশন কার্ড ফর্ম ৩ ডাউনলোড,নতুন ডিজিটাল রেশন কার্ড ৩ নং ফরম ফিলাপ কিভাবে করতে হবে বিস্তারিত আলোচনা করব।

রেশন কার্ড ফর্ম ৩ পিডিএফ ডাউনলোড (Download Ration Card Form 3 Download West Bengal)

নতুন করে রেশন কার্ড বানানোর জন্যে রেশন কার্ড ফর্ম ৩ পিডিএফ ডাউনলোড করে,নতুন ডিজিটাল রেশন কার্ড ৩ নং ফরম ফিলাপ করে জমা করতে হয়।

কিন্ত নতুন রেশন কার্ড আবেদন করার জন্য দুই ধরণের রেশন কার্ড ফর্ম ৩ পাওয়া যায়। প্রথম হল- গ্রাম পঞ্চায়েত এলাকার বাসিন্দাদের জন্য রেশন কার্ড ফর্ম ৩ এবং দ্বিতীয় হল– পৌরসভা এলাকার মানুষের জন্য রেশন কার্ড ফর্ম ৩.

আমরা নিচে গ্রাম পঞ্চায়েত অথাৎ গ্রামের মানুষের নতুন রেশন কার্ডের রেশন কার্ড ফর্ম ৩ এবং শহরের অথাৎ পৌরসভা এলাকার মানুষের রেশন কার্ড বানানোর জন্য

রেশন কার্ড ফর্ম ৩ ডাউনলোড করার লিংক দিয়ে দেব ,আপনারা আপনাদের বাসস্থান অনুযায়ী যে এলাকার জন্য নতুন রেশন কার্ড বানাতে চান,গ্রামের কিংবা শহরের আপনাদের পছন্দের এলাকার রেশন কার্ড ফর্ম ৩ ডাউনলোড করে নেবেন।

অবশ্যই পড়ুন : ই শ্রম কার্ড অনলাইন আবেদন করার নিয়ম।

পঞ্চায়েত এলাকার মানুষেরা নতুন রেশন কার্ডের জন্য রেশন কার্ড ফর্ম ৩ ডাউনলোড করুন

যে সমস্ত মানুষ পঞ্চায়েত এলাকায় অথাৎ গ্রামে বসবাস করেন এবং নতুন রেশন কার্ড বানাতে চান তারা এখান থেকে গ্রামীণ এলাকার রেশন কার্ড ফর্ম ৩ পিডিএফ ডাউনলোড করুন।

রেশন কার্ড ফর্ম ৩ পিডিএফ ডাউনলোড
https://food.wb.gov.in/PDS/Forms/Form%203R.pdf

পৌরসভা এলাকার মানুষেরা নতুন রেশন কার্ডের জন্য রেশন কার্ড ফর্ম ৩ ডাউনলোড করুন

যে সমস্ত মানুষ পৌরসভা এলাকায় অথাৎ শহরে বসবাস করেন এবং নতুন রেশন কার্ড বানাতে চান তারা এখান থেকে শহর এলাকার রেশন কার্ড ফর্ম ৩ ডাউনলোড করুন।

নতুন ডিজিটাল রেশন কার্ড ৩ নং ফরম ফিলাপ (Download Ration Card Form 3 Download)

এখন আমরা নতুন ডিজিটাল রেশন কার্ড ৩ ফরম ফিলাপ কিভাবে করতে হবে সেই ব্যাপারে আলোচনা করব। তার আগে আমরা আগে থেকেই বলে আসছি গ্রামাঞ্চল এবং শহরাঞ্চলের জন্য রেশন কার্ড ফর্ম ৩ কিন্তু আলাদা আলাদা।

গ্রামাঞ্চলের রেশন কার্ড ৩ নং ফর্মের ডানদিকে Form 3 R লেখা থাকবে। এখানে Form 3 R মানে Rural অথাৎ গ্রামাঞ্চলকে স্পেশাল ভাবে ইঙ্গিত করে বলা হয়েছে।

আবার শহরাঞ্চলের ক্ষেত্রে একইভাবে রেশন কার্ড ফর্মের ডানদিকে Form 3 U মানে Urban অথাৎ শহরাঞ্চলকে স্পেশালভাবে ইঙ্গিত করা হয়েছে।

তাই আপনারা নিশ্চিত হয়ে যান শহরাঞ্চল এবং গ্রামাঞ্চলের জন্য রেশন কার্ড ফর্ম ৩ কিন্তু আলাদা আলাদা। তাই গ্রামাঞ্চলের মানুষ এবং শহরাঞ্চলের মানুষ

রেশন কার্ড ফর্ম ৩ পিডিএফ ডাউনলোড করার সময় ফর্মের উপরে Form 3 R না Form 3 U লেখা আছে অবশ্যই ভালো করে দেখে নেবেন,নইলে আপনার রেশন কার্ড ফর্ম ৩ বাতিল করা হতে পারে।

রেশন কার্ড ৩ নং ফরম ফিলাপ ওয়েস্ট বেঙ্গল

সবার প্রথমে আমাদের দেওয়া উপরের দেওয়া লিঙ্ক থেকে রেশন কার্ড ফর্ম ৩ পিডিএফ ডাউনলোড করে নিন। রেশন কার্ড ফর্ম ৩ পিডিএফ ডাউনলোড করার পর আমরা ধাপে ধাপে রেশন কার্ড ফর্ম ৩ ফিলাপ করব।

রেশন কার্ড ফর্ম ৩ ডাউনলোড করে ফর্মের উপরের ডানদিকে স্পষ্ট করে (Form 3 R / Form 3 U) লেখা থাকবে। আপনি যে ফরম টা ডাউনলোড করেছেন সেটা গ্রামীণ এরিয়ার ফর্ম না শহরাঞ্চলের ফর্ম সেটা ভালো করে দেখে নেবেন।

এরপরে পরেই ফর্মের উপরে ইংরেজিতে Auto-exclusion indices [Tick (√) where applicable]* (You must fulfil all criteria to get a ration card) এর কলম চোখে পড়বে।

Auto-exclusion indices [Tick (√) where applicable]* (You must fulfil all criteria to get a ration card)

এই কলমের প্রথমের লেখা আছে I Certified that I/ My Faimily,যার মানেই হচ্ছে আপনার দ্বারা স্ব-ঘোষণা করা হচ্ছে। এখানে 01 থেকে শুরু করে 12 নং পর্যন্ত কলম দেওয়া আছে এবং 01 থেকে 12 নং কলম পর্যন্ত বেশ কিছু প্রশ্ন করা হয়েছে

যেমন- আপনার বাড়িতে মোটর সাইকেল/চার চাকা বাহন ইত্যাদি আছে কিনা ? আপনি সরকারকে ইনকাম ট্যাক্স আদি দেন কিনা ? আপনার পরিবারের কোন সদস্য মাসে ১৫০০০ টাকার বেশি রোজগার করে কিনা ইত্যাদি।

এখানে দেওয়া প্রতিটি কলম গুলির আগের প্রতিটি বক্সেই কিন্তু আপনাকে টিক চিহ্ন (√) বসাতে হবে। আপনি যদি কোনো একটি বাক্সে টিক চিহ্ন না দিয়ে যদি ক্রস চিহ্ন দেন

তাহলে আপনি খাদ্য সরবরাহ দপ্তরের নিয়মানুযায়ী রাজ্য ও কেন্দ্র সরকারের রেশন কার্ডের আবেদনের জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

কারণ উপরের 01 থেকে 12 নং কলমে দেওয়া শর্তগুলি যদি আপনার ক্ষেত্রে প্রযোজ্য না হয় তাহলে আপনি কিন্তু রেশন কার্ড আবেদন করার জন্য যোগ্য নন সরকারের নজরে আপনি একজন সম্ভ্রান্ত পরিবার।

তাই আপনাকে নতুন রেশন কার্ডের আবেদন করতে হলে উপরের দেওয়া 01 থেকে 12 পর্যন্ত প্রতিটি কলমেই টিক চিহ্ন (√) বসিয়ে রেশন কার্ড ফর্ম ৩ ফিলাপ করতে হবে।

Deprivation criteria [Tick (√) where applicable] (You must fulfil at least one criteria to get a ration card)

এই কলমের প্রথমেই I Certified that I/ My Faimily,যার মানেই হচ্ছে আপনার দ্বারা স্ব-ঘোষণা করা হচ্ছে বলে পরবর্তী 01 নং থেকে 12 নং পর্যন্ত বিভিন্ন কলম দেওয়া আছে।

01 নং কলমে is a household without shelter (এখানে আপনার পরিবারের আশ্রয়স্থল আছে কিনা জিজ্ঞাসা করা হচ্ছে) এবারে আপনার যদি কোনো বাসস্থান থেকে থাকে তাহলে বক্সে টিক চিহ্ন (√) দিন নইলে খালি বাক্সে ড্যাস চিহ্ন (–) দিন।

02 নং কলমে is destitute / living on alms (আপনি কি সর্বহারা অথাৎ ভিক্ষা বৃত্তি করেন ),এখানে আপনার যদি কিছু না থাকে আপনি যদি ভিক্ষা করেন তাহলে আগের বাক্সে টিক চিহ্ন (√) দেবেন নইলে ড্যাস চিহ্ন (–) বসাবেন।

03 নং কলমে is manual scavengers ( আপনি কি একজন মেথর ),এখানে আপনি যদি মেথর পেশার সঙ্গে যুক্ত হন তাহলে টিক চিহ্ন (√) দিন নইলে বাক্সের আগে ড্যাস চিহ্ন (–) দিন।

04 নং কলমে is under Primitive Tribal Groups ( আপনি কি ভারতের কোনো আদিম উপজাতি গোষ্ঠী),আপনি যদি কোনো বিশেষ ধরণের আদিম জনজাতি না হয়ে থাকেন তাহলে বক্সের আগে ড্যাস চিহ্ন (–) দিন।

05 নং কলমে is legally released bonded laborer’s ( আপনি কি একজন পেশাদারি শ্রমিক ),এখানে আপনি যদি একজন পেশাদারি শ্রমিক হন তাহলে বাক্সের আগে (√) বসান নইলে বাক্সের আগে ড্যাস চিহ্ন (–) চিহ্ন বসান।

06 নং কলমে is a household with only one room with kucha walls and kucha roof (আপনার থাকার জন্য এক ছাদ ওয়ালা,এক কামরার নিজস্ব ঘর আছে) যদি থেকে থাকে তাহলে পাশের বাক্সে (√) বসান নইলে ড্যাস চিহ্ন (–) বসান।

07 নং কলমে is a household with no adult member between age 16 to 59 ( আপনার পরিবার এমন একটি পরিবার যে পরিবারে ১৬ থেকে ৫৯ বছরের মধ্যে কোনো প্রাপ্ত বযস্ক সদস্য নেই )এখানে বাক্সের আগে ড্যাস চিহ্ন (–) বসান।

08 নং কলমে is a Female headed household with no adult male member between age 16 to 59 (আপনার এমন একটি পরিবার যে পরিবারে ১৬-৫৯ বছরের কোনো প্রাপ্ত বয়স্ক মহিলা নেই) এখানে বাক্সের আগে ড্যাস চিহ্ন (–) বসান।

09 নং কলমে is a household with _(number to be given) disabled member(s) and no able bodied adult member ( আপনার পরিবারে শারীরিকভাবে প্রতিদ্বন্দ্বী কোনো সদস্য আছে),

এখানে আপনার পরিবারে যদি কোনো প্রতিদ্বন্দ্বী সদস্য থেকে থাকে তাহলে বাক্সের আগে টিক চিহ্ন (√) বসান। আর যদি পরিবারে কোনো প্রতিদ্বন্দ্বী সদস্য না থাকে তাহলে ড্যাস চিহ্ন (–) বসান।

10 নং কলমে belong to SC/ST households ( আপনি কি SC/ST পরিবারের অন্তভুক্ত),এখানে আপনিন যদি SC/ST পরিবারের অন্তভুক্ত হন তাহলে বাক্সের আগে টিক চিহ্ন (√) বসান। আর যদি Gen/OBC হন তাহলে ড্যাস চিহ্ন (–) বসান।

11 নং কলমে is a household with no literate adult above 25 years ( আপনার পরিবারে ২৫ বছরের ঊর্ধে অশিক্ষিত সদস্য আছে কিনা),এখানে আপনার পরিবারে

২৫ বছরের ঊর্ধে অশিক্ষিত ব্যক্তি থাকলে বাক্সের আগে টিক চিহ্ন (√) বসান,নচেৎ কোনো অশিক্ষিত সদস্য না থাকলে বাক্সের মধ্যে ড্যাস চিহ্ন (–) বসান।

12 নং কলমে is a landless household deriving the major part of their income from manual casual labour (আপনার পরিবারের সাংসারিক খরচ দিন মজুরী করেই অতিবাহিত হয় )

এখানে আপনার পরিবার যদি দিন মজুর অথাৎ লেবারি করার পয়সায় যদি চলে তাহলে আগের বাক্সে টিক চিহ্ন (√) বসান নচেৎ বাক্সের মধ্যে ড্যাস চিহ্ন (–) বসান।

A. Address Details*

প্রথম ধাপ : এখানে প্রথম কলমে District (জেলা) এর জায়গায় আপনি ইংরেজি বড় অক্ষরে আপনার জেলার নাম লিখুন। ফরম ফিলাপ করার সময় ইংরেজি

বড় অক্ষরে ফরম ফিলাপ করবেন এবং খেয়াল করে এক একটি বাক্সে এক একটি অক্ষর বসাবেন। যেমন – আমার District হল বীরভূম তাহলে আমাকে ইংরেজিতে BIRBHUM এইভাবে বড় হরফে লিখতে হবে।

দ্বিতীয় ধাপ : Sub-division* এর জায়গায় ইংরেজি বড় অক্ষরে আপনি আপনার মহকুমার নাম লিখুন। যেমন- আমার মহকুমা হল রামপুরহাট তাহলে আমাকে ইংরেজি বড় অক্ষরে RAMPURHAT লিখতে হবে।

তৃতীয় ধাপ : Block* এর জায়গায় আপনার বিডিও অফিস যেখানে আছে সেই জায়গার নাম লিখতে হবে। যেমন- আমার বিডিও অফিস/ Block হল নলহাটি-০১,তাহলে আমি ইংরেজিতে বড় অক্ষরে NALHATI- 01 লিখতে হবে।

চতুর্থ ধাপ : Gram Panchayat* এর জায়গায় আপনি আপনার পঞ্চায়েতের নাম একইভাবে ইংরেজি বড় অক্ষরে স্পষ্ট করে লিখবেন।

পঞ্চম ধাপ : Village * এর কলমের জায়গায় আপনাকে আপনার নিজের গ্রামের নাম একইভাবে ইংরেজিতে বড় বড় অক্ষরে লিখতে হবে।

ষষ্ঠ ধাপ : Post Office* এর কলমের জায়গায় আপনাকে আপনার নিজের পোস্ট অফিসের নাম একইভাবে ইংরেজিতে বড় বড় অক্ষরে লিখতে হবে।

সপ্তম ধাপ : Pin Code* এর কলমের জায়গায় আপনাকে আপনার এলাকার পোস্ট অফিসের পোস্টাল কোড অথাৎ ছয় অঙ্কের পিন নম্বরটা ইংরেজিতে লিখতে হবে।

অষ্টম ধাপ : Police Station এর কলমের জায়গায় আপনাকে আপনার এলাকার থানার নাম একইভাবে ইংরেজি বড় বড় অক্ষরে লিখতে হবে।

নবম ধাপ : Primary Mobile No* (for getting SMS from F&S Deptt.) এই কলমটিতে আপনাকে আপনার মোবাইল নম্বরটি লিখতে হবে। কারণ এই নম্বরেই ফোন করে আপনাকে ফুড সার্কেল অফিস থেকে হেয়ারিঙের জন্য ডাকা হবে।

দশম ধাপ : Alternate mobile/ WhatsApp no. এখানে যদি আপনার দ্বিতীয় কোনো মোবাইল নম্বর থেকে থাকে যে নম্বরটিতে আপনি WhatsApp চালান সেই রকম কোনো মোবাইল নম্বর থাকলে আপনি দিতে পারেন।

একাদশ ধাপ : email id (if any) এই কলমে আপনার যদি কোনো ইমেল আইডি থাকে তাহলে দিতে পারেন। তবে দিতেই হবে এমন কোনো বাধ্য বাধকতা নেই।

দ্বাদশ ধাপ : If you don’t want us to send e-bill and other important messages, tick the box ( আপনি যদি ই-বিল এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ম্যাসেজ পাঠাতে না চান তাহলে পাশের বাক্সে টিক চিহ্ন (√) বসার জন্য বলা হচ্ছে।

B. Details of preferred Fair Price Shop (FPS) & Kerosene Oil Shop

এই কলমে FPS Name,FPS Code,Kerosene ShopName,Kerosene Shop Code এই সমস্ত গুরত্বপূর্ন তথ্য গুলো ফিলাপ করতে হবে। আর এই সমস্ত তথ্য গুলো আপনি আপনার রেশন দোকান থেকে পেয়ে যাবেন।

এই কলমের সমস্ত তথ্য পাওয়ার জন্য আপনাকে আপনার রেশন ডিলারের কাছে যেতে হবে,তিনিই রেশন কার্ড ফর্ম ৩ এর যাবতীয় তথ্যাদি পূরণ করে দেবেন।

C: Details of members applying for DRC*(Aadhaar not mandatory for applicants below age of 5 years)

  • এই কলমটি হল পরিবারের যিনি অভিভাবক যিনি পরিবারের সদস্যের নতুন রেশন কার্ডের জন্য আবেদন করছেন তার কলম। এখানে Name of the Applicant* 1(HOF) / অথাৎ পরিবারের অভিভাবকের নাম লিখতে হবে।
  • Date of Birth* এর জায়গায় প্রথমে দিন /মাস /বছর এই ভাবে ডেট অফ বার্থ লিখতে হবে। যেমন- আমার ডেট অফ বার্থ আমি এই ভাবে লিখবে সবার প্রথমে মাস ,তারপর দিন এবং লাস্টে বছর-11/06/1991.
  • Father’s/Mother’s/Spouse’s Name এখানে পরিবারের অভিভাবক যিনি নিজের এবং পরিবারের অন্য সদস্যদের নতুন রেশন কার্ডের জন্য আবেদন করছেন তিনি তার অভিভাবক অথাৎ তিনার বাবার নাম লিখবেন।
  • Aadhaar Number* এর জায়গায় অভিভাবককে তার নিজের আধার নম্বরটি ইংরেজিতে লিখতে হবে।
  • EPIC Number এর জায়গায় অভিভাবককে তার নিজের ভোটার আইডি কার্ড নম্বরটি লিখতে হবে।
  • Whether Person with Disability (PWD) এইকলমে আবেদনকারী যদি শারীরিকভাবে অক্ষম হন তাহলে তাকে আগের বাক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে আর তা নইলে বাক্সের খালি জায়গায় ড্যাস চিহ্ন (–) বসাতে হবে।

নোট: এরপরের কলম গুলো হচ্ছে পরিবারের যাদের জন্য নতুন রেশন কার্ড বানাতে চান তাদের কলম। এখানে এক সঙ্গে একটি রেশন কার্ড ফর্ম ৩ তে সবথেকে বেশি তিনজনের জন্য নতুন রেশন কার্ডের আবেদন করা যায়।

Name of the Applicant* 2,3,4

এবারে নিচের কলম গুলোতে একে একে Name of the Applicant* 2,Name of the Applicant* 3 এবং Name of the Applicant* 4

সবমিলিয়ে একটি রেশন কার্ড ফর্ম ৩ ডাউনলোড করে,একই পরিবারের তিন জনের জন্য নতুন রেশন কার্ডের আবেদন করা যায়। আমরা নিচে একজনের নতুন রেশন কার্ড আবেদন করার নিয়ম দেখাব।

আমরা এখানে Name of the Applicant* 2 এর আবেদন করার প্রসেস দেখিয়ে দিচ্ছি বাকিগুলো আপনারা একইভাবে নিয়মগুলো ফলো করে সেম টু সেম ফিলাপ করে নেবেন।

এখানে সবার প্রথমে Name of the Applicant* 2 এর কলমে যার জন্য নতুন রেশন কার্ড বানাতে চান তার নামটি সুন্দর ও স্পষ্টভাবে পরিষ্কার হাতের লেখায়,

ইংরেজি বড় হরফে এক একটি বাক্সে এক একটি অক্ষর লিখুন। যেমন- পর পর বাক্সে RUPA লেখার পর একটি বাক্স ছেড়ে দিয়ে টাইটেল SAHU লিখতে হবে।

Relationship with the Head of Family* এই কলমে যার জন্য নতুন রেশন কার্ডের আবেদন করা হচ্ছে তার সঙ্গে আবেদনকারী অভিভাবকের সম্পর্ক কি লিখতে হবে।

যেমন- এখানে অভিভাবকের সঙ্গে নতুন রেশন কার্ড যার জন্য আবেদন করা হচ্ছে তার সঙ্গে বাবা ছেলের সম্পর্ক হয় তাহলে এখানে FATHER লিখতে হবে। এখানে আপনারা আপনাদের নিজের নিজের Relation অনুযায়ী লিখবেন।

Date of Birth* এই কলমে যার জন্য রেশন কার্ড আবেদন করা হচ্ছে তার জন্ম তারিখ দিন/মাস/সাল অনুযায়ী ইংরেজিতে লিখতে হবে।

Father’s/Mother’s/Spouse’s Name এখানে বাবার নাম লিখতে হবে। বাবা যদি জীবিত থাকে তাহলে সোজা বাবার নাম লিখবেন আর মৃত হলে Late লিখে বাবার নাম লিখবেন।

Aadhaar Number* এই কলমে যার জন্য রেশন কার্ড আবেদন করা হচ্ছে তার বয়স যদি ০৫ বছরের নিচে হয় তাহলে আধার নম্বর দিতে হবেনা। কিন্তু ০৫ বছরের উপরে হলে আধার নম্বর লিখতে হবে।

EPIC Number এর জায়গায় ভোটার আইডি কার্ড নম্বর দিতে হবে। এখানেও একইভাবে যার জন্য আবেদন করা হচ্ছে তার বয়স যদি ১৮ বছরের নিচে হয়ে তাহলে ভোটার কার্ড নম্বর দেওয়ার দরকার নেই।

Whether Person with Disability ( PWD) এই কলমে যার জন্য নতুন রেশন কার্ড আবেদন করছেন তিনি যদি শারীরিকভাবে অক্ষম হন তাহলে আগের বাক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে আর তা নইলে বাক্সের খালি জায়গায় ড্যাস চিহ্ন (–) বসাতে হবে।

এইভাবে রেশন কার্ড ফর্ম ৩ আগাগোড়া ভালোভাবে ফিলাপ করার পর আপনাকে সবথেকে নিচে ইংরেজিতে লেখা স্ব-ঘোষণাপত্রটির চেক বক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে।

[ √ ] I agree that all inputs given above are true to the best of my knowledge. I agree that this application may be rejected, or the Ration Card if issued, may be cancelled if any information furnished here is found to be false. I also acknowledge that other legal action may be taken against me for furnishing wrong information or hiding any relevant information, either at the time of application or at later stage.

এরপর বামদিকে Date: এর জায়গায় যেদিন আবেদন করছেন সেই দিনের তারিখ বসাতে হবে। তারপর Signature /LTI of the applicant এর জায়গায় আপনি যদি সই করতে পারেন তাহলে সই করবেন নইলে বাম হাতের বুড়ো আঙুলের ছাপ দিতে হবে।

নোট: আপনারা একই নিয়মে রেশন কার্ড ফর্ম ৩ পিডিএফ ডাউনলোড করে পরিবারের অন্যান্য সদস্যদের জন্য নতুন ডিজিটাল রেশন কার্ড ৩ নং ফরম ফিলাপ করে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে পারেন

রেশন কার্ড ফর্ম ৩ এর সঙ্গে কি কি ডকুমেন্ট লাগবে

নতুন ডিজিটাল রেশন কার্ড ৩ নং ফরম ফিলাপ করে জমা দেওয়ার সময় যে সমস্ত ডকুমেন্ট দিতে হবে সেই ডকুমেন্ট গুলি হল –

  • Address Proof (বাসিন্দা প্রমান পত্র) এখানে বাসিন্দা প্রমান পত্র হিসাবে অভিভাবক সহ পরিবারের যে সমস্ত সদস্যদের জন্য নতুন ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করা হচ্ছে সবার আধার কার্ড,পাসপোর্ট,ড্রাইভিং লাইসেন্স যে কোনো একটি ডকুমেন্টের জেরক্স দিতে হবে। তবে যদি Residential Address এবং আধার কার্ডের ঠিকানা একই থাকে তাহলে সবার আধার কার্ডের জেরক্স দিলেই হবে।
  • পরিবারের যে সমস্ত নতুন ডিজিটাল রেশন কার্ডের আবেদন করা হচ্ছে সকলেরই আধার কার্ডের জেরক্স দিতে হবে। তবে পরিবারের কোনো শিশু সদস্যের বয়স যদি ০৫ বছরের নিচে হয়ে তাহলে সেক্ষেত্রে শুধু বাচ্চার জন্ম প্রমান পত্র দিলেই হবে।

নোট : সমস্ত ডকুমেন্টের জেরক্স কপির উপর Self Attested লিখে নিজের নাম এবং তারিখ লিখে দিতে হবে। আপনি যদি স্বাক্ষর করতে না পারেন তাহলে আপনাকে নিজের নাম লিখে পড়ে টিপ্ সই দিতে হবে।

পরিশিষ্ট

রেশন কার্ড ফর্ম ৩ পিডিএফ ডাউনলোড করার পর নতুন রেশন কার্ড ফর্ম ৩ আবেদনপত্র আপনি দুয়ারে সরকার কর্মসূচিতে জমা করতে পারেন।

নইলে আপনি পরে গিয়ে আলাদা করে আপনার ব্লকের ফুড সার্কেল ইন্সপেক্টরের অফিসে রেশন কার্ড ফর্ম ৩ হাতে হাতে জমা করে আসতে পারেন।

রেশন কার্ড ফর্ম ৩ ওয়েস্ট বেঙ্গল ফুড সার্কেল ইন্সপেক্টরের অফিসে জমা করার পর সেখানে আপনাকে একটি রিসিভ ভাউচার দেওয়া হবে।

সেই রিসিভ ভাউচারটি হেয়ারিঙের ডেটে সঙ্গে করে ফুড সার্কেল ইনস্পেটরের অফিসে নিয়ে দেখাতে হবে। তবে হেয়ারিঙের দিন যে সমস্ত সাপোর্টিং ডকুমেন্ট রেশন কার্ড ফর্ম ৩ এর সঙ্গে দিয়েছেন সেই সমস্ত অরজিনাল ডকুমেন্ট নিয়ে যেতে হবে।

5/5 - (1 vote)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here