ঘরে বসে রেশন কার্ড আধার লিংক চেক করুন

আপনারা যারা রেশন কার্ড আধার লিংক করেছেন কিন্তু আপনার রেশন কার্ড আধার কার্ডের সঙ্গে আদৌ লিংক হয়েছে কিনা বুঝে উঠতে পারছেন না, আজকের আর্টিকেলটি হল তাদের জন্য।

আজকের আর্টিকেলে আমরা রেশন কার্ড আধার লিংক চেক করার নিয়ম অথাৎ আপনাদের ডিজিটাল রেশন কার্ড আধার লিংক চেক করার সম্পূর্ণ প্রসেস বর্ণনা করব।

এর আগের আর্টিকেলে আমরা মেয়েদের বিয়ের পর বাপের বাড়ি থেকে শশুর বাড়ির ঠিকানায় রেশন কার্ড ট্রান্সফার করার নিয়ম এবং রেশন কার্ড স্ট্যাটাস চেক কিভাবে করবেন সেই নিয়ে আর্টিকেল লিখেছিলাম।

আশাকরি আমাদের লেখা আর্টিকেল গুলো আপনাদের উপকারে লেগেছে। এখন আমরা রেশন কার্ড আধার লিংক চেক কিভাবে করতে হবে,রেশন কার্ড আধার লিংক চেক করার নিয়ম ধাপে ধাপে করে দেখাব।

রেশন কার্ড আধার লিংক চেক করার নিয়ম

আসুন আমরা নিচে রেশন কার্ড আধার লিংক চেক করার পুরো বিষয়টা ধাপে ধাপে করে দেখায়। আপনারা মন দিয়ে পুরো আর্টিকেলটা পড়লেই নিজে নিজেই রেশন কার্ডের সঙ্গে আধার লিংক হয়েছে কিনা চেক করতে পারবেন।

আপনারা যারা রেশন কার্ড আধার লিংক চেক করতে চান তাদের সবার প্রথমে আপনাদের কম্পিউটার অথবা মোবাইল থেকে https://wbpds.wb.gov.in/ লিংকে ক্লিক করতে হবে।

ধাপ ০১ : আপনাদের সামনে যে নতুন উইন্ডো খুলে যাবে সেখানে বাম দিকে E-KYC একটা লেখা দেখতে পাবেন। তার নিচে Select Ration Card Category এর নিচে একটি বাক্স দেখতে পাবেন।

রেশন কার্ড আধার লিংক চেক করার নিয়ম
রেশন কার্ড আধার লিংক চেক করার নিয়ম

সেই বাক্সে ক্লিক করে আপনার রেশন কার্ডের ক্যাটেগরি নির্বাচন করুন। যেমন- এখানে আমার রেশন কার্ডের ক্যাটেগরি হল PHH ,সেইজন্য আমি এখানে আমার রেশন কার্ডের ধরণ PHH নির্বাচন করে নিলাম।

এখানে আপনাদের যে ধরণের রেশন কার্ড আছে সেই রেশন কার্ডের ধরণ অনুযায়ী রেশন কার্ডের ধরণ নির্বাচন করবেন। যেমন- RSKY-I/RSKY-II/PHH/AAY ইত্যাদি।

ধাপ ০২ : এরপর আপনাকে Enter Ration Card Number এর বাক্সে রেশন কার্ডের নম্বর গুলো বসিয়ে পাশের Search লেখা বাক্সে Search করতে হবে।

ধাপ ০৩ রেশন কার্ডের ক্যাটেগরি নির্বাচন করে রেশন কার্ড নম্বর বসিয়ে Search করার পর দেখতে পাবেন আপনার সামনে নিচে একটা নতুন বাক্স খুলে গেছে।

সেই বাক্সে Sl No /Name/Head of the family /Aadhar Card Number এর কলম দেখতে পাবেন। এখানে একটি লক্ষণীয় বিষয় হল আপনার যদি রেশন কার্ড আধার লিঙ্ক করা না থাকে তাহলে আধার নম্বরের বাক্সটি খালি থাকবে।

রেশন কার্ড আধার লিংক চেক করার নিয়ম
রেশন কার্ড আধার লিংক চেক করার নিয়ম

আর যদি আপনার রেশন কার্ডের সঙ্গে আধার লিংক হয়ে থাকে তাহলে Aadhar Card Number এর বাক্সে আপনি আপনার আঁধার কার্ডের লাস্ট (শেষ চার সংখ্যা) চার সংখ্যা দেখতে পাবেন।

ব্যাস এইভাবে কয়েকটি স্টেপ ফলো করলেই আপনারা নিজে নিজেই ঘরে বসে আপনি ও আপনার পরিবারের রেশন কার্ড আধার লিংক চেক করতে পারবেন।

কিন্তু যদি আপনার Aadhar Card Number এর বাক্সটি খালি থাকে তাহলে নিশ্চিত আপনার রেশন কার্ডের সঙ্গে আধার লিংক হয়নি।

কিন্ত এখানে আপনার ঘাবড়ে যাওয়ার কোনো কারণ নেই, আপনি আমাদের রেশন কার্ড আধার লিংক করার নিয়ম আর্টিকেলটি পড়ে ঘরে বসেই নিজে নিজের রেশন কার্ড আধার লিংক করে নিতে পারেন।

পরিশিষ্ট

আজকে আমরা রেশন কার্ড আধার লিংক চেক করতে শিখুন, কিভাবে বুঝবেন আপনার রেশন কার্ডে সঙ্গে আধার লিংক আছে কিনা ? এই রকম আপনাদের মনে চলতে থাকা

সমস্ত ছোট ছোট প্রশ্নের উত্তর দিলাম রেশন কার্ড আধার লিংক চেক করার নিয়ম আর্টিকেলটিতে। এর বাইরেও যদি আপনাদের রেশন কার্ড আধার লিংক করতে কিংবা রেশন কার্ড আধার লিংক চেক

করতে কোনো রকমের সমস্যা হয় তাহলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে প্রশ্ন করতে পারেন। আমরা যত দ্রুত সম্ভব আপনাদের যাবতীয় প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

এই আর্টিকেল গুলোও পড়ে দেখুন-

5/5 - (1 vote)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here