বিয়ের পর মেয়েদের রেশন কার্ড ট্রান্সফার আবেদন করার ফর্ম (Ration Card Form 14 Download)

আমরা এখন মেয়েদের রেশন কার্ড ট্রান্সফার ফরম ১৪ ফিলাপ এবং রেশন কার্ড ট্রান্সফার করার নিয়ম নিয়ে আলোচনা করব। অনেক মানুষ আছেন যারা রেশন কার্ড ট্রান্সফার করার সময়

রেশন কার্ড ট্রান্সফার ফরম নির্বাচন নিয়ে দ্বন্দে পড়ে যায়। অনেকে রেশন কার্ড ফর্ম ৬ ডাউনলোড করে রেশন কার্ড ট্রান্সফার করার জন্যে আবেদন করে বসে।

কিন্তু এখানে বলে রাখি রেশন কার্ড ফর্ম ৬ এবং রেশন কার্ড ফর্ম ১৪ দুটি ফর্মেই রেশন কার্ড ট্রান্সফার করা যায়,কিন্তু এখানে দুটো ফর্মের বিষয় বস্তু কিন্তু আলাদা।

রেশন কার্ড ফর্ম ৬ দিয়ে তারাই রেশন কার্ড ট্রান্সফার করার জন্যে আবেদন করতে পারবে, যেমন- কোনো পরিবারের এক,দুই জন সদস্য অথবা পুরো পরিবার একই সাথে তাদের রেশন দোকান পরিবর্তন করতে চান

তাদের জন্য রেশন কার্ড ট্রান্সফার অথাৎ রেশন ডিলার পরিবর্তন করার ফরম হল,রেশন কার্ড ফর্ম ৬, আবার একইভাবে যে সমস্ত মহিলাদের ডিভোর্স হয়ে গেছে তারা স্বামীর ঠিকানা থেকে নিজের বাপের বাড়িতে,

কিংবা বাপের বাড়ি থেকে ডিভোর্স হয়ে যাওয়ার পর আবার বিয়ে করে নতুন স্বামীর ঠিকানায় বা নিজের অন্য কোনো ঠিকানায় রেশন দোকান পরিবর্তন করতে চান,

তাদের সকলকেই রেশন কার্ড ফর্ম ৬ ফিলাপ করে রেশন দোকান পরিবর্তনের জন্যে আবেদন করতে হবে। কিন্তু এখানে যে সমস্ত মহিলাদের নতুন বিয়ে হয়েছে এবং তাদের বাপের বাড়িতে রেশন কার্ড ছিল এবং সেই

রেশন কার্ড বাপের বাড়ি থেকে বিয়ের পর স্বামীর ঠিকানায় রেশন কার্ড ট্রান্সফার করতে চান তাদের সবাইকে রেশন কার্ড ট্রান্সফার ফরম ১৪ ফিলাপ করে রেশন কার্ড ট্রান্সফার করতে হবে।

রেশন কার্ড ট্রান্সফার ফরম ১৪ ডাউনলোড করার লিংক (Ration Card Form 14 Download)

আপনারা যদি কেউ বিয়ের পর রেশন কার্ড ট্রান্সফার করতে চান তাহলে আমরা আমাদের আর্টিকেলের মধ্যে রেশন কার্ড ট্রান্সফার ফরম ১৪ ডাউনলোড লিংক দিয়ে দেব,

আপনারা আমাদের দেওয়া লিংকে ক্লিক করে রেশন কার্ড ফর্ম ১৪ ডাউনলোড (Ration Card Form 14) করে নিতে পারেন।

রেশন কার্ড ট্রান্সফার ফরম ১৪
রেশন কার্ড ট্রান্সফার ফরম ১৪

রেশন কার্ড ট্রান্সফার ফরম ফিলাপ (Ration Card Transfer Form)

রেশন কার্ড ট্রান্সফার করার নিয়ম অনুযায়ী রেশন কার্ড ফর্ম ৬ এবং রেশন কার্ড ফরম ১৪,দুই ফর্ম দিয়েই রেশন কার্ড ট্রান্সফার করা যায়।

তবে রেশন কার্ড ফর্ম ১৪ হল মেয়েদের বিয়ের পর রেশন কার্ড ট্রান্সফার করার ফর্ম। এখন আমরা রেশন কার্ড ট্রান্সফার করার নিয়ম গুলি অনুসরণ করে ধাপে ধাপে রেশন কার্ড ট্রান্সফার ফরম ১৪ ফিলাপ করে দেখাব।

Section A: Existing Card type and number of the person shifting into new Family

এই কলমটি যে ব্যক্তি তার নিজের রেশন কার্ড এক পরিবার থেকে নতুন পরিবারের ঠিকানায় রেশন কার্ড ট্রান্সফার করতে চায় তার নিজের ব্যক্তিগত বিবরণ পূরণ করার কলম।

প্রথম ধাপ : Name* এর কলমে যে বিবাহিত মহিলা, তার বাপের বাড়ি থেকে শশুড় বাড়িতে রেশন কার্ড ট্রান্সফার করতে চাই তার নিজের নাম ইংরেজি বড় অক্ষরে লিখতে হবে।

দ্বিতীয় ধাপ : Ration Card Type* এর কলমে আবেদনকারীর নিজের কাছে যে ধরণের রেশন কার্ড আছে সেই রেশন কার্ডের ধরণ অনুযায়ী (AAY/PHH/SPHH/RKSY-I/RKSY-II/GEN) আগের বাক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে।

তৃতীয় ধাপ : Ration Card Number* এর জায়গায় আবেদনকারীর পুরোনো রেশন কার্ডের নম্বর গুলো বসাতে হবে।

চতুর্থ ধাপ : এই কলমে বিবাহিত মহিলারা নিজের,নিজের স্বামীর নাম লিখবেন।

পঞ্চম ধাপ : Relation with HOF of new Family এই কলমে শশুড় বাড়ির যিনি অভিভাবক তার সঙ্গে আবেদনকারীর যে সম্পর্ক সেটা লিখতে হবে।

Section B: Existing Card type and number of the Head of Family / Any other member of the family
where Applicant wants to shift

প্রথম ধাপ : Name* এই কলমে শশুড় বাড়িতে যিনি প্রধান অভিভাবক তার নাম ইংরেজি বড়ো হরফে লিখতে হবে।

দ্বিতীয় ধাপ : Ration Card Type* এর কলমে পরিবারের অভিভাবকের যে ধরণের রেশন কার্ড আছে সেই রেশন কার্ডের ধরন অনুযায়ী (AAY/PHH/SPHH/RKSY-I/RKSY-II/GEN) আগের বাক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে।

তৃতীয় ধাপ : Ration Card Number* এই কলমে শশুড় বাড়ির অভিভাবকের রেশন কার্ড নম্বর গুলো বসাতে হবে।

Section C: Reason for shifting to a New Family)

Section C : বিভাগে বলা হয়েছে আবেদনকারী যে কারণের জন্যে রেশন কার্ড ট্রান্সফার করছে তার কারণ হিসাবে নিম্নলিখিত ডকুমেন্ট গুলো অ্যাটাচ করার জন্যে বলা হয়েছে।

1. Marriage ( Proof of Marriage & document/s establishing relationship with the family to be attached),মেয়েরা যদি তার

বিবাহ জনিত কারণে রেশন কার্ড ট্রান্সফার করতে চায় তাহলে বিবাহের প্রমাণপত্র স্বরূপ সাপোর্টিং ডকুমেন্ট অ্যাটাচ করার জন্যে বলা হয়েছে।

2. Divorce /Separation (Proof of Divorce to be attached),এখানে যদি মেয়েদের বিবাহের পরে ডিভোর্স হয়ে যায় তাহলে ডিভোর্সের পেপার অ্যাটাচ করার জন্যে বলা হয়েছে।

3. Other reason (Declaration with signature of the member of the new family needed)_ এই কলমে বলা হয়েছে আপনি যদি অন্য কারণের জন্যে রেশন কার্ড ট্রান্সফার করতে চান তাহলে কারণ সহ কাগজ লাগানোর জন্যে বলা হয়েছে।

Section D: Contact details of the family* (to which the applicant is shifting )

Section D : এর কলমে আবেদনকারী যেখানে রেশন কার্ড ট্রান্সফার করতে চায় সেখানকার Contact Details পূরণ করার জন্যে বলা হয়েছে।

প্রথম ধাপ : Primary Mobile Number(For communication)* এখানে আবেদনকারী যেখানে রেশন কার্ড ট্রান্সফার করতে চায় সেখানকার একটি মোবাইল নম্বর লিখতে হবে।

দ্বিতীয় ধাপ : Secondary Mobile Number এর জায়গায় পরিবারের আরো অন্য কোনো ব্যক্তির আর একটি অতিরিক্ত মোবাইল নম্বর দিতে হবে।

তৃতীয় ধাপ : Whatsapp Number এর কলমে আবেদনকারীকে তার Whatsapp Number নম্বর টি ফিলাপ করতে হবে।

চতুর্থ ধাপ : Email ID এই কলমে আপনাকে আপনার একটি Email ID পূরণ করতে হবে। তবে আপনার যদি কোনো মেইল আইডি না থাকে তাতেও কোনো অসুবিধা নেই আপনি কলমটি খালি ছাড়তে পারেন।

পঞ্চম ধাপ : If you don’t want us to send e-bill and other important messages, tick the box এই কলটিতে বলা হয়েছে আপনি আপনার মোবাইলে রেশন কার্ড সংক্রান্ত কোনো প্রকারের আপডেট না চান,

তাহলে আগের খালি বাক্সে টিক চিহ্ন (√) বসান। আপনারা এখানে বাক্সটি খালি রাখুন নচেৎ টিক চিহ্ন (√) বসালে আপনাকে রেশন সংক্রান্ত কোনো আপডেট আপনার রেজিস্টার মোবাইল নম্বরে দেওয়া হবেনা।

Section E: Aadhaar Details of all existing DRC holders of the New family*

Section E : এর কলমে বিবাহিত মহিলা যে পরিবারে স্থান্তারিত হয়ে যাচ্ছে সেই পরিবারের কমপক্ষে ০৪ জন সদস্যদের আধার ডিটেলস সহ রেশন কার্ডের বিবরণ পূরণ করতে হবে।

প্রথম ধাপ : Name of Member 1 (Head of Family)* এই কলমে নতুন পরিবারের যিনি অভিভাবক তার রেশন কার্ডে যে নাম আছে সেই নামটি লিখতে হবে।

দ্বিতীয় ধাপ : Digital Ration Card No.* এই কলমে অভিভাবকের রেশন কার্ডের নম্বর গুলো লিখতে হবে।

তৃতীয় ধাপ : Ration Card Type* এর কলমে পরিবারের অভিভাবকের যে ধরণের রেশন কার্ড আছে সেই রেশন কার্ডের ধরন অনুযায়ী (AAY/PHH/SPHH/RKSY-I/RKSY-II/GEN) আগের বাক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে।

চতুর্থ ধাপ : Aadhaar number* (attach copy) এই কলমে পরিবারের অভিভাবকের আধার নম্বরটি বসাতে হবে এবং আবেদনপত্রের সঙ্গে অভিভাবকের আধার কার্ডের জেরক্স দিতে বলা হচ্ছে।

পঞ্চম ধাপ : Whether Person with Disability (PWD) এই কলমে পরিবারের অভিভাবক যদি শারীরিকভাবে অক্ষম হয় তাহলে Yes লেখা বাক্সের আগে টিক চিহ্ন (√)  বসাতে হবে আর উনি যদি একজন স্বাভাবিক ব্যক্তি হন তাহলে No লেখা খালি বাক্সের আগে টিক চিহ্ন (√)  বসাতে হবে।

নোট : আপনারা একইভাবে পর পর পরিবারের বাকি ০৩ জন সদস্যের নাম এবং আধার নাম্বার বসিয়ে রেশন কার্ড ডিটেলস গুলো সুন্দর স্পষ্ট হাতের লেখায় পূরণ করবেন।

Section F : Address details

Section F: আবেদনকারী শশুড় বাড়ির নতুন ঠিকানায় যেখানে স্থানান্তর হয়েছেন সেখানকার নতুন বাসস্থানের ঠিকানা বসাতে হবে।

প্রথম ধাপ : এখানে প্রথম কলমে District (জেলা) এর জায়গায় আপনি ইংরেজি বড় অক্ষরে আপনার জেলার নাম লিখুন। ফরম ফিলাপ করার সময় ইংরেজি

বড় অক্ষরে ফরম ফিলাপ করবেন এবং খেয়াল করে এক একটি বাক্সে এক একটি অক্ষর বসাবেন। যেমন – আমার District হল বীরভূম তাহলে আমাকে ইংরেজিতে BIRBHUM এইভাবে বড় হরফে লিখতে হবে।

দ্বিতীয় ধাপ : Sub-division* এর জায়গায় ইংরেজি বড় অক্ষরে আপনি আপনার মহকুমার নাম লিখুন। যেমন- আমার মহকুমা হল রামপুরহাট তাহলে আমাকে ইংরেজি বড় অক্ষরে RAMPURHAT লিখতে হবে।

তৃতীয় ধাপ : Block/Municipality/ Mun. Corp* এর জায়গায় আপনার বিডিও অফিস যেখানে আছে সেই জায়গার নাম লিখতে হবে। যেমন- আমার বিডিও অফিস/ Block হল নলহাটি-০১,

তাহলে আমি ইংরেজিতে বড় অক্ষরে NALHATI- 01 লিখতে হবে। আর আপনি যদি একজন শহরাঞ্চলের বাসিন্দা হন তাহলে আপনি সেখানে আপনার পৌরসভার নাম লিখতে পারেন।

চতুর্থ ধাপ : Gram Panchayat/Ward No* এর জায়গায় আপনি আপনার পঞ্চায়েতের নাম একইভাবে ইংরেজি বড় অক্ষরে স্পষ্ট করে লিখবেন। আর আপনি যদি শহরাঞ্চলের বাসিন্দা হন তাহলে আপনি আপনার Ward No* লিখবেন।

পঞ্চম ধাপ : Village/Road/ Street * এর কলমের জায়গায় আপনাকে আপনার নিজের গ্রামের নাম একইভাবে ইংরেজিতে বড় বড় অক্ষরে লিখতে হবে।

আর আপনি যদি একজন শহরাঞ্চলের নাগরিক হন তাহলে এখানে রাস্তার নাম অথবা Street নামের জায়গায় আপনার গলি মহল্লার নাম লিখতে হবে।

ষষ্ঠ ধাপ: Pin Code* এর কলমের জায়গায় আপনাকে আপনার এলাকার পোস্ট অফিসের পোস্টাল কোড অথাৎ ছয় অঙ্কের পিন নম্বরটা ইংরেজিতে লিখতে হবে।

সপ্তম ধাপ : Post Office* এর কলমের জায়গায় আপনাকে আপনার নিজের পোস্ট অফিসের নাম একইভাবে ইংরেজিতে বড় বড় অক্ষরে লিখতে হবে।

অষ্টম ধাপ : Police Station এর কলমের জায়গায় আপনাকে আপনার এলাকার থানার নাম একইভাবে ইংরেজি বড় বড় অক্ষরে লিখতে হবে।

এইভাবে রেশন কার্ড ট্রান্সফার ফরম ১৪ আগাগোড়া ভালোভাবে ফিলাপ করার পর আপনাকে সবথেকে নিচে ইংরেজিতে লেখা স্ব-ঘোষণাপত্রটির চেক বক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে।

[√] I agree that all inputs given above are true to the best of my knowledge. I agree that the
application may be rejected, or the Ration Card if issued, may be cancelled if any information
furnished here is found to be false. I also acknowledge that other legal action may be taken against
me for furnishing wrong information, hiding any relevant information, either at the time of
application or at later stage.

এরপর বামদিকে Date: এর জায়গায় যেদিন আবেদন করছেন সেই দিনের তারিখ বসাতে হবে। তারপর Signature /LTI of the applicant এর জায়গায় আপনি যদি সই করতে পারেন তাহলে সই করবেন নইলে বাম হাতের বুড়ো আঙুলের ছাপ দিতে হবে।

রেশন কার্ড ট্রান্সফার করার জন্য কি কি ডকুমেন্ট লাগবে

রেশন কার্ড ট্রান্সফার করার জন্য কি কি ডকুমেন্ট লাগবে তার একটি সূচি নিচে দিয়ে দেওয়া হল আপনারা রেশন কার্ড ট্রান্সফার ফরম ১৪ এর সঙ্গে যাবতীয় ডকুমেন্ট গুলো অ্যাটাচ করে দেবেন।

  • আবেদনকারীর নিজের পুরোনো রেশন কার্ড এবং আধার কার্ডের জেরক্স দিতে হবে।
  • আবেদনকারী মহিলার যদি কোনো বাচ্চা থাকে এবং নিজের সাথে বাচ্চার রেশন কার্ড ট্রান্সফার করতে চাই সেক্ষেত্রে বাচ্চার বয়স ০৫ বছরের নিচে হলে আধার কার্ড জেরক্স দেওয়ার দরকার নেই।
  • আবেদনকারী যে কারণের জন্যে রেশন কার্ড ট্রান্সফার করছেন যেমন – ডিভোর্স/বিবাহ/অন্য কারণ থাকলে তার একটি সাপোর্টিং ডকুমেন্টের জেরক্স দিতে হবে।
  • আবেদনকারী নতুন যে পরিবারে রেশন কার্ড ট্রান্সফার করতে চাইছে সেই পরিবারের অভিভাবকের সঙ্গে পরিবারের আরো তিন জন সদস্যের রেশন কার্ডের জেরক্স কপি দিতে হবে।

নোট : আপনারা আপনাদের প্রত্যেকটি ডকুমেন্টের জেরক্স কপির উপর Self Attested লিখে নিজের নাম এবং তারিখ উল্লেখ করে দেবেন।

পরিশিষ্ট

উপরের যাবতীয় নির্দেশাবলী মেনে রেশন কার্ড ট্রান্সফার ফরম ১৪ ঠিক ঠাক ভাবে ফিলাপ করার পর আপনাকে রেশন কার্ড ট্রান্সফার ফরম ১৪ ব্লকে খাদ্য দফতরের অফিসে জমা করতে হবে।

তবে আজকাল পশ্চিমবঙ্গ সরকারের দুয়ারে সরকার কর্মসূচিতে নতুন রেশন কার্ড আবেদন সহ রেশন কার্ড ট্রান্সফার ফরম ১৪ জমা নেওয়া হয় আপনি সেখানে গিয়েও রেশন কার্ড ট্রান্সফার ফরম ১৪ জমা করতে পারেন।

রেশন কার্ড ট্রান্সফার ফরম ১৪ জমা করার সময় আপনাকে রিসিভ কপি দেওয়া হবে সেখানে আপনার আবেদন সংখ্যা কিংবা বার কোড দেওয়া থাকবে। সেই আবেদন সংখ্যা দিয়ে আপনি আপনার রেশন কার্ড স্ট্যাটাস চেক করতে পারেন।

3.8/5 - (6 votes)

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here