হারিয়ালি টিজ কেন পালন করা হয় (Hariyali Teej Keno Palon Kora Hoy)

হারিয়ালি টিজ কি, হারিয়ালি টিজ কেন পালন করা হয়,হারিয়ালি টিজ পালন করার নিয়ম, (Hariali Teej Keno Palon Kora Hoy,Hariyali Teej palon Korar Niyom)

হিন্দু ধর্মে শ্রাবণ মাস হল একটি অতি গুরুত্বপূর্ণ পরম শুভ মাস। শ্রাবণ মাসেই ভোলে মহেশ্বরের মাথায় ভক্তরা জলাভিষেক করে থাকেন।

তাই শ্রাবণ মাসকে হিন্দু ধর্মে পরম শুভ ও পুণ্য অর্জনের মাস বলেই ধরা হয়। শ্রাবণ মাসের শুরুতে ভোলা মহেশ্বরের পূজা দিয়ে শুরু করে সমস্ত মাস শিব পার্বতীর আরাধনা করা হয়।

শ্রাবণ মাসে হওয়া আরো অন্যান্য উৎসবের মধ্যে টিজ মানে হারিয়ালি টিজ হল অন্যতম একটি উৎসব। বিশেষ করে হিন্দু সধবা মহিলাদের কাছে হারিয়ালি টিজের বিশেষ মর্যাদা রয়েছে।

হারিয়ালি টিজ পুজোর সঙ্গে ভগবান শিব এবং মা পার্বতীর পূজা আঙ্গিকভাবে জুড়ে আছে। হারিয়ালি টিজ সাধারণত বর্ষার মরসুমে জুলাই ও আগস্ট (শ্রাবণ মাসে) মাসে উদযাপন করা হয়।

বর্ষার ছোঁয়া লেগে আমাদের চারপাশের প্রাকৃতিক সৌন্দর্য বর্ধনকারী গাছপালা সবুজ পাতায় সেজে উঠে। অনেকটা করবা চৌথ ব্রতর মত করেই টিজ উৎসব পালন করা হয়।

হারিয়ালি টিজ কবে ২০২২ (Hariyali Teej Kobe 2022)

উৎসব তারিখ দিন আরম্ভ সমাপ্ত
হারিয়ালি টিজ ৩১ শে জুলাই ২০২২রবিবার রাত ০৩ টা ০১ থেকে ০১ আগস্ট ২০২২ ভোর ০৪ টা ২০ তে শেষ
হারিয়ালি টিজ কেন পালন করা হয়

হারিয়ালি টিজ কি (শ্রাবণ টিজ কি/Hariyali Teej Ki )

সাধারণত ভারতবর্ষের হিন্দু ধর্মের মানুষেরা বছরে চার বার টিজ উৎসব পালন করেন, তার মধ্যে হারিয়ালি টিজ এবং হরতালিকা টিজ অন্যতম।

পুরো ভারতবর্ষে টিজ উৎসবের সেরকম চর্চা না থাকলেও ভারতের রাজস্থান,হরিয়ানা,হিমাচল,উত্তরাখন্ড,সিকিম ,পাঞ্জাব এবং উত্তর প্রদেশের হিন্দু ধর্মালম্বী মানুষদের মধ্যে টিজ উৎসবের জাকঁজমকতা নজর কাড়ে।

টিজ উৎসব মূলত হিন্দু সধবা মহিলারা অনেকটা করবা চৌথ ব্রতর মত করেই পালন করেন। হারিয়ালি টিজের মাধ্যেম বিবাহিত সধবা মহিলারা তাদের স্বামীর দীর্ঘায়ু এবং মঙ্গল কামনা করেন।

গ্রীষ্মের প্রচন্ড রোদ্রের দ্রাব দ্রাহ পেরিয়ে বর্ষা নামার সাথে সাথে চারিপাশের প্রকৃতি যেন সবুজ শাড়ি পড়ে রাজকন্যার বেশে সেজে উঠে। চারিদিকে মাঠ ঘাট ভরে উঠে সবুজের সৌন্দর্যে।

হারিয়ালি টিজ কেন পালন করা হয়
হারিয়ালি টিজ কেন পালন করা হয়

বর্ষার বৃষ্টির ছোঁয়া পেয়ে প্রকৃতি মাঠ ঘাট সবুজে সেজে উঠে বলে এই টিজকে হারিয়ালি টিজ বলা হয়। হারিয়ালি টিজের মধ্যে দিয়ে ভগবান শিব এবং মাতা পার্বতীর কাছে, ব্রতী মহিলারা,

স্বামীর দীর্ঘায়ু এবং পরিবারে সুখ শান্তি বজায় এবং ঘন বর্ষায় প্রকৃতির সবুজ চাদরে গৃহস্থের ঘর ধন ধান্যে ভরে উঠে,মাঠে সোনার ফসল ফলার জন্যে প্রার্থনা করেন।

হারিয়ালি টিজ মূলত শ্রাবণ মাসে, বর্ষার মৌসমে যখন চারিদিকে সবুজ গাছপালায় ভরে উঠে, প্রকৃতি সবুজ রঙে সেজে উঠে তখন পালন করা হয়,তাই এই টিজকে, কেউ কেউ হারিয়ালি টিজ বা শ্রাবণ টিজ বলে।

হারিয়ালি টিজ কেন পালন করা হয় (Hariyali Teej Keno Palon Kora Hoy)

হিন্দু বৈষ্ণব ধর্ম মতে টিজ ব্রত পালনের মধ্যে দিয়ে মাতা পার্বতী ভগবান শিবকে সন্তস্ট করে স্বামী রুপে পান এবং শিব পার্বতীর বিয়ে হয়।

তাই সেই বিশ্বাস নিয়ে হিন্দু সধবা মহিলারা মাতা পার্বতী এবং শিবের আরাধনা করে টিজ ব্রত পালনের মধ্যে দিয়ে নিজের স্বামীর দীঘায়ু এবং পরিবারের সুখ স্বাছন্দের জন্যে প্রার্থনা করেন।

হারিয়ালি টিজ পালন করার নিয়ম (Hariyali Teej Palon Korar Niyom)

সাধারণভাবে হারিয়ালি টিজের আগে সিঙ্গার উৎসব পালন করা হয় ,হিন্দিতে সিঙ্গার উৎসবকে সিন্ধারে বলা হয়। সিঙ্গার উৎসব নতুন বিয়ে হওয়া বৌয়ের জন্যে খুব গুরুত্বপূর্ণ একটি উৎসব।

এই উৎসবে নতুন বৌকে তার শাশুড়ি মা পুরো ১৬ রকমের সাজগোজ করার কসমেটিক্স আইটেম উপহার হিসাবে সিঙ্গার করার জন্যে দেয়।

তাছাড়া সধবা মহিলাদের সাজগোজই মহিলাদের স্বামী জীবিত থাকার একটি ঐতিহ্য বহন করে। আমাদের হিন্দু ধর্মে বিধবা মহিলাদের সেরকমভাবে সাজগোজ লাল আলতা, সিঁদুর,মেহেন্দি ও টিপ পড়া বারণ।

যাইহোক সিঙ্গার উৎসবে শাশুড়ি মায়ের দেওয়া ১৬ রকমের সিঙ্গার করে নতুন বৌ স্বামীর মঙ্গল কামনা ও দীর্ঘায়ু লাভের জন্যে প্রার্থনা করেন। সিঙ্গার উৎসবের পরে হারিয়ালি টিজ উৎসব পালন করা হয়,

তবে নতুন বৌ দের প্রথমবার টিজ বাপের বাড়িতে থেকে পালন করতে হয়। হারিয়ালি টিজ উৎসব পালন করার কিছু নিয়ম আছে, আসুন সেই নিয়ম গুলো একটু দেখে নেওয়া যাক –

হাতে মেহেন্দি লাগানো

উৎসবে একজন সধবা মহিলার সাজগোজের অন্যতম উপকরণ হল মেহেন্দি। হারিয়ালি টিজ উৎসবে মহিলারা দুই হাতে লাল টকটকে মেহেন্দি লাগায়।

লোকমুখে পরম্পরা অনুযায়ী প্রবাদ বাক্য পাওয়া যায়, যে মহিলার মেহেন্দির রং যত গাঢ় হবে, সেই মহিলা স্বামীর কাছ থেকে ততবেশি ভালোবা পাবে।

বট বৃক্ষে দোলনা টাঙিয়ে ঝুল খাওয়া

শ্রাবণ মাসে বট বৃক্ষে দোলনা টাঙানোকে শুভ বলে মনে করা হয়। শ্রাবণ মাসে টিজের দিন বট বৃক্ষে দোলনা টাঙিয়ে হারিয়ালি টিজ ব্রত রাখা মহিলারা একত্রিত হয়ে দোলনায় ঝুল খাওয়ার আনন্দ নেয়।

হারিয়ালি টিজ কেন পালন করা হয়
হারিয়ালি টিজ কেন পালন করা হয়

বট বৃক্ষে দোলনা ঝুলিয়ে দোলনায় ঝুল খাওয়াকে টিজ উৎসবের এক অপরিচ্ছেদ্য অঙ্গ হিসাবেই ধরা হয়। টিজের দিন পরিবারের তরফে মহিলাদের ঝুল খাওয়ার আনন্দে কোনোরকম বাধা নিষেধ থাকেনা।

টিজ মেলা উদযাপন

হারিয়ালি টিজের দিন মহিলাদের আনন্দের জন্যে বিশেষভাবে মেলা লাগানোর ব্যবস্থা করা হয়। টিজ মেলায় মহিলাদের মনোরঞ্জনের জন্যে বিভিন্ন জায়গায় নানা ধরণের দোলনা লাগানো হয়।

মহিলারা টিজ মেলায় গিয়ে বিভিন্ন ধরণের দোলনায় ঝুলু খেয়ে আনন্দের স্বাদ উপভোগ করে। তাছাড়া টিজ মেলায় বিভিন্ন ধরণের মহিলাদের পরিধেয় উপাদেয়,

যেমন- শাড়ি,কস্মেটিক্স,পুঁথির গয়না ছাড়াও বিভিন্ন ধরণের রকমারী জিনিসের দোকান,খাবারের দোকান, বায়স্কোপ,পুতুলনাচ ইত্যাদি লাগনো হয়।

তবে সভ্যতার অগ্রগতীর সাথে সাথে আজকাল পুরোনো ঐতিহ্য সব মিলিয়ে যাচ্ছে। আজকাল গ্রামে গঞ্জে টিজ মেলা উদযাপন করা হলেও শহরে সেভাবে টিজ মেলা উদযাপন করা হয় না।

তবে শহরের আরাম প্রিয় আধুনিক মানুষজনদের মধ্যে কিছু কিছু বিশেষ সম্প্রদায়ের মানুষ, নিজেদের মধ্যে আনন্দ উৎসব পালন করার জন্যে টিজ মেলার ব্যবস্থা করে থাকে।

হারিয়ালি টিজ পূজা বিধি নিয়ম (Hariyali Teej Puja Bidhi)

হারিয়ালি টিজকে মূলত রাজস্থান রাজ্যের উৎসব হিসাবেই ধরা হয়। ভালো করে লক্ষ করলে দেখতে পাওয়া যায় রাজস্থানের মাড়োয়ারি সমাজের মানুষের মধ্যে হারিয়ালি টিজের মহত্ব থাকলেও

রাজস্থানের বাইরে হারিয়ালি টিজ পূজা বিধির,সেরকম কোনো নিয়ম নেই। হারিয়ালি টিজের ব্রত যে মহিলারা রাখেন, সেদিন ঐ মহিলাকে পুরো দিন ২৪ ঘন্টা নির্জলা উপবাস রেখে মা পার্বতীর কাছে স্বামীর দীর্ঘায়ুর জন্যে প্রার্থনা করতে হয়।

এইভাবে সারাদিন উপবাস রাখার পর রাত্রি বেলা মা পার্বতীর পূজা করা হয়,টিজ ব্রতী মহিলারা মা পার্বতীকে টিজ মাতা বলে থাকেন পরের দিন সকালবেলা টিজ উপবাস ভঙ্গ করা হয়।

শ্রাবণ মাসের টিজ কে শ্রাবনী টিজ বা শ্রাবণ টিজ বলা হয়। রাজস্থানে টিজের দিন মহিলাদের দ্বারা গীত সংগীতের অনুষ্ঠান ও নুক্কড় নাচ নাচের আয়োজন করা হয়।

বিভিন্ন রাজ্য হারিয়ালি টিজের পরম্পরা

সভ্যতা ও সংস্কৃতির দেশ ভারতবর্ষ তাই আমাদের দেশ এক হলেও রাজ্য ভেদে হরিয়ালি টিজের আচার অনুষ্ঠানের পার্থক্য দেখতে পাওয়া যায়।

রাজস্থান রাজ্যে টিজ উদযাপন

টিজ উৎসবকে মূলত রাজস্থান রাজ্যের উৎসব বলে মনে করা হয়। হারিয়ালি টিজের দিন রাজস্থান রাজ্যের মহিলারা ট্রেডিশনাল ড্রেসে পড়ে বট গাছে দোলনা ঝুলে, মহিলারা হারিয়ালি টিজ উৎসব পালন করেন।

বৃন্দাবনে হারিয়ালি টিজ উদযাপন

রাধাকৃষ্ণের লীলাভূমি বৃন্দাবনে হারিয়ালি টিজের এক আলাদা মহত্ব আছে। বৃন্দাবনে হারিয়ালি টিজের দিন থেকে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পর্যন্ত টিজ উৎসব চলতে থাকে।

কথিত আছে বৃন্দাবনে ভগবান শ্রী কৃষ্ণ রাধা সহ অন্যান্য গোপীদের নিয়ে হারিয়ালি টিজ বড় ধুমধামের সঙ্গে উদযাপন করতেন। ভগবান শ্রী কৃষ্ণের সেই পরম্পরা অনুযায়ী

এখনো বৃন্দাবনে হরিয়ালি টিজের দিনে শ্রাবণ মাসের গীত গেয়ে বিভিন্ন জায়গায় দোলনা ঝুলিয়ে, হারিয়ালি টিজ পালন করা হয়। বৃন্দাবনে একে ঝুলন লীলা (ঝুলন পূর্ণিমা ) বলা হয়।

বৃন্দাবনে বাঁকা বিহারীর মন্দিরে হারিয়ালি টিজের দিন হরে কৃষ্ণ,হরে রাম ভজন কীর্তন করা হয়। আপনারা যদি কেউ বৃন্দাবনে গিয়ে থাকেন তাহলে দেখতে পাবেন শ্রাবণ মাসে রাধা কৃষ্ণের জন্যে সোনার দোলনা টাঙিয়ে ঝুলা ঝুলা হয়।

ভগবান শ্রী কৃষ্ণের সোনার দোলনার ঝুলা ঝুলা দেখার জন্যে দেশ বিদেশ থেকে লক্ষ লক্ষ মানুষ ঝুলন পূর্ণিমায় বৃন্দাবনে গিয়ে উপস্থিত হয়।

এইভাবে পুরোদিন ব্যাপী শ্রী কৃষ্ণ ভজন করার পর রাধা কৃষ্ণের পূজা করা করে ভক্তদের উপর শান্তি জল ছেটানো হয়। ভগবান শ্রী কৃষ্ণের প্রতি আস্থাবান মানুষেরা শান্তি জল নিয়ে নিজেকে পরম পূর্ণ্যের ভাগিদারী মনে করে।

পরিশিষ্ট

হারিয়ালি টিজ কেন পালন করা হয়, আর্টিকেলটিতে হিন্দুদের টিজ উৎসবের সংক্ষিপ্ত আকারে মৌখিক একটা ধারণা দেওয়ার চেষ্টা করলাম।

হিন্দুদের প্রতিমাসে বিভিন্ন শহরে,বিভিন্ন রাজ্যে নানান উৎসব পালন করার রীতি আছে। তবে উৎসব যাই হোক না কেন উৎসবের মুলে ভগবানের প্রতি ভক্তের অকপট ভক্তি ও শ্রদ্ধায় প্রধান।

FAQ

প্রশ্নঃ – হারিয়ালি টিজ কবে ?

উঃ – ২০২২ সালে হারিয়ালি টিজ ৩১ শে জুলাই রবিবার।

প্রশ্নঃ – শ্রাবণ টিজ কি ?

উঃ – হারিয়ালি টিজ কে শ্রাবণ টিজ বলা হয়।

5/5 - (1 vote)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here