স্বাস্থ্য সাথী কার্ড আধার লিঙ্ক কিভাবে করবেন (Swasthya Sathi Card Aadhar Link )

আজকের আর্টিকেলে আমরা স্বাস্থ্য সাথী কার্ড আধার লিঙ্ক কিভাবে করতে হয় সেই বিষয়ে আলোচনা করব। এর আগে আমরা অবশ্য কেন্দ্র সরকারের আয়ুষ্মান ভারত এবং রাজ্য সরকারের

স্বাস্থ্য সাথী প্রকল্প, স্বাস্থ্য বীমার (Health Insurence) প্রয়োজনীয়তা কি সেই বিষয়ে আলোচনা করেছি। আপনারা বিষয়গুলো নিয়ে জানতে আগ্রহী থাকলে আমাদের আর্টিকেলের বিভিন্ন লিংক গুলোতে ক্লিক করে

বিষয় গুলোর ব্যাপারে স্ববিস্তারে জানতে পারেন। যাইহোক আমরা এখন আপনাদের স্বাস্থ্য সাথী আধার লিংক এর প্রসেস বা স্বাস্থ্য সাথী আধার কার্ড লিংক কিভাবে করতে হয় তা কয়েকটি ধাপে আলোচনার মাধ্যমে তুলে ধরব।

আপনারা আমাদের আর্টিকেলটি একটু মনোযোগ দিয়ে পড়লে আপনারা নিজেরাই স্বাস্থ্য সাথী কার্ড আধার লিঙ্ক করার পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন।

Table of Contents

স্বাস্থ্য সাথী কার্ড আধার লিঙ্ক কিভাবে করবেন (Swasthya sathi Card Aadhar link)

মাননীয়া মুখ্যমন্ত্রীর নির্দেশে স্বাস্থ্য সাথী কার্ড এর সঙ্গে আধার লিঙ্ক করাটা ব্যাধ্যতা মূলক। তবে স্বাস্থ্য সাথী কার্ডের আধার লিঙ্ক অনলাইন আপডেট করা যাবে এই নিয়ে সরকারি ভাবে কোনো কিছু ঘোষণা করা হয়নি।

ব্লক/ সমষ্টি উন্নয়ন দফতরের আধিকারিকের অফিস থেকে কিন্তু স্বাস্থ্য সাথী কার্ড আধার লিঙ্ক অফলাইন প্রক্রিয়ায় সরাসরি করা যাচ্ছে। তাই আপনাদের যাদের স্বাস্থ্য সাথী কার্ড আছে কিন্ত,

স্বাস্থ্য সাথী কার্ড আধার লিঙ্ক হয়নি তারা অফলাইন পক্রিয়ায় স্বাস্থ্য সাথীর সাথে আধার লিংক করিয়ে নিতে পারেন। আমরা এখন আপনাদের স্বাস্থ্য সাথীর সাথে কিভাবে আধার লিংক করার ফর্ম ফিলাপ করতে হয় সেই বিষয়ে আলোচনা করব।

স্বাস্থ্য সাথী আধার লিংক ফর্ম pdf ডাউনলোড করুন (Swasthya Sathi Aadhar Link Form pdf download )

আপনাদের যাদের স্বাস্থ্য সাথী কার্ড আছে অথচ কোনো কারণে এখন পর্যন্ত স্বাস্থ্য সাথী কার্ডের সঙ্গে আধার লিংক হয়ে ওঠেনি, তাদের সবাইকেই স্বাস্থ্য সাথী কার্ডের সঙ্গে আধার লিঙ্ক ব্যাধ্যতা মূলকভাবে আজ নয় কাল করতে হবে।

স্বাস্থ্য সাথী কার্ডের সঙ্গে আধার লিংক করার ফর্ম আপনি আপনার ব্লকে গিয়ে ব্লক অফিসের সংশ্লিষ্ট আধিকারিকের অফিস থেকে সরাসরি সংগ্রহ করতে পারেন।

তবে আপনাদের জন্যে আমরা স্বাস্থ্য সাথী আধার লিংক ফর্ম pdf ডাউনলোড করার লিংক দিয়ে দিলাম। আপনারা আমাদের লিংকে ক্লিক করে স্বাস্থ্য সাথী আধার লিংক ফর্ম pdf ডাউনলোড করে নিতে পারেন।

স্বাস্থ্য সাথী কার্ড আধার লিঙ্ক
swasthay sathi card adhar link

স্বাস্থ্য সাথী আধার লিংক ফর্ম ফিলাপ করার নিয়ম (Swasthya Sathi Aadhar Link Form filup Korar Niyom)

স্বাস্থ্য সাথী কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার জন্যে সবার প্রথমে আপনাদের স্বাস্থ্য সাথী কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক করার ফরমটি বিডিও অফিস কিংবা আপনার পঞ্চায়েত অফিস থেকে সংগ্রহ করতে হবে।

তবে আপনারা যারা আমাদের ওয়েবসাইট ভিজিট করেছেন তারা আমাদের আর্টিকেলে দেওয়া স্বাস্থ্য সাথী আধার লিংক ফর্ম pdf ডাউনলোডের লিংক এর উপর ক্লিক করে

স্বাস্থ্য সাথী আধার লিংক ফর্ম pdf ডাউনলোড করে প্রিন্ট করিয়ে নিতে পারেন। এবারে আমরা স্বাস্থ্য সাথী আধার লিংক ফর্ম ফিলাপ কিভাবে করতে হবে তা কয়েকটি ধাপে আপনাদের সামনে তুলে ধরব।

আশাকরি আপনারা আমাদের আর্টিকেলটি একটু মনোযোগ দিয়ে পড়লে আপনারা নিজেরাই স্বাস্থ্য সাথী কার্ডের সঙ্গে আধার লিংক করার ফরমটি পূরণ করতে পারবেন।

প্রথম ধাপ :- সবার প্রথমে প্রতি সমষ্টি উন্নয়ন আধিকারিক এর পরের খালি।……. জায়গাটিতে আপনাকে আপনার ব্লকের নাম সুন্দর করে লিখতে হবে।

যেমন- নলহাটি ০১ নং সমষ্টি উন্নয়ন অফিস, নলহাটি, বীরভূম। (আমি এখানে আমার ব্লকের নাম লিখেছি। আপনারা আপনাদের নিজের নিজের ব্লকের নাম লিখবেন )

দ্বিতীয় ধাপ :- মহাশয় আমি শ্রী…..এর পর খালি জায়গায় নিজের নাম লিখতে হবে, মানে পরিবারের কর্তী (মহিলা সদস্য) যার নামে স্বাস্থ্য সাথী কার্ড হয়েছে। তার নাম লিখতে হবে।

এখানে আমার মায়ের নামে স্বাস্থ্য সাথী কার্ড হয়েছে তাই আমি এখানে ….মহাশয় আমি শ্রী লেখার পর খালি জায়গায় আমার মায়ের নাম লিখব। আমার মায়ের নাম…উষা সাহু, সুতরাং আমি এখানে।..”উষা সাহু”… লিখব।

তাই এখানে “মহাশয় আমি শ্রীমতি….উষা সাহু”... লিখলাম। এখানে আপনারা আপনাদের মহিলা সদস্য যার নামে স্বাস্থ্য সাথী কার্ড হয়েছে তার নাম লিখবেন।

তৃতীয় ধাপ :আমার স্বাস্থ্য সাথী কার্ড নং…..এর খালি জায়গায় পরিবারের কর্তী যিনি আবেদন করছেন তার স্বাস্থ্য সাথী কার্ডের নম্বরটি বসাবেন এবং আধার নম্বর.. এর জায়গায় একইভাবে যার নামে স্বাস্থ্য সাথী কার্ডটি হয়েছে তার আধার নং টি বসাবেন।

চতুর্থ ধাপ :- “আমার পরিবারের স্বাস্থ্য সাথী কার্ডে নথিভুক্ত প্রত্যেক সদস্যদের আধার কার্ডের বিবরণ দেওয়া হল। এই লেখাটির পরে একে একে ”০৬ টি ফাঁকা কলম” দেখতে পাবেন।

আপনাদিকে এই ফাঁকা কলম গুলোতে একে একে পরিবারের যে সমস্ত সদস্যের নাম স্বাস্থ্য সাথী কার্ডের অন্তর্ভুক্ত আছে তাদের নাম এবং পাশের খালি জায়গায় আধার নম্বর গুলো বসাতে হবে।

পঞ্চম ধাপ :“গ্রাম পঞ্চায়েতের নাম” এর জায়গায় আপনাকে আপনার পঞ্চায়েতের নাম লিখতে হবে। এরপর পরিবারের প্রধানের মোবাইল নম্বরের জায়গায়

পরিবারের কর্তী মানে যার নামে স্বাস্থ্য সাথী কার্ড আছে যিনি স্বাস্থ্য সাথী কার্ডের প্রধান তার চালু ১০ ডিজিটের সঠিক মোবাইল নম্বরটি বসাতে হবে।

ষষ্ঠ ধাপ :- এখানে বিনীত লেখার জায়গায় পরিবারের মহিলা সদস্য যার নামে স্বাস্থ্য সাথী কার্ড হয়েছে অথাৎ যিনি স্বাস্থ্য সাথী কার্ডের “প্রধান ধারক” তার নাম লিখে “স্বাক্ষর ” করতে হবে।

স্বাস্থ্য সাথী আধার কার্ড লিংক করতে কি কি ডকুমেন্ট লাগবে (Swasthy Sathi Aadhar Card Link Ki Ki Document lagbe)

স্বাস্থ্য সাথী কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার জন্যে সেরকমভাবে বিশেষ কিছু ডকুমেন্টের দরকার পড়েনা। তবে আপনারা স্বাস্থ্য সাথী কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক এর ফর্ম ফিলাপ করার পর ফর্মের সঙ্গে আপনাকে –

০১. স্বাস্থ্য সাথী কার্ডের জেরক্স এবং ০২.স্বাস্থ্য সাথী কার্ডের যিনি মহিলা প্রধান এবং তার সাথে পরিবারের আরো অন্যান্য যে সমস্ত সদস্যদের নাম স্বাস্থ্য সাথী কার্ডের অন্তর্ভুক্ত আছে তাদের প্রত্যেকের আধার কার্ডের জেরক্স দিতে হবে।

স্বাস্থ্য সাথী কার্ড আধার লিংক ফরম কোথায় জমা করবেন (Swasthya Sathi Aadhar link form kothay joma korben)

এতক্ষন আমরা আপনাদের স্বাস্থ্য সাথী আধার লিংক ফর্ম pdf ডাউনলোড কিভাবে করবেন, স্বাস্থ্য সাথী কার্ডের সঙ্গে আধার লিংক ফর্ম ফিলাপ কিভাবে করতে হবে এবং স্বাস্থ্য সাথী কার্ডের সঙ্গে আধার লিংক করতে কি কি ডকুমেন্ট লাগবে,

স্বাস্থ্য সাথী আধার লিংক করার ফরম কোথায় পাবেন সমস্ত কিছু আপনাদের সামনে তুলে ধরলাম এবারে কথা হল স্বাস্থ্য সাথী কার্ডের সঙ্গে আধার লিংক ফরমটি কোথায় জমা করবেন।

স্বাস্থ্য সাথী কার্ড আধার লিঙ্ক
Swasthya Sathi Aadhar Link

নোট :- স্বাস্থ্য সাথী কার্ড আধার লিংক করার ফরমটি সরাসরি আপনি আপনার ব্লক অফিসে মানে বিডিও অফিসে গিয়ে জমা করতে পারেন অথবা আপনার এলাকায় দুয়ারে সরকার ক্যাম্পে সরাসরি দুয়ারে সরকার ক্যাম্পে স্বাস্থ্য সাথী আধার লিংক ফরমটি পূরণ করে জমা করতে পারেন।

স্বাস্থ্য সাথী আধার লিংক স্ট্যাটাস চেক কিভাবে করবেন (Swasthya Sathi Aadhar Link Status Check)

এতক্ষন আমরা স্বাস্থ্য সাথী কার্ডের সঙ্গে আধার লিঙ্ক কিভাবে করবেন পুরো পক্রিয়া আলোচনা স্বাপেক্ষে পুঙ্খানুপুঙ্খভাবে আপনাদের সামনে তুলে ধরলাম। কিন্তু শেষ পর্যন্ত আরো একটি প্রশ্ন এখানে থেকেই যাচ্ছে

আপনার স্বাস্থ্য সাথী কার্ডের সঙ্গে আধার লিংক হয়েছে কিনা কিভাবে বুঝবেন বা স্বাস্থ্য সাথী আধার লিংক স্ট্যাটাস চেক কিভাবে করবেন। আমরা আমাদের আগের আর্টিকেলে

স্বাস্থ্য সাথী কার্ড আধার লিংক স্ট্যাটাস চেক করার পুরো পক্রিয়া বর্ণনা করেছি। আপনারা ঘরে বসে অনলাইন স্বাস্থ্য সাথী আধার লিংক স্ট্যাটাস চেক করার জন্যে অবশ্যই পড়ুন….

FAQ.

প্রশ্ন- স্বাস্থ্য সাথী কার্ড আধার লিংক করার ফরম কোথায় পাওয়া যাবে ?

উঃ- স্বাস্থ্য সাথী কার্ড আধার লিংক করার ফরম আপনি আপনার ব্লক অফিস থেকে পেয়ে যাবেন।

প্রশ্ন- স্বাস্থ্য সাথী আধার কার্ড লিংক কী ব্যাধ্যতামূলক ?

উঃ- স্বাস্থ্য সাথী আধার কার্ড লিংক করাটা ব্যাধ্যতামূলক।

প্রশ্ন- স্বাস্থ্য সাথী আধার লিংক কিভাবে করব ?

উঃ অফলাইন পক্রিয়ায় স্বাস্থ্য সাথী আধার লিংক ফরম পূরণ করে বিডিও অফিসে জমা করতে হবে।

পরিশিষ্ট

আমরা আজেকের আর্টিকেলে আপনাদের সামনে স্বাস্থ্য সাথী কার্ড আধার লিঙ্ক করার পুরো প্রক্রিয়াটা বর্ণনার মাধ্যমে বোঝানোর চেষ্টা করলাম। একইসাথে স্বাস্থ্য সাথী আধার কার্ড লিংক করার জন্যে প্রয়োজনীয় ডকুমেন্ট কি কি দিতে হবে।

স্বাস্থ্য সাথী আধার কার্ড স্ট্যাটাস চেক অনলাইন কিভাবে করবেন পুরো ঘটনাবলী যতটা সম্ভব সুন্দর ভাবে আপনাদের সামনে তুলে ধরা হল। তবুও আপনাদের মনে স্বাস্থ্য সাথী কার্ড আধার লিঙ্ক নিয়ে

কোনো রকমের প্রশ্ন থাকলে আমাদের সরাসরি কমেন্ট করতে পারেন। আমরা যত দ্রুত সম্ভব আপনাদের প্রশ্নের জবাব দেওয়ার চেষ্টা করব। ধন্যবাদ।

5/5 - (3 votes)

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here