শিশুর মাথার চুল ঘন করার উপায় (Sisur Mathar Chul Ghono Korer Upay)

আজকের আলোচনায় আমরা আপনাদের সামনে শিশুর মাথার চুল ঘন করার উপায় (Sisur Mathar Chul ghono Korar Upay) হিসাবে কতগুলো টিপস আপনাদের সাথে শেয়ার করব।

আমরা বড়োরা বয়স বাড়ার সাথে, সাথে, নিজেরা নিজেদের যত্ন নিতে শিখে যায় এবং নিয়মিত স্নান কর্মের মাধ্যমে ত্বকের যত্নের সাথে,সাথে নিজেরা নিজেদের হাত পা এবং চুলের যত্ন নিই।

কিন্ত একজন শিশু যতদিন না বড় হচ্ছে তার যত্নের দায় ভার বাবা মায়ের উপরই থাকে। তবে কি জানেন তো, একটি শিশুর দেখভাল করা কিন্ত মোটেই সহজ কথা নয়।

একটি শিশুর পরিচর্যা করতে গিয়ে শিশুর অভিভাবকে নানান বিষম পরিস্থিতির সম্মুখীন হতে হয়। একজন মায়ের কাছে তার শিশুর দেখভালের অনবদ্য অঙ্গ হিসাবে শিশুকে সময়মত খায়ানো, স্নান করানো ও

শিশুর ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি শিশুর চুলের যত্ন নেওয়াটাও কিন্তু খুব জরুরী। একটি একরত্তি শিশুর ভূমিষ্ঠ হওয়ার পর থেকে প্রথম ছয় মাস প্রাকৃতিক নিয়মে বিভিন্ন ধরণের সামগ্রিক বিকাশ ঘটার সাথে সাথে

শিশুর শরীরের গঠন এবং চেহেরায় ছোট ছোট পরিবর্তন লক্ষ করা যায়। তাই শিশুর বিকাশের প্রথম ছয় মাস প্রাকৃতিক নিয়মেই শিশুর শারীরিক পরিকাঠামোয় ছোট খাট পরিবর্তন হলেও তা আমাদের চোখ এড়িয়ে যায়।

কিন্তু শিশুদের বয়স ছয় মাস পূর্ণ হওয়ার পর, শিশুর বয়স বাড়ার সাথে সাথে শিশুর শরীরের মধ্যে হওয়া পরিবর্তন গুলোও কিন্ত বাবা মায়ের চোখ এড়ায়না। তার মধ্যে শিশুর মাথার চুল ঘন না হওয়াটাও বাবা মায়ের কাছে একটা বড় চ্যালেঞ্জ।

শিশুর চেহেরার সামগ্রিক সৌন্দর্য্যায়নে শিশুর মাথা ভর্তি চুল থাকাটাও কিন্ত খুব বড় একটি বিষয়। আসুন তাহলে আমরা আমাদের আলোচনায় শিশুর মাথার চুল ঘন করার উপায় হিসাবে কি পন্থা অবলম্বন করা যায় একটু বোঝার চেষ্টা করি।

আশা করব আপনাদের যাদের বাড়িতে ছোট কচিকাচা আছে তাদের জন্যে শিশুর মাথার চুল ঘন করার উপায় (Sisur Mathar Chul Ghono Korar Upay) আর্টিকেলটি অনেকাংশেই ফলপ্রদ হবে।

Table of Contents

শিশুর মাথার চুল ঘন করার উপায় (Sisur Mathar Chul Ghono Korar Upay )

যে সমস্ত বাবা মায়েরা তাদের শিশুর মাথার কম চুল নিয়ে চিন্তা করছেন, বাচ্চাদের চুল ঘন কি করে হবে এই নিয়ে রাতে ঘুম হচ্ছেনা, সেই সমস্ত বাবা মায়েদের উদ্দেশে বলি,

বর্তমানে বাচ্চাদের চুল ঘন করার নানারকম উপায় আছে তাই যে সমস্ত অভিভাবকরা তাদের শিশুদের চুল ঘন কি করে করবেন এই নিয়ে বেশি চিন্তা করবেন না।

আমরা আমাদের শিশুদের মাথার চুল ঘন করার উপায় আর্টিকেলে বাচ্চাদের চুল ঘন করার উপায় হিসাবে কতগুলো টিপস আপনাদের সাথে শেয়ার করব আপনারা সেই সমস্ত টিপস গুলো ফলো করে খুব সহজেই আপনাদের শিশুর মাথার চুল ঘন করতে পারেন।

আরো পড়ুন : বাচ্চাদের ঘামাচি দূর করার উপায়।

০১. ঘৃত কুমারী দিয়ে বাচ্চাদের চুল ঘন করার উপায় (Ghrit Kumari Diye Bacchader Chul Ghono Korar Upay)

আপনারা সবাই জানেন ঘৃতকুমারী বা অ্যালোভেরা হল এমন একটি আয়ুর্বেদিক উপাদান যার আয়ুর্বেদিক গুণাবলী প্রচুর। অতি প্রাচীনকাল থেকেই ঘৃতকুমারী রূপচর্চার জন্যে ব্যবহৃত হয়ে আসছে।

তবে অ্যালোভেরা যে শুধু ত্বকের জন্যেই উপকারী এমন কিন্ত নয়, অ্যালোভেরা চুলের বৃদ্ধিতেও ব্যাপকভাবে সাহায্য করে। তাই যে সমস্ত বাচ্চাদের মাথায় বিশেষ করে খুসকীর সমস্যা থাকে, তাদের মাথার চুল গুলোও অনেক পাতলা হয়।

বাচ্চাদের খুশকি দূর করার ঘরোয়া উপায় হিসাবে অ্যালোভেরা বা ঘৃতকুমারীর রস বেবি শ্যাম্পুর সাথে মিশিয়ে কিংবা সরাসরি ব্যবহার করলে খুব অল্পদিনেই যেমন বাচ্চাদের মাথা থেকে খুশকির সমস্যা দূর হবে, তেমন আবার বাচ্চাদের চুলও ঘন হবে।

০২. শিশুর শরীরে লোহা অথাৎ আয়রণের ঘাটতি

আপনার শিশুর শরীরে আয়রণ অথাৎ লোহার পুষ্টিগত সমস্যা থাকলে আপনার শিশুর মাথায় পাতলা চুলের সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া বাচ্চাদের ছয় মাস বয়স হওয়ার পর বাচ্চাদের মোটামোটি তোলা খাবার একটু চটকিয়ে খায়ানো যায়।

তাই আপনারা আপনার শিশুর খাবারের পাতে যেমন- সবুজ শাক,সবজি, কুমড়ো,মটরশুটি সবজি সহযোগে করে খাওয়ালে আপনার বাচ্চার শরীরে আয়রনের সমস্যার ঘাটতি পূরণ হবে এবং বাচ্চার মাথার চুল দেখবেন খুব ঘন ও সুন্দর হবে।

০৩. বাচ্চাদের চুলের শ্যাম্পু করার দিকে নজর দিন

বাচ্চাদের শারীরিক যত্ন নেওয়ার সাথে বাচ্চাদের মাথার চুলের যত্ন নেওয়াটাও জরুরী। আপনি আপনার বাচ্চার মাথার চুলে তিন দিনের ব্যবধানে অন্তন্ত ভালো করে উষ্ণ-ঈষদ গরম জল করে শ্যাম্পু দিয়ে মাথার চুল ধুয়ে দিন।

শিশুর মাথার চুল ঘন করার উপায়
শিশুর মাথার চুল ঘন করার উপায়

তাতে আপনার বাচ্চার মাথার চুলে জমে থাকা ময়লা যেমন পরিষ্কার হবে এবং আপনার বাচ্চার মাথার চুল ঘন ও ফুরফুরে হবে। তাই বাচ্চাদের ময়লা মাথা পরিষ্কার রাখার চেষ্টা করুন।

০৪. বাচ্চাদের চুলের তেল মালিশ করলে বাচ্চার চুল ঘন হয়

বাচ্চাদের চুলের তেল মালিশ করার দিকে নজর দিন। কারণ নিয়মিত বাচ্চাদের মাথায় তেল মালিশ করলে শিশুর মাথায় রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। তেলের মধ্যে থাকা জৈবিক উপাদান

শিশুর মাথার চুল ঘন করার জন্যে প্রয়োজনীয় মিনারেল সরবরাহ করে, মাথার চুলের বৃদ্ধিতে সাহায্য করে। আপনি আপনার বাচ্চার মাথায় তেল মালিশ করার জন্য বাদামের তেল ব্যবহার করতে পারেন।

বাদাম তেল একদিকে যেমন বাচ্চার মাথায় খুশকি থাকলে দূর করতে সাহায্য করে, ঠিক তেমনি আবার বাদাম তেলের মালিশ শিশুর মাথার তালুতে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে চুলের জৈবিক বিকাশে সাহায্য করে।

তবে হাতের নাগালের মধ্যে বাদাম তেল না থাকলে আপনারা শিশুর মাথায় বিকল্প তেল হিসাবে নারিকেল তেল ব্যবহার করতে পারেন, নারিকেল তেল আর সমস্ত অন্যান্য তেলের তুলনায় চিটচিটে কম হয়।

০৫. আপনার শিশুর মাথার চুল ঘন করার জন্যে শিশুর চুলের শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করুন

আপনারা অনেকে লক্ষ করেছেন এমন অনেক শিশু আছেন যাদের মাথার চুল কিন্ত একেবারে কোঁকড়ানো এবং বিশ্রী রকমের অগোছালো। আপনার বাচ্চার চুল যদি এরকম কোঁকড়ানো হয়

তাহলে আপনার বাচ্চার চুলে শ্যাম্পু করার পর ঘরোয়া কন্ডিশনার ব্যবহার করতে পারেন। যেমন- ঘরোয়া হেয়ার কন্ডিশনার হিসাবে বাচ্চাদের চুলের শ্যাম্পু করা হয়ে গেলে বাচ্চাদের চুলে দই কিংবা ডিম দিয়ে ধুয়ে কন্ডিশনিং করিয়ে নিতে পারেন।

এতে আপনার বাচ্চার চুল সোজা কোমল,মুলায়ম হবে যা আপনার বাচ্চার চুলকে আরো বেশি সুন্দর করে তুলবে এবং আপনার বাচ্চার মাথার চুল গুলোকে আরো বেশি ঘন করতে সাহায্য করবে।

আরো পড়ুন : লো প্রেসারের লক্ষণ ও প্রতিকার।

০৬. শিশুদের মাথায় টাকের প্যাচ দূর করতে Cradle cap ব্যবহার করুন

অনেক নবজাতকের মাথার পিছনে আপনারা টাকের প্যাচ দেখতে পাবেন। তবে শিশুদের মাথার পিছনে টাকের প্যাচ দেখে ঘাবড়ে যাওয়ার মত কিছু নেই। শিশুদের মাথার টাকের এই প্যাচ হওয়া মানে কিন্ত কোনো সংক্রমণের লক্ষণ নয়।

আপনার বাচ্চার মাথার পিছনের দিকে টাকের প্যাচ, আপনার বাচ্চাটিকে বিছানায় শোয়ানোর ফলে মাথার পিছনের অংশটি ঘষা খেয়ে চুল গুলো ঝরে গিয়ে মাথায় টাকের মত প্যাচের সৃষ্টির অন্যতম কারণ।

তাই আপনার বাচ্চাটিকে বিছানায় শোয়ার আগে শিশুর মাথায় Cradle cap (টুপি) পড়িয়ে শুইয়ে দিলে মাথার পিছনের অংশ কম ঘষা খাবে যার ফল স্বরূপ আপনার শিশুর মাথার পিছনে টাকের প্যাচ দূর হয়ে শিশুদের মাথায় নতুন চুল গজাবে।

০৭. আপনার শিশুর চুল ঘন করতে নিয়মিত আপনার বাচ্চার চুল চিরুনি দিয়ে আঁচড়ে দিন

আমাদের মধ্যে অনেক বাবা মা আছেন যারা শিশুদের চুল দুই থেকে তিন বছর পর্যন্ত বাড়ন্ত অবস্থায় রেখে দেয়। সমাজ বা ধর্মের বিধানে বাচ্চাদের চুলে ০২-০৫ বছর কাঁচি খুর ঠেকান না।

তাই সেই সমস্ত বাবা মায়েদের তার শিশুর চুল গুলো বড় রাখার সাথে খেয়াল রাখতে হবে বাচ্চার চুলের পরিচর্যাটাও যাতে ঠিকঠাক মত হয়। একজন দায়িত্ববান অভিভাবক হিসাবে শিশুর মাথার চুলের পরিচর্যা করতে গিয়ে বাবা ও মাকে

বাচ্চাদের চুলের শ্যাম্পু করা, বাচ্চাদের চুলের তেলের ব্যবহারের পর শিশুর মাথায় চিরুনি দিয়ে সুন্দর করে চুল আঁচড়ানোর ব্যাপারটার দিকেও নজর রাখতে হবে।

শিশুর মাথার চুল ঘন করার উপায়
শিশুর মাথার চুল ঘন করার উপায়

আর তা নইলে বড় চুল রাখতে গিয়ে শিশুদের চুলে জট পড়ার সমস্যা দেখা দিতে পারে। শিশুদের চুলে চিরুনি দিলে শিশুর মাথা একদিকে মালিশ হয়ে যায় যা শিশুর মাথার তালুতে রক্ত সঞ্চালনে সাহায্য করে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

০৮. বাচ্চাদের চুল ঘন করার উপায় হিসাবে বাচ্চাদের মাথায় পেঁয়াজের রস লাগান

অনেক এমন বাচ্চা থাকে যাদের মাথার আগের স্কাল্পের অংশে পিছনের দিকের তুলনায় চুলের ঘনত্ব অনেক কম থাকে। আপনার বাচ্চার মাথার স্কাল্পের আগের অংশে এরকম পাতলা চুলের সমস্যা থাকলে

সবার প্রথমে আপনি আপনার মাথার চুল নেড়া করে দিন। তারপর প্রত্যেক দিন শিশুকে স্নানের পূর্বে শিশুর মাথার আগের অংশে চুলের আধিক্য কম আছে সেই জায়গায় পেঁয়াজের রস দিয়ে মালিশ করুন।

বাচ্চাদের মাথায় পেঁয়াজের রস দিয়ে মালিশ করলে যেমন আপনার বাচ্চার মাথায় রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে আবার ঠিক তেমনি আপনার বাচ্চার মাথায় যেখানে চুলের আধিক্য কম আছে সেখানে নতুন করে চুল গজাবে।

০৯. শিশুর মাথার চুল ঘন করতে ক্যাসরে পাতার (ভৃঙ্গরাজ) রস লাগান

আপনার শিশুর মাথার চুল ঘন করতে ভৃঙ্গরাজ বা ক্যাসরে পাতা ভালো করে বেঁটে নিয়ে, ক্যাসরে পাতা বাঁটাকে ভালো করে একটি কাপড় দিয়ে নিচড়ে নিয়ে একটি পাত্রে জমা করুন ।

এরপর প্রতিদিন নিয়ম করে শিশুর নেড়া মাথায় ক্যাসরে পাতার রস দিয়ে মালিশ করতে হবে। এতে আপনার শিশুর মাথার চুল যেমন ঘন হবে আবার তেমনি চুল গোঁড়া থেকে অনেক বেশি মজবুত ও কালো হবে।

আরো পড়ুন : মুখের দুর্গন্ধ দূর করার উপায়।

১০. শিশুর মাথা মাঝে মধ্যে ন্যাড়া করুন

শিশুর মাথা ন্যাড়া করার সাথে চুল ঘন হওয়ার বৈজ্ঞানিক কোনো ব্যাখ্যা নেই। তবে মাঝে মধ্যে শিশুর মাথা ন্যাড়া করলে শিশুদের ন্যাড়া মাথায় হাওয়া বাতাস লাগে।

যার ফলে গরমকালে শিশুর মাথার চুলে সেরকম ঘাম জমা হয়না। তাই শিশুর মাথায় ঘাম বসে ঠান্ডা লাগার ভয় থাকেনা এবং মাথা অনেক বেশি পরিষ্কার থাকে। আবার ঠিক সেরকম ভাবেই বর্ষা কালে বাচ্চাদের চুল ভিজলে পরে

বাচ্চাদের ঠান্ডা লেগে সর্দি কাশি হওয়ার ভয় থাকে। তাই মাথা ন্যাড়া করে শিশুর মাথার চুল ঘন করার উপায় হিসাবে কাজে লাগুক আর না লাগুক তবে বাচ্চার সর্দি কাশি এবং মাথায় উকুনের সমস্যা থাকলে বাচ্চার ন্যাড়া মাথা অনেকাংশেই ফলপ্রদ হয়।

পরিশিষ্ট

শিশু মানেই কোমল নরম সুন্দর নিষ্পাপ ভালোবাসার পাত্র ! সবাই চায় তার ভালোবাসার এক রত্তিটির মাথা ভর্তি সুন্দর চুল থাকুক !কিন্ত আমরা যা চায় তা সবসময় মনঃপুত হয় না।

আপনাদের বাড়িতে অনেক অভিভাবকের কচি কাচা আছে যাদের মাথার চুল তুলনামূলকভাবে ততটা ঘন নয়। আপনার বাচ্চার মাথার চুল পাতলা। আমরা আমাদের আলোচনায় শিশুর মাথার চুল ঘন করার উপায় হিসাবে কতগুলো

টিপস আপনাদের সাথে শেয়ার করলাম। বাচ্চাদের চুল ঘন করার উপায় হিসাবে বাচ্চাদের চুলের শ্যাম্পু ব্যবহার করার পাশাপাশি বাচ্চাদের চুলের তেল লাগানোর প্রথা চিরন্তর ভাবেই মেনে চললে বাচ্চাদের মাথার চুল ঘন এবং কালো হবে।

আপনার বাড়ির একরত্তিটির মুখের হাসি ও স্বাস্থ্যটিকে সম্পদ হিসাবে ধরে রাখার দায়িত্ব কিন্ত আপনার। তাই বাচ্চার স্বাস্থ্যের যত্ন নিন তাহলে আপনার ঘরের হাঁসি এবং ভালোবাসা দুটোই বজায় থাকবে। ধন্যবাদ।

5/5 - (2 votes)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here