খুশকি দূর করার ঘরোয়া উপায় (Kushki Dur Korar Ghoroya Upay)

আজকে আমরা আলোচনা করব খুশকি দূর করার ঘরোয়া উপায় (Khushki Dur Korar Ghoroya Upay) গুলো নিয়ে। সাধারণত যাদের ত্বকের কোনো সমস্যা নেই তাদের মাথায় শীত কালে খুশকি হওয়ার প্রবণতা বেশি দেখতে পাওয়া যায়।

কারণ এমনিতেই শীতকালে বাতাসে জলীয় বাষ্পের অভাবে শুষ্ক বাতাসে আদ্রতার পরিমান অনেক কম থাকায় আমাদের ত্বক খস খস করে তাই আমরা শীতকালে যেমন ত্বকের যত্ন নিই,

সেরকম শীতকালে আমাদের চুলের উপরেও একটু যত্নশীল হওয়া দরকার। বাজারে আজকাল খুশকি দূর করার নানানা ধরণের রাসায়ানিক উপাদান সহ মাথার চুলের খুশকি দূর করার শ্যাম্পু রয়েছে।

তবে আমরা সেই সমস্ত বাজারে উপলব্ধ রাসায়নিক উপাদান গুলো দিয়ে খুশকি দূর করার উপায় না খুঁজে, আমরা আপনাদের বেশ কয়েকটি খুশকি দূর করার ঘরোয়া উপায়ের (Khushki Dur Korar Ghoroya Upay) কথা বলব।

আশা রাখি আপনারা খুশকি দূর করার ঘরোয়া উপায় (Khushki Dur Korar Ghoroya Upay) গুলো ব্যবহার করে খুব সহজেই আপনার মাথার খুশকি দূর করতে পারবেন।

Table of Contents

খুশকি কি (Khushki Ki)

এবারে আমাদের প্রশ্ন হল খুশকি কেন হয় বা খুশকি কি ? আগেকার দিনেকার মানুষজন খুশকিকে “মরামাস” বলতেন। আপনারা যারা মরমাস শব্দটি প্রথমবার শুনছেন তারা ভাবছেন হয়তো মরমাস আবার কি জিনিস ?

তাহলে শুনুন মরামাস বলতে মাথার তালুর বা মাথার শুকনো খসখসে ত্বককে মরমাস বলা হয়। সাধারণভাবে দেখতে গেলে আমাদের সবারই মাথাতেই কমবেশি কিছু মৃত কোষ থাকে, কিন্ত সেই মৃতকোষ গুলোকে আমরা দেখতে পায়না।

তার কারণ হল সেই সমস্ত মৃতকোষ গুলো চোখে পড়ার আগেই আমাদের মাথা থেকে ঝড়ে পড়ে যায়। কিন্তু সমস্যা তখন হয় যখন সেই সমস্ত মৃতকোষ গুলো বাইরে থেকে আমাদের নজর কাড়ে।

খুশকি হলে আমাদের মাথার তালু চুলকায়, মাথায় চিরুনি দিতেই ভুসভুসিয়ে মৃতকোষ (খুশকি) চিরুনির ফাঁকে লেগে উঠে আসে। আবার হাত দিয়ে চুল রগড়ালে চুল থেকে ঘাড়ে,গর্দান সহ জামা কাপড় পুরো খুশকিতে ভরে যায়।

আবার মাথা ধোয়ার সময় গাদা গাদা চুল উঠে। আর এই সমস্ত অস্বস্তিকর সমস্যা হওয়ার প্রধান কারণ আর মূল কারণ যাই বলুন না কেন, কারণ হল একটাই আমাদের মাথায় মৃতকোষ বা খুশকি হওয়া।

(আরো পড়ুন : মেয়েদের সাদা স্রাব দূর করার ঘরোয়া উপায়)

খুশকি হওয়ার কারণ কি (Khushki Houyar Karon Ki)

এতক্ষন আমরা খুশকি কি জিনিস সেই ব্যাপারে মোটামোটি একটু ধারণা নিলাম। এবারে আমরা জানব খুশকি হওয়ার কারণ কি বা খুশকি কেন হয় বা খুশকি কি কারণে হয় ?

দেখুন খুশকি যে শুধু মেয়েদের মাথায় বা নির্দিষ্ট করে ছেলের মাথায় খুশকি হবে সেরকম কোনো কথা নেই, খুশকির সমস্যা ছেলে ও মেয়ে উভয়েরই হতে পারে। তাই আজকে আমরা শুধু ছেলেদের মাথার খুশকি দূর করার ঘরোয়া উপায়ের কথা বলবনা ,

আমরা এখানে ছেলে ও মেয়ে উভয়েরই খুশকি দূর করার ঘরোয়া প্রাকৃতিক কিছু উপায়ের কথা বলব। যে উপায় গুলো ফলো করলে আপনারা মাথার খুশকি দূর করার শ্যাম্পু ব্যবহার না করেও ঘরোয়া উপায়ে খুশকি দূর করতে পারবেন।

০১. সাধারণভাবে বৈজ্ঞানিক পরিভাষায় খুশকি হওয়ার কারণ খুঁজলে দেখতে পাওয়া যায়, মাথার স্কালের ত্বকে ফাঙ্গাল ইনফেকশনের জন্যে আমাদের মাথায় খুশকি হয়।

০২. শীতকালে এমনিতেই বাতাসে ধুলো বালি অনেক বেশি ওড়ে, কিন্তু আমরা যারা শ্যাম্পু করতে অভস্ত তারা ঠান্ডার জন্যে অনেকেই নিয়ম করে শ্যাম্পু করতে পারিনা, আবার মাথায় শ্যাম্পু লাগলেও ভালো করে স্নান করতে পারিনা !

যার জন্যে ভালো করে মাথা না ধোয়ায় শ্যাম্পুর বাকি অবশিষ্ট্যাংশ আমাদের চুলের গোড়াতেই থেকে যায়, যা পরে গিয়ে আমাদের মাথার ত্বকে মৃতকোষের পরিমান বাড়িয়ে দিয়ে আমাদের মাথায় খুশকিকে বাড়িয়ে তোলে।

০৩. শীতকালে ঠান্ডা জলে স্নান না করে আপনি যদি গরম জলে স্নান করে থাকেন, তাহলে বেশি পরিমান তাপমাত্রার জলে চুল ধোয়ার জন্যে মাথার ত্বকে খুশকি দেখা দিতে পারে।

০৪. যে সমস্ত মানুষের ত্বক সংবেদনশীল তাদিকেও খুশকির সমস্যায় ভুগতে দেখা যায় । যেমন- যে সমস্ত মানুষের ত্বক অতিরিক্ত শুষ্ক বা অতিরিক্ত তৈলাক্ত তারাও খুশকির সমস্যায় ভুগে থাকেন।

০৫. পুষ্টির সমস্যার কারণেও অনেক সময় আমাদের মাথায় খুশকি দেখতে পাওয়া যায়। তাই আমাদের পাতে যথাযথ পুষ্টি সমৃদ্ধ খাবার থাকা দরকার যা আমাদের শরীরের মধ্যে পুষ্টির চাহিদাকে পূরণ করবে।

(আরো পড়ুন : মেয়েদের লজ্জাস্থানের গোপনাঙ্গের দুর্গন্ধ দূর করার উপায়)

খুশকি দূর করার ঘরোয়া উপায় (Khushki Dur Korar Ghoroya Upay)

আপনারা অনেকেই আছেন যারা মাথায় খুশকির সমস্যায় ভুগছেন এবং খুশকি দূর করার জন্যে নানান ধরণের রাসায়ানিক উপায় হিসাবে বিভিন্ন ধরণের শ্যাম্পু সিরাম ইত্যাদি ব্যবহারও করেছেন,

এই সমস্ত উপাদেয় গুলো ব্যবহার করে তাদের মধ্যে কেউ ফল পেয়েছেন আবার কেউ হয়তো ঐ সমস্ত রাসায়নিক ব্যবহার করে সেরকম কোনো ফলাফল পাননি, আবার আগের মতোই মাথায় খুশকির সমস্যায় ভুগছেন।

আমরা এতক্ষন খুশকি কি বা খুশকি হওয়ার কারণ কি সেই সমস্ত ব্যাপার গুলো নিয়ে আলোচনা করলাম, এবারে আমরা নিচের লাইন গুলোতে খুশকি দূর করার ঘরোয়া উপায়ের কতগুলো টিপস আপনাদের সাথে শেয়ার করব-

০১. নিমপাতা দিয়ে খুশকি দূর করার কার্যকরী উপায় :

নিমপাতা একটি অতি উত্তম রোগ নিরোধক ভেষজ উপাদান হিসাবে যুগ যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে। তবে আপনারা নিম পাতাকে ভেষজ উপাদান হিসাবে ব্যবহার করে আপনার মাথা থেকে ঘরোয়া উপায়ে খুশকি দূর করতে পারেন।

সবার প্রথমে আপনি হাতের মধ্যে মুঠো খানেক নিমপাতা নিয়ে নিন। তারপর নিমপাতা গুলো থেঁতলে নিয়ে নিমপাতার পেস্ট করে নিন। এবারে আপনি স্নান করার আগে সেই নিমপাতার পেস্ট

আপনার মাথার মধ্যে বিল বিল করে লাগিয়ে নিয়ে মাথা ও চুল শুকোনোর জন্যে অপেক্ষা করুন। চুল ও মাথা শুকিয়ে গেলে পরিষ্কার জলে ভালো করে কচলে আয়ুর্বেদিক কোনো শ্যাম্পু দিয়ে মাথার চুল ধুয়ে নিন।

নিমপাতা হল খুব ভালো খুশকি দূর করার প্রাকৃতিক কার্যকরী উপাদেয় যা দিয়ে খুব সহজেই খুশকি নির্মূল করা যায়। তাই ধৈর্য্য ধরে দিন সাতেক মাথার মধ্যে নিমপাতা পেস্ট হিসাবে ব্যবহার করলে খুব অল্পদিনেই আপনার মাথার খুশকি নির্মূল হয়ে যাবে।

০২. নারিকেল তেল ও টি ট্রি তেলের মিশ্রণ :

আপনারা জানেন হয়তো নারিকেল তেল হল একটি খুব ভালো প্রাকৃতিক এন্টিসেপ্টিক। আর এমনিতেই নারিকেল তেলের মধ্যে থাকা এন্টিসেপ্টিক গুণাবলীর জন্যে অনেক মহিলারা অন্যান্য তেলের থেকে মাথায় নারিকেল তেল ব্যবহার করতে বেশি পছন্দ করেন।

তবে আপনারা যারা দীর্ঘ্যদিন ধরে খুশকির সমস্যায় ভুগছেন এবং খুশকি দূর করার উপায় খুঁজছেন তারা যদি মোটামোটি ০৫ ছোটো চা চামচ নারিকেল তেলের সঙ্গে ১০ ফোঁটা মত টি ট্রি তেল মিশিয়ে নিন। তারপর মাথার তালুতে ০৪-০৫ মিনিট

মাসাজ করে, তেল মাথায় পুরো দিন থাকার পর, পরের দিন স্নান করার সময় জল দিয়ে মাথা ধুয়ে নেন। তাহলে দেখবেন অনেকাংশেই ধীরে ধীরে আপনার মাথার মধ্যে থেকে খুশকি দূর হয়ে যাচ্ছে।

(আরো পড়ুন : বগলের দুর্গন্ধ দূর করার উপায় )

০৩. টক দই খুশকি দূর করার প্রাকৃতিক উপায় :

আপনারা জানেন টক দইয়ের মধ্যে ল্যাকটিক অ্যাসিড থাকে, কিন্ত এটা জানেন কি টক দইকে খুশকি দূর করার ঔষধ হিসাবে খুশকি দূর করার প্রাকৃতিক উপায় হিসাবে আয়ুর্বেদে অনেক দিন থেকেই ব্যবহার হয়ে আসছে।

আপনাদের মধ্যে যাদের খুশকির সমস্যা আছে এবং খুশকি দূর করার কার্যকরী উপায় যারা খুঁজছেন তারা টক দই ব্যবহার করে ঘরোয়া উপায়ে খুশকি দূর করতে পারেন।

সবার প্রথমে একটি পাত্রে পরিমান মত টক দই আলাদা করে নিন। তারপর স্নান করার ঘন্টা দুয়েক আগে দই টাকে ভালো করে মাথায় লাগিয়ে নিন, এরপর মাথার চুল শুকিয়ে না যাওয়া পর্যন্ত মোটামোটি ০১ ঘন্টা নাগাদ অপেক্ষা করুন।

মাথার চুল ভালোভাবে শুকিয়ে গেলে তারপর পরিষ্কার জলে ভালো করে কচলে কচলে শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন, দেখবেন দিন দশকের মধ্যেই আপনার মাথা থেকে খুশকি (Dandruff) নির্মূল হয়ে গেছে আর চুলে আগের মত সাইনিং ফিরে এসেছে।

০৫. খুশকি দূর করার উপায় হিসাবে বেকিং সোডার ব্যবহার :

আমাদের মাথায় খুশকি (Dandruff) হওয়ার মূল কারণ হল ফাঙ্গাস ইনফেকশন। আর ফাঙ্গাস রোধে বেকিং সোডা কিন্ত খুব কার্যকরী একটি উপাদান। বেকিং সোডা দিয়ে খুশকি দূর করার জন্যে সবার প্রথমে আপনাকে

মাথার চুল গুলো ভালোকরে ভিজিয়ে নিতে হবে। তারপর মাথার পুরো চুল গুলোতে এবং মাথার তালুতে ভালো করে বিল বিল করে বেকিং সোডা লাগিয়ে মিনিট পাঁচেক অপেক্ষা করতে হবে।

তবে খেয়াল রাখবেন বেকিং সোডা লাগিয়ে ভিজে মাথায় বেশিক্ষন থাকবেন না, তাহলে বেকিং সোডা কিন্ত আপনার ত্বকে ঋণাত্মক প্রভাব ফেলতে পারে। তাই সর্বদা চেষ্টা করবেন বেকিং সোডা লাগানোর ০৫ মিনিটের মধ্যেই মাথা পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিতে।

যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত, বেকিং সোডা তাদের ত্বকের তৈলাক্তভাব শুষে নিয়ে ত্বককে শুষ্ক করে দেয়। কিন্তু এখানে শুরুতে মাথার শুষ্ক ত্বক দেখে ঘাবড়ে যাবেন না,

শুরুর কয়েক দিন বেকিং সোডা ব্যবহার করলে আপনার ত্বক শুষ্ক হবে ঠিকই, কিন্তু আপনার খুশকি নির্মূল হয়ে গেলেই বেকিং সোডার ব্যবহার বন্ধ করে দিলে আপনি আপনার পুরোনো ত্বক ফিরে পাবেন।

০৬. অ্যাপেল সাইডার ভিনিগার দিয়ে খুশকি দূর করার প্রাকৃতিক উপায় : 

আপনারা মাথার চুলে খুশকি দূর করার জন্যে এন্টি ডেন্ট্র্যাফ (Anti Dandruff) শ্যাম্পু ব্যবহার করেন, তারা এই ধরণের রাসায়ানিক শ্যাম্পু ব্যবহার না করে, খুশকি দূর করার শ্যাম্পু হিসাবে অ্যাপেল সাইডার ভিনিগারের সঙ্গে জল মিশিয়ে

অ্যাপেল সাইডার ভিনিগার সহ জলের মিশ্রণকে খুশকি দূর করার শ্যাম্পু হিসাবে ব্যবহার করতে পারেন। অ্যাপেল সাইডার ভিনিগারের মিশ্রণ ত্বকের ফাঙ্গাস ইনফেকশন কমিয়ে শুষ্ক ত্বককে মেরামত করে খুশকি (Dandruff) দূর করতে সাহায্য করে।

তাই যারা বেশ গম্ভীর খুশকির সমস্যায় ভুগছেন এইভাবে টানা দিন পনেরো এন্টি ডেন্ট্র্যাফ (Anti Dandruff) শ্যাম্পুর পরিবর্তে অ্যাপেল সাইডার ভিনিগার ও জলের মিশ্রণকে শ্যাম্পু হিসাবে ব্যবহার করে ঘরোয়া উপায়ে খুশকি (Dandruff) দূর করতে পারেন।

০৭. লেবুর রস দিয়ে খুশকি দূর করার উপায় : 

আপনি কি জানেন আমাদের নিত্যদিনের খাওয়ার পাতে ব্যবহার হওয়া পাতি লেবুর রস আপনার জন্যে খুশকি দূর করার কার্যকরী উপায় হতে পারে ! হ্যাঁ আপনি ঠিকই শুনেছেন লেবুর রসের মধ্যে থাকা টারটারিক অ্যাসিড আমাদের ত্বকের ফাঙ্গাস দূর করে।

তাই যাদের খুশকির (Dandruff) সমস্যা আছে তারা একটি ভালোমানের রস ওয়ালা পাতি লেবু কেটে পরে রস টুকুকে একটি কাঁচের পাত্রে নিঙড়ে নিন। তারপর সেই রস মাথার চুলে এবং তালুতে ভালো করে বিল বিল করে লাগান।

এইভাবে কিছুক্ষন থাকার পর ঠান্ডা পরিষ্কার জল দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এইভাবে দিন দশেক লেবুর রস মাথার চুলে লাগালে খুব সহজেই খুশকির (Dandruff) সমস্যায় সমাধান পাওয়া যায়।

অথবা

কমলা লেবুর শুকনো খোসা ব্লেন্ডার মেশিনে গুঁড়ো করে, লেবুর রসের সঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে, তারপর সেই পেস্ট মাথায় লাগিয়ে মিনিট ১৫ অপেক্ষা করুন, তারপর মাথা শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন।

এইভাবে কয়েকদিন শুকনো কমলা লেবুর খোসার গুঁড়োর সঙ্গে লেবুর রস মিশিয়ে নিয়ে মাথার চুলে পেস্ট হিসাবে লাগিয়ে নিয়ে ব্যবহার করলে খুব অল্প দিনের মধ্যেই আপনার মাথার খুশকি (Dandruff) দূর হয়ে যাবে।

০৮. আমলা জুস খুশকি দূর করার ঔষধ :

আপনারা জানেন খুশকি হওয়ার আর একটি প্রতক্ষ্য কারণ হল অপুষ্টি বা ভিটামিনের ঘাটতি। তাই যারা খুশকির সমস্যায় ভুগছেন তারা সকাল বেলা খালি পেটে জল সহ আমলা জুস সেবন করতে পারেন।

আমলা জুস যেমন আমাদের ত্বকের ভিটামিনের ঘাটতি পূরণ করবে, ঠিক আবার তেমনি আমাদের পেটের গ্যাস্টিকের সমস্যা মিটিয়ে পেট ঠান্ডা রাখতে সাহায্য করবে।

অথবা

আপনি বাজার থেকে আমলকি পাওডার কিনে নিয়ে এসে তার সঙ্গে জল মিশিয়ে আমলকি পাওডারের পেস্ট বানিয়ে নিন। তারপর আমলকির পেস্ট খুশকি ওয়ালা মাথার চুলে লাগান।

এরপর যতক্ষণ পর্যন্ত আপনার মাথায় লাগানো আমলকির পেস্ট শুকিয়ে না যায় অপেক্ষা করুন। মাথা শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মাথা ধুয়ে ফেলুন, ব্যাস এইভাবে দিন দশেক মাথার চুলে আমলার পেস্ট তৈরী করে লাগান দেখবেন খুশকির সমস্যায় উপকার পাবেন।

০৯. খুশকি দূর করতে এলোভেরার ব্যবহার :

অ্যালোভেরার অনন্ত ভেষজ গুনের কথা আজ আর জানতে কারো বাকি নেই। কিন্তু আপনি কি জানেন মাথার খুশকি (Dandruff) দূর করতে এলোভেরা ব্যবহার করা যেতে পারে।

খুশকি দূর করার ঘরোয়া উপায়
খুশকি দূর করার ঘরোয়া উপায়

সবার প্রথমে একটি এলোভেরার পাতা, কান্ড থেকে কেটে নিয়ে এলোভেরা পাতার ফলক টিকে মাঝ বরাবর চিরে দুই ভাগ করে এলোভেরা জেল টুকু বার করে নিন।

তারপর পরিমান মত ০৪-০৫ চামচ এলোভেরা জেল নিয়ে মাথার স্কাল্পে ম্যাসাজ করে লাগান। এলোভেরা জেলটি পুরো মাথায় লাগানো হয়ে গেলে ২৫-৩০ মিনিট অপেক্ষা করার পর ঠান্ডা জল দিয়ে মাথা ধুয়ে ফেলে দিন।

এইভাবে হপ্তা দুয়েক, দুই দিনের ব্যবধানে মাথার মধ্যে এলোভেরা জেল দিয়ে ম্যাসাজ করলে খুব অল্প দিনের মধ্যেই আপনার মাথার খুশকি দূর হয়ে যাবে।

১০. রসুনের পেস্ট দিয়ে খুশকি দূর করার কার্যকরী উপায় :

রসুনের মধ্যে রয়েছে আয়ুর্বেদিক অ্যান্টি-ফাঙ্গাল ও অ্যান্টি-বায়োটিক উপাদান। তাই রসুন আমাদের রান্না ঘরে যেমন খাবারের স্বাদ বাড়িয়ে খাবারকে সুস্বাদু করে তোলে,

ঠিক তেমন আবার রসুন আমাদের শরীরে অ্যান্টি-বায়োটিক হিসাবে কাজ করে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে। এই রসুনকে আমরা আমাদের মাথার খুশকি দূর করার কাজে অ্যান্টি-ফাঙ্গাল হিসাবে ব্যবহার করতে পারি।

তারজন্যে সবার প্রথমে আপনাকে কয়েকটি রসুনের কোয়া নিয়ে খোসা ছাড়িয়ে ভালো করে থেঁতলে নিতে হবে। এরপর রসুন থেঁতোর সঙ্গে পরিমান মত মধু মিশিয়ে নিন।

তারপর সেই রসুন থেঁতো এবং মধু মিশ্রণ করা পেস্ট মাথার চুলে ভালো করে লাগিয়ে ৩০ মিনিট মত অপেক্ষা করুন। এরপর মাথা শুকিয়ে গেলে ঠান্ডা জলে হালকা মানের কোনো আয়ুর্বেদিক শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন।

আপনি যদি নিয়ম করে সপ্তাহে ০২ দিন বাদ, বাদ ০৩ সপ্তাহ রসুনের পেস্ট লাগান তাহলে দেখবেন আপনার মাথার চুলের খুশকি (Dandruff) খুব অল্প দিনেই সেরে গেছে।

১১. জবাফুলের পাতা বাটা দিয়ে বানান খুশকি দূর করার ঔষধ :

আয়ুর্বেদে বহু প্রাচীনকাল থেকেই জবা ফুলের ব্যবহার চুল কালো করার কাজে ব্যবহৃত হয়ে আসছে। তবে আপনি জবা ফুল দিয়েই খুশকি দূর করার ঘরোয়া উপায় করতে পারেন।

এরজন্যে সবার প্রথমে আপনাকে আপনার বাগান থেকে ১৪-১৫ টি লাল জবা ফুল তুলে নিয়ে এসে, ফুল গুলোকে ভালো করে সিল নোড়া দিয়ে বেঁটে পেস্ট করে নিতে হবে।

তারপর জবাফুলের সেই পেস্ট আপনাকে আপনার খুশকি যুক্ত মাথায় লাগাতে হবে। জবা ফুলের পেস্ট লাগানোর পর আপনাকে ১৫ মিনিট মত অপেক্ষা করতে হবে।

তারপর জবা ফুলের পেস্ট শুকিয়ে গেলে আপনাকে শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিতে হবে। এইভাবে আপনি যদি সপ্তাহে অন্তত ০১ বার, ০১ মাস নাগাদ যদি জবা ফুলের পেস্ট লাগান তাহলে দেখবেন খুশকির (Dandruff) ঝঞ্ঝাট থেকে মুক্তি পাবেন।

১২. মেথি দিয়ে খুশকি দূর করার ঘরোয়া উপায় :

আপনি নিত্যদিনের প্রয়োজনে ব্যবহৃত মেথি দানা দিয়ে খুশকি দূর করার ঔষধ বানাতে পারেন। মেথি এমনিতেই চুলের নানান ধরণের সমস্যা দূর করে।

কারণ মেথির মধ্যে অ্যান্টি-ফাঙ্গাল ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে যা খুশকি দূর করার জন্যে অত্যন্ত সহায়ক। এরজন্যে সবার প্রথমে আপনাকে ০৩-০৪ চা- চামচ মেথি দানা রাতে জলে ভিজিয়ে রেখে দিতে হবে।

তারপরের দিন সকাল বেলা মেথি দানা গুলো সিল দিয়ে বেঁটে পেস্ট বানিয়ে তার সঙ্গে ০২-০৩ চামচ নারকেল তেল ভালো করে মিশিয়ে নিয়ে ভালো করে মাথার চুলে ও তালুতে লাগিয়ে নিতে হবে।

এইভাবে আপনাকে ৩০ মিনিট অপেক্ষা করার পর মাথা ভালো করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিয়ে পরিষ্কার করে নিতে হবে। তবে চেষ্টা করবেন যাতে সপ্তাহে অন্তত একবার মেথি দানার পেস্ট লাগানো যায়।

(আরো পড়ুন : মুখের দুর্গন্ধ দূর করার উপায়)

১৩. ওটস দিয়ে করুন খুশকি দূর করার ঘরোয়া উপায় :

ওটসের মধ্যে আছে স্যাপোনিন যেটি প্রাকৃতিকভাবে আমাদের ত্বক পরিষ্কার করার কাজ করে। ওটসের মধ্যে থাকা স্যাপোনিন মাথার স্কাল্পের মৃত কোষ গুলো রিপেয়ার করার সাথে মাথা থেকে তেল চিট চিটে ভাব দূর করতে সাহায্য করে।

এছাড়াও ওটস হল লিপিড প্রোটিন সমৃদ্ধ একটি উপাদান যা আমাদের মাথার ত্বকে পুষ্টি জুগিয়ে আমাদের মাথার ত্বককে মশ্চারাজার রাখতে সাহায্য করে।

ওটসকে খুশকি দূর করার ঔষধ হিসাবে ব্যবহার করার জন্যে সবার প্রথমে পরিমান মত ওটসের সঙ্গে জল মিশিয়ে গ্র্যান্ডিং করে নিতে হবে। তারপর ওটসের পেস্টের সঙ্গে দুধ মিশিয়ে খুশকি ওয়ালা মাথায় লাগাতে হবে।

এইভাবে ওটস ও দুধের মিশ্রণটি আপনাকে অন্তত ৩০ মিনিট নাগাদ মাথায় লাগিয়ে রেখে দিতে হবে। তারপর মাথা শুকিয়ে গেলে আপনাকে ঠান্ডা জল দিয়ে মাথা ধুয়ে নিতে হবে।

তবে খেয়াল রাখবেন আপনার মাথার চুলের গোঁড়াতে ওটসের অবশিষ্ট্যাংশ যাতে লেগে না থাকে, তাই আপনি ভালো করে সময় দিয়ে মাথার চুল গুলো পরিষ্কার করার চেষ্টা করবেন।

(আরো পড়ুন : মেয়েদের গোপনাঙ্গের কালো দাগ দূর করার উপায়)

খুশকি হলে কি করবেন অথাৎ মাথার খুশকি কি করে যাবে

এতক্ষন আমরা খুশকি দূর করার ঘরোয়া উপায় হিসাবে খুশকি দূর করার প্রাকৃতিক উপায় গুলো নিয়ে আলোচনা করলাম। কিন্ত এর বাইরেও আপনি যদি কতগুলো নিয়ম মেনে চলেন তাহলে হয়ত আপনি খুশকির সমস্যা এড়াতে পারবেন।

০১. আপনি যদি ডাস্টি এরিয়ায় বসবাস করেন তাহলে চেষ্টা করুন অন্তত সপ্তাহে দুইবার চুলে শ্যাম্পু লাগান।

০২. নিজের চিরুনি,তোয়ালে এগুলোকে আলাদা রাখুন। কারো চিরুনি বা তোয়ালে সার্বজনীন ভাবে ব্যবহার করবেন না।

০৩. নিয়ম করে মাথা আঁচড়ানো চিরুনি, বালিশের কভার, বিছানার কভার এগুলো পরিষ্কার করুন।

খুশকি দূর করার ঘরোয়া উপায়
খুশকি দূর করার ঘরোয়া উপায়

০৪. প্রয়োজনে চিকিৎসকের সাথে পরামর্শ করে খুশকি নিরোধক Anti Dandruff Shampoo ব্যবহার করুন।

০৫. শ্যাম্পু করার আগে মাথায় নারিকেল তেল ভালোকরে লাগান।

০৬. যাদের চুলের ডগায় দু-মুখো চুলের সমস্যা আছে তাদের নিয়ম করে চুলের ডগা কাটা উচিত।

০৭. শরীরে অপুষ্টি জনিত সমস্যা এড়ানোর জন্যে খাদ্য তালিকায় কাজু,কিসমিস,ডিম,মাছ,মাংস ইত্যাদি পুষ্টিকর খাবার খাদ্য তালিকায় রাখুন।

০৮. শরীরে ডিহাড্রেশনের সমস্যা এড়ানোর জন্যে দিনে পর্যাপ্ত পরিমানে ০৭ থেকে ১০ গ্লাস জল পান করুন।

০৯. ভেজা চুলে মাথা না বেঁধে চুল শুকিয়ে নিয়ে তারপর মাথা বাঁধার চেষ্টা করবেন।

১০. হেয়ার ড্রাইয়ার দিয়ে চুল শুকোবেন না এতে অনেক সময় চুলের ডগা শুকিয়ে গেলেও চুলের গোঁড়া কিন্ত ভিজে থেকে যায়।

FAQ

প্রশ্ন- খুশকি কি ছোঁয়াচে ?

উঃ- না খুশকি কোনো ছোঁয়াচে রোগ নয়। খুশকি হল আমাদের মাথার স্কালের মৃত কোষ।

প্রশ্ন- খুশকি কেন হয় ?

উঃ- মাথার তালুর ত্বকে ফাঙ্গাল ইনফেকশন হলে আমাদের মাথার কোষ গুলো মরতে শুরু করে। আমাদের মাথার মৃতকোষ গুলোই হল খুশকি।

প্রশ্ন- খুশকি হলে কি চুল পড়ে ?

উঃ- সাধারণভাবে চুল পড়ার অন্যতম কারণ হল খুশকি। মাথার ত্বকে অ-পুষ্টি জনিত কারণে খুশকি ও চুল পড়ার মত সমস্যা দেখতে পাওয়া যায়।

প্রশ্ন- এলোভেরা দিয়ে খুশকি দূর করার উপায় ?

উঃ- এলোভেরা জেল মাথার মধ্যে ২০-২৫ মিনিট লাগিয়ে রেখে মাথা ধুলে খুশকির সমস্যা থেকে উপসম পাওয়া যায়।

প্রশ্ন- তৈলাক্ত খুশকি দূর করার উপায় ?

উঃ- যাদের মাথায় তৈলাক্ত খুশকির সমস্যায় আছে, তারা মাথার চুল ভিজিয়ে নিয়ে যদি বেকিং সোডা ০৫ মিনিট মত লাগিয়ে রেখে মাথা ধুয়ে ফেলেন, তাহলে খুব অল্প দিনেই তৈলাক্ত খুশকির সমস্যা থেকে মুক্তি পাবেন।

প্রশ্ন- ছেলেদের মাথার খুশকি দূর করার উপায় ?

উঃ- ছেলেদের মাথায় খুশকির সমস্যা হলে ছোট করে চুল কেটে নিয়ে, মাথায় এলোভেরা জেলের প্রলেপ লাগিয়ে পড়ে, চুল শুকিয়ে গেলে চুল ধুয়ে ফেলতে হবে। তিন সপ্তাহ মত সপ্তাহে অন্তত তিন দিন মাথায় এলোভেরা জেল লাগালে ছেলেদের মাথার খুশকি দূর হয়ে যাবে।

পরিশিষ্ট

আমরা আজকের আর্টিকেলে খুশকি দূর করার ঘরোয়া উপায় হিসাবে আপনাদের সামনে খুশকি দূর করার প্রাকৃতিক উপায় গুলো তুলে ধরলাম। তবে আমাদের আর্টিকেলে বর্ণিত খুশকি দূর করার ঔষধ উপায়ে বর্ণিত টিপস গুলো

শুধু মেয়েদের মাথার খুশকি দূর করতেই সহায়ক নয়, এই সমস্ত খুশকি দূর করার ঘরোয়া উপায় গুলো ছেলেদের মাথার খুশকি দূর করার জন্যেও সমান কার্যকরী উপায়।

5/5 - (2 votes)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here