বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক করার নিয়ম (Bardhoka Bhata Status Check West Bengal)

আপনারা যারা বার্ধক্য ভাতার ফরম ফিলাপ করেছেন কিন্তু এখনো হাতে টাকা পাননি কিংবা আপনার যারা বার্ধক্য ভাতার ফরম দুয়ারে সরকার ক্যাম্পে জমা করেছেন বার্ধক্য ভাতা পাওয়া জন্যে,

তারা তাদের বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক করে খুব সহজেই নিজেরাই নিজেদের বার্ধক্য ভাতার টাকা ব্যাঙ্ক একাউন্টে ঢুকছে কিনা চেক করে নিতে পারেন।

আপনারা আপনাদের মোবাইল কিংবা কম্পিউটারের ব্রাউজারে আপনার গ্রামের অথবা শহরের বার্ধক্য ভাতা লিস্ট ডাউনলোড করে বার্ধক্য ভাতার স্ট্যাটাস চেক করে নিতে পারবেন।

নতুন বার্ধক্য ভাতার লিস্টে আপনার নিজের গ্রামের ও শহরের কার কার নাম রয়েছে সেই নাম গুলোর মধ্যে আপনার নিজের নাম আছে কিনা সেটাও খুব সহজেই চেক করে নিতে পারবেন।

এর আগের আর্টিকেলে আমরা আপনাদের নিজে নিজেই রেশন কার্ড স্ট্যাটাস চেক কিভাবে করবেন সেই বিষয়ে আলোচনা করে দেখিয়াছিলাম আশাকরি আমাদের আর্টিকেলটি আপনাদের জন্যে সহায়ক হয়েছে।

এখন আমরা ধাপে ধাপে কিভাবে নিজে নিজেই আপনারা বার্ধক্য ভাতার স্ট্যাটাস চেক করবেন সেই বিষয়টা আলোচনার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করব। আপনারা একটু মন দিয়ে আমাদের আর্টিকেল পড়লেই সবটা নিজে নিজেরাই করতে পারবেন।

অনলাইন বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক করার নিয়ম

আপনারা যারা বার্ধক্য ভাতা পাওয়ার জন্যে আবেদন করেছেন কিন্ত আপনাদের বার্ধক্য ভাতা মঞ্জুর হয়েছে কিনা জানার জন্যে বার্ধক্য ভাতা লিস্টে নিজের নাম চেক করার নিয়ম অথাৎ

অনলাইন বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক করার নিয়ম গুলো নিয়ে জানতে ইচ্ছুক তাদের জন্যে বলে রাখি অনলাইন বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক করা কিন্ত খুবই সহজ।

অনলাইন বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক করার জন্যে সবার প্রথমে আপনাকে http://wbcdwdsw.gov.in ওয়েব সাইটে ভিজিট করতে হবে। ওয়েব সাইটটিতে ভিজিট করতেই

বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক
বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক

Social Welfare Pension Department of Women & Child Devlopment & Social Welfare এর ওয়েবসাইট টি খুলে যাবে। ওয়েবসাইট টির নিচের দিকে লক্ষ করলে, সেখানে নিচের ডানদিকে

Track Application এর একটি option দেখতে পাবেন। এবারে আপনাকে Track Application অপসন টিতে ক্লিক করতে হবে। Track Application এ ক্লিক করতেই আপনার সামনে আবার নতুন একটি window খুলে যাবে।

বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক
বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক

এবার আপনাকে সেখানে Enter Your Application Id লেখার জায়গাটিতে বার্ধক্য ভাতার আবেদন পত্রের Application id পূরণ করে Submit অপশনটিতে ক্লিক করতে হবে। তাহলেই আপনি আপনার বার্ধক্য ভাতা আবেদন পত্রের স্ট্যাটাসটি চেক করতে পারবেন।

বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক করার নিয়ম (Bardhokya Bhata Status Check 2022)

আমরা জানি আপনারা অনেকেই নিজেদের বাবা, মা অথবা বাবা ঠাকুরদাদা যাদের বয়স ৬০ বছর পেরিয়ে গেছে তাদের বার্ধক্য ভাতা পাওয়ার জন্যে পশ্চিমবঙ্গ সরকারের দুয়ারে সরকার ক্যাম্প

অথবা নিজেরাই সরাসরি বিডিও অফিসে গিয়ে বাপ ঠাকুরদাদের জন্যে বার্ধক্য ভাতার ফর্ম ফিলাপ করে আবেদন করেছেন। কিন্তু এখানে কথা হল আপনাদের বার্ধক্য ভাতা আবেদন করা অনেক দিন হয়ে গেছে কিন্ত,

আপনাদের আবেদন করা বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক করতে পারছেন না। কারণ বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক করার জন্যে অথাৎ বার্ধক্য ভাতার অনলাইন স্ট্যাটাস চেক করার জন্যে Application id চাওয়া হচ্ছে।

যেটা আপনাদের বার্ধক্য ভাতার আবেদন ফর্মের কোনো জায়গায় উল্লেখ করা নেই। সুতরাং আপনারা বার্ধক্য ভাতার স্ট্যাটাস অনলাইন চেক করার ভাবনাচিন্তা মাথা থেকে নামিয়ে দিন।

এবার কথা হল তাহলে আপনারা বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক করবেন কিভাবে ? তার জন্যে আপনাকে আপনার এলাকার বিডিও অফিসের সংশ্লিষ্ট আধিকারিকের কাছে গিয়ে বার্ধক্য

ভাতার আবেদন করার সময় দুয়ারে সরকার ক্যাম্পে, রিসিভ বাবদ সই স্বাক্ষর করা যে রিসিভ কপি আপনাকে দেওয়া হয়েছিল, আবেদনপত্রের সেই রিসিভ কপিটি বিডিও অফিসের সংশ্লিষ্ট আধিকারিককে দেখাতে হবে।

বিডিও অফিসের সংশ্লিষ্ট অধিকারিক রিসিভ কপিটি যাঁচাই করে আপনার বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক করে বলতে পারবেন আপনার করা বার্ধক্য ভাতার আবেদন পত্রটি স্বীকার করা হয়েছে কিনা !

আর যদি কোনো কারণে আপনার আবেদন পত্রে গাফলতি থাকে, তাহলে আপনি সেখানে আবেদনপত্রটি বাতিল হওয়ার কারণ জানতে পারবেন এবং সেই সাথে আপনার আবেদনপত্রের যাবতীয় ভুল ত্রুটি আপনি সংশ্লিষ্ট অফিস মারফতেই শুধরে নিতে পারবেন।

আপনাদের মনে সঠিকভাবে বার্ধক্যভাতার পূরণ করা নিয়ে কোনো ধরণের জিজ্ঞাসা থাকলে আপনারা আমাদের বার্ধক্য ভাতার ফরম ফিলাপ করার নিয়ম আর্টিকেলটি পরে দেখতে পারেন।

অবশ্যই পড়ুন : পশ্চিমবঙ্গ সরকারের বার্ধক্য ভাতার ফরম ফিলাপ করার নিয়ম

বার্ধক্য ভাতা লিস্ট ২০২২

এবারে আসা যাক বার্ধক্য ভাতা লিস্ট পশ্চিমবঙ্গ ২০২২ অথাৎ কাদের নাম ফাইনালি বার্ধক্য ভাতা লিস্ট ২০২২ সালে সংযোজন হয়েছে আপনারা বিষয়টি কিভাবে দেখতে পাবেন, সেই বিষয়ে আপনাদের আলোকপাত করার চেষ্টা করব।

বার্ধক্য ভাতা লিস্ট ২০২২ এ আপনার কিংবা আপনার বৃদ্ধ মাতা পিতার নাম আছে কিনা চেক করার জন্যে সবার প্রথমে আপনাকে https://nsap.nic.in/ এর অফিসিয়াল ওয়েব সাইটে ভিজিট করতে হবে।

তারপর Menu তে থাকা About us এবং Guidelines এর পাশের Reports অপশনটিতে ক্লিক করতে হবে। Reports অপশনটিতে ক্লিক করলেই একটি নতুন উইন্ডো খুলে যাবে।

বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক
বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক

সেখানে আপনাকে সবার প্রথমে বাম দিকে List of Reports কলমটির নিচে ০৩ নং সিরিয়াল নং এর State Dashbord লেখা কলমটিতে ক্লিক করতে হবে।

বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক
অনলাইন বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক করার নিয়ম

এখানে আপনাকে State এর কলমে আপনার নিজের State মানে West Bengal সিলেক্ট করে নিতে হবে। তারপাশে Scheme Code এর কলমটিতে আপনাকে IGNOAPS অপশনটি নির্বাচন করে নিতে হবে।

এরপর তারই পাশে Financila Year এর কলমটিতে 2022-2023 নির্বাচন করে নিতে হবে এইসমস্ত কলম গুলো পূরণ করা শেষ হলে আপনাকে নিচের Enter Given Code এর অপশনটিতে আপনাকে দেখে দেখে Captcha Code টি পূরণ করে Submit অপশনে ক্লিক করতে হবে।

বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক
বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক

এবারে আবার নতুন একটি উইন্ডো খুলে যাবে , সেখানে আপনি নিচে বিভিন্ন District Name, Scheme, Benifaciary Name এর একটি পুরো Menu Chart দেখতে পাবেন।

এবারে আপনাকে আপনার নিজের জেলার নাম অথ্যাৎ District Name এর উপর ক্লিক করতে হবে। District Name এর উপর ক্লিক করতেই আপনি সেখানে আপনার জেলার বিভিন্ন ব্লকের নাম দেখতে পাবেন।

বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক
অনলাইন বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক

সেখান থেকে আপনার Block এর নাম নির্বাচন করে Block Name এর উপর ক্লিক করতে হবে। Block Name এর উপর ক্লিক করতেই আবার নতুন করে একটি উইন্ডো খুলে যাবে। আপনাকে সেখান থেকে

বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক
অনলাইন বার্ধক্য ভাতার স্ট্যাটাস চেক

আপনার পঞ্চায়েতের নাম খুঁজে নিয়ে Panchyat নামের উপর ক্লিক করতে হবে। পঞ্চায়েত নামের উপর ক্লিক করার পর এবারে আপনার পঞ্চায়েতের যে সকল সদস্যের নাম বার্ধক্য ভাতা লিস্ট ২০২২ এ নোমিনেট করা হয়েছে তাদের নাম গুলো দেখতে পাবেন।

অবশ্যই পড়ুন : বিধবা ভাতার ফরম ফিলাপ করার নিয়ম।

পরিশিষ্ট

আমরা বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক কিভাবে করতে হয় এবং বার্ধক্য ভাতা লিস্ট ২০২২ কিভাবে দেখতে পাবেন, পুরো বিষয়টা আপনাদের সামনে আলোচনা স্বাপেক্ষে তুলে ধরার চেষ্টা করলাম।

আশাকরি আপনারা এতোক্ষনে বার্ধক্য ভাতা স্ট্যাটাস চেক করার পুরো প্রক্রিয়ার বিষয়ে মোটামোটি একটি আইডিয়া পেয়েগেছেন। তবে এটা ঠিক সরাসরি অনলাইনে পশ্চিমবঙ্গ সরকারের বার্ধক্য ভাতার স্ট্যাটাস চেক করা যাচ্ছেনা।

কারণ সেখানে আপনাকে Application id চাওয়া হচ্ছে, যেটা বার্ধক্য ভাতার ফর্মে কোনো জায়গায় উল্লেখ নেই। তাই আমার মনে হয় আপনাদের বার্ধক্য ভাতার স্ট্যাটাস চেক করার জন্যে আবেদন পত্রের রিসিভ কপিটি নিয়ে গিয়ে বিডিও অফিসে যোগাযোগ করাটাই ভাল।

4.2/5 - (5 votes)

3 COMMENTS

  1. Aadhar number দিয়ে old age pension application status কিভাবে চেক করা যায়? দুয়ারে সরকার ক্যাম্পে তো আঁধার নম্বর দিয়ে চেক করে বলে দিতে পারে। তাহলে আমরা মোবাইল ফোন থেকে পারছি না কেন ? Pls reply as soon as possible.

    • ভাই এখন পর্যন্ত সরকার অনলাইন মারফত আধার নং দিয়ে বার্ধক্যভাতার স্টেটাস চেক করার মত সুবিধা আম জনতার জন্যে উপলব্ধ করায়নি। তবে আপনি চাইলে বিডিও অফিসে গিয়ে আপনার আবেদন করা বার্ধক্যভাতার স্টেটাস চেক করতে পারেন। ধন্যবাদ।

  2. এক একজন বৃদ্ধ মানুষ পাঁচ ছয়বার পর্যন্ত বার্ধক্য ভাতার আবেদন করেছেন কিন্তু মঞ্জুর হয়নি । যদি ভাতা না দেওয়ার হয় তাহলে প্রত্যেক দুয়ারে সরকারের সময় এই নাটক বন্ধ করা উচিৎ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here