বিধবা ভাতা আবেদন ফরম ফিলাপ করার নিয়ম (Bidhoba Bhata Form Filup West Bengal)

আপনারা জানেন পশ্চিমবঙ্গ সরকারের মহিলা ও শিশু সমাজ কল্যাণ বিভাগ থেকে বার্ধক্য ভাতা,পঙ্গু ভাতা এবং বিধবা ভাতা প্রকল্পের টাকা দেওয়া হয়ে থাকে।

এর আগের আর্টিকেলে আমরা বার্ধক্য ভাতা ফরম ফিলাপ করার নিয়ম নিয়ে আলোচনা করেছিলাম,এখন আমরা বিধবা ভাতা আবেদন ফরম পূরণ করার নিয়ম (Bidhoba Bhata) নিয়ে আলোচনা করব।

আপনাদের পরিবারে কোনো প্রবীণ নাগরিক থাকলে আমাদের বার্ধক্য ভাতা ফরম পূরণ করার নিয়ম আর্টিকেলটি পড়ে, পরিবারের প্রবীণ নাগরিকের বার্ধক্য ভাতার জন্যে আবেদন করতে পারেন।

বিধবা ভাতা আবেদন ফরম পূরণ তারাই করতে পারবেন যারা বিধবা অথাৎ যে সমস্ত মহিলাদের স্বামী কোনো কারণ বসত মারা গেছেন এবং সেই মহিলার ভরণ পোষণ চালানোর নিজের কোনো ক্ষমতা নেই

অথবা বিধবা মহিলার ভরণ পোষন বহন করার মত উপযুক্ত কোনো অভিভাবক নেই, সেই সমস্ত মহিলাদের সাহায্যার্থে সরকার দ্বারা বিধবা ভাতা প্রকল্পে পশ্চিমবঙ্গ সরকার দ্বারা প্রদান করা হয়ে থাকে।

বিধবা ভাতা আবেদন ফরম pdf download

আপনারা যারা বিধবা ভাতার আবেদন ফরম pdf download করতে চান, তাদের জন্যে বিধবা ভাতা আবেদন ফরম pdf download লিংক নিচে দিয়ে দেওয়া হল,

আপনারা চাইলে আমাদের দেওয়া বিধবা ভাতা আবেদন ফরমের লিংকে ক্লিক করে বিধবা ভাতা আবেদন ফরম pdf download করে নিতে পারেন।

বিধবা ভাতা আবেদন ফরম
বিধবা ভাতা আবেদন ফরম

বিধবা ভাতা আবেদন কারা করতে পারবে

০১. বিধবা ভাতা আবেদন ফরম নাম শুনেই নিশ্চয় বুজতে পারছেন যারা বিধবা,যাদের স্বামী মারা গেছে সেই সমস্ত মহিলারা বিধবা ভাতা আবেদন ফরম পূরণ করতে পারবেন।

০২. এছাড়াও বিধবা ভাতা আবেদন ফরম পূরণ করার জন্যে আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের নাগরিক হতে হবে।

০৩. বিধবা ভাতা আবেদন করার জন্যেই অবশ্যই আবেদনকারী মহিলাকে একজন বিধবা মহিলা হতে হবে,তবেই তিনি বিধবা ভাতার জন্যে আবেদন করতে পারবেন।

বিধবা ভাতা আবেদন ফরম কারা ফিলাপ করতে পারবেন না

০১. যে সমস্ত মহিলারা নিজের রাজ্য অথবা কেন্দ্র সরকারের অধীন সরকারি চাকুরী করেন অথচ তাদের স্বামী মারা যাওয়ায় তারা বিধবা হয়েছেন এই ধরণের মহিলারা বিধবা ভাতা আবেদন ফরম পূরণ করতে পারবেন না।

০২. যে সমস্ত মহিলাদের স্বামী সরকারি চাকুরী করতেন এবং পরে স্বামী মারা যাওয়ার পর স্বামীর চাকুরীর পেনশন পান সেই সমস্ত মহিলারা বিধবা ভাতা আবেদন করতে পারবেন না।

০৩. যে সমস্ত মহিলারা নিজে সরকারি চাকুরী করতেন এবং তিনি সরকারি চাকুরী থেকে অবসর গ্রহণ করার পর তিনি সরকারিভাবে চাকুরীর পেনশন পান সেই সমস্ত মহিলারা বিধবা ভাতার জন্যে আবেদন করতে পারবেন না।

০৪. যে সমস্ত বিধবা মহিলাদের দেখ ভাল করার জন্যে বিধবা মহিলার পরিবারে যদি স্ব-নির্ভর ছেলে কিংবা মেয়ে থাকে তারা বিধবা ভাতার জন্যে আবেদন করতে পারবেন না।

০৫. যে সমস্ত বিধবা মহিলা ও তার পরিবার যদি সরকারকে আয়কর দেয় তাহলে সেই সমস্ত মহিলারা বিধবা ভাতার জন্যে আবেদন করতে পারবেন না।

বিধবা ভাতা আবেদন ফরম পূরণ করার জন্যে কি কি ডকুমেন্ট লাগবে

০১. বিধবা ভাতা আবেদন ফর্মের সঙ্গে আবেদনকারীকে আবেদন কারীর ভোটার কার্ডের জেরক্স দিতে হবে।

০২. আবেদনকারী মহিলাকে বিধবা ভাতা আবেদন ফরমের সঙ্গে আবেদনকারীর আধার কার্ডের জেরক্স দিতে হবে।

০৩. বিধবা ভাতা আবেদন করার জন্যে বিধবা মহিলার ব্যাঙ্ক একাউন্টের পাস বুকের প্রথম পাতার জেরক্স দিতে হবে।

০৪. আবেদনকারী বিধবা মহিলাকে বিধবা ভাতা আবেদন ফরমের সঙ্গে ইনকাম সার্টিফিকেট দিতে হবে। ( আবেদনকারী মহিলা যদি গ্রামাঞ্চলের বাসিন্দা হয় তাহলে পঞ্চায়েত প্রধানের থেকে

ইনকাম সার্টিফিকেট নিতে হবে। আবেদনকারী মহিলা যদি শহরাঞ্চলের বাসিন্দা হয় তাহলে তাকে পৌরসভার চেয়ারম্যানের কাছ থেকে ইনকাম সার্টিফিকেট নিতে হবে। )

০৫. আবেদনকারী মহিলাকে বিধবা ভাতা আবেদন ফরমের সঙ্গে একটি রঙিন পাসপোর্ট সাইজের ছবি এটাচ করে আঁঠা দিয়ে সেঁটে দিতে হবে।

০৬. আবেদনকারী বিধবা মহিলাকে অবশ্যই তার স্বামীর মৃত্যুর প্রমানপত্রের জেরক্স কপি দিতে হবে।

০৭. আবেদনকারীকে আবেদনকারীর রেশন কার্ডের জেরক্স দিতে হবে।

নোট : এখানে আপনারা বিধবা ভাতার আবেদনের জন্যে যে সমস্ত ডকুমেন্ট গুলো দেবেন সেই সমস্ত ডকুমেন্টের জেরক্স কপির উপর নিজের নাম সই করে সেল্ফ এটেস্টেড করে দিতে হবে।

বিধবা ভাতা আবেদন ফরম পূরণ করার নিয়ম

বিধবা ভাতা আবেদন ফরম পূরণ করার জন্যে সবার প্রথমে আপনারা আমাদের দেওয়া উপরের লিংকে ক্লিক করে বিধবা ভাতা আবেদন ফরম ডাউনলোড করে নিন।

তারপর ধাপে ধাপে আপনাদের নিকট বিধবা ভাতা আবেদন পদ্ধতি আপনাদের সামনে বিস্তারিতভাবে আলোচনা করব।-

ধাপ ০১ : বিধবা ভাতা ফরম ডাউনলোড করতেই ফর্মের একেবারে ডানদিকে ইংরেজীতে Form-P লেখা নিচের একটি ফটো লাগানোর বাক্স দেখতে পাবেন।

সেই বাক্সে আবেদনকারী বিধবা মহিলার নিজের রঙিন পাসপোর্ট সাইজ ফটো ভালো করে আঁঠা দিয়ে লাগিয়ে দিতে হবে। তারপর ছবির উপর বুক বরাবর আবেদনকারীকে সোজাসোজি অর্ধেক ফরমে এবং

অর্ধেকে ছবিতে থাকবে সেইরকম ভাবে নিজের সই করতে হবে। তবে আবেদনকারী যদি নিরক্ষর হয় তাহলে সেখানে তার নাম লিখে টিপ সই দিতে হবে।

ধাপ ০২ : PENSION INFORMATION FORM (Form-P) [To be filled up English Block Capitals Only] এই কলমে বলা হয়েছে Form-P অথাৎ বিধবা ভাতার আবেদন পত্রটি আপনাকে ইংরেজি বড় হরফে পূরণ করতে হবে।

ধাপ ০৩ : Pension Case* এই কলমে আপনাকে New লেখা আগের বাক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে।

ধাপ ০৪ : Type of Pension* এর কলমে আপনাকে বামদিক থেকে তিন নম্বরে Widow (বিধবা) লেখা আগের বাক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে।

PERSONEL DETAILS

০১. Aadhaar No এর কলমে আবেদনকারীর আধার কার্ডের আধার নম্বর গুলো সঠিকভাবে লিখতে হবে।

০২. Voter ID No এর কলমে আবেদনকারীকে নিজের ভোটার আইডি নম্বর লিখতে হবে।

০৩. Name of Beneficiary* এর কলমে আবেদন কারীকে তার নিজের নাম লিখতে হবে। যেমন- সুলোচনা দেবী সেন,তাহলে First Name এর জায়গায় SULOCHANA,

Middle Name এর জায়গায় DEVI এবং LAST নামের জায়গায় SEN লিখতে হবে। তবে আপনার যদি Middle Name না থাকে তাহলে Middle Name এর বাক্স খালি রেখে দিতে হবে।

০৪. Gender* এর কলমে আবেদনকারীকে Female এর কলমের আগের বাক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে।

০৫. Date of Birth* এর কলমে জন্মতারিখ লিখতে হবে। যেমন- দিন/মাস/সাল (11/06/1991) এই ভাবে লিখতে হবে। তারপরের কলমের Age এর খালি বাক্সে আপনি যত তারিখে আবেদন করছেন

সেই তারিখ অনুযায়ী আপনার বর্তমান বয়স লিখতে হবে। যেমন- আবেদনকারী বিধবা মহিলার বয়স যদি ৪৫ বছর হয় তাহলে খালি বাক্সে ইংরেজিতে 45 লিখতে হবে।

০৬. Father’s Name* এর কলমে আবেদনকারীকে আবেদনকারীর বাবার নাম লিখতে হবে। যেমন- সুকান্ত কুমার সেন,তাহলে First Name এর জায়গায় SUKANTA,

Middle Name এর জায়গায় KUMAR এবং LAST নামের জায়গায় SEN লিখতে হবে। তবে আবেদনকারীর বাবার যদি কোনো Middle Name না থাকে তাহলে Middle Name এর বাক্স খালি রেখে দিতে হবে।

০৭. Mother’s Name এর জায়গায় আবেদনকারীকে আবেদনকারীর মায়ের নাম লিখতে হবে। যেমন- উষা রানী সেন,তাহলে First Name এর জায়গায় USHA

Middle Name এর জায়গায় RANI এবং LAST নামের জায়গায় SEN লিখতে হবে। তবে আপনার মায়ের কোনো Middle Name না থাকে তাহলে Middle Name এর বাক্স খালি রেখে দিতে হবে।

০৮. Religion* এর কলমে আপনি যে ধর্মালম্বী মানুষ তার আগের খালি বাক্সে টিক চিহ্ন বসবেন। যেমন- আমি হিন্দু তাহলে আমাকে এখানে Hinduism লেখার আগে খালি বাক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে।

০৯. Caste* এর কলমে আবেদনকারী যে কাস্টের লোক সেই কাস্টের আগের বাক্সে টিক চিহ্ন বসাতে হবে। যেমন- আমি General তাহলে আমাকে GEN লেখা আগের বাক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে।

১০. Spouse(Husband/Wife) এর কলমে আবেদনকারী যেহেতু বিধবা ভাতার জন্যে আবেদন করছেন তাই Dead (মৃত) লেখার আগের খালি বাক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে।

১১. Spouse Name* এই কলমে আবেদনকারী বিধবা মহিলাকে তার মৃত স্বামীর নাম লিখতে হবে।

১২. Monthly Family Income এর জায়গায় আপনাকে আবেদনকারীর মাসিক রোজগার কত সেটা লিখতে হবে। তবে আপনারা এখানে মাসিক রোজগার ১০০০ টাকার মধ্যেই লিখবেন

এবং আপনার ইনকাম সার্টিফিকেটে মাসিক ইনকাম ১০০০ টাকা লিখিয়ে নিতে হবে, তা নইলে আপনার আবেদনপত্রটি বাতিল হয়ে যেতে পারে।

CONTACT DETAILS

০১. House/Premise No এর কলমে আবেদনকারী যদি পঞ্চায়েত এলাকার নাগরীক হয় তাহলে পঞ্চায়েত থেকে দেওয়া গৃহ নম্বর লিখতে হবে। আবার একইভাবে আবেদনকারী যদি পৌরসভার নাগরীক হয়

তাহলে আবেদনকারীকে পৌরসভা থেকে দেওয়া গৃহ নম্বর লিখতে হবে। তবে আপনাদের কারো যদি House Number না জানা থাকে তাতেও কোনো সমস্যা নেই। আপনারা এই কলমটা ফাঁকা রাখতে পারেন।

০২. Village/Town/City* এই কলমে আপনি যদি গ্রামে বাস করেন তাহলে আপনার গ্রামের নাম লিখবেন এবং আপনি যদি শহরে বসবাস করেন তাহলে আপনার শহরের নাম লিখবেন।

০৩. GP/Ward No. * এই কলমে আবেদনকারী যদি কোনো গ্রামের বাসিন্দা হয় তাহলে তার পঞ্চায়েতের নাম লিখতে হবে এবং আবেদনকারী যদি শহরের বাসিন্দা হয় তাহলে তিনি তার বসতির বা কলোনীর ward number টি লিখবেন।

০৪. Block/Municipality* এই কলমে বিধবা ভাতা আবেদনকারী যদি একজন গ্রামের নাগরীক হয় তাহলে তিনি এখানে তার ব্লকের নাম লিখবেন এবং শহরাঞ্চলের নাগরীক হলে তিনি তার পৌরসভার নাম লিখবেন।

০৫. Police Station এর কলমে আপনারা নিজে নিজের থানার নাম লিখেবেন।

০৬. Post Office* এর কলমে আপনারা নিজে নিজের পোস্ট অফিসের নাম লিখবেন।

০৭. Sub-Division* এর কলমে আপনারা আপনাদের মহকুমার নাম লিখবেন।

০৮. District* এর জায়গায় আপনারা নিজের নিজের জেলার নাম লিখবেন।

০৯. PIN* কোডের কলমে নিজের নিজের এলাকার পোস্ট অফিসের পিন নম্বরটি লিখবেন।

১০. State* এর কলমটি আপনার ফিলাপ করার দরকার নেই। এখানে আমাদের রাজ্যের নাম লিখতে হবে,যেটা বিধবা ভাতা আবেদন ফরমের সাথে আগে ভাগেই ফিলাপ করা আছে।

১১. Mobile No কলমে আপনাকে আপনার মোবাইল নম্বরটি বসাতে হবে।

১২. Landline No এই কলমে আপনাকে আপনার যদি কোনো ল্যান্ড লাইন নম্বর থাকে তাহলে দিতে পারেন। তবে আপনার যদি কোনো ল্যান্ড লাইন নম্বর না থাকে তাতেও কোনো সম্যসা নেই,আপনি এই বাক্সটি খালি রাখতে পারেন।

১৩. E-mail ID এই কলমে আপনাকে একটি ইমেল আইডি দিতে হবে। তবে আপনার যদি কোনো ইমেল আইডি না থাকে তাহলে ইমেল আইডি দিতে হবে এমন কোনো মানে নেই,আপনি এই কলমটি ফাঁকা রাখতে পারেন

Acknowledgement Copy

০১. Acknowledgement No এর কলমে আপনাকে কিছু লেখার দরকার নেই। আপনি যেখানে বিধবা ভাতার ফরমটি জমা করবেন সেখানকার সংশ্লিষ্ট আধিকারিকরা আপনাকে Acknowledgement No টি বসিয়ে দেবে।

তার পাশেই রয়েছে Date অথাৎ তারিখ লেখার কলম এখানে আপনি যে তারিখে আপনার বিধবা ভাতার ফরমটি জমা করছেন সেই দিনের তারিখ লিখতে হবে।

০২. Name এর কলমে আরো একবার আবেদনকারীর নিজের নাম লিখতে হবে।

০৩. Type of Pension এর জায়গায় WIDOW (বিধবা) লেখা কলমের আগের কলমটিতে চিহ্ন (√) বসাতে হবে।

০৪. এরপর আপনার কিছু লেখার দরকার নেই বিধবা ভাতা আবেদন ফরমের বাকি অবশিষ্ট্যাংশটুকু আপনাকে রিসিভ কপি বাবদ সংশ্লিষ্ট সরকারি আধিকারিকরা সই সিল করে দিয়ে দেবে।

FOR DISABILITY PENSION

এই কলমটি শুধুমাত্র শারীরিকভাবে প্রতিদ্বন্দ্বী তাদের জন্যেই প্রযোজ্য,তাই এখানে যারা বিধবা ভাতার জন্যে আবেদন করছেন তাদের কোনো কিছু করার দরকার নেই। আপনারা এই কলম গুলো ফাঁকা ছেড়ে দিন।

BANK ACCOUNT DETAILS

এই কলমটি খুব গুরুত্ব সহকারে পূরণ করতে হবে,কারণ এই কলম গুলোতে আবেদনকারীর ব্যাঙ্ক একাউন্টের যাবতীয় তথ্য সঠিক এবং নির্ভুল ভাবে ফিলাপ করতে হবে।

তা নইলে আবেদনকারীর বিধবা ভাতার আবেদন পত্রটি স্বীকার করা হলেও,ব্যাঙ্কের ভুল তথ্য দেওয়ার জন্য বিধবা ভাতার আবেদন পত্রটি বাতিল হয়ে যেতে পারে।

০১. Bank Name* এর জায়গায় আপনাকে আপনার ব্যাঙ্কের নাম লিখতে হবে। যেমন- আমার ব্যাঙ্কের নাম হল State Bank of India,তাহলে আমাকে ব্যাঙ্কের নামের কলমে বড়ো হরফে STATE BANK OF INDIA লিখতে হবে।

০২. Branch* এর কলমে আপনাকে আপনার ব্যাঙ্কের শাখার নাম লিখতে হবে। যেমন- আমার State Bank of India -র, Rampurhat শাখায় ব্যাঙ্কের খাতা আছে। তাহলে আমাকে Branch Name এর জায়গায় RAMPURHAT লিখতে হবে।

০৩. Account No.* এর কলমে আপনাকে আপনার ব্যাঙ্কের একাউন্ট নম্বরটি সঠিক এবং স্পষ্ট হাতের লেখায় ইংরেজিতে লিখতে হবে।

০৪. IFS Code* এর জায়গায় আপনাকে আপনার ব্যাঙ্কের IFS Code টি লিখতে হবে। যেমন- আমার ব্যাঙ্কের IFS Code হল SBIN00126333

ENCLOSURE LIST

ENCLOSURE LIST এই কলমে বিধবা ভাতার সঙ্গে আপনাকে যে সমস্ত ডকুমেন্ট গুলো দিতে হবে তার আগের বাক্সে (√) টিক চিহ্ন বসাতে হবে।

০১. Copy of Aadhaar self-attested (আধার কার্ডের সেল্ফ এটেস্টেড জেরক্স কপি) লেখা আগের বাক্সে (√) টিক চিহ্ন বসাতে হবে।

০২. Copy of Voter Id (ভোটার কার্ডের জেরক্স কপি ) লেখা আগের বাক্সে (√) টিক চিহ্ন বসাতে হবে।

০৩. Copy of Ration Card (রেশন কার্ডের জেরক্স কপি) লেখা আগের বাক্সে (√) টিক চিহ্ন বসাতে হবে।

০৪. Copy of Disability Certificate (হ্যান্ডকাফ সার্টিফিকেট থাকলে তার জেরক্স কপি) লেখা আগের বাক্সে (√) টিক চিহ্ন বসাতে হবে।

০৫. Copy of Income Certificate (ইনকাম সার্টিফিকেটের জেরক্স কপি) লেখা আগের বাক্সে (√) টিক চিহ্ন বসাতে হবে।

০৬. Copy of Husband’s Death Certificate (আবেদনকারী বিধবা মহিলাকে তার স্বামীর মৃত্যু প্রমান পত্র দিতে হবে ) লেখা আগের বাক্সে (√) টিক চিহ্ন বসাতে হবে।

০৭. Copy of Bank Pass Book (ব্যাঙ্কের খাতার প্রথম পাতার জেরক্স কপি) লেখা আগের বাক্সে (√) টিক চিহ্ন বসাতে হবে।

০৮. Nomination Form (In case of death) এখানে বলা হয়েছে পরবর্তীকালে আবেদনকারীর মৃত্যু হলে আবেদনকারীকে নমিনি ফরমে নমিনি ডিটেলস পূরণ করতে হবে।

অথবা আবেদনকারীকে পশ্চিমবঙ্গ সরকারের সমাজ কল্যাণ দপ্তরের বিধবা ভাতার পেনশনের জন্য আবেদনকারীর আধার কার্ডের তথ্য পেনশনের জন্যে ব্যবহারের অনুমতি দিতে হবে।

অথবা Others, please specify Declaration (স্ব-ঘোষণাপত্র হিসাবে ) If Aadhaar card has been provided. I give এর উপরে (√) টিক চিহ্ন বসাতে হবে /

do not give consent to the use of the Aadhaar number for authenticating my identity for social welfare pension.

০৯. এরপর Beneficiary Signature এর জায়গায় আবেদনকারীকে তার নিজের হাতে পুরো নাম সই করতে হবে। আবেদনকারী যদি নিরক্ষর হয় তাহলে পুরো নাম লিখে টিপ সই দিতে হবে।

এরপরের কলম গুলো হল অফিসের ব্যবহারের কলম সেখানে নতুন করে আপনার কিছু লেখার দরকার নেই। আপনাকে সঠিকভাবে বার্ধক্য ভাতার আবেদনপত্রটি পূরণ করার পর প্রয়োজনীয় ডকুমেন্ট সহ আবেদনপত্রটি জমা করতে হবে।

বিধবা ভাতা আবেদন ফরম কোথায় জমা করবেন

বিধবা ভাতা আবেদন ফরম ফিলাপ করে আপনাকে সরাসরি আপনার বিডিও অফিসে ফিয়ে পশ্চিমবঙ্গ সরকারের সংশ্লিষ্ট আধিকারিকের টেবিলে গিয়ে জমা করতে হবে।

তবে আপনারা বিধবা ভাতার আবেদন ফরম পশ্চিমবঙ্গ সরকারের দুয়ারে সরকার কর্মসূচিতে সরাসরি বিধবা ভাতা আবেদন ফরম জমা করতে পারেন।

FAQ

প্রশ্ন : বিধবা ভাতার আবেদন ফরম কোথায় পাওয়া যাবে ?

উঃ – বিধবা ভাতার আবেদন ফরম বিডিও অফিসে পাওয়া যাবে। তবে আপনারা আমাদের আর্টিকেলের লিংকে ক্লিক করে বিধবা ভাতার আবেদন ফরম ডাউনলোড করে নিতে পারেন।

প্রশ্ন : বিধবা ভাতায় কত টাকা ভাতা দেওয়া হয় ?

উঃ- বিধবা ভাতায় ১০০০ টাকা করে ভাতা দেওয়া হয়।

5/5 - (1 vote)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here