ঘরের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় (Ghorer Durgondho Dur Korar Upay )

জীবজগতে ঈশ্বরের তৈরি শ্রেষ্ঠ জীব হল মানুষ। মানুষের মধ্যে বিচার বুদ্ধি আছে, মানুষ আর পাঁচটা প্রাণীর মত যাযাবর হয়ে বাঁচতে পারেনা, তাই মানুষ মানুষের সাথে মানব সমাজে ঘর বাড়ি নির্মাণ করে বসবাস করে।

আর মানুষের সেই বসবাসের ঠিকানা যদি দুর্ঘন্ধময় হয় সেই ঘর মানুষের কাছে তখন বসবাসের অযোগ্য হয়ে যায়। মানুষ তখন ঘরের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় হিসাবে নানা উপাচার খোঁজার চেষ্টা করে।

একজন মানুষের সুস্থভাবে বেঁচে থাকার জন্যে তার বাস গৃহের পরিচ্ছন্নতা রাখাটা নিতান্ত জরুরী একটা বিষয়। কারণ মানুষের বসবাসের ঘরে যদি পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় যদি না থাকে,

তাহলে সেখান থেকে পরিচ্ছন্নতার অভাবে মানব শরীরে অনেক রোগ জীবাণু বাসা বাঁধতে বাঁধতে মানুষকে ক্রমশ ধীরে ধীরে রোগ ও মহামারীর দিকে অগ্রসর করে দেয়।

আমরা এখন আমাদের ঘর দুর্গন্ধ হওয়ার কারণ এবং ঘরের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় হিসাবে কতগুলো টিপস আপাদের সাথে শেয়ার করব আসা করি আমাদের এই আর্টিকেলটি আপনাদের অনেকের জন্যে ফলপ্রদ হবে।

ঘর দুর্গন্ধ হওয়ার কারণ

আমরা আমাদের ঘরে পরিবারের সঙ্গে বসবাস করি, আর পরিবারের প্রতিটা মানুষের আলাদা আলাদা একটা করে ব্যাড হ্যাবিট থাকে, যা আগে গিয়ে আমাদের ঘরের পরিচ্ছন্নতা নষ্ট করে ঘর দুর্গন্ধ হওয়ার কারণ হয়ে দাঁড়ায়।

এখন আমরা আপনাদের ঘর দুর্গন্ধ হওয়ার কতগুলো মৌলিক কারণের কথা তুলে ধরব, অনেক সময় এই ছোট ছোট কারণগুলো আমরা না-দেখার ভান করে ততটা গুরুত্ব দেয় না ঠিকই,

যা কিন্ত কোনো কোনো ক্ষেত্রে ঘর দুর্গন্ধ হওয়ার মুখ্য কারণ হয়ে সামনে আসে। যেমন –

০১. ঘরের মধ্যে কেউ ধুমপান করলে, সেই ধোঁয়া ঘরের মধ্যে ছড়িয়ে পড়ে, যা ঘরের বাচ্চা ও মহিলাদের স্বাস নেওয়ার জন্য অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়।

০২. রান্নাঘরের সিঙ্কে জমে থাকা খাবারের উচ্ছিস্ট পদার্থে পচন সৃষ্টি হলে আমাদের রান্নাঘর ক্রমশ দুর্ঘন্ধময় হয়ে ওঠে।

০৩. আবার রান্নাঘরের ডাস্টবিনে ফেলা খাবারের উচ্ছিস্ট এবং সবজি ও ফলের খোসা পচন ধরে ঘর দুর্গন্ধের কারণ হয়ে দাঁড়াতে পারে।

০৪. বাড়িতে পাতা পাপোস /মাদুর/ কার্পেট অনেক দিন ধরে পাতা থাকলে তা যথাসময়ে ভালোভাবে পরিষ্কার না করলে আপনার ঘরে দুর্গন্ধ ছড়াতে পারে।

০৫. শীতকাল ও বর্ষাকালে আপনার জামাকাপড় রাখার আলমারিতে আদ্রতার কারণে জামা কাপড়ের স্যাঁতসেঁতে গন্ধের কারণে আপনার আলমারি দুর্গন্ধ ময় হয়ে উঠতে পারে।

০৬. অনেক সময় আমরা ছুরি দিয়ে মাছ, মাংস কাটার ফলে সামান্য মাছ মাংসের টুকরো গুলো কাঠের চপিং বোর্ডে লেগে থেকে যায়, যা পরবর্তী ক্ষেত্রে মাংস পচা গন্ধের সৃষ্টি করে।

ঘরের দুর্গন্ধ দূর করার সহজ উপায়
ঘরের দুর্গন্ধ দূর করার সহজ উপায়

০৭. রেফ্রিজারেটরের (ফ্রিজ), গন্ধ হওয়া যদিও একটা কমন ব্যাপার, তবুও অনেক সময় রেফ্রিজারেটরের গন্ধ আমাদের অস্বস্তির কারণ হয়।

০৮. বদ্ধ ঘরের মধ্যে যারা পোষ্য প্রাণী যেমন- কুকুর, খরগোশ, পাখি যারা পুষেছেন , সেই সমস্ত পোষ্য প্রাণীর লিটার বক্স এবং মাদুরের গন্ধে অনেক সময় আমাদের নাক বন্ধ হয়ে আসার জোগাড় হয়।

০৯. বাথরুমের হওয়া দুর্গন্ধের কথাতো আপনারা সকলেই জানেন, এতো আর নতুন কিছু নয়। বাথরুমের গন্ধের কারণে আমাদের অনেককে সর্বদা বাথরুমের দরজা বন্ধ করে রাখতে হয়।

১০. অনেক সময় জুতো ও মোজা রাখার রেকের জায়গাটিও জুতো ও মোজার দুর্গন্ধে আমাদের বমি আসার জোগাড় হয়।

ঘর থেকে দুর্গন্ধ দূর করার উপায়

আমরা উপরে এতক্ষন ঘর দুর্গন্ধ হওয়ার কারণ গুলো নিয়ে বললাম ,এবারে আমরা আপনাদের ঘর থেকে দুর্গন্ধ দূর করার উপায় গুলো বলব।

০১. আপনার ঘরে যদি ধুমপানের ধোঁয়ার গন্ধে দুর্গন্ধময় হয়ে যায় তাহলে, ছোট তোয়ালে ভিনিগারের মধ্যে ভিজিয়ে নিয়ে হালকা করে নিচড়ে নিয়ে হাতে করে এঘর ওঘর করে হেঁটে আসুন,

দেখবেন আপনার হাতের তোয়ালে লেগে থাকা ভিনিগারের মিশ্রণ ধীরে ধীরে ধুমপানের সমস্ত ধোঁয়া শুষে নিয়ে আপনাকে স্বাস নিতে স্বস্তি দেবে।

০২. আপনার রান্নাঘরের সিঙ্কে যদি খাবারের পরে থাকা উচ্ছিষ্টের মধ্যে গন্ধের সৃষ্টি হয় তাহলে আপনি সিঙ্কের মধ্যে পাতিলেবু অথবা কমলা লেবুর খোসা ছাড়িয়ে রাখলে দুর্গন্ধের হাত থেকে মুক্তি পাবেন।

এছাড়া আপনি আপনার সিঙ্কে যদি বেকিং সোডা ভালো করে জলের সাথে মিশ্রণ করে নিয়ে সিঙ্কের মধ্যে ঢেলে দেন তাহলে সিঙ্কের গন্ধ থেকে রেহাই পাবেন।

০৩. আপনার রান্নাঘরে ফেলে রাখা খাবারের উচ্ছিষ্টে ও সবজির খোসায় যদি আপনার ডাস্টবিন গন্ধময় হয়ে ওঠে তাহলে আপনাকে ডাস্টবিন পরিষ্কার করে, কয়েকটুকরো আপেলের সাথে

দারুচিনি দিয়ে কিছুক্ষন ফুটিয়ে নিয়ে সেই জল দিয়ে ডাস্টবিনে ভালোকরে ঢেলে, ডাস্টবিন ধুয়ে দিলে ডাস্টবিনের নোংরা গন্ধ দূর করবে এবং আপনার ডাস্টবিন মসলার গন্ধে সুগন্ধময় হয়ে যাবে।

০৪. আপনার ঘরের কার্পেটের ময়লার দুর্গন্ধ দূর করতে নিয়মিতভাবে সপ্তাহে অন্তত একবার আপনার ঘরের কার্পেট ড্ৰাই ওয়াস করা উচিত।

ড্রাই ওয়াস সম্ভব না হলে কার্পেট ভালো করে ঝেড়ে নিয়ে কার্পেটের উপর ভিনেগার স্প্রে করেও আপনার কার্পেটের দুর্গন্ধ দূর করতে পারেন।

০৫. কাপড়ের আলমারির স্যাঁতসেঁতে দুর্গন্ধ দূর করার জন্যে আলমারিতে কাপড়ের ভাঁজে ন্যাপথলিন, সিলিকন জেল রাখতে পারেন। সিলিকন জেল আলমারির কাপড়ের স্যাঁতসেঁতে ভাব সুকে নেয় এবং ন্যাপথালিন কাপড়ের মধ্যে সুগন্ধ ছড়ায়।

০৬. কাঠের চপিং বোর্ডের মাছ মাংসের গন্ধ থেকে পরিত্রান পাওয়ার জন্যে লেবুর রসের সঙ্গে বেকিং সোডা এবং লবন মিশিয়ে ঘষলে কাঠের চপিং বোর্ডে লেগে থাকা মাছ মাংসের গন্ধ থেকে রেহাই পাবেন।

০৭. আপনার ঘরের ডাইনিংয়ে থাকা রেফ্রিজারেটরের গন্ধে যদি আপনার অসস্তি লাগে তাহলে ফ্রিজের ভিতরে এক টুকরো পাতি লেবু এবং খোলা পাউরুটি রেখে দিলে রেফ্রিজারেটরের গন্ধ থেকে উপসম পাওয়া যায়।

০৮. বদ্ধ ঘরে পোষ্য প্রাণী পুষলে পোষ্য প্রাণীর মাদুর এবং মলমূত্র গুলো নিয়মিত পরিষ্কারের দিকে খেয়াল রাখতে হবে। পোষ্য প্রাণীর মাদুরের উপর

ভিনিগারের স্প্রে এবং পোষ্য প্রাণীর লিটার বক্সের দুর্গন্ধ এড়ানোর জন্য সেখানে শুকনো চায়ের পাতা ছড়িয়ে দিলে দুর্গন্ধ অনেকটাই কমে যায়।

০৯. বাথরুম এমন একটা জিনিস যতই পরিষ্কার পরিছন্ন রাখুন না কেন নিয়মিত ব্যবহারের ফলে বাথরুম থেকে গন্ধ ছড়াবেই। তাই বাথরুমের দুর্গন্ধ থেকে নিস্তার পাওয়ার জন্যে

ঘরোয়া উপায়ে আপনি আপনার বাথরুমের রুম ফ্রেশনার তৈরি করে নিতে পারেন। তারজন্যে আপনাকে একটি শুকনো কৌটায় ০২/০৪ চামচ বেকিং সোডা নিতে হবে।

এরপর আপনার পছন্দের এসিনসিয়াল তেল এবং ফয়েল পেপার সহ কৌটোটি বাথরুমে রেখে দিন, ব্যাস আপনার রুম ফ্রেশনার তৈরি, এবার কৌটোটা বাথরুমের কোনো জায়গায় রেখে দিন ব্যাস হয়ে গেল রুম ফ্রেশনার।

আর বাথরুমের কমোডের দুর্গন্ধ দূর করার জন্যে এক দেড় কাপ ভিনিগার কমোডের মধ্যে ঢেলে দিয়ে ০৪/০৫ মিনিট রেখে দিন, তারপর ফ্লাস করুন দেখবেন কমোডের দুর্গন্ধ দূর হয়ে যাবে।

১০. জুতোর রেকের বা জুতোর ভিতরের দুর্গন্ধ দূর করার জন্যে জুতোর ভেতর কমলা লেবুর খোসা রেখে দিন অথবা খবরের কাগজ জুতোর ভিতর রেখে দিন তাহলে আপনার জুতোর দুর্গন্ধ দূর হয়ে যাবে।

জুতোর ভিতরের মোজার দুর্গন্ধ দূর করার জন্যে আপনাকে নিয়মিত মোজা পরিষ্কার করতে হবে এবং ডেটল দিয়ে মোজা ধুয়ে দিলে মোজার দুর্গন্ধ দূর হওয়ার সাথে সাথে মোজার মধ্যে থাকা রোগ জীবাণু নষ্ট হয়ে যায়।

ঘরের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

এবারে আপনাদিকে ঘরের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় হিসাবে বিশেষ কিছু টিপস দেব ,যা দিয়ে আপনারা ঘরের ভিতর সুন্দর সৌরভের সাথে সাথে সুন্দর মনরম পরিবেশ তৈরি করতে পারেন।

০১. ভালো নামি কোম্পানির রঙ দিয়ে ঘরের দুর্গন্ধ দূর করা যায়

অনেক সময় ঘরের দেওয়ালে লাগানো রঙের উগ্র গন্ধ আপনার ঘরের সুরভিত পরিবেশ নষ্ট করে দেয়, যা ঘরের মানুষের নাকে গিয়ে সরাসরি লাগে। তাই ঘর রঙ করার সময় পয়সা খরচ হলেও একটি ভালো মানের রঙ দিয়ে ঘর রঙ করা উচিত।

তবে রঙের সঙ্গে কেমিক্যাল সহ ভেনিলা ফ্লেভার মিশ্রণ করলে রঙের উগ্র গন্ধের ঝাঁজ নষ্ট করে দেয়। তাই ঘর রঙ করার সময় একটি ভালো মানের কোম্পানির রঙ দিয়ে ঘর রঙ করা উচিত।

রঙের গুণমানের উপর রঙের সুগন্ধ নির্ভর করে। আজকাল বাজারে সুন্দর সুগন্ধি রঙ পাওয়া যায় ,আপনি যদি বাজারে ভালো সুনাম আছে এমন একটি কোম্পানির রঙ দিয়ে ঘর রঙ করেন

তাহলে সেই রঙ দিয়ে আপনার ঘরের সৌরভ বাড়াতে পারেন। কিন্তু সেই সাথে মাথায় রাখবেন অনেক সময় রঙের উগ্র গন্ধের জন্যে আপনার স্বাসকষ্টের কারণ হয়ে দাঁড়াতে পারে।

০২. ঘরের মধ্যে ধুপবাতি জেলে ঘরের বাজে গন্ধ দূর করার উপায়

আপনি যদি আপনার ঘরের দেওয়ালে নতুন রঙ করে থাকেন এবং আপনার ঘরের রঙের উগ্র গন্ধ দূর করতে চান তাহলে ঘরের আসবাব পত্র সেট করার আগে, পুরো ঘরে ধুপবাতি দিলে ঘরের দুর্গন্ধ দূর করা যায়।

তাছাড়া প্রতিদিন মোটামোটি একবার ধুপ দিলে আমাদের ঘরের ব্যাকটেরিয়া নাসের সাথে সাথে মশা, মাছি কীট পতঙ্গের উপদ্রব কম হয় তেমনি আবার ঘরের সৌরভ বজায় থাকে।

ঘরের দুর্গন্ধ দূর করার সহজ উপায়
ঘরের দুর্গন্ধ দূর করার সহজ উপায়

০৩. ঘরের মধ্যে নিম পাতার ধুনো দিয়ে ঘরের দুর্গন্ধ দূর করার উপায়

আপনাদের যাদের বাড়িতে উটকো অথবা স্যাঁতসেঁতে গন্ধ আছে তারা পুরো বাড়ি জুড়ে নিম পাতা সহযোগে ধুনো দিয়ে ঘরের বাজে গন্ধ দূর করার উপায় করা যায়।

০৪. কর্পূরের জ্বালিয়ে ঘর থেকে দুর্গন্ধ দূর করার উপায়

ঘরের মধ্যে প্রচুর বাজে গন্ধ বার হলে, ঘরের বিভিন্ন কোনে কর্পূরের ধোঁয়া দিলে ঘরের বাজে গন্ধের হাত থেকে নিজেকে বাঁচাতে পারেন।

০৫. ঘরোয়া রুম ফ্রেশনার তৈরি করে ঘরের দুর্গন্ধ দূর করার উপায় করা যায়

যাদের ঘরে কোনো কারণ ছাড়াই উৎকট গন্ধ ওঠে, তারা নিজেরা নিজের ঘরের দুর্গন্ধ দূর করার জন্যে ঘরোয়া এয়ার ফ্রেশনার তৈরি করে ঘরের গন্ধ দূর করতে পারেন।

ঘরোয়া উপায়ে রুম ফ্রেশনার তৈরি করার জন্যে আপনাকে এক ভাগ রাবিং স্পিরিটের সঙ্গে ১০/২০ ফোঁটা ইসেনসিয়াল তেল ঢেলে আপনার বেড রুমে ,কিংবা আপনার ডাইনিং ইত্যাদি জায়গায় স্প্রে করে ঘরের দুর্গন্ধ দূর করতে পারেন।

পরিশিষ্ট

আমরা আজকের আর্টিকেলে ঘরের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় গুলো নিয়ে আলোচনা করলাম। তবে ব্যক্তিগতভাবে সকলকেই নিজের, নিজের ঘরের পরিছন্নতার দিকে নজর দেওয়া দরকার।

কথায় আছে স্বাস্থ্য হল সম্পদ তাই স্বাস্থ্য রুপি সম্পদকে অক্ষত রাখার জন্যে আমাদের আশেপাশের পরিবেশ ঘর দুয়ার ইত্যাদি জায়গায় পরিচ্ছন্নতা বজায় থাকলে তবেই আমরা সুস্থ থাকতে পারব এবং সুস্থভাবে বাঁচতে পারব।

আমাদের আর্টিকেলটি ভালো লাগলে ০৫ ষ্টার রেটিং দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here