শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া wikipedia Bangla (Shark Tank India Wikipedia Bangla)(Shark tank india Cast, Judges, Season 1 and 2, Episode, Memes, Time, Registration, Download)

ভারতীয় যুবকদের নতুন বাণিজ্যিক মডেলের উপর নিবেশকদের নিবেশ এবং তরুণ প্রজন্মকে নতুন, নতুন বিজনেস মডেলে উৎসাহ প্রদান করার জন্যে সোনি টিভিতে শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া (Shark Tank India) নামের একটি রিয়ালিটি শো শুরু করা হয়েছে।

শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়ার (Shark Tank wikipedia Bangla) বিশেষ অনুষ্ঠানের বিচারক হিসাবে ভারতের বিশিষ্ট ০৭ জন নামি ধনী ব্যবসায়ীগণ (Business Expert) রয়েছেন।

শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়ার বিচারকদের “শার্ক” (Shark) বলা হয়। শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া রিয়ালিটি শো এর প্রধান উদ্দেশ্য হল শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়ার অনুষ্ঠানে আসা নতুন উদ্যোক্তাদের (entrepreneur) বিজনেস শুরু করার জন্যে দিশা প্রদান করা।

তবে ইতি পূর্বে আমেরিকা জাপান সহ পাশ্চাত্য দেশ গুলোতে সবমিলিয়ে ৪০ টির বেশি দেশে শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়ার মত শো, বিভিন্ন নামে অনুষ্ঠিত হয়েছে।

আমাদের ভারত উপমহাদেশে শনি টিভির উদ্যোগে প্রথমবার ভারতে শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়ার প্রথম সিজিন (Shark tank India First Season) ২০ ডিসেম্বর ২০২১ সালে শুরু হয়। চলুন তাহলে আমরা নিচের পঙতি গুলোতে

শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া আসলে কি, শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়ার জজ, এবং শনি টিভি পরিচালিত শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া টিভি শো, shark tank India Episode,time,registration ইত্যাদি বিষয় গুলো সম্পর্কে আরো ভালোভাবে পরিচিত হওয়ার চেষ্টা করি।

Table of Contents

শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া আসলে কি (What is Shark Tank India)

সোনি এন্টার্টমেন্ট টেলিভিশন দ্বারা পরিচালিত শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া হল একটি টিভি শো। এই টিভি শোতে ভারতবর্ষের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে,ছিটিয়ে থাকা নতুন বিজনেস উদ্যোক্তাদের (entrepreneur)

বিজনেস আইডিয়া এবং তাদের দ্বারা পরিচালিত ব্যবসায়িক প্রতিষ্ঠানের প্রসার বৃদ্ধিতে সাহায্য করা হয়। আমাদের দেশে নতুন যুবক,যুবতী যাদের ব্যবসায় রুচী আছে তারা শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া রিয়ালিটি শোতে এসে

নিজের নিজের বিজনেস আইডিয়া এবং বিজনেসের ফায়দা ও লাভের ভবিষ্যৎ রূপরেখা বিচারক রুপী শার্কদের (Shark) সামনে present করে। এরপর উদ্যোক্তাদের দ্বারা present করা বিজনেস আইডিয়ার মধ্যে শার্করা (Shark)

যদি মুনাফা এবং বৃদ্ধি দেখতে পায়, তখন সেই উদ্যোক্তাদের বিজনেসের উপর শার্করা (Shark) তাদের টাকা ইনভেস্ট করে। শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়ার আসনে থাকা প্রতিটি বিচারক (Shark), তারা সবাই কোনো না কোনো ক্ষেত্রে সফল বিজনেস ম্যান।

শার্ক ট্যাঙ্কের ইতিহাস (Shark Tanker Itihas)

Shark Tank India নামের টিভি রিয়ালিটি শো টি ২০০১ সালে জাপানের নিপ্পন টিভি চ্যানেলে Tigers of Money in Japan নামে লঞ্চ করা হয়। এরপর এই শো এর ফরম্যাটে UK তে ২০০৫ সালে Dragon Dain নামে পেস করা করা হয়।

তার চার বছর পর যুক্তরাষ্ট্রে ২০০৯ সালে একইভাবে জাপানীয় টিভি শো Tigers of Money in Japan এর অনুকরণে “Shark Tank” নামে চালু করা হয়।

কিন্তু ভারতে প্রথমবার সোনি এন্টারটেটমেন্ট টিভি চ্যানেলের উদ্যোগে ভারতীয় প্রতিষ্ঠিত বিজনেসম্যানদের নিয়ে নতুন বিজনেস উদ্যোক্তাদের বিজনেসের শ্রী বৃদ্ধি ঘটানোর জন্যে ২০ ডিসেম্বর ২০২১ সাল থেকে Shark Tank India শো টি চালু করা হয়।

শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া wikipedia Bangla (Shark Tank India wikipedia Bangla )

শো এর নাম শার্ক ট্যাংক ইন্ডিয়া
চ্যানেলের নাম সোনি এন্টারটেটমেন্ট টেলিভিশন চ্যানেল
বিচারক ০৭ জন বিচারক আছেন।
বিচারকদের পেশা সকল বিচারকগণ বিশিষ্ট বিজনেস এক্সপার্ট
প্রতিযোগী নতুন বিজনেস উদ্যোক্তাগণ (entrepreneur)
কবে থেকে শুরু হয় ২০ ডিসেম্বর ২০২১ সাল থেকে ০৪ ফেব্রুয়ারী ২০২২ সাল পর্যন্ত
দিন সোমবার থেকে শুক্র বার
সময় ভারতীয় সময় রাত্রি ০৯ টা
টিভি চ্যানেল ছাড়া SonyLiv
শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া (shark tank india in Bangla)

শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া শো টেলিকাস্ট  (Shark Tank India Show Telecast)

ভারতে শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া শো, সোনি এন্টারটেমেন্ট টেলিভিশনে প্রচারিত হয়। ২০২১ সালে সোনি টিভির উদ্যোগেই শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া টিভি রিয়ালিটি শো টি ২০ ডিসেম্বর থেকে শুরু করা হয়।

শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া টিভি শো সম্পর্কে আরো বেশি অনুসন্ধান করলে দেখতে পাওয়া যায় শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া শো টির মুখ্য উপস্থাপক হলেন “রোডিজ” এর মত জনপ্রিয় টিভি শো এর অ্যাঙ্কর ও বিচারক “রণবিজয় সিংহ। “

(আরো পড়ুন : রতন টাটার জীবনী )

শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়ার বিচারক মন্ডলী (বিজনেস এক্সপার্ট) (Shark Tank India Judges Panel)

শার্ক ট্যাঙ্কের শোতে বিজনেস উদ্যোক্তাদের দ্বারা present করা বিজনেস আইডিয়ার নির্ণায়ক বা বিচারকদের শার্ক ইন্ডিয়া শোএর Shark বলা হয়। শো এর সমস্ত Shark মন্ডলী তাদের নিজ নিজ ক্ষেত্রের বিশিষ্ট বিজনেস এক্সপার্ট।

আসুন আমরা শার্ক ইন্ডিয়ার বিচারক মন্ডলী (বিজনেস এক্সপার্টদের) (Shark India Judges Panel) সম্পর্কে মৌখিক ধারণা নেওয়ার চেষ্টা করি –

আশনীর গ্রোভার (Ashneer Grover)

শার্ক ট্যাঙ্কের বিচারক মন্ডলীর দায়িত্বে থাকা বিচারক মন্ডলীদের মধ্যে সবার প্রথমে যে নামটি রয়েছে তিনি হলেন BhartPe এর ফাউন্ডার ও এমডি ‘আশনীর গ্রোভার।’ আশনীর গ্রোভার IIT দিল্লী থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং এর উপর বিটেক করেন,

শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া
শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া

তারপর তিনি IIM আহমেদাবাদ থেকে MBA পাস করেন। আশনীর গ্রোভার (Ashneer Grover) এর কোম্পানীর নাম হল BhartPe, তবে সোনি টিভিতে শার্ক ট্যাঙ্ক শো চলাকালীন বাদবিবাদে জড়িয়ে পড়ায়, তিনি শো এর মাঝখানে লম্বা ছুটি নেন।

অমন গুপ্তা (Aman Gupta)

Shark Tank India র সপ্তম বিচারক মন্ডলীতে দ্বিতীয় বিচারক হিসাবে যার নাম আসে, তিনি হলেন BoAt কোম্পানির ফাউন্ডার ও MD অমন গুপ্তা।

অমন গুপ্তা কৈলাগ স্কুল অফ ম্যানেজমেন্ট থেকে ব্যাচেলর অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (BBA) এবং CA পাস করেন। এছাড়াও তিনি ফাইন্যান্স ও স্ট্র্যাটেজিতে এমবিএও করেছেন। 

BoAt কোম্পনী ব্লুটুথ হেড ফোন, স্পিকার, স্মার্ট ওয়াচ ইত্যাদি তৈরী করে থাকেন। অমন গুপ্তা (Aman Gupta) তার BoAt কোম্পানীটি ২০১৬ সালে প্রতিষ্ঠা করেন।

পীয়ুষ বনসাল (Piush Bansal)

পীয়ুষ বনসাল Lenskart এর CEO এবং ফাউন্ডার। পীয়ুষ বনসাল কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করেছেন । এছাড়াও তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (IIM), বেঙ্গালুরু থেকে entrepreneurship ডিগ্রি নেন। 

শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া
শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া

২০১০ সালে পীয়ুষ বনসাল, সুমিত কোপহী ও অমিত চৌধুরী যৌথভাবে Lenskart এর প্রতিষ্ঠা করেন। আজ ভারতবর্ষের ছোট বড় সব মিলিয়ে ৮০+ শহরে Lenskart এর স্টোর আছে।

অনুপম মিত্তল (Anupam Mittal)

অনুপম মিত্তল ‘শাদী ডট কম’ এর ফাউন্ডার এবং মুখ্যনির্দেশক। “শাদী ডট কম” (Shaddi.com) এর CEO অনুপম মিত্তলকে, ই-কমার্স বিজনেসের জগতে নামিদামি বিজনেসম্যান দের মধ্যে অন্যতম একজন বিজনেসম্যান বলে মনে করা হয়।

অনুপম মিত্তল ভারতীয় টিভি শো Shark Tank India শো এর বিচারক (Shark) মন্ডলীর মধ্যে একজন। অনুপম মিত্তল আমেরিকার বোস্টন কলেজ থেকে অপারেশনস এবং স্ট্র্যাটেজিক ম্যানেজমেন্টে এমবিএ করেছেন।

নমিতা থাপার (Namita Thapar)

নমিতা থাপার একজন গ্লোবাল ফার্মা কোম্পানী Emcure Pharmaceutical এর Executive Director. নমিতা ICAI থেকে চাটার্ড একাউন্ট এবং ফাকা স্কুল অফ বিজনেস থেকে MBA নিয়ে পড়াশোনা করেছেন।

এর বাইরেও নমিতা যুক্তরাষ্ট্রের (USA) এর বেশ কয়েকটি কোম্পানিতে ইনভেস্ট করেছেন এবং তিনি বিজনেস ম্যানেজমেন্টের উপর বেশ কয়েকটি পুরুস্কারও পেয়েছেন।

বিনীতা সিংহ (Vinita Singha)

Shark Tank India র আর একজন বিচারক হলেন বিনীতা সিংহ। ইনি SUGAR Cosmetics এর CEO এবং কো-ফাউন্ডার। বিনীতা সিংহ দিল্লী পাবলিক স্কুল থেকে পড়াশোনা করার পর IIT মাদ্রাজ থেকে ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং এর উপর

বিটেক করেন এবং IIM আহমেদাবাদ থেকে স্নাতক পাস করেন। তারপর তাকে ০১ কোটি টাকার প্যাকেজ নিয়ে, সেই টাকা দিয়ে SUGAR Cosmetics ব্যবসা শুরু করেন। বর্তমানে তিনি একজন সফল Women বিজনেসম্যান হিসাবে বিখ্যাত।

গজল আলাঘ (Ghazal Alagh)

ভারতীয় দেশীয় কসমেটিক ব্র্যান্ড MamaEarth-এর CEO এবং সহ-প্রতিষ্ঠাতা গজল আলাঘ (Ghazal Alagh), পঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং পরে নিউ ইয়র্ক আকাডেমি অফ আর্টস নিয়ে পড়াশোনা করেছেন।  

(আরো পড়ুন : সুন্দর পিচায়ের জীবনী )

শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া জাজেস নেটবর্থ (Shark Tank India Judges Net Worth) 

এখন আমরা শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া জাজেস নেটবর্থ (Shark Tank India Net Worth) সম্পর্কে অবগত হওয়ার চেষ্টা করব –

বিচারকের নাম (Judges Name)কোম্পানীর নাম (Company Name)নেটবর্থ (Net Worth)
আশনীর গ্রোভারBharatPe ৭০০ কোটি
অমন গুপ্তাBoAt ৭১০ কোটি
অনুপম মিত্তলShaddi.com১৮৫ কোটি
পীয়ুষ বনসালLenskart.com ৬০০ কোটি
নমিতা থাপারEmcure Pharmaceutical৬০০ কোটি
বিনীতা সিংহSUGAR Cosmetics১০০ কোটি
গজল আলাঘMamaEarth১৪৮ কোটি
শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া wikipedia Bangla

শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া রেজিস্ট্রেশন (Shark Tank India Registration)

আপনাদের মধ্যে কারো মাথায় যদি কোনো ধরণের বিজনেস আইডিয়া থাকে এবং আপনি সেই বিজনেস থেকে ভালো অর্থ উপার্জন করছেন, তাহলে আপনিও শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়াতে আপনার বিজনেস আইডিয়া তুলে ধরার জন্যে রেজিস্ট্রেশন করতে পারেন।

আপনি যদি আপনার বিজনেস আইডিয়া শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়াতে তুলে ধরতে চান তাহলে আপনাকে সোনি লিভ (SonyLiv) এর অফিসিয়াল ওয়েব সাইট Sharktank.SonyLiv.com গিয়ে আপনার বিজনেস আইডিয়ার রেজিস্ট্রেশন করতে পারেন।

শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া শো টাইমিং (Shark Tank India Show Time)

Shark Tank India শোটি আপনি সোনি এন্টার্টমেন্ট টেলিভিশন চ্যানেলে সোমবার থেকে শুক্রবার প্রতিদিন ভারতীয় সময় রাত্রি ০৯ টায় দেখতে পাবেন। এছাড়াও আপনি সোনি এন্টার্টমেন্ট চ্যানেলের এন্ড্রয়েড এবং আইওস ‘SonyLIV’ এপ্লিকেশনে দেখতে পাবেন।

শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া wikipedia Bangla
শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া wikipedia Bangla
শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া wikipedia Bangla

শার্ক ট্যাঙ্ক প্লাটফর্মে শার্কদের বিনিয়োগ রাশি (Pitches and investments by sharks)

আমরা এখানে Shark Tank India First Season এর প্রবীণ উদ্যোক্তাদের বিজনেস উপর Shark দের বিনিয়োগ করা রাশির পরিমান ও সূচি দেওয়া হল-

নাম বিজনেস ডিল প্রত্যাশিত রেট ফাইনাল অফার ইনভেস্টরর 
অদিতি মদন Momos (BluePine Foods) Deal ₹50 lakhs 5% Equity ₹75 lakhs 16% Equity Ashneer, Aman, Vineeta 
 রুতভিজ দাসাদীয়া Electric Scooters (Booz) Deal ₹40 lakhs 15% Equity ₹40 lakhs 50% Equity Ashneer, Vineeta 
রিয়া খাট্টারOutfit (Heart Up My Sleeves) Deal ₹25 lakhs 10% Equity ₹25 lakhs 30% Equity Anupam, Vineeta 
অনীশ এবং সাগর Popped Chips (Tagz Foods) Deal ₹70 lakhs 1% Equity ₹70 lakhs 2.75% Equity Ashneer 
সিং ফ্যামিলি  Brain Training (Head and Heart) No Deal ₹50 lakhs 5% Equity No Offer N/A 
পাণ্ডুরং টাওয়ারে Agri Tourism No Deal ₹50 lakhs 5% Equity No Offer N/A 
রুবেল এবং সৃষ্টি  Fruit Checker (qZense Labs) No Deal ₹1 crore 0.5% Equity ₹1 crore 5% Equity N/A 
সিদ্ধান্ত তাবারাবালা Urine Bag (Peeschute) Deal ₹75 lakhs 4% Equity ₹75 lakhs 6% Equity Aman 
সিদ্ধার্থ এবং বিনয় Energy Drink (NOCD) Deal ₹50 lakhs 2% Equity ₹10 lakhs 10% Equity ₹30 lakhs Debt Vineeta
শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া wikipedia Bangla

FAQ

প্রশ্ন- শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া কোন চ্যানেলে দেখানো হয় ?

উঃ- সোনি এন্টার্টমেন্ট টেলিভশন চ্যানেলে Shark Tank India দেখানো হয়।

প্রশ্ন- শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া শো টাইম ?

উঃ- সোম থেকে শুক্র বার রাত্রি ০৯ টার সময়।

প্রশ্ন- শার্ক ট্যাংক ইন্ডিয়া শোতে কতজন বিচারক আছে ?

উঃ- Shark Tank India তে মোট ০৭ জন বিচারক আছেন।

প্রশ্ন- শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া শো চ্যানেল ছাড়া আর কোথায় দেখতে পাওয়া যায় ?

উঃ- Shark Tank India সোনি টিভি চ্যানেল ছাড়াও SonyLiv এবং Mx player এপ্লিকেশনে দেখতে পাওয়া যায়।

5/5 - (3 votes)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here