বিটকয়েন একাউন্ট খোলার নিয়ম (Bitcoin Account Kholar Niyom)

বর্তমানে বিটকয়েনের চর্চা এতো জোড়ে জোড়ে চলছে যে সবাই এখন বিটকয়েন একাউন্ট খোলার নিয়ম সহ বিটকয়েন কিভাবে কিনব তার খুঁটিনাটি খুঁজতে ব্যস্ত।

বর্তমানে অর্থ বিনিয়োগ করার বিভিন্ন রাস্তা খোলা আছে, তার মধ্যে আমাদের দেশে শেয়ার বাজারে ইনভেস্টমেন্ট অন্যতম বেশ জনপ্রিয় বিনিয়োগ প্লাটফর্ম।

শেয়ার মার্কেট ঝুঁকিপূর্ণ্য একটা নিবেশ পদ্ধতি ঠিকই,কিন্তু শেয়ার মার্কেট এমন একটি প্লাটফর্ম যেখানে হাই রিক্স নিয়ে বিনিয়োগ করলে হাই রিটার্ন কামানো যায়।

কিন্তু আপনি মানুন আর না মানুন ভবিষ্যতে ক্রিপ্টোকারেন্সি (Crypto Currency ) শেয়ার মার্কেটে বড়সড়ভাবে নতুন বেস তৈরী করতে যাচ্ছে। ক্রিপ্টো কারেন্সি ব্লক চেন দ্বারা নির্মিত এক প্রকারের ডিজিট্যাল অভৌতিক মুদ্রা।

তাই ক্রিপ্টো (Crypto Currency) কারেন্সির মার্কেট ভ্যালু সময়ের সাথে সাথে বাড়তে কমতে থাকে। যেমন- আমাদের দেশে সোনার চাহিদা বাড়লে সোনার দাম বাড়ে, আর মার্কেটে সোনার চাহিদা কমলে সোনার দাম কমে।

ঠিক একইভাবে ক্রিপ্টো কারেন্সি বাজারে চাহিদা বাড়লে বিটকয়েনের দাম বাড়ে আবার বাজারে ক্রিপ্টো কারেন্সির চাহিদা কমলে বাজারে ক্রিপ্টো কারেন্সির দাম কমে।

বর্তমানে মার্কেটে অনেক প্রকারের ক্রিপ্টো কারেন্সি আছে তার মধ্যে সবথেকে জনপ্রিয় ক্রিপ্টো কারেন্সি হল বিটকয়েন। ২০০৯ সালে ব্লক চেন প্রণালী ব্যবহার করে বিটকয়েন আবিষ্কার করা হয়।

বর্তমানে আরো অন্যান্য ক্রিপ্টো কারেন্সির তুলনায়, চাহিদা এবং মার্কেট ভ্যালু অনুযায়ী সবথেকে দামি ক্রিপ্টো কারেন্সি হল বিটকয়েন (Bitcoin), যার ০১ টি বিটকয়েনের দাম ভারতীয় মুদ্রায় ৪০ থেকে ৫০ লক্ষ টাকা।

ক্রিপ্টো কারেন্সি দেশের নির্দিষ্ট কোনো ব্যাঙ্ক অথবা ওয়ার্ল্ড ব্যাঙ্ক দ্বারা স্বীকৃত না হওয়ায় পৃথিবীর বহুদেশে ক্রিপ্টো কারেন্সি সরকারিভাবে নিষিদ্ধ করা হয়েছে।

তবে বিটকয়েন কেনাবেচা নিয়ে ভারতের রাষ্ট্রয়িত ব্যাঙ্ক RBI দ্বারা কোনো দিশানির্দেশ না জারি করা না হলেও বর্তমানে ভারতীয়রা বিটকয়েন কিনে বিটকয়েনে নিবেশ করতে পারে।

আসুন তাহলে আমরা এখন সংক্ষিপ্তভাবে বিটকয়েন একাউন্ট খোলার নিয়ম জেনে বিটকয়েন কিভাবে কিনব একটু আলোচনা সাপেক্ষে বোঝার চেষ্টা করি।

বিটকয়েন কি (Bitcoin Ki)

ক্রিপ্টোকারেন্সি (Crypto Currency ) নামটি বহু পুরোনো তবুও ক্রিপ্টোকারেন্সি কি ? অথবা বিটকয়েন কি ? ব্যাপারটা অনেকে না জানলেও, বিটকয়েন (Bitcoin) নিয়ে মানুষের জিজ্ঞাসা ও আগ্রহ অনেক বেশি।

বিটকয়েন হল ক্রিপ্টো কারেন্সির একটি বিশেষ রূপ যা পৃথিবীর আর সব অন্যন্য ক্রিপ্টো কারেন্সির তুলনায় ব্লক চেন (Block chain) দ্বারা নির্মিত সবথেকে সফল ক্রিপ্টো কারেন্সি প্রণালী।

আরো সহজভাবে বললে বলা যায় বিটকয়েন হল এমন একটি রূপহীন অভৌতিক মুদ্রা (vertual Money) যা চোখে দেখা যায়না,হাতে স্পর্শ করা যায়না তবে বিটকয়েন দিয়ে লেনদেন ও কেনাবেচা করা যায়।

বিটকয়েনের লেনদেন ব্যবস্থা হল একটি উন্মুক্ত লেনদেন পক্রিয়া। বিটকয়েনের যাবতীয় লেনদেন প্রণালীর রেকর্ড ব্লকচেইন (block chain) দ্বারা সুরক্ষিত ও সঞ্চয় করে রাখা হয়।

সুতরাং বিটকয়েনকে আমরা এককথায় এক প্রকারের ডিজিটাল কারেন্সি (Digital Currency) বলতে পারি, যে ডিজিটাল কারেন্সি অনলাইন ওয়ালেট থেকে আর এক ওয়ালেটে ট্রান্সফার এবং অনলাইন ট্রানজেকশন করা যায়।

বিটকয়েনের ব্যবহার আপনি আপনার অনলাইন UPI ওয়ালেট যেমন- Phone Pay, Google Pay এর মত ব্যবহার করতে পারেন। তবে বিটকয়েনের একটি অন্যতম বৈশিষ্ট হল বিটকয়েনের দাম মার্কেট সাপেক্ষে বাড়তে কমতে দেখা যায়।

বর্তমানে ০১ টি বিটকয়েনের দাম ভারতীয় মুদ্রায় ৫০ লক্ষ টাকার কাছাকাছি পৌঁছে গেছে, ভবিষ্যতে হয়তো একটি বিটকয়েনের দাম ভারতীয় মুদ্রায় কোটি টাকা ছুঁয়ে যাবে।

(আরো পড়ুন : বিটকয়েন কিভাবে কিনবেন)

বিটকয়েন একাউন্ট খোলার নিয়ম (Bitcoin Account Kholar Niyom)

বিটকয়েন হল এক প্রকারের ক্রিপ্টোকারেন্সি তাই, বিটকয়েন একাউন্ট খোলার নিয়ম গুলো দেখলে দেখতে পাওয়া যায় ক্রিপ্টোকারেন্সির মত বিটকয়েনের একাউন্ট অনলাইন খুলতে হয়।

বর্তমানে বিটকয়েন একাউন্ট খোলার অনেক বিটকয়েন ওয়েব সাইট আছে, তার মধ্যে আপনি হয়ত মনে মনে ভাবছেন ভারতে বিটকয়েন কিভাবে কিনব ?

তাহলে আপনাদের জানিয়ে রাখি ভারতে বিটকয়েন কিভাবে কিনব এই নিয়ে চিন্তার কোনো কারণ নেই, বর্তমানে ভারতে বিটকয়েন কেনার জন্যে অনেক বিটকয়েনের ওয়েবসাইট আছে।

বিটকয়েন একাউন্ট খোলার নিয়ম
বিটকয়েন একাউন্ট খোলার নিয়ম

যেমন- ভারতে বিটকয়েন কেনার ওয়েব সাইট গুলি হল Wazirx, Zebpay, Unocoin,CoinSecure বিটকয়েন ওয়েব সাইট গুলো থেকে আপনি ভারতে বিটকয়েন কিনতে পারেন। উপরের যেকোনো বিটকয়েন ওয়েবসাইট থেকে,

বিটকয়েনের ওয়ালেট থেকে আপনি খুব সহজেই ইন্টারনেট ব্যাঙ্কিং, অনলাইন UPI ওয়ালেট যেমন- Paytm, Phone pay, Google pay ইত্যাদি থেকে টাকা পেড করে বিটকয়েন কিনতে পারেন।

বাজিরক্স (Wazirx ) থেকে বিটকয়েন কেন কিনবেন ?

বর্তমান সময়ে wazirx হল ভারতের আরো অন্যন্য ক্রিপ্টো কারেন্সি এক্সচেঞ্জ প্লাটফর্ম গুলোর মধ্যে অন্যতম লোকপ্রিয় একটি ক্রিপ্টো কারেন্সি এক্সচেঞ্জের বিটকয়েন ওয়েবসাইট।

একজন সাধারণ এন্ড্রোইড মোবাইল চালাতে পারেন এমন যে কোনো ব্যক্তি wazrix বিটকয়েন ওয়েবসাইট থেকে বিটকয়েন ক্রিপ্টো কারেন্সি কেনাবেচা করতে পারে।

wazrix বিটকয়েন ওয়েবসাইটির ড্যাসবোর্ড ব্যবহার করা অত্যন্ত সহজ ও সরল যা ইউজারদের কাছে আরো অন্যন্য ক্রিপ্টো কারেন্সি ওয়েবসাইটের তুলনায় অনেক বেশি ফিচারস অফার করে।

বাজিরক্স (Wazirx) ওয়েবসাইটির কিছু অন্যতম বৈশিষ্ট

  • বাজিরক্স (wazirx) ট্রেডিং প্লাটফর্ম ব্যবহার আপনি আপনার ল্যাপটপ ও কম্পিউটার (window + Mac Opreating System) ছাড়াও এন্ড্রোইড,আই ও এস মোবাইল প্লাটফর্মে মোবাইলে এক্সেস করতে পারেন।
  • বাজিরক্স (wazirx) ক্রিপ্টো কারেন্সি প্লাটফর্ম থেকে USDT (Tether United State Dollars, ১:১ backed US Dollars ধরা হয়) করে আপনি ১০০ এরও অনেক বেশি ট্রেডিং প্লাটফর্মে বিটকয়েন এক্সচেঞ্জ করার বিশেষ সুবিধা আছে।
  • বাজিরক্স (wazirx) এর অতি দ্রুতগতি সম্পন্ন আধুনিক ইলেক্ট্রনিক হোস্টিং সার্ভার প্রতি সেকেন্ডে কোটিরও বেশি ট্রানজেকশনের ইউজার লোড নিতে সক্ষম। তাই বাজিরক্স প্লাটফর্ম থেকে করা বিটকয়েনের সমস্ত রকম লেনদেন স্থিরতার সঙ্গে কোনো রকম সার্ভিস এরর ছাড়াই অনেক দ্রুত সম্পন্ন করে।

বাজিরক্স (wazirx ) থেকে বিটকয়েন কিভাবে কিনবেন

আপনার ক্রিপ্টো কারেন্সি কেনার ইচ্ছে থাকে তাহলে আপনি বাজিরক্স (Wazirx) এর বিটকয়েনের ওয়েব সাইট থেকে বিটকয়েন কিনতে পারেন।

ক্রিপ্টো কারেন্সি আপনি আপনার মোবালের Wazirx এর মোবাইল এপ্লিকেশন এবং কম্পিউটার ব্রাউজারের wazirx ওয়েবসাইট খুলে ধাপে ধাপে ক্রিপ্টো কারেন্সি কিনতে পারেন।

ফ্রিতে বিটকয়েন কিভাবে উপার্জন করবেন (Free Bitcoin Earning Tips)

ফ্রিতে বিটকয়েন উপার্জন করার বহু উপায় আছে, তারমধ্যে আপনাদের এখন ফ্রিতে বিটকয়েন উপার্জন করার কতগুলো উপায়ের কথা বলব।

০১. ক্রিপ্টো বাউজার (Crypto Browser)

ক্রিপ্টো বাউজার ব্যবহার করে আপনি খুব সহজেই বিটকয়েন রোজগার করতে পারেন। ফ্রিতে বিটকয়েন ইনকাম করার জন্যে মোবাইল এপ্লিকেশন বাউজার থেকে Crypto Browser ডাউনলোড করে নিতে হবে।

তারপর Crypto Browser এ গিয়ে ‘মাইনিং ট্যাবে’ (Mining tab) স্পিন করে বিটকয়েন রোজগার করা যায়। আপনার মোবাইলে অথবা কম্পিউটারে এখান থেকে ডাউনলোড করুন Crypto Browser .

০২. বিভিন্ন ওয়েবসাইটের টাস্ক পুরো করে ফ্রিতে বিটকয়েন ইনকাম

আপনারা জানেন আজকাল ইন্টারনেটে বহু এমন ওয়েবসাইট আছে যারা বিভিন্ন ধরণের ছোট ছোট কাজ করার পরিবর্তে গিভ-এন্ড-টেক পলিসি দ্বারা টাকা উপার্জনের বিভিন্ন সুযোগ দিয়ে থাকে।

ফ্রিতে উপার্জন করার জন্য ইন্টারনেটে যে সমস্ত নোমিনেট ওয়েবসাইটের সূচী থাকে সেখানে খুব ছোট ছোট কাজ, যেমন- প্রোডাক্ট রিভিউ,হোয়াটস্যাপ শেয়ার এবং বিভিন্ন ধরণের সার্ভের বিনিময়ে অর্থ উপার্জন করার সুযোগ দিয়ে থাকেন।

অনলাইনে উপলব্ধ এইসমস্ত ওয়েবসাইট গুলো বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট রিভিউ, প্রোমোশনের জন্যে বিভিন্ন কোম্পানির কাছ থেকে মোটা রকমের রাশি নেওয়া হয়।

পরিবর্তে এই সমস্ত ওয়েবসাইটের দেওয়া ছোট ছোট ট্রাস্ট গুলো পূরণ করলে ওয়েবসাইট গুলো তাদের লভ্যাংশের কিছু পরিমান অংশ আপনাদের ওয়ালেটে ক্রেডিট হিসাবে দিয়ে থাকে।

সেই সমস্ত ক্রেডিট ব্যালেন্স দিয়ে আপনি বিটকয়েন কিনতে পারেন। ফ্রিতে বিটকয়েন উপার্জন করার জন্যে যে সমস্ত ওয়েবসাইট থেকে রোজগার করতে পারেন, সেই সমস্ত ওয়েবসাইট গুলো হল –

  • Coin Tiply
  • Coin Worker
  • Bitfortrip

০৩. অনলাইন কেনাকাটা করে ফ্রিতে বিটকয়েন উপার্জন করুন

বর্তমানে Amazon,Paytm,Mintra ইত্যাদি অনলাইন বিপনী গুলোতে কেনাকাটা করলে ক্যাশব্যাক হিসাবে বিভিন্ন ধরণের ভাউচার এবং রিয়ার্ড পয়েন্ট পাওয়া যায়।

আপনি চাইলে সেখান থেকে পাওয়া রিওয়ার্ড পয়েন্ট গুলো দিয়ে বিটকয়েন কিনতে পারেন। loli.com বলে অনলাইনে এমন একটি ওয়েবসাইট রয়েছে যেখান থেকে আপনি আপনার মনপছন্দের প্রোডাক্ট ক্রয় করে

রিওয়ার্ড পয়েন্ট হিসাবে ফ্রিতে বিটকয়েন উপার্জন করতে পারেন। বর্তমানে loli.com আমাদের দেশে উপলব্ধ না হলেও, loli.com ওয়েবসাইটির সঙ্গে বিশ্বের ৫০০ টির বেশি বিটকয়েন পার্টনার যুক্ত রয়েছে।

০৪. ফ্রি-ল্যাংসিং করে ফ্রিতে বিটকয়েন উপার্জন করুন

আপনার যদি অনলাইন ট্রিক্স ও ট্রিপ্স বিষয় গুলো সম্পর্কে আগ্রহ থাকে এবং আপনি জাভা স্ক্রিপ্ট কিংবা কোনো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ আপনার জানা থাকে তাহলে আপনি অনলাইন Fiverr.com

ওয়েবসাইটে নিজের প্রতিফলিও তৈরী করে একজন ফ্রিল্যান্সার হিসাবে টাকা উপার্জন করতে পারেন। পরে আপনার ফ্রীলান্সারে উপার্জিত অর্থ দিয়ে আপনি ফ্রিতে বিটকয়েন উপার্জন করতে পারেন।

বিটকয়েনের লাভ (Bitcoin Benifit)

বিটকয়েন মাইনরদের দ্বারা বিটকয়েন মাইনিং করা হয়। বিটকয়েন মাইনিং করার জন্যে উচ্চগতি সম্পন্ন বিশেষ হার্ডওয়ারের দরকার হয়। যারা বিটকয়েন মাইনিং করেন তাদের বিটকয়েন মাইনর বলা হয়।

বিটকয়েন মাইনরদের দ্বারা ক্রিপ্টোগ্রাফি কম্পিউটার কোডিং ল্যাংগুয়েজ দ্বারা বিটকয়েন একাউন্টের যাবতীয় তথ্য যেমন- বিটকয়েন কেনা বেচার তথ্য ব্লক চেনে সুরক্ষিত করে রাখা হয়।

ক্রিপ্টোগ্রাফী পদ্ধতিতে বিটকয়েনের তথ্যের যাবতীয় কেনাবেচার হিসাব রাখার জন্যে বিটকয়েন মাইনররা বিটকয়েন মার্কেট থেকে বিটকয়েনের ভগ্নাংশ স্বরূপ ছোট ছোট এমাউন্ট পেয়ে থাকেন।

অনেকে বিটকয়েনের তুলনা সোনার সঙ্গে করে থাকেন। তবে সত্যি করে দেখতে গেলে বিটকয়েনের মার্কেট ভ্যালু সোনার থেকে কয়েক গুন বেশি। তবে বিটকয়েনের মূল্য বাজার স্বাপেক্ষে কম বেশি হতে থাকে।

বিটকয়েন মুদ্রা ব্যবস্থা এমন একটি নিবেশ পদ্ধতি যা বাজার সপক্ষে কখনো স্থির থাকেনা। বাজারে চাহিদা অনুযায়ী সর্বদা বিটকয়েনের দামের পার্থক্য দেখতে পাওয়া যায়।

কয়েক বছর পিছন ফিরে তাকালে দেখতে পাওয়া যায়, যে ০১ টি বিটকয়েনের দাম তখন ১০ থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত ছিল, কিন্তু আজ বর্তমানে ভারতীয় মুদ্রায় একটি বিটকয়েনের মূল্য প্রায় ৫০ লক্ষ টাকার কাছাকাছি।

বর্তমানে ক্রিপ্টো কারেন্সি ও বিটকয়েন মিলিয়ে এক প্রকারের হাইব্রিড শেয়ার বাজারে নিয়ে আসা হয়েছে, যে শেয়ার কিনে রাখলে ভবিষ্যতে অনেক বেশি মুনাফা অর্জন করা যেতে পারে।

বিটকয়েনের ব্যবহার কিভাবে করা যায়

বর্তমানে ডিজিটাল অভৌতিক মুদ্রা হিসাবে বিটকয়েনের ব্যবহার ব্যাপকভাবে বেড়েই চলেছে। তবে বিটকয়েন ডিজিটাল কারেন্সি হিসাবে অনেক জায়গায় ব্যবহার করা যায়।

  • বিটকয়েন দিয়ে নানান ধরণের অনলাইন শপিং বিপনী থেকে পণ্যদ্রব্য কেনাবেচা করা যায়।
  • বিটকয়েন এমন এক মুদ্রা ব্যবস্থা, যে মুদ্রা ব্যবস্থায় একজন ব্যক্তি বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ব্যক্তি তার নিজের পরিচয় গোপন রেখে অনায়াসে লেনদেন করতে পারে ।
  • আপনি আপনার বিটকয়েন একাউন্টে জমা থাকা রাশি দিয়ে মানি এক্সচেঞ্জ করে ডলারে পরিবর্তন করতে পারেন।
  • বিটকয়েন থেকে মোবাইল রিচার্জ, ডিটি এইচ, হোটেল টিকিট, ফ্লাইট টিকিট বুক করা যায়।

পরিশিষ্ট

আশাকরি আমাদে আর্টিকেলের মাধ্যমে আপনাদের বিটকয়েন একাউন্ট খোলার নিয়ম, বিটকয়েন কি, বিটকয়েনের লাভ, ফ্রিতে বিটকয়েন উপার্জন কিভাবে করবেন অনলাইনের এই সমস্ত মেথড গুলোর সঙ্গে পরিচিত করতে পেরেছি।

তবে আপনি বিটকয়েন মানে কি, বিটকয়েন কিভাবে কাজ করে আরো ভালোভাবে বোঝার জন্যে আমাদের বিটকয়েন সম্পর্কিত আরো অন্যান্য আর্টিকেলের লিংক গুলোতে ক্লিক করে বিটকয়েন সমন্ধিত আর্টিকেল গুলো পড়তে পারেন।

এইসবের বাইরে বিটকয়েন বা ক্রিপ্টো কারেন্সি নিয়ে আপনাদের মনে কোনো রকমের জিজ্ঞাসা থাকে তাহলে,কোনোরকম দ্বিধা না করে আমাদের কমেন্ট সেকশনে কমেন্ট করতে পারেন। ধন্যবাদ।

5/5 - (1 vote)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here