ওটিপি মানে কি, ওটিপি কি কাজে ব্যবহার করা হয়, ওটিপির সুবিধা কি,Otp এর পুরো নাম কি ?

আপনি কি জানেন One Time Pasword অথাৎ ওটিপি মানে কি ? এই প্রশ্নের জবাবে আপনার উত্তর যদি না হয়, তাহলে আপনার ওটিপি মানে কি ? এই পোস্টটি অবশ্যই পড়াটা জরুরী।

কেননা আজকালকার দিনে মানুষ তার যাবতীয় কাজকর্ম যেমন- মোবাইল রিচার্জ, অনলাইন শপিং ,টাকা পয়সার লেনদেন ইত্যাদি কাজগুলো অনলাইনের মাধ্যমেই করে থাকেন।

তবে ডিজিট্যাল মাধ্যমে অনলাইন শপিং এবং টাকা পয়সার লেনদেনের পক্রিয়া যতটাই সহজ আবার ততটাই রিস্কি। তাই অনলাইন ডিজিট্যাল মাধ্যমে গ্রাহকের ডেটা সুরক্ষা কিন্তু সর্বপরী জরুরী একটি বিষয়।

কেননা অনলাইনের দৌলতে আমাদের personal data কোনো কারণে লিক হয়ে গেলে তা গ্রাহকের জন্যে সর্বনাশের কারণ হতে পারে। তাই অনলাইনে ক্রেতা সুরক্ষা মজবুত করার জন্যে

ক্যাপচা কোড ভেরিফিকেশন এবং ওটিপি মানে one time pasword এর মত Security patch গুলো খুব জরুরী। যখন আমরা ইন্টারনেট ব্যাংকিংয়ের সাহায্যে টাকাপয়সার লেনদেন বা অনলাইন কেনাকাটা করি

তখন ক্রমান্বয়ে যাবতীয় তথ্য সেখানে ফিলাপ করার পর রেজিস্টার মোবাইলে বা মেইলে ব্যাংক কিংবা অনলাইন শপিং বিপণী সংস্থার থেকে একটি কোড send করা হয়, সেই কোডটিকেই OTP বলা হয়।

আপনারা যারা মোটামোটি টুকিটাকি মোবাইলে অনলাইনে ঘাটাঘাটি করেন তারা ওটিপি মানে কি না জানালেও otp নামটা নিশ্চয় শুনেছেন এবং ওটিপির ব্যবহারও করেছেন কিন্ত আপনি কি জানেন ওটিপি কেন ব্যবহার করা হয় ?

যদি আপনারা না জেনে থাকেন ওটিপি কেন ব্যবহার করা হয় তাহলে চলুন ওটিপি মানে কি এবং ওটিপি কেন ব্যবহার করা হয় ? otp এর কাজ কি, ওটিপি ফুল ফর্ম কি ? জানার চেষ্টা করি।

ওটিপি মানে কি- One Time Pasword কি ?

One Time Pasword (OTP) হল এক প্রকারের security code, যা মূলত ০৬ অংকের হয় এবং এই কোডের ব্যবহার প্রধানত অনলাইন লেনদেনের করার কাজে ক্রেতা সুরক্ষার জন্যে ব্যবহৃত হয়।

যখন আমরা intenet banking কিংবা e-commerce website গুলো থেকে অনলাইনে কোনো জিনিসপত্র ATM কার্ড দিয়ে অথবা Credit কার্ড দিয়ে পেমেন্ট করি তখন ব্যাংকের তথ্য আদান প্রদানের পর

অনলাইন লেনদেনের সুরক্ষার্থে ব্যাংকের তরফ থেকে একটি ০৬ সংখ্যার একটি কোড sms হিসাবে আপনার ব্যাংকের সঙ্গে রেজিস্টার করা মোবাইলে পাঠানো হয়। ব্যাংকের তরফ থেকে পাঠানো ০৬ সংখ্যার এই কোডটিকেই ওটিপি (otp) বলা হয়।

রেজিস্টার মোবাইলে আসা ০৬ সংখ্যার sms এর কোডটি ফিলাপ করার পরই ব্যাংকের তরফ থেকে আপনার লেনদেন পক্রিয়ার নিশ্চয়তা সম্পন্ন হয়।

বিনা ওটিপিতে অথাৎ otp ছাড়া কোনো মতেই online transactions করা সম্ভব নয়। কারণ ব্যাংক তার গ্রাহককের ব্যাংক একাউন্ট নম্বরের সঙ্গে সংযুক্ত থাকা মোবাইল নম্বরে otp পাঠিয়ে ব্যাংক তার কাস্টমারকে সনাক্ত করার কাজ করে।

এরপর কাস্টমার যখন ব্যাংকের থেকে পাঠানো সঠিক otp enter করে তখন ব্যাংক তার তরফে নিশ্চিত হয়ে যায়, otp enter করা ব্যক্তি হল তার ব্যাংকের একজন বৈধ গ্রাহক। আর এভাবেই otp মারফতে আমাদের সুরক্ষিত লেনদেন পক্রিয়া সফল হয়।

ওটিপি কেন ব্যবহার করা হয়- Why OTP is used.

ওটিপি হল এক ধরণের পাসওয়ার্ড যা সাধারণত user দের দ্বারা তাদের account এর সুরক্ষার্থে তৈরী করা pasword থেকে ভিন্ন এবং অনেক বেশি সুরক্ষিত যা সময় বিশেষে পরিবর্তন হতে থাকে।

যখন আমরা কোনো website এ নিজেদের account খোলার চেষ্টা করি তখন সেই ওয়েব সাইটে আমাদের নতুন user name এবং password তৈরী করতে হয়। আমরা সেখানে যে password গুলো তৈরী করি সেগুলো খুব সহজবোধ্য ও সাধারণ হয়।

যেমন- আমরা সেখানে আমাদের পাসওয়ার্ড মনে রাখার জন্যে আমাদের জন্ম তারিখ অথবা নিজের নাম ইত্যাদি দিয়ে তৈরী করে থাকি। কিন্তু এখানে সমস্যা হল আমাদের তৈরী করা সহজ পাসওয়ার্ড গুলো hackers দের দ্বারা hack হয়ে যাওয়ার ভয় থাকে।

অথবা আমাদের পরিচিতদের মধ্যে password লিক হয়ে যাওয়ার সম্ভবনা থাকে এবং তারা আপনার একাউন্টের অসৎ ব্যবহার করে আপনার সুযোগ নিতে পারে।

সেইজন্য ব্যাংক এবং নানান ধরণের e-commerce website এবং online recharge করা হয় এমন ওয়েবসাইট গুলো গ্রাহকদের সুরক্ষার্থে তারা তাদের ওয়েবসাইটে one time password verification শুরু করে দিয়েছে।

ওটিপি আমাদের একাউনন্টকে সুরক্ষিত রেখে banking এবং personal details hackers দের হাতে চুরি হয়ে যাওয়ার থেকে বাঁচিয়ে গ্রাহকের সুরক্ষা আরো বেশি মজবুত করে।

ওটিপি ব্যবহারের সুফল- Benefits of using OTP.

ওটিপি আমাদের সমস্ত ধরণের একাউন্ট, যেমন- Google account, net banking, bank account, e-commerse account, social media ইত্যাদি account গুলোর সুরক্ষা প্রদান করে।

আর সবথেকে বড় ব্যাপার হল ওটিপির মাধ্যমে যে code generate হয় তা শুধু একবারই ব্যবহার করা যায় এবং সেই ০৬ সংখ্যার ওটিপিটি শুধুমাত্র কিছুক্ষনের জন্যেই valid হয়।

আপনি যদি ঐ নির্দিষ্ট সময়ের মধ্যে otp টি ব্যবহার না করেন তাহলে তা নিজে থেকেই নির্দিষ্ট সময়ের ব্যবধানে নিষ্ক্রিয় হয়ে যাবে, এবং পরে ঐ otp টির কোনো বৈধতা থাকবেনা।

ওটিপি মানে কি
ওটিপি মানে কি

সুতরাং আপনি যতবার online transaction করবেন ততবার otp হিসাবে আলাদা আলাদা code generate হবে এবং তা শুধু নির্দিষ্ট সময়ের জন্যেই বৈধ থাকবে, এইভাবে otp আমাদের একাউন্টের সুরক্ষা প্রদান করে।

ধরে নিন আপনার ব্যাংক একাউন্টের user id এবং pasword আপনার বন্ধুটি কোনো ভাবে জেনে ফেলেছে, কিন্ত এখানে আপনার বন্ধু আপনার ব্যাংকের user id এবং pasword টি জেনেও অসৎ কিছু করতে পারবেনা।

কারণ যখনই আপনার বন্ধু অনলাইন মারফতে ব্যাংকের transaction করার চেষ্টা করবে তখন ব্যাংকের তরফ থেকে আপনার রেজিস্টার মোবাইল নম্বরে একটি otp পাঠানো হবে আর otp ব্যাতিত অনলাইন transaction কোনো মোটেই সম্ভব নয়।

otp এর কাজ কি, ওটিপি কোথায় কোথায় ব্যবহার করা হয়

আজকালকার দিনে ওটিপি সর্বোপরি net banking এবং online transactions করার কাজে ব্যবহৃত হয়। এছাড়া গুগলের user id -র সুরক্ষা মজবুত করার কাজে, otp গুগলের সুরক্ষা মজবুত করার জন্যে ব্যবহৃত হয়।

তাই অন্য কোনো user আপনার google account activate করার পর, তার divece দ্বারা আপনার account details ফিলাপ করলেও আপনার google account এ login করতে পারেনা।

কেননা google এখানে তার user verification করার জন্যে গ্রাহকের কাছে OTP password চায়বে ? যেটা শুধুমাত্র আপনার নিজস্ব device এ google, sms হিসাবে otp code টি

আপনার রেজিস্টার মোবাইল নম্বরে অথবা মেইলে পাঠিয়ে কাস্টমার verivication করবে। google এর সেই verification code ব্যাতিত অন্য কোনো ব্যক্তি আপনার account কোনোমতেই access করার সুযোগ পাবেনা।

আজকাল সমস্ত ধরণের e-commerce website গুলি যেমন- amazon, flipkart, e-bay ইত্যাদি অনলাইন শপিং বিপনী গুলি তারা digital wallet সেবা প্রদানকারী কোম্পানি

যেমন- phonepe, paytm, freecharge ইত্যাদি সংস্থা তাদের গ্রাহকদের সুরক্ষার জন্য অনলাইন লেনদেনের সুরক্ষা বজায় রাখার জন্যে ওটিপি ব্যবহার করে থাকে।

ওটিপি কিভাবে গ্রাহকের সুরক্ষা মজবুত করে- Benifits of OTP uses.

আমরা ওটিপি মানে কি, ওটিপির ব্যবহার নিয়ে অনেক কথা বললাম, এবারে আমরা ওটিপি কিভাবে গ্রাহকের সুরক্ষা মজবুত করে একটু জানার চেষ্টা করি –

ওটিপি গ্রাহকের সুরক্ষা মজবুত করে

ওটিপি হল অনলাইনের জগতের একটি বিশেষ সুরক্ষা বলয়। কেননা otp গ্রাহককে এক রকমের সুরক্ষা কবচ প্রদান করে থাকে। কোনো কারণে গ্রাহকের পাসওয়ার্ড চুরি হয়ে গেলেও otp-র জন্যই গ্রাহকের একাউন্ট সুরক্ষিত থাকে।

কারণ আপনারা এতোক্ষণে নিশ্চয় ভালোভাবে জেনে গেছেন ওটিপি হল এক ধরণের বিশেষ সুরক্ষা বলয়, তাই ওটিপি ছাড়া কোনোমতেই অনলাইন লেনদেন করা সম্ভব নয়।

Customer Identification

OTP হল এমন একটি মাধ্যম যার দ্বারা গ্রাহকের পরিচিতি সনাক্ত করা যায়। কেননা ওটিপি শুধুমাত্র গ্রাহকের নিজস্ব রেজিস্টার মোবাইল নম্বর অথবা মেইল আইডিতে পাঠানো হয়।

তাই সঠিক গ্রাহক যদি তার একাউন্ট এক্সেস করে যেমন- পাসওয়ার্ড পরিবর্তন, নতুন মোবাইল নম্বর আপডেট ইত্যাদি করে থাকে, তাহলে otp দ্বারাই সেই গ্রাহককে সনাক্ত করা যায়।

কারণ otp ছাড়া কোনো একাউন্টের পাসওয়ার্ড কিংবা মোবাইল নম্বর ইত্যাদি পরিবর্তন করা সম্ভব নয়। তাই otp দ্বারা কোম্পানি তার সঠিক গ্রাহকের পরিচিতি সনাক্ত করার কাজ করে।

Spamming থেকে সুরক্ষা প্রদান

যখন আমরা অনলাইন টাকা পয়সা লেনদেনের কাজ করে থাকি, তখন ব্যাংক তার account holder এর কাছ থেকে অনুমতি নেওয়ার জন্যে একটি otp পাঠায়, আর otp দ্বারাই ব্যাংক তার গ্রহকের পরিচিতি verification করে।

ওটিপি মানে কি
ওটিপি মানে কি

এইভাবে otp আমাদের online ford transaction এর হাত থেকে রক্ষা করে। তাই financial transaction করার জন্য otp – র ব্যবহার সর্বাপেক্ষা জরুরি।

Double Security Enable

ওটিপি মারফতে আমরা আমাদের সোশ্যাল মিডিয়া একাউন্ট যেমন- facebook, whatsap, insatagram ইত্যাদির double security enable করতে পারি। আর এইভাবে আমরা আমাদের সোশ্যাল একাউন্ট গুলোকে আরো বেশি সুরক্ষিত রাখতে পারি।

OTP এর জন্য কোনো টাকা পয়সা লাগেনা

ওটিপি হল একটি ফ্রী সার্ভিস যার জন্য গ্রাহকের কাছে কোনো রকমের টাকা পয়সা নেওয়া হয়না।

otp is a first sms service

otp হল এমন একটি অতি দ্রুত পক্রিয়া, যার দ্বারা খুব শীঘ্র শুধুমাত্র ০৬ ডিজিটের সংখ্যার দ্বারা কোনোরকম কাগজ কলম ছাড়াই genuine customers কে identification করা যায়।

FAQ

প্রশ্ন- otp কি ?

উঃ- otp হল গ্রাহকের অনলাইন লেনদেন পক্রিয়ার বিশেষ সুরক্ষা বলয়, যার দ্বারা সঠিক গ্রাহকের পরিচিতি সনাক্তকরন করা হয়।

প্রশ্ন- otp এর পূর্ণরূপ কি ?

উঃ- otp এর পূর্ণরূপ হল অন টাইম পাসওয়ার্ড (ONE TIME PASSWORD).

প্রশ্ন- ওটিপি ফুল ফর্ম কি ?

উঃ- ওটিপির ফুল ফর্ম হল ONE TIME PASSWORD.

পরিশিষ্ট

আশা রাখি আপনারা এতক্ষনে নিশ্চয় আমাদের আর্টিকেলটি পড়ে ওটিপি মানে কি, ওটিপি কি ? ওটিপি কেন ব্যবহার করা হয় পুরো কনসেপ্ট বুঝতে পেরেছেন।

আমরা এই আর্টিকেলটির মধ্যে দিয়ে ওটিপি কি ? পুরো জিনিসটা বাংলা নিজের মার্তৃভাষায় যথাসাধ্য বোধগম্য ভাবে সহজ সরল ভাবে তুলে ধরার চেষ্টা করেছি।

তবুও আপনাদের মধ্যে কারো ওটিপি মানে কি ? ওটিপির ব্যবহার নিয়ে কোনো রকমের প্রশ্ন থাকে তাহলে আমাদের কমেন্ট সেকশনে কমেন্ট করে জানাতে পারেন।

আমরা আপনার প্রশ্নের সঠিক জবাব যত শীঘ্র সম্ভব দেওয়ার চেষ্টা করব। তবে আপনাদের কাছে একটা নিবেদন আমাদের লেখাটি যদি আপনার কাছে একটি জ্ঞানমূলক পোস্ট বলে মনে হয়,

তাহলে দয়াকরে আপনার ভাই বন্ধুদের সাথে আপনার সোশ্যাল মিডিয়া একাউন্ট যেমন- facebook, whatsap, tiwitter ইত্যাদিতে শেয়ার করে আমাদের মনোবল বাড়াবেন। যাতে করে এমন আরো জ্ঞানমূলক পোস্ট আপনাদের জন্যে নিয়ে আসতে পারি। ধন্যবাদ।

5/5 - (3 votes)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here