রেশন দোকান পরিবর্তনের জন্যে রেশন কার্ড ফর্ম ৬ ফিলাপ করার নিয়ম (Ration Card Form 6 Download)

আজকে আমাদের আলোচ্য বিষয় হল রেশন দোকান পরিবর্তনের জন্য ফরম ফিলাপ। আজেকের আর্টিকেল আমরা রেশন দোকান পরিবর্তনের জন্য কিভাবে আবেদন করতে হবে,

রেশন কার্ড ফর্ম ৬ ডাউনলোড কোথা থেকে করবেন এবং রেশন ডিলার পরিবর্তন করার ফর্ম কিভাবে ফিলাপ করবেন সেই ব্যাপারে বিস্তারিত আলোচনা করব।

রেশন কার্ড ফর্ম ডাউনলোড করার পর আপনারা যদি আমাদের দেওয়া নির্দেশ গুলো সঠিকভাবে মেনে চলেন তাহলে আপনারা নিজে থেকেই রেশন দোকান পরিবর্তনের জন্য ফরম ফিলাপ করতে পারবেন।

রেশন ডিলার পরিবর্তন করার ফর্মের লিংক আমরা নিচে দিয়ে দেব আপনারা সেখান থেকে রেশন কার্ড ফর্ম ৬ ডাউনলোড লিংকে ক্লিক করে রেশন দোকান পরিবর্তনের জন্যে ফর্ম ডাউনলোড করে নিতে পারেন।

রেশন কার্ড ফর্ম ৬ ডাউনলোড (Ration Card Form 6 Download)

আপনাদের পরিবারের সকলের কিংবা পরিবারের দু-একজন সদস্যের রেশন ডিলার পরিবর্তন করার দরকার হয় তাহলে আপনাকে রেশন কার্ড ৬ নম্বর ফরম ফিলাপ করে খাদ্য দফতরের অফিসে গিয়ে জমা করতে হবে।

আমরা রেশন কার্ড ফর্ম ৬ ডাউনলোড লিংক নিচে দিয়ে দিলাম,আপনারা আমাদের লিংকে ক্লিক করে রেশন কার্ড ফর্ম ৬ ডাউনলোড করে নিতে পারেন। আবার যে সমস্ত মহিলাদের বিয়ে হওয়ার পর

শশুর বাড়ির ঠিকানায় রেশন কার্ড ছিল,কিন্তু বিবাহ বিচ্ছে কিংবা অন্যান্য কারণে স্বামীর ঘর থেকে বাপের বাড়ির ঠিকানায় নতুন করে রেশন দোকান পরিবর্তন করতে চাইছেন,কিংবা বিবাহ বিচ্ছেদ

হয়ে যাওয়ার পর নতুন করে বিবাহ করেছেন এবং নতুন স্বামীর ঘরের ঠিকানার রেশন দোকানের ঠিকানায় রেশন ডিলার পরিবর্তন করতে চান তারাও রেশন কার্ড ৬ নম্বর ফর্ম ফিলাপ করে রেশন দোকান পরিবর্তন করতে পারেন।

রেশন কার্ড ফর্ম ৬ ডাউনলোড
রেশন কার্ড ফর্ম ৬ ডাউনলোড

রেশন দোকান পরিবর্তনের জন্য ফরম ফিলাপ

আপনি বা আপনার পরিবারের সদস্যদের কোনো কারণ বসত এক জায়গা থেকে অন্য জায়গায় কর্ম সূত্রে বা অন্যান্য কারণে স্থানান্তর হওয়ার দরকার হয়,

তখন আপনাকে আপনার পুরোনো ঠিকানার সাথে সাথে,যদি আপনার রেশন ডিলার বা রেশন দোকানের ঠিকানা আলাদা হয়,তখন কিন্তু আপনাকে নতুন ঠিকানার সাথে সাথে

নতুন ঠিকানায় রেশন দোকান পরিবর্তন অথাৎ রেশন ডিলার পরিবর্তন করার দরকার হয়। তাই আপনি যদি এক ব্লক থেকে অন্য ব্লকে,এক জেলা থেকে অন্য জেলায়

পারিবারিক স্থান পরিবর্তন করেন,তখন নতুন জায়গায় রেশন নেওয়ার জন্য আপনাকে ঠিকানা পরিবর্তনের সাথে সাথে রেশন ডিলার পরিবর্তন করতে হবে।

তাই আপনারা যারা রেশন দোকান পরিবর্তন করতে চান তাদের জন্যে রেশন ডিলার পরিবর্তন করার ফর্ম ফিলাপ অথাৎ রেশন দোকান পরিবর্তনের জন্য ফরম ফিলাপ করার নিয়ম গুলো আপনাদের সামনে তুলে ধরব।

রেশন দোকান পরিবর্তনের জন্যে রেশন কার্ড ফর্ম ৬ ডাউনলোড করার পর রেশন কার্ড ৬ নম্বর ফরম ফিলাপ করতে হয়। আসুন আমরা ধাপে ধাপে রেশন কার্ড ৬ নম্বর ফরম ফিলাপ করার নিয়ম গুলো দেখে নিই।

Section A: Existing Card type and number of the Head of Family (HoF)/ Any other member
For the change of FPS/Kerosene Oil shop for the whole family)

Section A : এর কলমটি হল মূলত তাদের জন্য যারা পরিবারের সকল সদস্যের রেশন কার্ডের রেশন দোকানের ঠিকানা পরিবর্তন করতে চাই তাদের জন্য।

প্রথম ধাপ : Name* এর জায়গায় পরিবারের অভিভাবকের নাম লিখতে হবে। ইংরেজি বড় হরফে এক একটি ঘরে নামের এক একটি অক্ষর বসাতে হবে।

দ্বিতীয় ধাপ : Ration Card Type* এর কলমে রেশন কার্ডের ধরণ অথাৎ আপনার যে ক্যাটেগরির রেশন কার্ড (AAY/PHH/SPHH/RSKY-I/RSKY-II/GEN) সেই ক্যাটেগরির খালি বাক্সে (√) টিক চিহ্ন দিন।

তৃতীয় ধাপ : Ration Card Number* এর জায়গায় পরিবারের অভিভাবকের রেশন কার্ড নম্বরের সংখ্যাগুলো এক একটি বাক্সের মধ্যে লিখতে হবে।

Section B: Details of the members (if only some member are applying and NOT for whole)

Section B : এর কলমটি হল তাদের জন্য,যারা পরিবারের সকল সদস্যের রেশন কার্ডে রেশন দোকান পরিবর্তন করতে চায়না, যারা শুধুমাত্র পরিবারের কয়েকজন সদস্যের রেশন দোকান পরিবর্তন করতে চায় তাদের জন্য।

প্রথম ধাপ : Name*1 এর কলমে পরিবারের যে সদস্যের রেশন দোকান পরিবর্তন করতে চান তার নাম ইংরেজি বড় হরফে লিখতে হবে।

দ্বিতীয় ধাপ : Ration Card Type* এর কলমে রেশন কার্ডের ধরণ অথাৎ আপনার যে ক্যাটেগরির রেশন কার্ড আছে (AAY/PHH/SPHH/RSKY-I/RSKY-II/GEN) সেই ক্যাটেগরির খালি বাক্সে (√) টিক চিহ্ন দিন।

তৃতীয় ধাপ : Ration Card Number* এর জায়গায় পরিবারের অভিভাবকের রেশন কার্ড নম্বরের সংখ্যাগুলো এক একটি বাক্সের মধ্যে লিখতে হবে।

চতুর্থ ধাপ: Whether Person with Disability (PWD) এই কলমে আবেদনকারী যদি শারীরিকভাবে অক্ষম অথাৎ বিকলাঙ্গ হয় তাহলে কলমের আগের খালি বাক্সে (√) টিক চিহ্ন বসাতে হবে।

তবে আবেদনকারী যদি শারীরিকভাবে সুস্থ ও স্বাভাবিক একজন মানুষ হন তাহলে কিন্তু এখানকার কোনো বাক্সে টিক চিহ্ন দেওয়্যার দরকার নেই,সেখানে খালি বাক্সে ড্যাস চিহ্ন (–) বসিয়ে দিন।

নোট : Section: B এর কলমে সর্বমোট পরিবারের তিন জন সদস্যের রেশন কার্ডে,রেশন দোকান পরিবর্তনের জন্যে আবেদন করা যাবে।

আপনারা যদি একের অধিক সদস্যের রেশন ডিলার পরিবর্তনের জন্য আবেদন করতে চান তাহলে আপনি একই রকমভাবে বাকি দুজন আবেদনকারীর নাম,রেশন কার্ডের বিবরণ সহ পূরণ করতে পারেন।

Section C: Details of the new FPS or Kerosene Oil shop (for A & B)

Section: D এর কলমটি কিন্তু Section: A এবং Section: B অথাৎ যারা যে কারণে রেশন দোকান পরিবর্তন করতে চান

এখানে সবাইকেই Section: D এর কলমটি পূরণ করতে হবে। Section: D এর কলমে নতুন রেশন দোকানের সম্পূর্ণ ডিটেলস পূরণ করতে হবে।

এই কলমে FPS Name,FPS Code,Kerosene ShopName,Kerosene Shop Code এই সমস্ত গুরত্বপূর্ন তথ্য গুলো ফিলাপ করতে হবে। আর এই সমস্ত তথ্য গুলো নেওয়ার জন্য আপনাকে আপনার নতুন ঠিকানায়

আপনি যে ঠিকানায় আপনার রেশন দোকান পরিবর্তন করতে চান সেই নতুন রেশন ডিলারের সঙ্গে যোগাযোগ করতে হবে। এই কলমের সমস্ত তথ্য তিনিই রেশন কার্ড ফর্ম ৬ এর যাবতীয় তথ্যাদি পূরণ করে দেবেন।

Section D: If applying for change of Ration Shop/ Kerosene Oil shop due to marriage/divorce/separation(the applicant would be added to the husband’s/father’s/guardian’s family)

Section D : এর কলমটি হল তাদের জন্যে যে সমস্ত মেয়েদের বিয়ের পর শশুর ঘরে শশুর বাড়ির ঠিকানায় রেশন কার্ড আছে কিন্তু তারা বিবাহ বিচ্ছেদ/অন্যান্য কারণের জন্যে

রেশন দোকান আলাদা করতে চাইছেন সেক্ষেত্রে স্বামীর নাম/বাবার নাম/পরিবারের অভিভাবকের নাম ইচ্ছেমত বসানোর জন্য বলা হয়েছে।

প্রথম ধাপ : Name as in existing ration card এই কলমে বর্তমানে রেশন কার্ডে আবেদনকারীর যে নাম আছে সেই নামটি টাইটেল সহ লিখতে হবে।

দ্বিতীয় ধাপ: Card Category এর জায়গায় আপনার রেশন কার্ড যে ক্যাটেগরির সেই ক্যাটেগরির নাম লিখুন। এরপরের কলমে Card No. এর জায়গায় রেশন কার্ড নম্বরটি লিখতে হবে।

তৃতীয় ধাপ : Name after marriage/divorce এই কলমতিতে যদি বিবাহ বিচ্ছেদ হয়ে যাওয়ার পর নতুন করে বিয়ে হয়ে যায় তাহলে সেখানে বিয়ের পর নতুন স্বামীর নাম লিখতে হবে।

তবে যদি বিবাহ বিচ্ছেদ হয়ে যাওয়ার পর নতুন করে বিয়ে না হয় মেয়ে যদি বাপের বাড়িতে গিয়ে থাকে তাহলে এখানে অভিভাবক হিসাবে মেয়ের নিজের বাবার নাম লিখতে হবে।

চতুর্থ ধাপ: Card Category (of husband/father/guardian) এই কলমটিতে একইভাবে মেয়ের বিবাহ বিচ্ছদ হয়ে যাওয়ার পর আবার যদি নতুন বিয়ে হয় তাহলে এখানে মেয়ের নতুন স্বামীর যে ধরণের রেশন কার্ড আছে,

সেই রেশন কার্ডের ক্যাটেগরি বসাতে হবে। আর মেয়ে যদি বিবাহ বিচ্ছেদের পর বাপের বাড়িতে চলে যায় আসে তাহলে বাপের বাড়িতে যে কার্ড আছে সেই রেশন কার্ডের ক্যাটেগরি বসাতে হবে।

পঞ্চম ধাপ: Card No. (of husband/father/guardian) এই কলমে মেয়ের বিবাহ বিচ্ছেদের পর বিয়ে করে নতুন স্বামীর ঘরে রেশন দোকান পরিবর্তন করতে চাইলে নতুন স্বামীর রেশন কার্ড নম্বর বসাতে হবে।

আবার বিবাহ বিচ্ছেদের পর মেয়ে যদি তার বাপের বাড়ি যেতে চায়,তাহলে বাপের বাড়িতে নিজের বাবার রেশন কার্ড নম্বরটি বসাতে হবে।

Section E: Contact details of the family* (in case of marriage/divorce, the family in which the applicant isentering)

Section E: কলমে বিবাহ বিচ্ছেদ হওয়ার পর মেয়ে যদি বাপের বাড়িতে যায় তাহলে বাপের বাড়ির এবং মহিলা যদি বিবাহ বিচ্ছেদের পর নতুন বিয়ে করে নতুন স্বামীর বাড়ি যায় তাহলে নতুন স্বামীর ডিটেলস পূরণ করতে হবে।

প্রথম ধাপ : Primary Mobile Number(For communication)* এই কলমে divorce মহিলারা যদি নতুন করে বিয়ে করেন তাহলে নতুন শশুড় বাড়ির মোবাইল নম্বর দেবেন।

আর যদি divorce এর পর বাপের বাড়িতে রেশন দোকান পরিবর্তন করতে চান তাহলে বাপের বাড়ির মোবাইল নম্বর দেবেন।

দ্বিতীয় ধাপ : Secondary Mobile Number এই কলমে মেয়ের নতুন শশুড় বাড়ি কিংবা মেয়ে যদি বাপের বাড়ির ঠিকানায় রেশন দোকান পরিবর্তন করতে চান সেখানকার অতিরিক্ত আর একটি মোবাইল নম্বর বসাতে হবে।

তৃতীয় ধাপ: Whatsapp Number এই কলমে একইভাবে আপনি যেখানকার ঠিকানায় রেশন দোকান পরিবর্তন করতে চান সেই পরিবারের Whatsapp Number দিতে হবে।

চতুর্থ ধাপ: Email ID এই কলমে একটি ইমেল আইডি বসাতে হবে। তবে Email ID দিতেই হবে বলে কোনো বাধ্য বাধকতা নেই আপনার যদি ইমেল আইডি থাকে তাহলে দিতে পারেন।

পঞ্চম ধাপ: If you don’t want us to send e-bill and other important messages, tick the box এর কলমটিতে বলা হয়েছে,আপনি রেশন কার্ডের তথ্যের আপডেট

মোবাইল নম্বরে sms কিংবা whatsapp না নেওয়ার জন্যে খালি বাক্সে টিক চিহ্ন (√) বসান। কিন্তু আপনারা কেউ এই বাক্সে টিক চিহ্ন দেবেন না,তাহলে কিন্তু মোবাইল নম্বরে sms কিংবা whatsapp এ রেশনের তথ্যের আপডেট পাবেন না।

Section F: Aadhaar Details of all existing DRC holders of the family* (in case of marriage/divorce, the family in which the applicant is entering)(Aadhaar details mandatory)

Section F: এর কলমে বিবাহ বিচ্ছদের পর মহিলা যদি বিয়ে করে তার নতুন শশুড় বাড়ি কিংবা তার পুরোনো বাপের বাড়ি যেখানে রেশন দোকান পরিবরতন করতে চায়,

তাহলে সেখানকার পরিবারের অন্যান্য সদস্যের ডিটেলস পূরণ করতে হবে এবং পরিবারের সদস্যদের আধার কার্ডের তথ্য বাধ্যতামূলক ভাবে দিতে হবে।

প্রথম ধাপ: Name of Member 1 (Head of Family)* এর কলমে ইংরেজিতে বড় হরফে পরিবারের অভিভাবকের নাম লিখতে হবে।

দ্বিতীয় ধাপ: Digital Ration Card No.* এই কলমে পরিবারের অভিভাবকের রেশন কার্ডের নম্বর গুলো ক্রমান্বয়ে বসাতে হবে।

তৃতীয় ধাপ: Ration Card Type* এর কলমে অভিভাবকের যে ধরণের কার্ড আছে AAY/PHH/SPHH/RKSY-I / RKSY-II /GEN সেই ধরণের কার্ডের আগের বাক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে।

চতুর্থ ধাপ : Ration Card Number*এই কলমে অভিভাবকের রেশন কার্ডের নম্বর লিখতে হবে।

পঞ্চম ধাপ: Aadhaar number* (attach copy) এর জায়গায় অভিভাবকের আধার নম্বর বসাতে হবে।

ষষ্ঠ ধাপ : Whether Person with Disability (PWD) এই কলমে পরিবারের অভিভাবক যদি শারীরিকভাবে অক্ষম অথাৎ বিকলাঙ্গ হয় তাহলে আগের খালি বাক্সে (√) টিক চিহ্ন বসাতে হবে।

তবে পরিবারের অভিভাবক যদি শারীরিকভাবে সুস্থ ও স্বাভাবিক একজন মানুষ হন তাহলে কিন্তু এখানকার কোনো বাক্সে টিক চিহ্ন দেওয়্যার দরকার নেই বাক্স গুলোতে  ড্যাস চিহ্ন (–) বসিয়ে দিন।

নোট: Section F: এর কলমে আপনি যে পরিবারে রেশন কার্ডে রেশন দোকান পরিবর্তন করে নিয়ে যেতে চান সেই পরিবারের নূন্যতম তিন জন সদস্যের ডিটেলস পূরণ করতে হবে।

Section G: Address details

Section G: এর কলমে আপনাদের সকলকেই পুরোনো ঠিকানা থেকে নতুন ঠিকানায় যেখানে স্থানান্তর হয়েছেন সেখানকার নতুন বাসস্থানের ঠিকানা বসাতে হবে।

প্রথম ধাপ : এখানে প্রথম কলমে District (জেলা) এর জায়গায় আপনি ইংরেজি বড় অক্ষরে আপনার জেলার নাম লিখুন। ফরম ফিলাপ করার সময় ইংরেজি

বড় অক্ষরে ফরম ফিলাপ করবেন এবং খেয়াল করে এক একটি বাক্সে এক একটি অক্ষর বসাবেন। যেমন – আমার District হল বীরভূম তাহলে আমাকে ইংরেজিতে BIRBHUM এইভাবে বড় হরফে লিখতে হবে।

দ্বিতীয় ধাপ : Sub-division* এর জায়গায় ইংরেজি বড় অক্ষরে আপনি আপনার মহকুমার নাম লিখুন। যেমন- আমার মহকুমা হল রামপুরহাট তাহলে আমাকে ইংরেজি বড় অক্ষরে RAMPURHAT লিখতে হবে।

তৃতীয় ধাপ : Block/Municipality/ Mun. Corp* এর জায়গায় আপনার বিডিও অফিস যেখানে আছে সেই জায়গার নাম লিখতে হবে। যেমন- আমার বিডিও অফিস/ Block হল নলহাটি-০১,

তাহলে আমি ইংরেজিতে বড় অক্ষরে NALHATI- 01 লিখতে হবে। আর আপনি যদি একজন শহরাঞ্চলের বাসিন্দা হন তাহলে আপনি সেখানে আপনার পৌরসভার নাম লিখতে পারেন।

চতুর্থ ধাপ : Gram Panchayat/Ward No* এর জায়গায় আপনি আপনার পঞ্চায়েতের নাম একইভাবে ইংরেজি বড় অক্ষরে স্পষ্ট করে লিখবেন। আর আপনি যদি শহরাঞ্চলের বাসিন্দা হন তাহলে আপনি আপনার Ward No* লিখবেন।

পঞ্চম ধাপ : Village/Road/ Street * এর কলমের জায়গায় আপনাকে আপনার নিজের গ্রামের নাম একইভাবে ইংরেজিতে বড় বড় অক্ষরে লিখতে হবে।

আর আপনি যদি একজন শহরাঞ্চলের নাগরিক হন তাহলে এখানে রাস্তার নাম অথবা Street নামের জায়গায় আপনার গলি মহল্লার নাম লিখতে হবে।

ষষ্ঠ ধাপ: Pin Code* এর কলমের জায়গায় আপনাকে আপনার এলাকার পোস্ট অফিসের পোস্টাল কোড অথাৎ ছয় অঙ্কের পিন নম্বরটা ইংরেজিতে লিখতে হবে।

সপ্তম ধাপ : Post Office* এর কলমের জায়গায় আপনাকে আপনার নিজের পোস্ট অফিসের নাম একইভাবে ইংরেজিতে বড় বড় অক্ষরে লিখতে হবে।

অষ্টম ধাপ : Police Station এর কলমের জায়গায় আপনাকে আপনার এলাকার থানার নাম একইভাবে ইংরেজি বড় বড় অক্ষরে লিখতে হবে।

এইভাবে রেশন কার্ড ফর্ম ৫ আগাগোড়া ভালোভাবে ফিলাপ করার পর আপনাকে সবথেকে নিচে ইংরেজিতে লেখা স্ব-ঘোষণাপত্রটির চেক বক্সে টিক চিহ্ন (√) বসাতে হবে।

[√ ] I agree that all inputs given above are true to the best of my knowledge. I agree that the application may be rejected, or the Ration Card if issued, may be cancelled if any information furnished here is found to be false. I also acknowledge that other legal action may be taken against me for furnishing wrong information or hiding any relevant information, either at the time of application or at a later stage.

এরপর বামদিকে Date: এর জায়গায় যেদিন আবেদন করছেন সেই দিনের তারিখ বসাতে হবে। তারপর Signature /LTI of the applicant এর জায়গায় আপনি যদি সই করতে পারেন তাহলে সই করবেন নইলে বাম হাতের বুড়ো আঙুলের ছাপ দিতে হবে।

রেশন ডিলার পরিবর্তন করার ফর্মের সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্ট

রেশন ডিলার পরিবর্তন করার জন্য আপনাকে রেশন কার্ড ফর্ম ৬ ডাউনলোড করে ফিলাপ করার পর যে সমস্ত ডকুমেন্ট গুলো দিতে হবে সেই ডকুমেন্ট গুলো হল-

  • ডিভোর্সি মহিলাদের ক্ষেত্রে মহিলারা নতুন করে বিয়ে করে নতুন পরিবারের ঠিকানায় রেশন দোকান পরিবর্তন করতে চাইলে সেই মহিলার নতুন শশুড় বাড়ির পরিবারের,রেশন কার্ডের ফর্মে উল্লেখিত সদস্যদের সকলের আধার কার্ডের জেরক্স দিতে হবে।
  • ০৫ বছরের নিচে বাচ্চাদের রেশন দোকান পরিবর্তন করতে চাইলে সেক্ষেত্রে আধার কার্ড দেওয়ার প্রয়োজন নেই। সেই জায়গায় বাচ্চার জন্ম সার্টিফিকেটের জেরক্স দিতে হবে।
  • আপনাকে নতুন ঠিকানায় রেশন দোকান পরিবর্তন করার জন্যে নতুন ঠিকানার Address Proof হিসাবে নতুন বাসস্থানের Bank Passbook/Pasport/Voter Card/Driving Licence এর জেরক্স দিতে হবে।
  • আবেদনকারীরকে তার পুরোনো রেশন কার্ডের জেরক্স কপি দিতে হবে।

নোট : সমস্ত ডকুমেন্টের জেরক্স কপির উপর Self Attested লিখে নিজের নাম এবং তারিখ লিখে দিতে হবে। আপনি যদি স্বাক্ষর করতে না পারেন তাহলে আপনাকে নিজের নাম লিখে পড়ে টিপ্ সই দিতে হবে।

পরিশিষ্ট

রেশন কার্ড ফর্ম ৬ ডাউনলোড করে ফিলাপ করার পর আপনাকে রেশন কার্ড ফর্ম ৬,আপনার ব্লকে খাদ্য দফতরের অফিসে গিয়ে জমা করতে হবে।

কিংবা পশ্চিমবঙ্গ সরকারের দুয়ারে সরকার কর্মসূচিতে খাদ্য দফতরের সংশ্লিষ্ট আধিকারিকদের টেবিলে গিয়েও জমা করতে পারেন। রেশন কার্ড ফর্ম ৬ জমা করার সময়

আপনাকে রেশন কার্ডের ফর্ম ৬ এর নিচের অংশ খাদ্য দফতরের আধিকারিকদের দ্বারা রিসিভ কপি হিসাবে আপনাকে দেওয়া হবে।

আপনি আপনার রেশন কার্ড ফর্ম ৬ ডাউনলোড করে ফর্ম ফিলাপ করে জমা দেওয়ার সময় রেশন কার্ড ৬ নম্বর ফর্মে থাকা কিউ আর কোড দিয়ে আপনি আপনার রেশন কার্ডের স্ট্যাটাস চেক করতে পারবেন।

3/5 - (4 votes)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here