ঘরে বসে রেশন কার্ড আধার লিংক করুন (Ration Card Aadhar Link West Bengal)

আপনাদের যাদের রেশন কার্ড হয়েছে কিন্তু এখন পর্যন্ত রেশন কার্ড আধার লিংক হয়নি আজকের আর্টিকেলটি তাদের জন্যে। আপনারা জানেন পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমন্ত্রী

মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন আগামী দিনে দুয়ারে দুয়ারে রেশন পৌঁছে দেওয়া হবে। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় দুয়ারে রেশন প্রকল্প পরীক্ষামূলকভাবে ইতিমধ্যে চালু হয়ে গিয়েছে।

তাই আগামীদিনে দুয়ারে রেশন প্রকল্পের সুবিধা নেওয়ার জন্যে আপনাদের রেশন কার্ড আধার লিঙ্ক ব্যাধতামূলক ভাবে করতেই হবে। যদিও কিছুদিন আগে রাজ্য সরকারের পক্ষ থেকে প্রতিটি গ্রামে গ্রামে ক্যাম্প করে

রেশন কার্ড আধার কার্ড লিঙ্ক করার কর্মসূচী গ্রহণ করা হয়েছিল,কিন্তু তাতে করে এখনো পর্যন্ত সমস্ত পরিবারের রেশন কার্ড আধার লিংক করে ওঠা সম্ভব হয়নি।

তাই আপনাদের মনে যাদের প্রশ্ন আছে রেশন কার্ড আধার লিঙ্ক কিভাবে করতে হবে ? তাদের উদ্দেশ্যে বলে রাখি আপনারা যদি আমাদের আর্টিকেলটি মনোযোগ দিয়ে পরেন তাহলে,আপনারা ঘরে বসেই

রেশন কার্ড আধার লিংক অনলাইনে করতে পারবেন। এখন আপনাদের ধাপে ধাপে রেশন কার্ড আধার লিংক অনলাইন করে দেখাব,আশাকরি আপনারা আর্টিকেলটি পড়ে নিজে নিজেই রেশন কার্ড আধার লিংক করতে পারবেন।

রেশন কার্ড আধার লিংক অনলাইন ওয়েস্ট বেঙ্গল

এর আগের একটি আর্টিকেলে আমরা রেশন কার্ড স্ট্যাটাস চেক কিভাবে করবেন সেই নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করে পুরো ব্যাপারটা আলোচনা সাপেক্ষে দেখানোর চেষ্টা করেছিলাম।

আপনারা যারা নতুন রেশন কার্ড ফর্ম ৩,রেশন কার্ড ফর্ম ৪ ডাউনলোড করে নতুন রেশন কার্ডের জন্যে আবেদন করেছিলেন তারা আমাদের আর্টিকেলের লিংক গুলোতে ক্লিক করে আর্টিকেল গুলো পড়ে দেখলে,

নিজেরাই নিজেদের রেশন কার্ডের আবেদন স্ট্যাটাস চেক করে নিতে পারবেন। এখন আপনাদের রেশন কার্ড আধার লিংক করার জন্যে সবার প্রথমে

আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে https://wbpds.wb.gov.in/ লিংকটিতে ক্লিক করুন। লিংক টিতে ক্লিক করতেই একটি নতুন উইন্ডো আপনাদের সামনে খুলে যাবে।

এবারে ধাপে ধাপে আমরা রেশন কার্ড আধার লিঙ্ক কিভাবে করতে হবে করে দেখাব। আপনারা শুধু ধাপে ধাপে যাবতীয় নিয়ম গুলো প্রথম থেকে শেষ অব্ধি ফলো করুন।

ধাপ ০১ : আপনাদের সামনে যে নতুন উইন্ডো খুলে যাবে সেখানে বাম দিকে E-KYC একটা লেখা দেখতে পাবেন। তার নিচে Select Ration Card Category এর নিচে একটি বাক্স দেখতে পাবেন।

রেশন কার্ড আধার লিংক
রেশন কার্ড আধার লিংক

সেই বাক্সে ক্লিক করে আপনার রেশন কার্ডের ক্যাটেগরি নির্বাচন করুন। যেমন- এখানে আমার রেশন কার্ডের ক্যাটেগরি হল PHH ,সেইজন্য আমি এখানে আমার রেশন কার্ডের ধরণ PHH নির্বাচন করে নিলাম।

এখানে আপনাদের যে ধরণের রেশন কার্ড আছে সেই রেশন কার্ডের ধরণ অনুযায়ী রেশন কার্ডের ধরণ নির্বাচন করবেন। যেমন- RSKY-I/RSKY-II/PHH/AAY ইত্যাদি।

ধাপ ০২ : এরপর আপনাকে Enter Ration Card Number এর বাক্সে রেশন কার্ডের নম্বর গুলো বসিয়ে পাশের Search লেখা বাক্সে Search করতে হবে।

ধাপ ০৩ : রেশন কার্ডের ক্যাটেগরি নির্বাচন করে রেশন কার্ড নম্বর বসিয়ে Search করার পর দেখতে পাবেন আপনার সামনে নিচে একটা নতুন বাক্স খুলে গেছে।

রেশন কার্ড আধার লিংক
রেশন কার্ড আধার লিংক

সেই বাক্সে Sl No /Name/Head of the family /Aadhar Card Number এর কলম দেখতে পাবেন। এখানে একটি লক্ষণীয় বিষয় হল আপনার যদি রেশন কার্ড আধার লিঙ্ক করা না থাকে তাহলে আধার নম্বরের বাক্সটি খালি থাকবে

ধাপ ০৪ : এবারে আপনাকে যেটা করতে হবে সেটা হল এখানে আপনি Update Aadhar and Mobile Number এবং Update Only Mobile Number এর দুটি কলম দেখতে পাবেন।

এখানে কিন্তু আপনাকে প্রথম অপশন অথাৎ Update Aadhar and Mobile Number এর বাক্সে টিক চিহ্ন বসাতে হবে। টিক চিহ্ন বসার সঙ্গে সঙ্গে নিচে Enter Your Aadhar Number একটি বাক্স ওপেন হবে।

রেশন কার্ড আধার লিংক
রেশন কার্ড আধার লিংক

সেখানে আপনাকে আপনার আধার নম্বর গুলো নির্ভুলভাবে বসিয়ে পাশের Verify অপশনটিতে ক্লিক করতে হবে।

ধাপ ০৫ : Verifiy অপশনটিতে ক্লিক করতেই আপনি নিচে Enter OTP বসানোর একটি বাক্স দেখতে পাবেন। আপনার আধার লিংক আছে যে মোবাইল নম্বরে সেখানে একটি OTP আসবে।

রেশন কার্ড আধার লিংক
রেশন কার্ড আধার লিংক

আপনাকে দেখে দেখে OTP বসানোর বাক্সে ছয় সংখ্যার OTP টি বসাতে হবে। তারপর পাশের Do-eKYC লেখা বাক্সটিতে ক্লিক করতে হবে।

ধাপ ০৬ : এবার আপনার সামনে নতুন একটি উইন্ডো খুলবে,সেখানে আপনি আপনার আধার কার্ডের তথ্যের দেওয়া নাম ,ঠিকানা,পিন,জন্মতারিখ সহ আপনার ছবি ভেসে উঠবে।আপনাকে সেখানে Verify and Save বাটনটিতে ক্লিক করতে হবে।

রেশন কার্ড আধার লিংক
রেশন কার্ড আধার লিংক

ধাপ ০৭ : Verify and Save বাটনটিতে ক্লিক করতে আপনার সামনে নতুন একটি উইন্ডো খুলে যাবে,সেখানে আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি কি আপনার মোবাইল নম্বরটি

রেশন কার্ডের সঙ্গে সংযুক্ত করতে চান ? এখানে আপনাকে Yes লেখাটিতে ক্লিক করে এগিয়ে যেতে হবে।

ধাপ ০৮ : এবারে কিন্তু আবার Update your Mobile Number এর নতুন একটি উইন্ডো খুলে যাবে সেখানে আপনাকে Enter Mobile Number এর বাক্সে

রেশন কার্ড আধার লিংক
রেশন কার্ড আধার লিংক

আপনার আধার কার্ডের সঙ্গে লিংক মোবাইল নম্বরটি বসিয়ে Update বাটনে ক্লিক করতে হবে। ব্যাস হয়ে গেল আপনার রেশন কার্ড আধার লিংক একেবারে ঘরে বসেই।

পরিশিষ্ট

এখন বর্তমানে সরকারি যাবতীয় ডকুমেন্টের সঙ্গে সরকার আধার কার্ড লিংক করা বাধ্যতামূলক করে তুলেছে। সরকারি প্রয়োজনীয় ডকুমেন্ট হিসাবে রেশন কার্ড তার ব্যতিক্রম নয়।

তাই আপনাদের যাদের এখনো রেশন কার্ড আধার লিঙ্ক হয়নি, একজন সচেতন নাগরিক হিসাবে সময় থাকতেই রেশন কার্ড আধার লিঙ্ক করে নেওয়াটা দরকার।

তা নাহলে আগামী দিনে রেশন সংগ্রহে ও আরো যে সমস্ত সরকারি ও বেসরকারি কাজে রেশন কার্ডের দরকার হয় সেই সময় রেশন কার্ড আধার লিঙ্ক করা না থাকলে আপনাকে বেকায়দায় পড়তে হতে পারে।

3/5 - (2 votes)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here