মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায় (Meyeder Mukher Brono Dur Korar Upay)

মেয়েরা তাদের রূপচর্চা নিয়ে মূলত বরাবরই সচেতন হয়। তবে সেই রূপচর্চায় ভাটা পড়ে যদি সেই মেয়ের মুখে ব্রণের সমস্যা থাকে, তখন আর মেয়েদের মুখের ব্রণের সমস্যা নিয়ে দুশ্চিন্তার আর অন্ত থাকেনা।

আমরা আজকের আর্টিকেলে মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায় নিয়ে কতগুলো টিপস আপনাদের সাথে শেয়ার করতে চলেছি, আপনারা সেই টিপসগুলো ফলো করলে খুব সহজেই মুখের ব্রণের সমস্যার সুরাহা করতে পারবেন।

উৎসব কিংবা অনুষ্ঠান যায় হোকনা কেন মেয়েরা বরাবরই একটু সাজুগুজু করতে ভালোবাসে তবে সেই উৎসব বা আনন্দনুষ্ঠানে ত্বকে ব্রণ দেখা দিলে সেই আনন্দটাই যেন মেয়েদের কাছে ফিকে মনে হয়।

উৎসবের দিনগুলোতে ফিকে আনন্দের রাশ টানার জন্যে মেয়েরা ইন্টারনেটে গিয়ে সার্চ ইঞ্জিনে এক রাতে ব্রণ দূর করার উপায়, এক দিনে ব্রণ দূর করার উপায়, ০৭ দিনে ব্রণ দূর করার উপায়,

এরকম নানা হিজিবিজি, মুখের ব্রণ দূর করার উপায় বিষয়ক প্রশ্ন সার্চ করে। এর আগে আমরা অবশ্য মেয়েদের গোপনাঙ্গের লজ্জাস্থানের কালো দাগ দূর করার উপায়,

মুখের কালো দাগ দূর করার উপায়, মহিলাদের লজ্জাস্থানের দুর্গন্ধ দূর করার উপায়, বগলের দুর্গন্ধ দূর করার উপায় এই ধরণের আলোচনা আমাদের পূর্বের আর্টিকেল গুলোতে তুলে ধরেছি।

যাইহোক আপনারা যারা মুখের ব্রণের সমস্যায় ভুগছেন কিংবা যাদের মুখে সত্যি করেই ব্রণের সমস্যা আছে তারা এক রাতে, রাতারাতি ব্রণ ঠিক করতে গিয়ে ধৈর্য্য না হারিয়ে হাতে করে ব্রণ টিপে গালতে যাবেন না।

তাতে হয়ত আপনার ব্রণের সাদা অংশ বার হয়ে গিয়ে ব্রণের ফোলা অংশ কমে যাবে ঠিকই কিন্ত সেই ব্রণ আগে গিয়ে মুখে ব্রণের কালো দাগের সৃষ্টি করবে। তখন আপনারা আবার ব্যাকুল হয়ে মুখের ব্রণের কালো দাগ দূর করার উপায় খুঁজতে উদোক্ত হবেন।

Table of Contents

ব্রণ কি, ব্রণ কি কারণে হয় What causes acne?

ব্রণ কি বা ব্রণ কি কারণে হয় এই প্রশ্নের জবাব সহজভাবে দিলে বলতে হয় যে, ব্রণ হল আমাদের ত্বকে বেড়ে ওঠা একধরণের ফুসকুড়ি বা ফোড়া। আর ব্রণ হওয়ার মূল কারণ হল আমাদের ত্বকের মধ্যে থাকা

তেলের প্রকোষ্ঠ বা তৈল গ্রন্থি গুলোর ব্যাকটেরিয়া দ্বারা সংক্রমিত হওয়া। আমাদের ত্বকের তৈল গ্রন্থি গুলো যখন ব্যাকটেরিয়ার দ্বারা সংক্রমিত হয় তখন সেই সমস্ত তৈল গ্রন্থি গুলো আকারে বৃদ্ধি পেয়ে সেখানে পুঁজ জমা হয়।

আমাদের চেহেরার ত্বকের তৈল গ্রন্থি গুলোতে ব্যাকটেরিয়া সংক্রমণের ফলে হওয়া পুজঁমুখো ফুসকুড়ি গুলোকেই সোজা বাংলা ভাষায় ব্রণ বলা হয়। যা নারীদের চেহেরায় দেখা দিলে একজন নারীর কাছে প্রধান উদ্বিগ্নের কারণ হয়ে দাঁড়ায়।

মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায়

আপনারা আজকালকার দিনে ইন্টারনেটে মেয়েদের ব্রণ দূর করার উপায় হিসাবে বহু ধরণের টিপস ইন্টারনেটে wikipedia তে পেয়ে যাবেন। কিন্ত এখানে কথা হচ্ছে যা কিছু ইন্টারনেটে উপলব্ধ সব কিছুই সঠিক হবে এমন কিন্ত কোনো কথা নেই।

তাই আপনাকে এইসমস্ত কিছুর মধ্যে থেকে মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায় হিসাবে ভালোমানের আর্টিকেলে সাজেস্ট করা উপায় গুলো বেছে নিয়ে পরখ করে তবেই আপনাকে নিজের মধ্যে প্রয়োগ করতে হবে।

আমরা সবসময় আপনাদের স্বাস্থ্যের কথা চিন্তা করে সর্বদা প্রাকৃতিক উপায় গুলোর নিজেদের উপর প্রয়োগ করার পরামর্শ দিই। আজকেও আমরা মেয়েদের মুখের ব্রণ দূর করার প্রাকৃতিক উপায় হিসাবে

কতগুলো টিপস আপনাদের সাথে শেয়ার করব, আপনারা সেই সমস্ত উপায় গুলো অবলম্বন করলে খুব সহজেই ঘরে বসে প্রাকৃতিকভাবে মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায় করতে পারবেন।

০১. মেয়েদের মুখের ব্রণ দূর করার প্রাকৃতিক উপায় হিসাবে তুলসী পাতার রস ব্যবহার করুন

তুলসী পাতা হল একটি অতি প্রাচীন অতিউপকারী ভেষজ উদ্ভিদ। তুলসীপাতার আয়ুর্বেদিক গুণাবলীর সঙ্গে আমরা সকলেই কমবেশি খুনাক্ষরে পরিচিত। তুলসী পাতার রস সেবনে যেমন সর্দি জ্বরে উপকার পাওয়া যায়,

তেমন আবার তুলসী পাতা দিয়ে মেয়েদের মুখের ব্রণ দূর করার প্রাকৃতিক উপায় করা যায়। আপনাদের যেখানে ব্রণ হয়েছে সেই জায়গায় কিছুক্ষন তুলসীপাতার রস লাগিয়ে রেখে দিন।

তারপর ব্রণের জায়গায় তুলসী পাতার রস শুকিয়ে এলে সেই জায়গাটা হালকা ঈষদ গরম জল করে ধুয়ে ফেলুন। ব্যাস দেখবেন আপনার মুখের ব্রণ নিমিষে কয়েকঘন্টার মধ্যে চেহেরায় মিলিয়ে যাচ্ছে।

মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায়
মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায়

০২. মুলতানি মাটি দিয়ে মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায়

যে সমস্ত মহিলাদের ত্বক অয়েলি মানে যাদের Oily skin তাদের মধ্যে ব্রণের ধাতটা একটু বেশি দেখা যায়। এই ক্ষেত্রে কিন্ত মুলতানি মাটির বিকল্প কিছু হতে পারেনা।

আপনারা মুলতানি মাটির প্রলেপ তৈরী করে, পুরো মুখমন্ডল ভালো করে ধুয়ে নিয়ে তারপর মুখমণ্ডলে মুলতানি মাটির প্রলেপ লাগিয়ে রাখলে অল্প সময়ের মধ্যেই চেহারার তৈলাক্তভাব চলে যায় যা তৈলাক্ত ত্বককে শুষ্ক রাখতে সাহায্য করে।

০৩. আপেল ও মধু দিয়ে মেয়েদের মুখের ব্রণ দূর করার প্রাকৃতিক উপায়

আপেল ও মধু বহুকাল থেকেই চর্ম রোগের কার্যকরী উপাদেয় হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। তারজন্যে সবার প্রথমে আপনাকে একটি আপেল নিয়ে এসে আপেল টাকে ভালো করে থেঁতলে পেস্ট করে নিতে হবে।

তারপর আপেল থেঁতোর সঙ্গে কয়েক চামচ মধু মিশিয়ে নিতে হবে। এরপর সেই আপেল থেঁতো আপনার মুখের ব্রণের জায়গা গুলোতে লাগাতে হবে এরপর মোটামোটি ১৫-২০ মিনিট অপেক্ষা করার পর ঠান্ডা জলে মুখ ধুয়ে নিতে হবে।

এতে আপনার চেহেরার কালো ভাব দূর হয়ে যাবে এবং আপনার রঙ গৌরজ্জল হবে তার পাশাপাশি মুখের ব্রণের কালো দাগ গুলোর ক্রমশ আভা হয়ে যাবে।

আরো পড়ুন : মেয়েদের মুখের ব্রণের কালো দাগ দূর করার উপায়।

০৪. পেঁপে ও চাল গুঁড়োর মিশ্রণ তৈরী করে মেয়েদের ব্রণের সমস্যা দূর করার উপায়

পাকা পেঁপে খেতে খুব সুস্বাদু হয়, আর পেঁপের মধ্যে প্রচুর পরিমানে কিন্ত ভিটামিন সি থাকে। এখানে আপনাদের মধ্যে যাদের ব্রণের সমস্যা আছে তারা কিন্তু পাকা পেঁপেকে ফেসপ্যাক

অথবা স্কাবার হিসাবে ব্যবহার করে ব্রণের সমস্যা দূর করার উপায় করতে পারেন। কারণ গরমকালে আমরা যখন প্রখর রৌদ্রে বাইরে খোলামেলা ভাবে ঘুরতে বের হয় তখন আমাদের ত্বকে

নিজেদের অজানতেই ধুলো ময়লার পাশাপাশি বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়া এসে জমা হয়, যা আমাদের ত্বকের ক্ষতি করে। তাই আপনার বাড়ির গাছে যদি পাকা পেঁপে থাকে খুবই ভালো আর বাড়ির গাছে পেঁপে না থাকে

তাহলে বাজার থেকে একটি পাকা পেঁপে কিনে নিয়ে এসে পাকা পেঁপেটি পুরো না খেয়ে স্বল্প পরিমান কয়েক টুকরো পেঁপে মিক্সার গ্রেনডারে পেস্ট করে নিন।

তারপর পাকা পেঁপের পেস্টে একটি পরিষ্কার কাঁচের পাত্রে রেখে, পাকা পেঁপের পেস্টের উপর অল্পমত ০২ চামচ মধু, একটা গোটা পাতি লেবুর রস, সঙ্গে অল্পমত চালগুঁড়ো এবং একটু খানি এলোভেরা জেল মিশিয়ে প্রাকৃতিক স্কাবার তৈরী করে নিন।

এবারে আপনার মুখটি পরিষ্কার জলে ধুয়ে নিয়ে পুরো মুখে পাকা পেঁপের স্কাবার টি ঘষে ঘষে ১০-১৫ মিনিট লাগান। এতে কি হবে আপনার মুখের উপর জমা ধুলোবালির সাথে ব্যাকটেরিয়া গুলো নষ্ট হয়ে যাবে।

যা আপনার মুখের ব্রণের সমস্যা থেকে মুক্তি দেওয়ার সাথে সাথে চেহেরার জেল্লা বাড়িয়ে আপনার মুখমন্ডলটিকে আরো বেশি কোমল এবং সুন্দর করে তুলবে।

০৫. চন্দন গুঁড়ো দিয়ে ব্রণ দূর করার ঘরোয়া উপায়

এরজন্যে সবার আগে আপনাকে বাজার থেকে ভালোমানের চন্দন গুঁড়ো কিনে নিয়ে আসতে হবে। তারপর পরিষ্কার একটি পাত্রে ০৪ চামচ চন্দন গুঁড়োর সঙ্গে ০২ চামচ লেবুর রস এবং তার সঙ্গে পরিমান মত গোলাপ জল মিশিয়ে একটি পেস্ট তৈরী করে নিতে হবে।

এরপরপ চন্দন গুঁড়োর সেই পেস্ট আপনাকে আপনার পুরো মুখমণ্ডলে লাগাতে হবে। পুরো মুখমণ্ডলে চন্দন গুঁড়োর পেস্ট লাগানোর পর চন্দনের প্রলেপ শুকনো পর্যন্ত অপেক্ষা করুন।

তারপর পুরো চন্দনের প্রলেপ শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এইভাবে আপনি মাসে অন্তন্ত যদি দুইবার চন্দনের প্রলেপ মুখমণ্ডলে লাগান তাহলে অনেকাংশেই মুখের ব্রণের সমস্যায় উপকার পাবেন।

মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায়
মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায়

০৬. রসুন দিয়ে ব্রণ দূর করার প্রাকৃতিক উপায়

রসুন হল খুব ভাল ঘরোয়া একটি আয়ুর্বেদিক গুণাবলী সম্পন্ন ঔষধি। এর জন্য সবার প্রথমে রান্না ঘর থেকে দু-কোয়া রসুন নিয়ে রসুনের খোসাটাকে ছাড়িয়ে নিন।

তারপর রসুন দুটোকে বঁটিতে কিংবা চাকু দিয়ে দুই-টুকরো করে রসুনের কাটা অংশ থেকে রসুনের রসটা ব্রণের উপর লাগান। এতে আপনার ব্রণ ওয়ালা অংশে একটু জ্বালা পোড়া হবে ঠিকই তবে আপনার সেই জায়গার ব্রণ চিরত্বরের জন্যে দূর হয়ে যাবে।

০৭. গ্রিন-টি দিয়ে মুখের ব্রণ দূর করার প্রাকৃতিক উপায়

গ্রিন-টি (Green-Tea) হল খুব ভাল একটি আয়ুর্বেদিক পানীয়। গ্রিন-টি এর ব্যবহার মূলত আমরা আমাদের শরীরের ওজন কম (Wait loss) করে নিজেরা শারীরিকভাবে সুস্থ থাকার জন্যে সেবন করে থাকি।

কিন্ত আপনি কি জানেন গ্রিন-টি এর ব্যবহার শরীরের ওজন কম করার সাথে সাথে মুখের ব্রণ দূর করার প্রাকৃতিক উপায় হিসাবে ব্যবহার করতে পারি। এরজন্যে সবার প্রথমে আপনি যেমন করে গ্রিন-টি বানান সেরকম করে গ্রিন-টি বানিয়ে নিন।

তারপর গ্রিন-টি টা যতক্ষণ পর্যন্ত ঠান্ডা না হচ্ছে অপেক্ষা করুন। এরপর গ্রিন-টি ঠান্ডা হয়ে গেলে গ্রিন-টি কে একটি স্বচ্ছ কাঁচের পাত্রে রাখুন। তারপর একটি তুলোর বল নিয়ে বলটিকে

গ্রিন-টিতে ভিজিয়ে নিয়ে পুরো মুখমণ্ডলে ব্রণ হওয়া জায়গা গুলোতে লাগান। পুরো মুখে গ্রিন-টি লাগানো হয়ে গেলে ১৫-২০ মিনিট অপেক্ষা করার পর ঠান্ডা পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে নিন।

এইভাবে দিন দশেক গ্রিন-টি তৈরী করে নিজেদের চেহেরায় লাগাতে থাকুন, তাহলে দেখবেন খুব অল্পদিনের মধ্যেই আপনার মুখের ব্রণ গুলো দূর হয়ে আবার আগের মত ত্বকের পুরোনো জেল্লা ফিরে পাবেন।

০৮. লেবুর রস দিয়ে মুখের ব্রণ দূর করার প্রাকৃতিক উপায়

আপনারা কম বেশি সবাই হয়ত পাতি লেবু খান। আপনারা পাতি লেবু দিয়ে ব্রণ দূর করার ঘরোয়া উপায় করতে পারেন। এরজন্য সবার আগে আপনাকে হাতের কাছে ০২-০৩ খানা পাতি লেবু জোগাড় করতে হবে।

তারপর লেবু গুলোকে মাঝ বরাবর কেটে নিয়ে একটি কাঁচের পেয়ালায় লেবুর রস নিচড়ে নিন। লেবুর রস একত্রিত করা হয়ে গেলে সেই লেবুর রসের সঙ্গে কয়েকটা দারচিনি মিশিয়ে নিতে হবে।

এবারে দারচিনি ও লেবুর রসের ঘোলটি মিশিয়ে নিয়ে ফ্রিজে ০২ থেকে ০৩ ঘন্টা রেখে দিতে হবে। তারপর তুলোর বল দিয়ে লেবু ও দারচিনির মিশ্রণটিকে রাত্রে ঘুমোনোর আগে আপনার ব্রণের উপর তুলোর বল দিয়ে ভালোকরে লাগিয়ে নিতে হবে।

আপনি যদি টানা ১০ থেকে ২০ দিন রাত্রে ঘুমোতে যাওয়ার আগে লেবু ও দারচিনির মিশ্রণটি লাগান তাহলে আপনি চিরতরের জন্যে ব্রণের সমস্যা থেকে মুক্তি পাবেন।

০৯. পুদিনা পাতা দিয়ে ব্রণ দূর করার ঘরোয়া উপায়

আমাদের ত্বকে সাধারণরত শীতকালের তুলনায় গরমকালে ব্রণ বা ফুসকুড়ির সমস্যাটা বেশি করে দেখতে পাওয়া যায়। গরমকালে পুদিনা পাতার ব্যবহার করে ব্রণ দূর করার ঘরোয়া উপায় করতে পারেন।

এরজন্যে আপনাকে বাজার থেকে কিংবা আপনার বাগান থেকে একমুঠো পুদিনা পাতা নিয়ে এসে মিক্সার মেশিনে কিংবা শীল নোড়া দিয়ে বেঁটে নিতে হবে। তারপর পুদিনা পাতা বাঁটা আপনি আপনার চেহেরার ত্বকে লাগিয়ে নিন।

পুদিনা পাতা প্রাকৃতিকভাবে আমাদের ত্বকের তৈলাক্ত ভাব দূর করে। তাই গরমকালে যদি টাটকা পুদিনা পাতা বাঁটা বেঁটে মুখের চেহেরার উপর লাগানো হয় তাহলে গরমে ফুসকুড়ি ও ব্রণের সমস্যায় থেকে মুক্তি পাওয়া যায়।

আরো পড়ুন : সমকামিতা কি, সমকামিতা কত প্রকারের হয়।

১০. অ্যাসপিরিন ট্যাবলেট দিয়ে ব্রণ দূর করার উপায়

এরজন্যে সবার আগে আপনাকে মেডিসিন দোকান থেকে অ্যাসপিরিন ট্যাবলেট কিনে নিয়ে আসতে হবে। তারপর অ্যাসপিরিন ট্যাবলেট গুলোকে ভালো করে শীল নোড়া দিয়ে গুঁড়ো করে নিতে হবে।

অ্যাসপিরিন ট্যাবলেট ভালো করে গুঁড়ো করে নেওয়ার পর ট্যাবলেট গুঁড়োর সঙ্গে জল মিশিয়ে নিয়ে ভালো করে পেস্ট তৈরী করে নিতে হবে। তারপর সেই অ্যাসপিরিন ট্যাবলেটের ভেজানো পেস্ট টিকে

মুখের যে সমস্ত জায়গা গুলোতে ব্রণ হয়েছে সেই সমস্ত জায়গা গুলোতে লাগাতে হবে। এইভাবে অ্যাসপিরিন ট্যাবলেটের পেস্ট পুরো রাত্রি মুখে লাগিয়ে রাখার পর, পরের দিন সকালবেলা ঠান্ডা জলে মুখ ধুয়ে নিতে হবে।

তাহলেই দেখবেন আপনার ব্রণের লালচে ভাব কমে গেছে এবং আপনার ব্রণের ফোলা অংশ গুলো ধীরে ধীরে চেহেরার সাথে মিলিয়ে যাচ্ছে এবং আপনার ব্রণ গুলোও ক্রমশ ভালো হয়ে যাচ্ছে।

একরাতে ব্রণ দূর করার উপায়

আপনারা অনেক জায়গায় বিজ্ঞাপনের পাতায় দেখে থাকবেন একরাতে ব্রণ দূর করার উপায় ! কিন্ত আদৌ কি এক রাতে ব্রণ দূর করার উপায় করা যায় ?

দেখুন এর জবাব হবে একরাতে ব্রণ দূর করার উপায় করা যায়না। তবে আপনার মুখে হঠাৎ করে কোনো ব্রণ বা মোটা ফুসকুড়ি দেখাদিলে সেক্ষেত্রে আপনি একরাতে সেই ফুসকুড়ি বা ব্রণর ফোলা ভাব কম করতে পারেন।

ক) একরাতে ব্রণ দূর করার উপায় –

একরাতে ব্রণ দূর করার উপায় মানে একরাতে ব্রণের ফোলা ভাব দূর করার জন্য আপনাকে রাতে ঘুমোতে যাওয়ার আগে ভালোকরে কোনো ভালোমানের ফ্রেসওয়াস দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

তারপর আপনার ঘরের ফ্রিজ (Refrigerator) থেকে একটি বরফের টুকরো (Ice qube) একটি পরিষ্কার সুতি কাপড়ে বেঁধে নিয়ে আপনার মুখে যে জায়গায় ব্রণ হয়েছে সেই জায়গায় ঠান্ডা বরফের সেঁক দিতে হবে।

এইভাবে রাত্রি বেলা মিনিট ১৫-২০ বরফের টুকরোর সেঁক দেওয়ার পর একটু কাঁচা হলুদ বেঁটে আঙুলে করে ব্রণের উপর লাগিয়ে রাখলে দেখবেন পরের দিন সকাল বেলা আপনার চেহেরার ব্রণের ফোলাভাব অনেকটাই কমে গেছে আর তার সাথে ব্রণের ব্যাথাটাও অনেকটাই কম হচ্ছে।

খ) একরাতে ব্রণ দূর করার উপায়-

একইরকম ভাবে রাত্রি বেলা ঘুমোতে যাওয়ার আগে পরিষ্কার ঠান্ডা জলে ভালো করে মুখ ধোয়ার পর আপনার ব্রণ হওয়া জায়গাটার উপর টি-ট্রি তেল (Tea-Tree-Oil) অথবা সালফার,

কাঁচা ফিটকারী কোনো একটা চেহেরার উপরে থাকা ব্রণের উপর লাগিয়ে রাখলে দেখবেন পরের দিন সকালবেলা আপনার চেহেরার উপর হওয়া মোটা ব্রণ বা ফুসকুড়ি চেহেরার উপর মিলিয়ে গেছে।

মেয়েদের মুখের ব্রণ দূর করার ক্রিম

আমরা এখানে প্রতক্ষ্যভাবে নির্দিষ্ট করে মেয়েদের মুখের ব্রণ দূর করার ক্রিম আপনাদিকে ব্যবহার করতে বলছিনা। তবে বাজারে ঔষধের দোকানে মেয়েদের মুখের ব্রণ দূর করার ক্রিম হিসাবে এই সমস্ত ক্রিম গুলো উপলব্ধ আছে।

মেয়েদের মুখের ব্রণ দূর করার ক্রিম গুলো হল- Acnegal, Aclene Plus Gel, Nomark gel, Adagel Plus, Pimplex Cream, Freshlook cream ইত্যাদি।

মেয়েদের মুখের ব্রণ দূর করার ফ্রেসওয়াস

বর্তমানে বাজারে ঔষধের দোকানে এবং কসমেটিক্সের দোকানে মেয়েদের মুখের ব্রণ দূর করার ফ্রেসওয়াস হিসাবে নানান ধরণের ফ্রেসওয়াস উপলব্ধ আছে। আমরা আপনাদের কথা ভেবে

কয়েকটি নামি কোম্পানির ফেসওয়াস আপনাদের জন্যে সাজেস্ট করলাম আপনারা মেয়েদের মুখের ব্রণ দূর করার ফ্রেসওয়াস হিসাবে এইসমস্ত ফ্রেসওয়াস গুলো ব্যবহার করে দেখতে পারেন।

মেয়েদের মুখের ব্রণ দূর করার ফ্রেসওয়াশ গুলো হল – HIMALAYA PIMPLE CLEAR NEEM FACE WASH,POND’S PIMPLE CLEAR FACEWASH,CLEAN & CLEAR PIMPLE CLEARING FACE WASH, MEDIMIX AYURVEDIC ANTI PIMPLE FACE WASH ইত্যাদি।

পরিশিষ্ট

মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায় হিসাবে আজকাল বাজারে নানা রকম টোটকা দিয়ে একরাতে ব্রণ দূর করার উপায় করার নানান সমাধান পেয়ে যাবেন।

তবে যেখানে আমাদের চেহেরা হল লোকালয়ে নিজেদের present করার মূল মাধ্যম সেখানে আমাদের অবশ্যই চেহেরার অথাৎ ত্বকের যেকোনো বিষয়ে কোনো রকম টোটকা সমাধানে না গিয়ে প্রাকৃতিকভাবে ব্রণ দূর করার উপায় গুলো অবলম্বন করাটাই ভাল।

আমরা আমাদের আজকের আর্টিকেলে মুখ্য আলোচনার বিষয় বস্তু হিসাবে নানান ভাবে মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায় হিসাবে ব্রণ দূর করার ঘরোয়া উপায় হিসাবে মুখের ব্রণ দূর করার প্রাকৃতিক উপায় গুলোয় তুলে ধরেছি।

আশা রাখি আপনারা মুখের ব্রণ দূর করার প্রাকৃতিক উপায় হিসাবে মুখের ব্রণ দূর করার ক্রিম গুলো ব্যবহার না করে মুখের ব্রণ দূর করার উপায় হিসাবে মুখের ব্রণ দূর করার প্রাকৃতিক উপায় গুলো অবলম্বন করলে বেশি উপকার হবে।

FAQ

প্রশ্ন- মেয়েদের মুখের ব্রণ দূর করার ক্রিম ?

উঃ- মেয়েদের মুখের ব্রণ দূর করার ক্রিম গুলো হল- Acnegal, Aclene Plus Gel, Nomark gel, Adagel Plus, Pimplex Cream, Freshlook cream ইত্যাদি।

প্রশ্ন- মেয়েদের মুখের ব্রণ দূর করার ফ্রেসওয়াশ ?

উঃ- মেয়েদের মুখের ব্রণ দূর করার ফ্রেসওয়াশ গুলো হল – HIMALAYA PIMPLE CLEAR NEEM FACE WASH,POND’S PIMPLE CLEAR FACEWASH,CLEAN & CLEAR PIMPLE CLEARING FACE WASH, MEDIMIX AYURVEDIC ANTI PIMPLE FACE WASH ইত্যাদি।

5/5 - (2 votes)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here