মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায় (Mukher Durgondh Dur Korar Sahaj Upay)

মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায় শব্দটা শুনেই মুখের ভিতরের উৎকট বিচ্ছরি গন্ধটা যেন নাকে গিয়ে লাগল তাই তো ? কিন্তু হলে কি হবে আপনাদের মধ্যে হয়তো এমন অনেকজন আছেন যারা মুখের দুর্গন্ধের সমস্যায় ভোগেন।

আপনারা চাইলে বাপ ঠাকুরদার মুখ থেকে শোনা ঘরোয়া পদ্ধতিতে মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায় গুলো একবার চেষ্টা করে দেখতে পারেন, অনেক সময় ঘরোয়া উপায় গুলি দিয়েও মুখের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া যায়।

আসলে মুখের দুর্গন্ধ এমন একটা জিনিস যে, সামনা সামনি কারো সঙ্গে কথা বলতে গেলেই আমাদের লজ্জার মধ্যে পড়তে হয়,মুখের দুর্গন্ধ ঢাকতে মুখে কাপড় দিয়ে মুখ চাপতে হয়।

তবে আজকালকার দিনের আল্ট্রামডার্ন মানুষ বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি দিয়ে দিনে দুবার ব্রাশ করে ঠিকই, কিন্তু তবুও এক এক জনের মুখের দুর্গন্ধ এতটাই বাজে যে, তাতে ব্রাশ করেও কোনো ফল হয় না।

আমরা এখন মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায় হিসাবে আপনাদের সামনে মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় গুলো তুলে ধরব,আপনারা যারা মুখের দুর্গন্ধ থেকে মুক্তির উপায় খুঁজছেন

আশাকরি আপনারা আমাদের আর্টিকেলটি পড়ে মুখের দুর্গন্ধ থেকে বাঁচার পথ খুঁজে পাবেন এবং আমাদের আর্টিকেলে বর্ণিত ঘরোয়া টোটকা গুলো ভালো লাগলে শেয়ার করবেন।

Table of Contents

মুখের দুর্গন্ধ কেন হয় (Mukher Durgondh Keno Hoy )

আমরা আমাদের শরীরের রোগ,জীবাণু,ব্যাকটেরিয়া থেকে বাঁচার জন্যে না জানি কত কি করি ? খাওয়ার আগে ভালো করে সাবান দিয়ে হাত ধুই,জামা কাপড় ডেটল জলে ডুবিয়ে রোদে শুকোতে দিই,

মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায়
মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায়

ফিনাইল জল দিয়ে ঘর মুছি, স্যানিটাইজার স্প্রে করি, ঘরে এয়ার পিউরিফায়ার লাগায়, পরিষ্কার ব্যাকটেরিয়া মুক্ত পরিশুদ্ধ জল পান করার জন্যে ঘরে জলের পিউরিফায়ার লাগায়, না জানি আরো কত কি সাবধানতা অবলম্বন করি।

কিন্তু আপনি কি জানেন, আমাদের শরীরের সবথেকে নোংরা জায়গার মধ্যে অন্যতম নোংরা জায়গা হল আমাদের মুখ গহ্ববর! আমাদের মুখের মধ্যে না জানি কত রকমের লক্ষ লক্ষ ব্যাকটেরিয়া প্রতিনিয়ত বাসা বেঁধে চলেছে,

যার খবর আমরা কেউই রাখিনা। হ্যাঁ এটা আমার নিজের কোনো কথা নয়,আপনি ভালো করে রিসার্চ করলে দেখতে পাবেন আমাদের মুখ গহ্বর আসলে অজস্র ব্যাকটেরিয়ায় ভরা।

০১. মুখের ভিতর দাঁতের ফাঁকে খাবারের কনা জমে থাকা মুখের দুর্গন্ধের কারণ হতে পারে

আমরা যখন মুখ দিয়ে খাবার খায় তখন আমাদের দাঁতের ফাঁকে,ফাঁকে খাবারের কনা আঁটকে যায়। দাঁতের ফাঁকে আঁটকে থাকা খাবারের কনা গুলো পচে গিয়ে ছত্রাক ফাঙ্গাসের জন্ম দেয় যা মুখে দুর্গন্ধের সৃষ্টি করে।

০২. মুখের ভিতর লালা রসের শুস্কতা মুখের দুর্গন্ধের কারণ হয়

মুখের ভিতরের ভিতর তৈরী হওয়া লালা রস যেমন একদিকে আমাদের খাবার হজমে সহায়ক হয়, ঠিক একইভাবে আমাদের মুখের লালা রস আমাদের মুখকে আদ্র রাখে।

কিন্তু আমরা যখন বিশ্রাম করার জন্যে ঘুমোতে যায় তখন আমাদের লালা রসের আদ্রতা হ্রাস পেয়ে মুখ শুকনো হয়ে যায়। ফলস্বরূপ আমাদের দাঁতের মাড়িতে,জিহ্বার মধ্যে মৃত কোষাণু জমতে থাকে ও দুর্গন্ধের সৃষ্টি করে।

০৩. এবড়ো খেবড়ো উঁচু নিচু দাঁতের সমস্যা মুখের দুর্গন্ধে কারণ হয়

আমাদের মধ্যে অনেক ব্যক্তি আছেন যাদের দাঁত গুলো অসমান ও এবড়ো খেবড়ো। কিন্তু এবড়ো খেবড়ো যাদের দাঁত তারা ভালোভাবে ব্রাশ করলেও অনেক সময়

দাঁতের ফাঁক থেকে জমে থাকা খাদ্যকণা গুলো আঁটকে থেকে মুখের মধ্যে ব্যাকটেরিয়ার জন্ম দেয়। এইসমস্ত ব্যাকটেরিয়া গুলোই দাঁতের উপর রংহীন লেয়ার তৈরী করে দুর্গন্ধের সৃষ্টি করে,দাঁতের এই অসুখকে পায়রিয়া বলা হয়।

০৪. অন্যান্য রোগের কারণে মুখের দুর্গন্ধ হওয়ার কারণ

মুখের মধ্যে পচা খাবারের ফাঙ্গাস থেকেই মুখের দুর্গন্ধের সৃষ্টি হয়। কখনো কখনো দাঁতের ফাঁকে খাদ্যকনা থেকে তৈরী হওয়া ক্ষতিকারক ফাঙ্গাস মুখের মধ্যে বিভিন্ন জায়গায় ক্ষত চিহ্নের সৃষ্টি করে।

পরবর্তীকালে মুখের ক্ষতগুলো বিগড়ে গিয়ে টিউমারের আকার ধারণ করে ক্যান্সারের জন্ম দেয়। এছাড়াও দুর্ঘটনার কারণে,উচ্চ রক্তচাপ,গলা ও পাকস্থলীর সমস্যা,ডায়াবেটিস,এইডস ইত্যাদি রোগ এবং

মদ্যপান,ধূমপান,সকালবেলা খালি পেটে থাকলে ব্রেকফাস্ট না করলে,মাড়িতে ঘা,টনসিলের সমস্যা,বদহজম,দাঁত দিয়ে রক্ত পড়লে আমাদের মুখে গন্ধ হয়।

মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায় (Mukher Durgondho Dur Korar Sahaj Upay)

এখন আমরা মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায় হিসাবে মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায় হিসাবে মুখের দুর্গন্ধ থেকে বাঁচার উপায় গুলো বলব,আশাকরি আপনাদের মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় গুলো ফলপ্রদ হবে।

০১. লবন ও জল

মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় হিসাবে হাতের চেটোয় করে পরিমানমত জল এবং লবন নিয়ে দাঁত মাজলে দাঁতের দুর্গন্ধ এবং দুর্বল দাঁতের মাড়ির সমস্যা কাটিয়ে মুখের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া যায়।

০২. দারচিনি ও লবঙ্গের মিশ্রণ প্রাকৃতিক মুখের দুর্গন্ধ দূর করার মাউথ ওয়াশ

মুখের দুর্গন্ধ থেকে মুক্তির উপায় হিসাবে ঘরোয়া পদ্ধতিতে এক কাপ জলে ১০ থেকে ১৫ টা দারচিনি এবং একইভাবে ১০ থেকে ১৫ টা লবঙ্গ দানা ভালো করে সারা রাত্রি ভিজিয়ে রাখতে হবে।

পরের দিন সকাল বেলা লবঙ্গ এবং দারচিনি আলাদা করে দিয়ে দারচিনি ও লবঙ্গের মিশ্রনে তৈরী প্রাকৃতিকভাবে মুখের দুর্গন্ধ দূর করার মাউথ ওয়াশ আপনার মুখের দুর্গন্ধ দূর করবে।

০৩. নারিকেল তেলকে মাউথ ওয়াশ হিসাবে ব্যবহার করে মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায় করা যায়

নারিকেল তেলের মধ্যে প্রচুর পরিমানে এন্টি-ইনফ্লেমেটরি উপাদান পাওয়া যায়। তাই আধা কাপ নারিকেল তেল সকালবেলা মুখের মধ্যে নিয়ে মাউথ ওয়াশের মত ব্যবহার করে ০২ থেকে ০৩ মিনিট কুলকুচি করলে মুখের দুর্গন্ধ দূর হয়ে যায়।

০৪. মেথি দানার ব্যবহার

মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায়
মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায়

এক গ্লাস জলের মধ্যে এক টেবিল চামচ মেথি দানা ফেলে দিয়ে পরিমান মত ফুটিয়ে নিতে হবে। তারপর মেথি দানা গুলো ছেঁকে নিয়ে কাপের মধ্যে রেখে মুখের দুর্গন্ধ দূর করার খাবার স্বরূপ চা হিসাবে পান করলে মুখের দুর্গন্ধ দূর হয়ে যায়।

০৫. পুদিনা পাতা চিবিয়ে মুখের দুর্গন্ধ থেকে বাঁচার উপায়

আপনারা সবাই জানেন পুদিনা পাতার মধ্যে ভেষজ অনেক গুন আছে, তাই পুদিনা পাতা যেমন একদিকে আমাদের পেটের রোগ দূর করে, ঠিক একই ভাবে

আপনি সকাল বেলা খালি পেটে মুখের দুর্গন্ধ দূর করার খাবার হিসাবেও পুদিনা পাতা চিবিয়ে খেতে পারেন,পুদিনা পাতা প্রাকৃতিকভাবে আপনার মুখের দুর্গন্ধ দূর করবে।

০৬. বেকিং সোডার ব্যবহার করে মুখের দুর্গন্ধ দূর করার উপায়

বেকিং সোডা একটি খুব ভালো ঘরোয়া জিনিস যা দিয়ে আপনি অতি সহজেই মুখের দুর্গন্ধ দূর করতে পারেন। বেকিং সোডা জলে ঘুলে নিয়ে মিনিট তিনেক কুলকুচি করলেই

আমাদের মুখের মধ্যে জমে থাকা খাদ্য দ্রব্যের টুকরো থেকে সৃষ্টি হওয়া দুর্গন্ধময় অম্ল দূর হয়ে যায় যার ফলে মুখের দুর্গন্ধ দূর হয়ে যায়।

০৭. পাতি লেবু মুখের দুর্গন্ধ দূর করার এক অনবদ্য উপাদেয়

গরম ভাতে পাতি লেবু খাননা এমন বাঙালি খুব কম আছে, কিন্তু আপনি জানেন কি পাতি লেবুর রসে থাকা সাইট্রিক অ্যাসিড আপনার মুখের মধ্যে থাকা ব্যাকটেরিয়াকে ধ্বংস করে মুখের দুর্গন্ধ দূর করার জন্যে সহায়ক হতে পারে।

০৮. মৌরি খেয়ে মুখের দুর্গন্ধ দূর করার উপায়

মৌরি হচ্ছে একটি সুগন্ধি হজমে সহায়ক ভেষজ উপাদান। মৌরি খাওয়ার ফলে আমাদের মুখের দুর্গন্ধ মিলিয়ে গিয়ে মৌরির গন্ধ বেরিয়ে আসে, তাই মুখের দুর্গন্ধ হলে মৌরি খেতে পারেন।

০৯. ভালো করে ব্রাশ করা

আপনাদের যাদের মুখ গন্ধ ছাড়ে তারা প্রতিদিন দুবেলা ব্রাশ করলে অনেকটাই মুখের দুর্গন্ধের হাত থেকে রক্ষা পেতে পারেন। এখানে শুধু মুখের দুর্গন্ধ দূর করার টুথপেস্টের কথা বলা হচ্ছেনা,

আপনি চাইলে নিম দাঁতন দিয়ে ভালো করে ব্রাশ করার পর জিভ পরিষ্কার করে মুখ দুর্গন্ধ হওয়ার হাত থেকে রক্ষা পেতে পারেন।

১০. মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায় হিসাবে বেশি বেশি করে জল পান করুন

আপনারা জানেন মুখের দুর্গন্ধ হওয়ার অন্যতম কারণ হল মুখ গহ্বরের আদ্রতা হারিয়ে গিয়ে মুখে লালা রসের সৃষ্টি না হওয়া। তাই যাদের মুখ শুকিয়ে যায় তাদের মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়।

সেইজন্য আমাদের মুখের গহ্ববরের আদ্রতা বজায় রাখার জন্যে যাতে করে মুখের ভিতরে লালা রস কম হয় তারা অবশ্যই বেশি বেশি করে জল পান করা উচিত।

১১. পেয়ারার পাতা চিবিয়েও মুখের দুর্গন্ধ এড়ানো যায়

আপনাদের মুখের দুর্গন্ধ যদি মুখের আলসারের কারণে হয় তাহলে পেয়ারা পাতা নিয়ে জলে সেদ্ধ করে জল দিয়ে মুখ ধুলে মুখের আলসার থেকে হওয়া দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া যায়।

১২. বেদনার খোসা দিয়ে মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায়

আপনাদের খাওয়া বেদনার খোসা গুলো ফেলে না দিয়ে, বেদনার খোসা গুলো জলের মধ্যে ফুটিয়ে নিয়ে ঠান্ডা করে, সেই জল দিয়ে মুখের মধ্যে নিয়ে কুলকুচি করলে মুখের দুর্গন্ধ দূর করা যায়।

১৩. লবন ও সরিষার তেল

আপনারা আপনাদের দাঁতের সমস্যা দাঁত নড়বড় করলে কিংবা দাঁতের মাড়ি ফুললে লবন ও সরিষার তেল নিয়ে ফোলা মাড়িতে চেপে ধরলে মাড়ির ফোলা কমে যায়। আর নিয়মিত লবন ও সরিষার তেল মিশিয়ে দাঁত মাজলে দাঁতের সমস্যা এবং মুখের দুর্গন্ধ দূর করা যায়।

১৪. শুকনো ধনে দিয়ে মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায়

মুখের দুর্গন্ধ দূর করার জন্যে আপনারা মুখের মধ্যে শুকনো ধনে নিয়ে দিনে ০২ একবার চেবালে মুখের দুর্গন্ধ দূর হয়ে যায়। শুকনো ধনে এখানে ন্যাচরাল মাউথ ফ্রেশনারের কাজ করে।

১৫. তুলসী পাতা চেবালে মুখের দুর্গন্ধ দূর করা যায়

মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায়
মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায়

তুলসী পাতার হার্বাল গুনের কথাতো আপনারা সবাই জানেন, তুলসী যেমন সর্দি কাশী দূর করতে সহায়ক ঠিক একইভাবে প্রতিদিন সকালে তুলসীপাতা চেবালে মুখের দুর্গন্ধ দূর হয়ে যায়।

১৬. চুইংগাম চিবিয়ে মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায় করা যায়

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা চুইংগাম চিবোতে ভালোবাসেন, কিন্তু আপনি জানেন কি আপনার এই চুইংগাম চেবানোর অভ্যাস দিয়েও আপনার মুখের দুর্গন্ধ করা যায়।

পরিশিষ্ট

মুখ থাকলে গন্ধ হবে এমন কোনো কথা নয়, তবে আমাদের মধ্যে এমন এমন কিছু কিছু মানুষ আছেন যাদের মুখের দুর্গন্ধ হয়। তাই যে সমস্ত মানুষের মুখের দুর্গন্ধ হয় তারা

মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায় হিসাবে আমাদের দেওয়া মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় গুলো ব্যবহার করে দেখতে পারেন, হয়তো এই ঘরোয়া উপায় গুলো দিয়েই আপনি মুখের দুর্গন্ধ থেকে মুক্তির উপায় খুঁজে পেতে পারেন।

5/5 - (1 vote)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here