ব্লক চেইন প্রযুক্তি কিভাবে কাজ করে (Block Chain Technology Bangla)

ক্রিপ্টোকারেন্সিতে ব্লক চেইন প্রযুক্তি কিভাবে ব্যবহার করা হয়,জানার ইচ্ছে সবার আছে। বর্তমানে বিটকয়েনের মুনাফযুক্ত রিটার্ন বিটকয়েনকে সবার কাছে চর্চিত একটা বিষয় করে তুলেছে।

কিন্তু ব্লকচেইন টেকনোলজি কিভাবে কাজ করে কখনো ভেবে দেখছেন কি ? আপনার যদি ব্লক চেইন প্রযুক্তি কি বা ব্লক চেইন টেকনোলজি কিভাবে কাজ করে জানার ইচ্ছে থাকে,

তাহলে আমাদের এই আর্টিকেলটি হয়তো আপনার জন্যে সেরা হতে চলেছে। এই আর্টিকেলে আমরা ব্লক চেইন প্রযুক্তি কি, ব্লক চেইন কিভাবে কাজ করে আলোচনা স্বাপেক্ষে তুলে ধরার চেষ্টা করব।

অনেকের মনে হতে পারে ব্লক চেইন কি জেনে কি হবে ? তাহলে বলি বিটককয়েনের সঙ্গে ব্লকচেইন কিন্ত অঙ্গাঙ্গী ভাবে জড়িত আছে,তাই আপনারা যারা বিটকয়েনে নিবেশ করার কথা ভাবছেন তাদের জন্যে ব্লকচেইন কি জানাটা অত্যন্ত জরুরি।

ব্লকচেইন টেকনোলজি আইটি সেক্টরে আমূল পরিবর্তন আনতে চলেছে। যেমন কয়েক বছর আগে ওপেন সোর্স সফ্টওয়ার হিসাবে লিনাক্স মডার্ন এপ্লিকেশন ডেভলপমেন্টের প্রধান কর্তা হিসাবে রাজ্ করছিল।

ঠিক একইভাবে ব্লকচেইন টেকনোলজি ভবিষ্যতে ইনফরমেশন শেয়ার করার জন্য স্বল্প শুল্ক মেয়াদি সদা উপলব্ধ সব জায়গায় implement করা যায় এমন open এবং private network এর অন্যতম মাধ্যম হতে চলেছে।

ব্লক চেইন প্রযুক্তি নিয়ে মানুষের মধ্যে অনেক প্রশ্ন মাথা ঝাড়া দিয়ে সামনে আসছিল, কারণ অনেকের মধ্যে ধারণা ছিল যে ভবিষ্যতে হয়তো ব্লক চেইন প্রযুক্তি হয়তো সম্পূর্ণভাবে বদলে যাবে।

কথাটা কিন্তু একেবারে ভুল নয় কিন্তু তার আগে আমাদের ব্লক চেইন প্রযুক্তি কে ভালোভাবে বুঝতে হবে, তবেই আমরা হয়তো ব্লকচেইন টেকনোলজির পুরো বিষয়গুলো সঠিকভাবে বুঝতে পারব।

ব্লক চেইন কি (Block Chain Technology)

ব্লকচেন হল একপ্রকারের ডিজিটাল লেজার সিস্টেম। কিন্তু আপনি কি জানেন, লেজার কাকে বলে ? লেজার হল এমন এক ধরণের খাতাবই, যেখানে আপনার একাউন্টের যাবতীয় লেনদেনের জমা খরচের হিসাবে সংরক্ষণ করা হয়।

লেজার হল এমন এক ধরণের ইকো-সিস্টেম যেখানে আপনার একাউন্টের জমা খরচ, সুদ আসল সমস্ত কিছু original book থেকে ledger লিপিবদ্ধ করে রাখা হয়,তারজন্যে লেজারকে digitized,decentralixed,public ledgerবলা হয়।

ব্লক চেইন প্রযুক্তি কি

মনে করুন আপনার কম্পিউটারে একটি file of transactions (a “node“) আছে। আবার একইভাবে দুটি government accountants (যাকে ‘miners‘ বলা হয় ) এর file তাদের system এও আছে।

এখন as a distributed যখন আপনি কোনো ট্রানজেকশন করবেন তখন আপনার কম্পিউটার থেকে দুটি goverment accountatns এ ট্রানজেকশন ম্যাসেজ বাবদ দুটি মেইল চলে যাবে।

এখানে প্রত্যেকটি account থেকে যত দ্রুত সম্ভব মেইল চেক করে দেখা হবে তার কাছে যে মেইল টি পাঠানো হয়েছে তার জন্য একাউন্ট হোল্ডার eligible কিনা। এবারে এখানে দুটি একাউন্টের মধ্যে যে একাউন্টের

মেইল প্রথমে খুলে মেইল ভ্যালিড করে “REPLY ALL” press করবে, সেই একাউন্ট থেকে logic attach করার জন্যে transaction টিকে verify করা হবে, একাউন্টের মেইল ভেরিফিকেশনকে এখানে ‘proof of work’ বলা হয়।

এরমধ্যে অপর একাউন্টটিও মেলের condison অনুযায়ী agree হয়, তাহলে সেক্ষেত্রে একই সাথে দুটি একাউন্ট থেকেই files of transactions আপডেট হয়ে যায়…..এইভাবে শুরু থেকে শেষ পর্যন্ত ট্রানজেকসন পক্রিয়ার যে কনসেপ্ট একেই ব্লকচেইন টেকনোলজি বলা হয়।

ব্লকচেইন হল বিশেষভাবে programmed করে বানানো incorruptible digital ledger of transactions পক্রিয়া, যার মধ্যে virtually সমস্ত ধরণের record সংরক্ষণ করা হয়।

বিটকয়েন ওয়ালেটের যাবতীয় তথ্য list of record ব্লকের মধ্যে সংরক্ষণ করে রাখা হয়,বিটকয়েন ওয়ালেটের এই শৃঙ্খলাকে ব্লকচেইন বলা হয়।

ব্লকচেইনের যাবতীয় তথ্যাদি continuously growing list of records করা হয় যা linked এবং secured হয়।

ব্লকচেইন টেকনোলজির আবিষ্কার

২০০৮ সালে সাতোশি নাকামতো নামের ছদ্মনামধারী একজন ব্যক্তি ক্রিপ্টোকারেন্সি হিসাবে বিটকয়েনের পাবলিক লেজারের ট্রানজেকশন সম্পন্ন করার জন্যে ব্লকচেইন টেকনোলজির আবিষ্কার করেন।

(আরো পড়ুন : বিটকয়েন কিভাবে কাজ করে)

সাতোশি নাকামতোর ব্লকচেইন টেকনোলজি আবিষ্কারের মূল উদ্দেশ্য ছিল,ব্যক্তিগত কারেন্সি কোনো সরকার বা সংস্থার দ্বারা মনিটর না হয়ে কারেন্সিকে decentralized Bitcoin ledger—the blockchain এর মাধ্যমে স্বয়ং নিয়ন্ত্রণ করা।

২০১১ সালে বিটকয়েনের আবিষ্কর্তা সাতোশি নাকামতো হঠাৎ করে নিরুদ্দেশ হয়ে যায়। কিন্ত নিরুদ্দেশ হওয়ার আগে তিনি বিটকয়েনের ওপেন সোর্স সফ্টওয়ার ছেড়ে চলে যায়।

অনেক ব্যক্তি মনে করেন বাস্তবে সাতোশি নাকামতো নামের কোনো ব্যক্তির অস্তিত্ব নেই, সাতোশি নাকামতো হল একজন কাল্পনিক চরিত্র। ক্রিপ্টোকারেন্সি মুদ্রার প্রচলনে ব্লকচেইনের আবিষ্কার

ডিজিট্যাল কারেন্সির জগতে এক নতুন বিপ্লব নিয়ে আসে। বিটকয়েনের ব্লকচেইন প্রণালী ডিজিট্যাল লেনদেন ব্যবস্থাকে trusted central authority বা central server এর সাহায্য ছাড়াই

double spending problem এর স্থায়ী সমাধান নিয়ে আসে। বর্তমানে ব্লকচেইন টেকনোলজিকে কপি করে বিভিন্ন এপ্লিকেশন inspiration পাচ্ছে ।

ব্লকচেইনের পিছনের টেকনোলজি

প্রধান তিনটি জিনিসের ভীতি করে ব্লকটেকনোলোজি প্রযুক্তি স্থির হয়ে আছে, সেই তিনটি প্রধান টেকনোলজি হল-

1.  Private Key Cryptography
2.  P2P Network (Peer-2-Peer)
3.  Program (the blockchain’s protocol)

ব্লক চেইন কিভাবে কাজ করে

০১. ব্লকচেইন টেকনোলজি publicly exist করার কোনো দরকার হয়না। তবে কোন কোনো ক্ষেত্রে ব্লকচেইন টেকনোলজিতে privately exist করা যায়।

যখন কোনো প্রাইভেট নেটওয়ার্ক nodes শুধু simply points থাকবে তখন ব্লকচেইন একটি distributed ledger হিসাবে কাজ করবে।

এখানে Financial institutions এর উপর অনেক বেশি pressure থাকে,কেননা Financial institutions দের regulatory compliance demonstrate করতে হয়।

যার জন্যে সমস্ত institution Blockchain এর implementations করার দরকার হয়। Secure solutions এর compliance costs কম করার জন্যে জন্যে ব্লকচেইন একটি অতি গুরত্বপূর্ন building block হতে পারে।

০২. ব্লকচেইন টেকনোলজির প্রসার finance এর থেকেও বহুগুন বেশি। যা দিয়ে যে কোনো multi-step transaction যেখানে traceability এবং visibility এর প্রয়োজন আছে,সেখানে অনায়াসে ব্লকচেইন ব্যবহার করা যায়।

supply chain এমন একটি notable case যেখানে, leverage কে manage করার জন্যে ব্লকচেইনে sign contracts এবং product provenace এর অডিট করার কাজে ব্যবহার হয়। তাছাড়া supply chain এর ব্যবহার

votation platforms,titles এবং deed management এর জন্যে করা হয়। যেমন যেমন digital এবং physical worlds converge হতে থাকে,সেভাবেই ব্লকচেইনের practical applications ধীরে ধীরে বাড়তে থাকে।

০৩. ব্লকচেইনের exponential এবং disruptive growth তখনই আসা সম্ভব যখন public এবং private ব্লকচেইন একসাথে মিলিতভাবে এমন একটি ইকোসিস্টেম তৈরী করবে,

যেখানে firms,customers এবং suppliers একসাথে collaborate করে একটি secure,auditable এবং virtual রাস্তার রূপরেখা প্রস্তুত করতে সক্ষম হবে।

ব্লকচেইন টেকনোলজির সুবিধা

  • ব্লকচেইন আমাদের smart devices গুলিকে একে অপরের সাথে জুড়তে সাহায্য করে, যা আমাদের কমুনেশন ব্যবস্থাকে আরো উন্নত সহজ ও সরল করতে সাহায্য করে।
  • ব্লকচেইন দিয়ে manipulation সমস্যার সমাধান করা যায়। যা সমস্ত বিষয়ের সারকথা হিসাবে highest degree of accountability হিসাবে উৎক্ষেপন করে।
  • Online identity এবং reputation কে বিকেন্দ্রীকৃত করে, আমাদের নিজস্ব ডেটার মালিকানা সংরক্ষণের হক প্রদান করে।
  • ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে currencies সংরক্ষণ করার ক্ষমতা সরকারের হাত থেকে আম পাবলিকের হাতে এসে যায়।
  • যেকোনো প্রকারের ব্লকচেইন informal economy আমাদের সবধরণের মিডিয়েটর বা মধ্যস্ততা থেকে বাঁচিয়ে, ব্যক্তিকে নিজের সম্পত্তি এক্সচেঞ্জের স্বয়ংক্রিয় অধিকার প্রদান করে।
  • ব্লকচেইন দ্বারা নানান ধরণের সমস্যা যেমন freedom,jurisdiction, censorship ইত্যাদির স্থায়ী সমাধান করা সম্ভব।
  • ব্লকচেইনের ট্রাঞ্জাকশন একবার প্রসেস হয়ে যাওয়ার পর কোনোভাবে রিভার্স করানো সম্ভব নয়, যা ব্লকচেইনের ট্রাঞ্জেকশনকে আরো বেশি সুরক্ষিত করে দেয়।

ব্লকচেইন টেকনোলজির অসুবিধা

  • ব্লকচেইন টেকনোলজির ব্যবহারে প্রচুর পরিমানে computing power এর সাথে হেভি ইলেক্ট্রিসিটির দরকার পড়ে। আজকাল এনার্জি শেভিংয়ের কথা চিন্তা করলে দেখা যায় শুধু মাত্র উন্নত ও প্রগতিশীল দেশ গুলোর পক্ষেই এতো পরিমান এনার্জি সার্ভ সম্ভব।
  • ব্লকচেইনে ব্যবহৃত প্রাইভেট কি সর্বদা সুরক্ষিত রাখা উচিত। কেননা যদি কোনো প্রকারে কোন তৃতীয় ব্যক্তির মধ্যে প্রাইভেট কি লিক হয়ে গেলে আর কোনোভাবেই একাউন্টের ব্যাকআপ নেওয়া সম্ভব নয় যার জন্য বিটকয়েন ওয়ালেট লস হয়ে যেতে পারে।
  • অনেক সময় Transaction speed সমস্যার কারণ হতে পারে। কারণ আপনারা জানেন বিটকয়েনের আদান প্রদানে চেইন এর মধ্যে ব্লক গুলো distributed network দ্বারা ভেরিফাই করার পর সিকিউরিটি প্রসেসে কিছুটা সময় লাগে, তাই Transaction speed এর কারণে সার্ভিস এরর হতে পারে।

পরিশিষ্ট

আমরা আমাদের আর্টিকেলটিতে ব্লক চেইন প্রযুক্তি কিভাবে কাজ করে এবং ব্লকচেইন টেকনোলজি নিয়ে মৌখিক একটা ধারণা দেওয়ার চেষ্টা করলাম।

যারা নন টেকনিক্যাল পাঠক তাদের জন্যে ব্লকচেইন কিভাবে কাজ করে বুঝতে একটু অসুবিধা হতে পারে। কিন্তু আপনি যদি বিটকয়েন, ক্রিপ্টোকারেন্সি নিয়ে আরো বেশি জানতে চান তাহলে আমাদের

বিটকয়েন এবং ক্রিপ্টোকারেন্সি নিয়ে লেখা আরো অন্যান্য আর্টিকেল গুলো পড়তে পারেন। সেই সমস্ত আর্টিকেল গুলো পড়লে আশা করি আপনার কাছে ক্রিপ্টোকারেন্সির ব্লক চেইন প্রযুক্তির বিষয়টা আরো স্বচ্ছ হবে।

5/5 - (1 vote)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here