ডিস্কো কিং বাপ্পি লাহিড়ীর জীবনী (Bappi Lahiri Wiki,Bio,Age,Networth,Death Jiboni Bangla)

আজকে আমরা ভারতের অন্যতম সেরা কিংবদন্তী সঙ্গীত শিল্পী, প্রযোজক ও সুরকার বাপ্পি লাহিড়ীর জীবনীর (Bappi Lahirir Jiboni) মধ্যে দিয়ে ডিস্কো কিং বাপ্পি লাহিড়ীর জীবন পরিচয় সম্পর্কে অবগত হওয়ার চেষ্টা করব।

সুরের আকাশে অনেক নক্ষত্র বিরাজিত আছে, সেই সমস্ত নক্ষত্রের মধ্যে একটি উজ্জ্বল নক্ষত্র হল বাপ্পি লাহিড়ী। বাপ্পি লাহিড়ীর ছেলে বেলার নাম হল অলকেশ বাপ্পি লাহিড়ী।

বাপ্পি লাহিড়ীর শৈশব সা-রে-গা-মা-পা-ধা-নি-সা সরস্বতীর সাত সুরের সঙ্গে মিলে মিশেই কেটেছে । বাপ্পি লাহিড়ীর বাবা অপরেশ লাহিড়ী এবং মা বাঁশরী লাহিড়ী দুজনেই সংগীত জগতের বিশিষ্ট গুণীজন ছিলেন।

তাই আলাদা করে বাপ্পির সংগীতে হাতে খড়ির দরকার পড়েনি। বাপ্পি লাহিড়ী তার বাবা মায়ের একমাত্র সন্তান ছিলেন। বাপ্পিদার বাবা অপরেশ লাহিড়ী চেয়েছিলেন সুরের ভুবনে ছেলে তার মত বাংলা ভাষাতেই নিজের নাম করুক।

কিন্ত বাপ্পির মধ্যে সংগীতের ক্ষুধা ছিল অন্যরকমের, বাপ্পি তার সঙ্গীত সাধনাকে শুধু বাংলা ভাষার মধ্যে সীমিত না রেখে তার কণ্ঠের জাদু দেশের সমস্ত মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্যে বোম্বেতে পাড়ি জমান।

আজ মানুষ বাপ্পি লাহিড়ীকে ভারতের ডিস্কো কিং নামে চেনেন। আসুন আমরা আজকের আর্টিকেকেলে ডিস্কো কিং বাপ্পি লাহিড়ীর জীবনীতে সুরকার ও কণ্ঠ শিল্পী বাপ্পি লাহিড়ীর জীবন পরিচয় (Bappi Lahiri Jibon) সমন্ধে অবগত হওয়ার চেষ্টা করি।

Table of Contents

বাপ্পি লাহিড়ীর জীবনী (Bappi Lahiri Wiki,Bio,Age,Hight,Networth Bangla)

আসুন আমরা বাপ্পি লাহিড়ীর জীবন কাহিনীর (Bappi Lahiri Jiboni) সংক্ষিপ্ত সারের দিকে একটু নজর বুলিয়ে নিই-

নাম (Name)অলকেশ বাপ্পি লাহিড়ী
ডাক নাম (Nick Name )বাপ্পি দা , ভারতের ডিস্কো কিং
জন্মদিন (Birthday)২৭ নভেম্বর ১৯৫২ সাল
জন্মস্থান (Birth Place)জলপাইগুড়ি, পশ্চিমবঙ্গ
মাতৃভাষা (Mother Toung)বাংলা
অন্যান্য ভাষা হিন্দি ও ইংরেজি
বয়স (Age )৬৯ বছর (২০২২ সাল)
মৃত্যুর তারিখ Date of Death১৬ ই ফেব্রুয়ারি ২০২২ সাল
মৃত্যুর স্থান (Place of Death)মুম্বাই, সিটি কেয়ার হাসপাতাল
মৃত্যুর কারণ (Death Cause)Obstructive Sleep Apnea (OSA)
রাশি (Zodiac)ধনু রাশি
নাগরিক (Citizenship)ভারতীয়
আসল বাসস্থান (Hometown)পূর্ব পুরুষের আদি বাসস্থান ছিল সিরাজগঞ্জ বাংলাদেশ থেকে স্থানান্তরিত হয়ে জলপাইগুড়ি,পশ্চিমবঙ্গ রাজ্যে বসবাস শুরু করেন।
বর্তমান বাসস্থান মুম্বাই, মহারাষ্ট্র
ধর্ম (Religion)হিন্দু
জাতি (Cast )শান্ডিল্য গোত্র্যর বরেন্দ্র ব্রাহ্মণ
উচ্চতা (Height)০৫ ফুট ০৪ ইঞ্চি
ওজন (Weight )৮০ কিলো গ্রাম (আনুমানিক)
চোখের রং (Eye Color)কালো
চুলের রং ( Hair Color)কালো
পেশা (Occupation)সংগীত পরিচালক এবং গায়ক
প্রথম সিনেমায় গান (Debut )বাংলা সিনেমায় (গান): দাদু (১৯৭২ সাল)
হিন্দি সিনেমায় (গান ): ননহা শিকারী (১৯৭৩ সাল)
বৈবাহিক স্থিতি Marital Statusবিবাহিত
বিবাহের দিন (Marriege Date )২৪ শে জানুয়ারি
এক একটি গান গাওয়ার জন্যে মূল্য (Salary )০৮ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা।
মোট সম্পত্তির পরিমান (Net Worth )২০ কোটি টাকা
বাপ্পি লাহিড়ীর জীবনী (Bappi Lahiri Wiki,Bio,age,Networth Bangla)

বাপ্পি লাহিড়ীর জন্ম ও শৈশব (Bappi Lahirir Childhood)

১৯৫২ সালের ২৭ শে নভেম্বর ভারতের পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে সঙ্গীত শিক্ষায় আলোকিত বরেন্দ্র ব্রাহ্মণ পরিবারে বাপ্পি লাহিড়ীর জন্ম হয়। বাপ্পি লাহিড়ীর বাবা অপরেশ লাহিড়ীর আদি বাড়ি ছিল বাংলাদেশের সিরাজগঞ্জে।

পরে অপরেশ লাহিড়ী ও তার পরিবার সিরাজগঞ্জ থেকে ভারতের জলপাইগুড়িতে (পশ্চিমবঙ্গ) চলে আসেন। বাপ্পি লাহিড়ীর বাবা অপরেশ লাহিড়ী বাংলা ভাষায় একজন প্রসিদ্ধ গায়ক ছিলেন।

বাপ্পি লাহিড়ীর জীবনী (Bappi Lahiri Jiboni)

বাপ্পি লাহিড়ীর মা বাঁশরী লাহিড়ী শাস্ত্রীয় সঙ্গীত এবং নৃত্যে পটু ছিলেন। মায়ের হাত ধরেই বাপ্পি লাহিড়ীর সুরের তানপুরাতে হাতেখড়ি হয়ে যায় । মা বাঁশরী লাহিড়ীর তালিমে অলকেশ বাপ্পি শ্যামা সংগীত এবং শাস্ত্রীয় সংগীতে পটু হয়ে উঠে।

বাপ্পি লাহিড়ীর জীবনী
বাপ্পি লাহিড়ীর জীবনী

বাপ্পি তার পিতা মাতার একমাত্র সন্তান ছিলেন, ছেলেবেলা থেকেই বাপ্পির সংগীতের প্রতি ঝোঁক ছিল প্রবল। মাত্র ০৩ বছর বয়সেই বাপ্পি লাহিড়ী তবলা, পিয়ানো,গিটার,ড্রাম ইত্যাদি বাদ্যযন্ত্র গুলো বাজাতে শিখে যান।

(আরো পড়ুন : সুশান্ত সিং রাজপুতের জীবনী)

বাপ্পি লাহিড়ীর পরিবার (Bappi Lahiri’s Family)

বাপ্পি লাহিড়ী সম্ভ্রান্ত একটি বাঙালি হিন্দু ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। অপরেশ লাহিড়ী ও মা বাঁশরী লাহিড়ীর একমাত্র সন্তান হলেন বাপ্পি লাহিড়ী।

বাপ্পি লাহিড়ীর জীবনী
বাপ্পি লাহিড়ীর জীবনী

বিখ্যাত গায়ক কিশোর কুমার, বাপ্পি লাহিড়ীর মায়ের বাড়ির আত্মীয়ের সম্পর্কে মামা হতেন। বাপ্পি লাহিড়ী ১৯৭৭ সালের ২৪ শে জানুয়ারি চিত্রাণি লাহিড়ীকে বিয়ে করেন। বাপ্পি লাহিড়ীর দুই সন্তান হল,যথা-

বাপ্পা লাহিড়ী তিনি একজন সংগীতকার এবং মেয়ে রেমা লাহিড়ী হলেন একজন প্রতিষ্ঠিত প্রসিদ্ধ গায়িকা। বাপ্পি লাহিড়ীর ছেলে বাপ্পা লাহিড়ী স্ত্রী হলেন তানিশা লাহিড়ী, তাদের একটি পুত্র সন্তান আছে, বাপ্পি লাহিড়ীর নাতির নাম কৃষ লাহিড়ী।

পিতা ও মাতা পিতা- স্বর্গীয় অপরেশ লাহিড়ী
মাতা- স্বর্গীয় বাঁশরী লাহিড়ী
ভাইবোন বাপ্পি লাহিড়ী তার বাবা মায়ের একমাত্র সন্তান
মামা স্বর্গীয় কিশোর কুমার (গায়ক)
ছেলে মেয়ে ছেলে- বাপ্পা লাহিড়ী (সংগীত পরিচালক)
মেয়ে- রেমা লাহিড়ী (গায়িকা)
পুত্রবধূ তানিশা লাহিড়ী (বাপ্পা লাহিড়ীর স্ত্রী)
নাতি, নাতনি নাতি- কৃষ লাহিড়ী ( বাপ্পা লাহিড়ী ও তানিশা লাহিড়ীর ছেলে)
নাতি- স্বস্তিক বনসাল (রেমা লাহিড়ীর ছেলে)
স্ত্রীর নাম চিত্রাণি লাহিড়ী
গার্লফ্রেন্ড কোনো গার্লফ্রেন্ড ছিল না
বিবাহের তারিখ ২৪ শে জানুয়ারি ১৯৭৭ সাল (সোম বার)
বাপ্পি লাহিড়ীর জীবনী (Bappi Lahiri Wiki,Bio,age,Networth Bangla)

বাপ্পি লাহিড়ীর সঙ্গীত জীবন (Bappi Lahiri Music Carrier)

১৯৭৪ সালে বাংলা ‘দাদু’ সিনেমার গানে সংগীত প্রযোজক হিসাবে মাত্র ১৯ বছর বয়সে বাপ্পি লাহিড়ী তার সংগীত জীবন শুরু করেন। তবে এর আগে তিনি অবশ্য “ননহা শিকারী” (১৯৭৩) নামের একটি হিন্দি সিনেমায় সংগীত প্রযোজনার কাজ করেছিলেন।

সময়ের সাথে সাথে বাপ্পি দার নাম ও কদর দুইই বাড়তে থাকে, বলিউডে তিনি ১৯৭৫ সালে ‘জখমী’, ১৯৭৬ সালে ‘চলতে চলতে’, ১৯৮২ সালে ‘ডিস্কো ডান্সার’, ‘নমক হালাল’, ১৯৮৪ সাল ‘ধর্ম কর্ম’, ‘নমক হালাল’ ইত্যাদি

হিট সিনেমা গুলোতে গায়ক ও সংগীত প্রযোজনার কাজ করেন। এর বাইরে তিনি হিন্দি,বাংলা সিনেমা বাদ দিয়ে কন্নড়,তেলেগু ও ওডিয়ার মত বিভিন্ন ভাষার সিনেমাগুলোতে ৫,০০০ এর বেশি গানে সংগীত প্রযোজনার কাজ করেন।

বাপ্পিদার কয়েকটি বিখ্যাত গান হল- ০১. ‘যার বিনা চ্যান কাঁহা রে’ (১৯৯৯), ০২. ‘আই এম এ ডিস্কো ডান্সার’ ০৩. ‘আজ রাপাত জায়ে’ হল বাপ্পিদার অন্যতম অল টাইমস হিট গানের মধ্যে অন্যতম। কন্নড় ভাষার সিনেমা গুলিতেও বাপ্পি লাহিড়ীকে আমরা

বাপ্পি লাহিড়ীর জীবনী (Bappi Lahiri Jiboni)

সংগীত প্রযোজক ও গায়কের ভূমিকায় দেখতে পায়। কন্নড় ভাষায় বাপ্পি লাহিড়ীর গাওয়া গান গুলো হল- ‘আফ্রিকাডলি শীলা’ (১৯৮৬),’ কৃষ্ণা নি বেগনে বড়ো (১৯৮৬), ‘পুলিশ মথু দাদা’ (১৯৯১), এবং ‘গুরু’ (১৯৮৯) হল অন্যতম।

সংগীত প্রযোজক এবং গায়ক হিসাবে বাপ্পি লাহিড়ীর তেলেগু সিনেমাতেও বেশ কিছু গান গেয়েছেন, বাপ্পিদার তেলেগু ভাষায় গাওয়া গান গুলো হল ‘সিংহাসনম’ (১৯৮৬), ‘স্টেট রাউডি’ (১৯৮৯), ‘রাউডি ইন্সপেক্টর’ (১৯৯২) এবং ‘পুন্য ভূমি না’ (১৯৯৫) ইত্যাদি।

বাপ্পি লাহিড়ী তার সংগীত জীবনে বেশ কিছু তামিল সিনেমায় সংগীত প্রযোজক হিসাবে কাজ করেছেন, যেমন- ‘অপূর্ব সহোদরঈগল’ (১৯৮৩), ‘পদুম বনমপদী’ (১৯৮৫) এবং ‘কিজোক্কু অফ্রিকাবিল শিলা’ (১৯৮৭) হল বাপ্পিদার অন্যতম কিছু গান।

গানের জগতের বাইরে বাপ্পিদাকে বেশ কয়েকটি এনিমেটেড সিনেমায় একজন ডাব শিল্পী হিসাবে দেখতে পাওয়া গেছে। বাপ্পিদার করা ডাব এনিমেটেড সিনেমা গুলো হল- ‘মোআনা’ (২০১৬), সিনেমাটির হিন্দি ডাবিং সংস্করণে

“তমতো” চরিত্রটিতে বাপ্পিদাকে ডাব করতে দেখতে পায়। এছাড়াও ‘কিংসম্যান-০২’ তে ‘দি-গোল্ডেন সার্কেলে’ (২০১৭) তিনি অল্টান জনের চরিত্রটি হিন্দিতে ডাব করেন।

(আরো পড়ুন : সন্দীপ মহেশ্বরীর জীবনী)

বাপ্পি লাহিড়ীর মৃত্যু (Bappi Lahiri Death)

আশি ও নব্বই দশকের ভারত উপ মহাদেশে ডিস্কো গানকে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে দেওয়ার কারিগর ও কিংবদন্তি সংগীত পরিচালক বাপ্পি লাহিড়ী ২০২২ সালের ১৬ ই ফেব্রুয়ারি বুধবার

মুম্বাইয়ের সিটি কেয়ার হাসপাতালে Obstructive Sleep Apnea (OSA) রোগে আক্রান্ত হয়ে মারা যায়। মৃত্যু কালে বিশিষ্ট সংগীত শিল্পী বাপ্পি লাহিড়ীর বয়স হয়েছিল ৬৯ বছর। হাসপাতাল থেকে ফেরার মাস খানেক আগে

শারীরিক অবস্থার অবন্নতির কারণে বাপ্পি লাহিড়িকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। সেখানে বেশ কয়েকদিন চিকিৎসকদের তত্বাবধানে থাকার পর ডাক্তার বাবুরা সুস্থ ঘোষনা করলে হাসপাতাল থেকে সোম বার তাকে বাড়ি নিয়ে আসা হয়।

কিন্তু দুঃভাগ্যবশত বাপ্পিদার পুনঃরায় শারীরিক অবস্থার অবন্নতি দেখা দিলে মঙ্গল বার তাকে আবার হাসপাতালে ভর্তি করা হয়। অবশেষে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১৬ ই ফেব্রুয়ারি রাত্রিবেলা বাপ্পি লাহিড়ী শেষ নিঃস্বাস ত্যাগ করেন।

(আরো পড়ুন : মানিকে মাগে হিতে শ্রীলঙ্কান গায়িকা ইয়োহানি দে সিলভার জীবনী )

বাপ্পি লাহিড়ীর গান (Bappi Lahiri Song)

বাপ্পি লাহিড়ী বেশ কিছু হিট গান (Bappi Lahiri Song) আমাদের উপহার দিয়েছেন, তার মধ্যে বাপ্পি লাহিড়ীর গাওয়া অন্যতম গানগুলো হল-

বাপ্পি লাহিড়ীর জীবনী (Bappi Lahiri song)

বাপ্পি লাহিড়ীর মোট সম্পত্তির পরিমান (Bappi Lahiri Networth)

বাপ্পি লাহিড়ী তার সংগীত জীবনে বেশ কিছু সম্পদ উপার্জন করে গেছেন এবং ভারতীয় সেলিব্রেটিদের মধ্যে বাপ্পি লাহিড়ীর নাম অন্যতম কর দাতাদের সূচিতে সামিল ছিল।

বাপ্পি লাহিড়ীর মোট সম্পত্তির পরিমান ভারতীয় মুদ্রায় ২১ কোটি টাকা। বাপ্পি লাহিড়ী আশি ও নব্বই দশকের অন্যতম একজন মহান সংগীত প্রযোজকদের মধ্যে অন্যতম। তবে সংগীত জগতের বাইরে বাপ্পিদার আর একটা পরিচয় ছিল The Man of Gold.

বাপ্পিদা তার লম্বা কুর্তা পাজামার সঙ্গে গলায় অনেক ভারী,ভারী সোনার চেন, হাতে মোটা সোনার ব্রেসলেট,আঙুলে সোনার আংটি পড়তেন। এক সাক্ষাৎকারে অবশ্য তার সোনা প্রেমের রহস্যের কথা উন্মোচন করে বাপ্পিদা বলেছিলেন,

সোনা হল তার কাছে শুভ, সোনাকে তিনি আশীর্বাদ স্বরূপ মনে করতেন। তাই তিনি শখের বসে কোনোদিন সোনা পড়তেন না। বাপ্পি লাহিড়ী হলিউডের ইংরেজি মার্কিন পপ গায়ক এলভিস প্রেসলির বড় ভক্ত ছিলেন।

তাই মনে মনে ঠিক করেছিলেন জীবনে যদি কোনোদিন বড় সেলিব্রেটি হতে পারেন তাহলে তিনিও তার আইডল মার্কিন গায়ক এলভিস প্রেসলির মত গলায় মোটা মোটা সোনার গয়না পড়বেন।

বাপ্পি লাহিড়ীর জীবনী
বাপ্পি লাহিড়ীর জীবনী

বাপ্পিদা তার সফলতার অন্যতম শুভ জিনিস (পয়া) হিসাবে সোনা মনে করতেন। তাই তিনি সর্বদা গলায়,হাত ও আঙুল সব মিলিয়ে ৫০০ গ্রাম থেকে ০১ কেজি সোনার গয়না পড়ে থাকতেন।

বাপ্পিদার প্রহরী হিসাবে চার জন দেহ রক্ষী সব সময় ছায়া হয়ে বাপ্পিদাকে তাদের ছাত্রছায়াতে রাখতেন। সোনা দানা ও টাকা পয়সা বাদ দিয়েও বাপ্পিদার সংগ্রহে বেশ কিছু নামি দামি গাড়ি রয়েছে।

বাপ্পিদার সংগ্রহের তালিকায় থাকা গাড়ি গুলো হল- Audi, BMW & Tesla X ইত্যাদি। খবরানুসার বাপ্পিদার সংগ্রহে ০৪ কিলোগ্রাম মত সোনা এবং তার গানের সম্মান স্বরূপ পাওয়া পুরুস্কার গুলোকে স্মৃতি হিসাবে তিনি সোনার প্লেট দিয়ে মুড়ে রেখেছেন।

মোট সম্পত্তি (Net Worth 2021)$ ০৩ মিলিয়ন
ভারতীয় টাকায় মোট সম্পত্তির পরিমান (Net Worth In Indian Rupees)20 কোটি টাকা
একটি সিনেমার গানের জন্য চার্জ করতেন (Per Movie Income)একটি গান পিছু ₹ ০৮-১০ লক্ষ টাকা
বাপ্পি লাহিড়ীর সংগ্রহে থাকা কিছু গাড়ি হল Audi, BMW & Tesla X
বাপ্পি লাহিড়ীর জীবনী (Bappi Lahiri Wiki,Bio,age,Networth Bangla)

বাপ্পি লাহিড়ীর সোশ্যাল মিডিয়া একাউন্ট ও কন্টাক্ট লিস্ট সমূহ (Bappi Lahiri Social Media Handle)

আধুনিক যুগে ডিজিট্যাল মাধ্যম হিসাবে ডিস্কো কিং বাপ্পিদার সোশ্যাল মিডিয়া একাউন্ট থাকবেনা এটা ভাবাই যায় না। বাপ্পিদা সর্বদা দর্শকদের সামনে নিজেকে একজন রক ষ্টার হিসাবে তুলে ধরেছেন।

লম্বা কুর্তা পাজামার সাথে,হাতে,গলায় সোনা পড়ার সাথে চোখে কালো চশমা পড়া বাপ্পিদার লুক দর্শকদের কাছে ছিল রক স্টারের মতোই। বাপ্পিদাকে যারা ফলো করে আসছেন

তাদের কাছে নতুন করে বাপ্পিদার বেশ ভুষার পরিচয় দেওয়ার আর কোনো বালাই থাকেনা। বাপ্পিদার সোশ্যাল মিডিয়া একাউন্ট ও কন্টাক্ট লিস্ট সমূহ গুলো হল-

ফেসবুক (মেটা)@bappilahiri
ইনস্টাগ্রাম @bappilahiri_official
টুইটার @thebappilahiri
উইকিপিডিয়া Bappi_Lahiri
ইমেইল [email protected]
মোবাইল নং Not Known
ইউটিউব Not Known
ওয়েবসাইট www.bappilahiri.com
বাপ্পি লাহিড়ীর জীবনী (Bappi Lahiri Wiki,Bio,age,Networth Bangla)

বাপ্পি লাহিড়ীর প্রাপ্ত পুরুস্কার (Bappi Lahiri Award list)

বাপ্পি লাহিড়ী তার সংগীত জীবনে বেশ কিছু পুরুস্কার ও সম্মানে সম্মানিত হয়েছেন। বাপ্পি লাহিড়ীর প্রাপ্ত পুরুস্কার গুলো হল-

বছর পুরুস্কার ক্যাটেগরি নোমিনেটেড ওয়ার্ক রেজাল্ট
১৯৮২ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড বেস্ট মিউজিক ডিরেক্টর আরমান নোমিনেটেড
১৯৮৩—“—বেস্ট মিউজিক ডিরেক্টর নামক হালাল নোমিনেটেড
১৯৮৫—“— বেস্ট মিউজিক ডিরেক্টর শরাবী উইন
১৯৮৫—“—বেস্ট মিউজিক ডিরেক্টর কসম প্যার করনে বালে কি নোমিনেটেড
১৯৮৫—“—বেস্ট মিউজিক ডিরেক্টর তোহফা নোমিনেটেড
১৯৯১—“—বেস্ট মিউজিক ডিরেক্টর আজ কে অর্জুন নোমিনেটেড
২০১৮—“—বেস্ট আইটেম সং অফ দ্য ইয়ার “ও-লা-লা-লা”উইন
বাপ্পি লাহিড়ীর জীবনী (Bappi Lahiri Jiboni)

বাপ্পি লাহিড়ী সম্পর্কে অজানা কিছু তথ্য (Uknown Fact About Bappi Lahiri )

সনাম ধন্য সংগীত পরিচালক বাপ্পি লাহিড়ী এমন একজন সংগীত পরিচালক যিনি ১৯৮৬ সালে একই বছর ৩৩ টি সিনেমায় ১৮০ টির বেশি গানে সংগীত পরিচালকও গায়কের ভূমিকা নিভিয়ে গ্রিনিচ বুকে নাম দাখিল করে বিশ্ব রেকর্ড করেন।

১৯৮৩ সাল থেকে শুরু করে ১৯৮৫ সাল পর্যন্ত লাগাতার ১২ টি সুপার হিট সিলভার জুয়েলারী হিন্দি ছবিতে সংগীত পরিচালক হিসাবে কাজ করেছেন। ১৯৯৬ সালে মাইকেল জ্যাকসন ভারতে এলে বাপ্পিদার সঙ্গে জ্যাকসনের আলাপ হয়।

“জিমি-জিমি-আজা-আজা ” গানটিতে অসামান্য মিউজিক দেওয়ার জন্যে মাইকেল জ্যাকসন বাপ্পিদার প্রশংসা করেন। ২০০৬ সালে জি টিভির গায়ক রিয়ালিটি শো ‘সা-রে-গা-মা-পা’

লিটিলস চ্যাম্পস এবং ২০০৭ সালে সা-রে-গা-মা-পা এবং সনি টিভির ‘কে-ফর-কিশোর’ রিয়ালিটি শো এর জর্জ পদের তিনি দায়িত্বভার নির্বাহন করেন।

২০০৮ সালে ‘ইন্ডিয়ান প্রিমিয়াম লিগে’ কলকাতা নাইট রাইডার্স দলের থিম সঙ “করব-লড়ব-জিতবরে” গানটির সংগীত পরিচালনার কাজ করেন। ২০১৪ সালের ৩১ শে জানুয়ারি বাপ্পি লাহিড়ী সর্ব ভারতীয়,

ভারতীয় জনতা পার্টির অধক্ষ রাজনাথ সিং এর তত্বাবোধানে তিনি ভারতীয় জনতা পার্টিতে যোগদান করেন এবং শ্রীরাম পুরের লোকসভা কেন্দ্রে নির্বাচন লড়েন।

কিন্ত তিনি ঐ বছর অখিল ভারতীয় তৃণমূল কংগ্রেসের প্রার্থী কল্যাণ ব্যানার্জীর কাছে পরাজিত হন। ২০১৮ সালে বাপ্পিদাকে ৬৩ তম ফ্লিম ফেয়ার লাইফ টাইম এচিভমেন্ট অ্যাওয়ার্ড দিয়ে পুরুস্কৃত করা হয়।

FAQ

প্রশ্ন- বাপ্পি লাহিড়ীর আসল নাম কি ?

উঃ- বাপ্পি লাহিড়ীর আসল নাম হল অলকেশ বাপ্পি লাহিড়ী।

প্রশ্ন- বাপ্পি লাহিড়ীর মোট সম্পত্তির পরিমান কত ?

উঃ- ভারতীয় মুদ্রায় বাপ্পি লাহিড়ীর সম্পত্তির পরিমান ২১ কোটি টাকা।

প্রশ্ন- অপরেশ লাহিড়ী কি ?

উঃ- বাপ্পি লাহিড়ীর বাবার নাম অপরেশ লাহিড়ী।

প্রশ্ন- বাপ্পি লাহিড়ীর স্ত্রীর নাম কি ?

উঃ- বাপ্পি লাহিড়ীর স্ত্রী হলেন চিত্রাণি লাহিড়ী।

প্রশ্ন- বাপ্পি লাহিড়ীর অসুখের নাম কি ?

উঃ- বাপ্পি লাহিড়ীর অসুখের নাম হল Obstructive Sleep Apnea (OSA)

পরিশিষ্ট

আজকের আর্টিকেলে আমরা বাপ্পি লাহিড়ীর জীবনী নিয়ে দু-চারটে কথা আপনাদের সঙ্গে ভাগাভাগি করে নিলাম। আশা রাখি আমাদের সবার প্রিয় বাপ্পি লাহিড়ীর জীবনী (Bappi Lahiri Jiboni) নিয়ে আমাদের উপস্থাপনা আপনাদের ভালো লাগবে।

যাইহোক বাপ্পি লাহিড়ীর জীবনী আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহলে অনুগ্রহ করে আপনার ভাই বোন ও আত্মীয় পরিজনদের সাথে আমাদের লেখাটি শেয়ার করে

তাদের পড়ার সুযোগ করে দেবেন এবং সবার শেষে বাপ্পিদাকে নিয়ে আমাদের উপস্থাপনা আপনার কেমন লাগল অবশ্যই কমেন্ট সেকশনে কমেন্ট করে জানাতে ভুলবেন না। “ধন্যবাদ”

5/5 - (2 votes)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here