বগলের দুর্গন্ধ দূর করার সহজ উপায় (Bogoler Durgondho Dur Korar Upay)

মানব শরীরের অপরিচ্ছেদ্য একটি অঙ্গ হল আমাদের বগল। অথচ বগলের দুগন্ধের কারণে সভ্যসমাজে ভাইবন্ধুদের সামনে আমাদের অনেককেই ইতস্তত বোধ মনে হয়।

আজকের আর্টিকেলে আমরা বগলের দুর্গন্ধ দূর করার সহজ উপায় বা ঘরোয়া উপায়ে বগলের দুর্গন্ধ দূর করার উপায় কিভাবে করা যায় অথাৎ বগলের দুর্গন্ধ দূর করার আয়ুর্বেদিক উপায়ের কথা আলোচনা করব।

আপনাদের মধ্যে যারা বগলের দুর্গন্ধের সমস্যায় ভোগেন তারা নিশ্চয় বগলের দুর্গন্ধ দূর করার সহজ উপায় খুঁজে বার করার অনেক পন্থা অবলম্বন করেছেন।

কিন্তু আপনি কি জানেন সম্পূর্ণ ভেষজ উপাদানের দ্বারা নিজে নিজেই বগলের দুর্গন্ধ দূর করার আয়ুর্বেদিক উপায় অবলম্বন করে বগলের দুর্গন্ধ দূর করা যায়।

বগলের দুর্গন্ধ দূর করার সহজ উপায়

এখন আমরা সম্পুন্য আয়ুর্বেদিক উপায়ে কোনো পার্শ্বপতিক্রিয়া ছাড়াই নারিকেল তেল দিয়ে ডিওডেন্ট তৈরি করার নিয়ম বলব। বাজারে উপলব্ধ ৩০০ থেকে ৪০০ টাকার নামি

সুগন্ধি ডিওডেন্টের তুলনায় নারিকেল তেল দিয়ে তৈরি করা ডিওডেন্টের খরচ অনেকটাই কম হবে। মাসিক ৩০ থেকে ৪০ টাকা খরচ করে আপনি সম্পূর্ণ ঘরোয়া উপায়ে বগলের দুর্গন্ধ দূর করতে পারবেন।

নারিকেল তেল দিয়ে ডিওডেন্ট তৈরি করার নিয়ম

নারিকেল তেল দিয়ে ডিওডেন্ট তৈরি করার জন্যে আপনাকে সবার প্রথমে যে সমস্ত উপকরণ গুলোর প্রয়োজন হবে সেই সমস্ত জিনিস গুলো হল –

নারিকেল তেল দিয়ে ডিওডেন্ট তৈরির উপকরণ

  • নারিকেল তেল ০২/০৪ চামচ
  • চন্দন তেল ০২/০৪ চামচ
  • বেকিং সোডা ০২/০৫ চামচ
  • ট্যাপিওকা পাউডার (Tapioca Powder) ০২/০৩ চামচ
বগলের দুর্গন্ধ দূর করার সহজ উপায়
বগলের দুর্গন্ধ দূর করার সহজ উপায়

নারিকেল তেল দিয়ে ডিওডেন্ট তৈরির পদ্ধতি

আসুন একনজরে আমরা ধাপে ধাপে নারিকেল তেল দিয়ে ডিওডেন্ট বানানোর নিয়ম গুলো দেখে নিই –

  • নারিকেল তেল দিয়ে ডিওডেন্ট তৈরি করা খুব সহজ, নারিকেল তেল দিয়ে ডিওডেন্ট তৈরি করার জন্যে সবার প্রথমে আপনাকে নারিকেল তেল এবং বেকিং সোডা দুটো জিনিসকে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।
  • তারপর নারিকেল তেল এবং বেকিং সোডার মিশ্রনের সাথে ট্যাপিওকা পাউডার এবং চন্দন তেল ভালো করে মিশিয়ে নিয়ে ৩০ মিনিট মত স্থিরভাবে রেখে দিন।

ব্যাস কয়েক মিনিটের মধ্যেই তৈরি হয়ে গেল নারিকেল তেল দিয়ে ডিওডেন্ট। আপনি এবার নির্দ্বিধায় তুলোর প্যাড দিয়ে আপনার বগলের তলায় নারিকেল তেল দিয়ে ডিওডেন্ট লাগাতে পারেন।

যা আপনার বগলের দুর্গন্ধের হাত থেকে অনেকটাই নিষ্কৃতি দেবে। এইভাবে আপনারা নিজে নিজে নিজেই বগলের দুর্গন্ধ দূর করার সহজ উপায় অবলম্বন করে বগলের দুর্গন্ধ দূর করতে পারেন।

বাদাম তেল দিয়ে ডিওডেন্ট তৈরি করার নিয়ম

বাদাম তেল দিয়ে ডিওডেন্ট তৈরি করার জন্যে আপনার যে সমস্ত উপকরণ গুলোর প্রয়োজন হবে ,সেই সমস্ত উপকরণ গুলো হল –

বাদাম তেল দিয়ে ডিওডেন্ট তৈরির উপকরণ

  • বাদাম তেল ০২/০৪ চামচ
  • বেকিং সোডা ০২/০৫ চামচ
  • ভুট্টা দানার আটা ০২/০৫ চামচ
  • ইসেনসিয়াল তেল (Essential Oils) ০৫/০৬ ড্রপ
  • ঘন পাতলা করার জন্য প্রয়োজন মত জল ব্যবহার করা যেতে পারে।

বাদাম তেল দিয়ে ডিওডেন্ট তৈরির পদ্ধতি

বাদাম তেল দিয়ে ডিওডেন্ট তৈরি করা খুব সহজ। আসুন আমরা বাদাম তেল দিয়ে ডিওডেন্ট তৈরি করার পদ্ধতি গুলো ধাপে ধাপে বুঝে নিই –

  • বাদাম তেলের ডিওডেন্ট তৈরি করার জন্যে সবার প্রথমে বাদাম তেল এবং বেকিং সোডা দুটো জিনিসকে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।
  • তারপর বাদাম তেল এবং বেকিং সোডার মিশ্রনের সাথে খুব ভালো করে ভুট্টা দানার আটা এবং ইসেনসিয়াল তেল (Essential Oils) ভালো করে মিলিয়ে নিতে হবে।
  • এইভাবে সমস্ত উপকরণ গুলো ভালোভাবে মিলিয়ে নেওয়ার পর মিশ্রণটাকে ২০-৩০ মিনিট স্থিরভাবে রেখে দেওয়ার পর আপনি নরম তুলোর প্যাড দিয়ে বগলের তলায় বাদাম তেলের ডিওডেন্ট লিকয়েডটি লাগাতে পারেন।
বগলের দুর্গন্ধ দূর করার সহজ উপায়
বগলের দুর্গন্ধ দূর করার সহজ উপায়

অন্যান্য উপায়ে বগলের দুর্গন্ধ দূর করার উপায়

নারিকেল তেল এবং বাদাম তেল দিয়ে তৈরি ডিওডেন্ট ছাড়াও আপনাদের সাথে আরো কয়েকটি ঘরোয়া বগলের দুর্গন্ধ দূর করার সহজ উপায় হিসাবে আরো দুটি বিউটি টিপস শেয়ার করব।

লেবুর রস

আপনাদের মধ্যে যারা বগলের দুর্গন্ধের সমস্যায় ভোগেন তারা লেবু কেটে বগলে ঘষতে পারেন। লেবুর মধ্যে থাকা আয়ুর্বেদিক উপাদান আমাদের বগলের ঘামের সাথে মিশে থাকা ব্যাকটেরিয়াকে ধ্বংস করে দেয়।

নিয়মিত বগলের তলায় লেবু নিয়ে ঘষলে যেমন বগলের ঘামের দুর্গন্ধ থেকে পরিত্রান পাওয়া যায়, ঠিক তেমন আবার যাদের বগলের তলায় কালো দাগ আছে সেই দাগ দূর করতে সাহায্য করে।

গোলাপ জল

গোলাপের মন মাতানো সৌরভ এবং চমৎকার আয়ুর্বেদিক গুনের কারণে রূপ চর্চায় যুগ যুগ ধরে গোলাপ জল ব্যবহার হয়ে আসছে। গোলাপ জলের প্রয়োগ আপনি আপনার বগলের দুর্গন্ধ দূর করার জন্যে ব্যবহার করতে পারেন।

সবার প্রথমে কোন একটি পাত্রে গোলাপ জল ঢেলে নিন। তারপর কতগুলো তুলার বল নিয়ে গোলাপ জলের মধ্যে ভিজতে দিন। তুলোর বল গুলো ভিজে গেলে বল গুলো নিয়ে বগলের তলায় ঘষুন।

এইভাবে কয়েকদিন গোলাপ জলের ব্যবহার করলে প্রাকৃতিক উপায়ে আপনি আপনার বগলের দুর্গন্ধের হাত থেকে নিজেকে আলাদা করে নিতে পারবেন।

পরিশিষ্ট

আমরা এতক্ষন বগলের দুর্গন্ধ দূর করার সহজ উপায় হিসাবে বাদাম তেল এবং নারিকেল তেল দিয়ে ঘরোয়া পদ্ধতিতে কিভাবে ডিওডেন্ট তৈরি করতে হবে সেই বিষয় নিয়ে আলোচনা করলাম।

আশাকরি আপনাদের মধ্যে যারা বগলের দুর্গন্ধের সমস্যায় ভোগেন তাদের মধ্যে অনেকে আপনারা আমাদের আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। এছাড়াও আপনাদের কোনো জিজ্ঞাসা থাকলে আমাদের কমেন্ট করে প্রশ্ন করতে পারেন।

আমাদের আর্টিকেলটি ভালো লাগলে ০৫ ষ্টার রেটিং দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here