জানুন পিভিসি আধার কার্ড কীভাবে হাতে পাবেন (PVC Aadhaar Card Kivabe Paben)

আমাদের প্রত্যেক ভারতীয়র সবারই আধার কার্ড আছে, কিন্ত আমাদের মধ্যে সবার পিভিসি আধার কার্ড নেই ! আজকে আমরা অনলাইন পিভিসি আধার কার্ড কীভাবে (PVC Aadhar Card) অর্ডার করা যায় সেই বিষয়ে আলোচনা করব।

এমনিতে সাধারণভাবে UIDAI (Unique Identification Authority of India) এর পক্ষ থেকে আমাদের সবাইকে সাধারণ কাগজের আধার কার্ড ইসু করা হয়।

তবে আপনি চাইলে আপনি ও আপনার পরিবারের সকল সদস্যদের জন্য পিভিসি আধার কার্ড অর্ডার করতে পারেন। তবে এই পিভিসি আধার কার্ড হাতে পাওয়ার জন্যে আপনাদের মাথা পিছু ৫০/- টাকা করে সামান্য কিছু ফিস UIDAI কে দিতে হবে।

চলুন তাহলে পিভিসি আধার কার্ড কীভাবে পাওয়া যায়,তার পুরো পক্রিয়া জানার আগে পিভিসি আধার কার্ড কী ? বিষয়টা একটু ভালোভাবে বোঝার চেষ্টা করা যাক।

পিভিসি আধার কার্ড কী (PVC Aadhaar Card Ki)

পিভিসি আধার কার্ড হল মূলত একটি থার্মোপ্লাস্টিকের তৈরী আধার কার্ড। থার্মোপ্লাস্টিককে আরো বেশি টিকসই এবং দীর্ঘ্যমেয়াদি করার জন্যে প্লাস্টিকের মধ্যে পলি ভিনাইল ক্লোরাইড মিক্স করা হয়।

আর এই পলি ভিনাইল ক্লোরাইডকেই (Poly Vinyl Chloride) পিভিসি বলা হয়। অথাৎ পিভিসি এর পুরো নাম হল পলি ভিনাইল ক্লোরাইড (Poly Vinyl Chloride).

আধার পিভিসি কার্ড কেন অর্ডার করবেন (PVC Aadhaar Card Keno Korben)

আধার পিভিসি কার্ড হল হল বর্তমানযুগের আধার কার্ডের সর্বশেষ আধুনিক সংস্করণ। যা কাগজের আধার কার্ডের তুলনায় অনেক বেশি টেকসই এবং নিরাপত্তা বৈশিষ্ট সম্পন্ন সুরক্ষিত একটি কার্ড।

পিভিসি আধার কার্ডের মূল বৈশিষ্ট হল- আধার পিভিসি কার্ড আধুনিক যুগপোযোগী সুরক্ষিত QR Code যুক্ত এবং Digital Signed,Hologram,Guilloche patten,Ghost Image & Micro text বেসড থার্মোপ্লাস্টিকের তৈরী আধার কার্ড।

প্লাস্টিকের তৈরী বিশেষ আধার পিভিসি কার্ড হল Color Cotec, laminated এবং waterproof কার্ড। যার ফলে আধার পিভিসি কার্ড সাধারণ কাগজের আধার কার্ডের তুলনায় অনেক বেশি সুরক্ষিত এবং সর্বপরি বহন উপযোগী Identiti Card.

অনলাইন পিভিসি আধার কার্ড কীভাবে অর্ডার করবেন

আজকালকার দিনে অনলাইন পিভিসি আধার কার্ড অর্ডার করা খুব সহজ। আপনি পিভিসি আধার কার্ড কীভাবে পাব এই চিন্তা ভাবনা ছেড়ে আপনার মুঠো ফোন দিয়েই কয়েক মিনিটের মধ্যেই ঘরে বসে আধার পিভিসি কার্ড অর্ডার করতে পারেন।

আসুন আমরা কয়েকটি ধাপে অনলাইন পিভিসি আধার কার্ড কীভাবে অর্ডার (Online PVC Aadhaar Card) করা যায় বোঝার চেষ্টা করি। আপনারা একটু মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়ে কয়েকটি স্টেপ ফলো করে আধার পিভিসি কার্ড অর্ডার করতে পারেন।

ধাপ ০১:- সবার প্রথমে আপনার মোবাইল ব্রাউজারের Serch Engine গিয়ে uidai.gov.com সার্চ করতে হবে। এরপরে পরেই আপনার সামনে UIDAI এর অফিসিয়েল ওয়েবসাইটি খুলে যাবে।

ধাপ ০২:- এরপর আপনার সামনে পছন্দের ভাষা নির্বাচন করার একটি ড্যাশবোর্ড খুলে যাবে, আমরা এখানে পছন্দের ভাষা হিসাবে English নির্বাচন করার জন্যে English এর উপর ক্লিক করব।

পিভিসি আধার কার্ড কীভাবে
pvc aadhaar card order online

ধাপ ০৩:- এইধাপে আপনাকে মোবাইল স্ক্রিন একটুখানি স্ক্রল করে নিচের দিকে গিয়ে Get Aadhaar অপশনটির নিচে Order Aadhaar PVC Card লেখাটির উপর ক্লিক করতে হবে।

 আধার পিভিসি কার্ড কীভাবে
আধার পিভিসি কার্ড কীভাবে অর্ডার করবেন

ধাপ ০৪:- এইধাপে আপনার সামনে নতুন একটি উইন্ডো খুলে যাবে সেখানে আপনি আঙুলের ছাপের নিচে Login এর কলম দেখতে পাবেন। আপনাকে Login এর উপর ক্লিক করতে হবে।

আধার পিভিসি কার্ড
aadhaar pvc card

ধাপ ০৫:- এইধাপে আবার একটি নতুন উইন্ডো খুলে যাবে সেখানে আপনাকে Enter Aadhaar এর কলমে আপনার আধার নম্বরটি বসাতে হবে। এরপর তার নিচে উপরের ক্যাপচা কোড গুলো দেখে দেখে

Enter Above Captcha লেখার খালি বাক্সে ক্যাপচা কোড বসিয়ে, Send OTP বোতামের উপর ক্লিক করুন। এরপর আপনার আধারের সঙ্গে যে মোবাইল নম্বরটি রেজিস্টার আছে

সেই মোবাইল নম্বরে ছয় সংখ্যার ওটিপি (OTP) আসবে, আপনাকে মোবাইল থেকে OTP টি দেখে দেখে Enter OTP এর কলমে বসিয়ে Login লেখাটির উপর ক্লিক করতে হবে।

আধার পিভিসি কার্ড
aadhaar pvc card online order

ধাপ ০৬:- এইধাপে আপনাকে দ্বিতীয় অপশন Order PVC Aadhaar Card অপশনটিতে ক্লিক করতে হবে। অপশনটিতে ক্লিক করতেই আপনার সামনে একটি নতুন উইন্ডো ওপেন হবে।

আধার পিভিসি কার্ড
order adhar pvc card

সেখানে একটি Vertual Aadhar Card দেখতে পাবেন। আপনাকে সেখানে কিছুটা স্ক্রল করে নিচের ডানদিকে Next বোতামটিকে প্রেস করতে হবে।

আধার পিভিসি কার্ড

ধাপ ০৭:- এইধাপে আপনার সামনে Make Payment এর উইন্ডো খুলে যাবে। সেখানে আপনাকে পরের ধাপে যাওয়ার জন্যে (✓) I here by confirm that

I have read and understood the payments/ cancellation/ Refund process. চেক বাক্সে টিক (✓) চিহ্ন বসিয়ে নিচের ডানদিকের Make Payment বোতামটিকে প্রেস করতে হবে।

আধার পিভিসি কার্ড
pvc aadhaar card online apply

ধাপ ০৮:- এইধাপে অনলাইন পেমেন্ট করার জন্যে বিভিন্ন ধরণের Payment method দেখতে পাবেন। যেমন- নেটব্যাংকিং, ক্রেডিট কার্ড, ইউপিআই, ডেবিট কার্ড, ইত্যাদি।

আপনারা এর মধ্যে থেকে যেকোনো একটি Online Payment Method বেছে নিতে পারেন। আমরা এখানে UPI পেমেন্ট মেথড নির্বাচন করে Paytm UPI কে পেমেন্ট করার জন্যে বেছে নিলাম।

আধার পিভিসি কার্ড
pvc aadhar card kivabe order korben

ধাপ ০৯:- এইধাপে আমি আমার Paytm এর ইউপিআই আইডি বসিয়ে verify অপশনে ক্লিক করে Paytm UPI Id টি Verify করে নিলাম।

ধাপ ১০:- UPI Id ভেরিফাই হওয়ার পর আপনার সামনে পেমেন্ট করার জন্যে PROCEED লেখা নীল বোতাম দেখতে পাবেন। আপনাকে PROCEED লেখা নীল বোতামটিতে ক্লিক করতে হবে।

পিভিসি আধার কার্ড কীভাবে
pvc aadhaar card kivabe order korben

ধাপ ১১:- এবার আপনার মোবাইলের ম্যাসেজ বক্সে একটি পেমেন্ট লিংক যাবে, আপনাকে সেই লিংকে ক্লিক করে UIDAI কে ৫০/- টাকা পেমেন্ট করে দিতে হবে। ব্যাস আপনার কাজ শেষ।

ধাপ ১২:- পেমেন্ট পক্রিয়া সম্পূর্ণ হতেই আপনার সামনে ড্যাশবোর্ডে Download Acknowledgement করার জন্যে একটি বিশেষ উইন্ডো খুলে যাবে। আপনাকে সেখানে Download Acknowledgement এর উপর ক্লিক করে

পিভিসি আধার কার্ড কীভাবে
order online pvc aadhar card

Acknowledgement টিকে ডাউনলোড করে নিতে হবে। এরপর আপনার আধার কার্ডে উল্লেখিত স্থায়ী ঠিকানায় (Permanent Address) ০২ সপ্তাহের মধ্যে পিভিসি আধার কার্ডটি পোস্ট অফিসের মাধ্যেম পৌঁছে যাবে।

প্রশ্ন- পিভিসি আধার কার্ড করতে কত টাকা লাগবে ?

উঃ- পিভিসি আধার কার্ড করতে মাথা পিছু ৫০/- টাকা লাগবে।

প্রশ্ন- পিভিসি আধার কার্ড কী ?

উঃ- পিভিসি আধার কার্ড হল পলি ভিনাইল ক্লোরাইড মিশ্রিত থার্মোপ্লাস্টিকের তৈরী দীর্ঘ্যমেয়াদী UIDAI দ্বারা আধুনিক এবং বিশেষভাবে সুরক্ষিত আধার কার্ডের সর্বশেষ সংস্করণ।

পরিশিষ্ট

এতক্ষন আমরা আমাদের আর্টিকেলের আলোচনার মাধ্যমে আধার পিভিসি কার্ড বা পিভিসি আধার কার্ড কীভাবে অর্ডার করা যায় সেই ব্যাপারে আলোচনা করলাম।

আশাকরি আমাদের দেওয়া আধার পিভিসি কার্ড নিয়ে ছোট ইনফরমেশনটি আপনাদের কাছে কিছুটা হলেও লাভবান হবে। তবে আমাদের এই আর্টিকেলটি আপনাদের জন্যে সহায়ক বলে মনে হয় তাহলে অবশ্যই বেশি বেশি করে শেয়ার করে দেবেন।

আর সর্বশেষ আপনাদের আধার কার্ড সম্বন্ধিত আরো কোনো প্রশ্ন থাকলে অবশ্যই আমাদের কমেন্ট সেকশনে কিংবা Contuct us পেজের মাধ্যমে জানাতে পারেন।

5/5 - (3 votes)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here