অনলাইন পিএম কিষান E-KYC করার নিয়ম (Online PM Kishan E-KYC Korar Niyom)

আমরা আমাদের আর্টিকেলে পিএম কিষান E-KYC করার নিয়ম গুলো নিয়ে আপনাদের সামনে আলোচনা করব। আপনারা যে সমস্ত কৃষক বন্ধুরা, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় (PM Kishan Samman Nidhi Yojona)

আবেদন করেছেন অথচ এখন পর্যন্ত পি এম কিষানের টাকা আপনাদের একাউন্টে ঢুকছেনা কেন ? এই নিয়ে চিন্তা করেছন তারা কি জানেন আপনাদের ব্যাঙ্ক একাউন্টে পিএম কিষানের টাকা না ঢোকার আসল কারণ হল আপনাদের পিএম কিষান KYC না থাকা।

আজকে আমরা আপনাদের ঘরে বসে পিএম কিষান e-kyc-করার নিয়ম বা ঘরে বসে পিএম কিষান e-kyc কিভাবে করতে হয়,সেই বিষয়ে আলোচনা করব।

আশাকরি আপনারা একটু মনযোগ দিয়ে আমাদের পিএম কিষান E-KYC করার নিয়ম আর্টিকেলটি পড়ে দেখলেই আপনারা নিজেরাই পিএম কিষান e-kyc করতে পারবেন। তবে আপনাদের মধ্যে যদি কেউ এখন পর্যন্ত

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আবেদন করেননি তারাপ্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আবেদন কি করে করতে হবে জানার জন্যে অবশ্যই পড়ুন… প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা আবেদন করার নিয়ম।

পিএম কিষান E-KYC করার নিয়ম

এখন আপনাদের পিএম কিষান E-KYC করার নিয়ম বা পিএম কিষান E-KYC (PM Kishan E-KYC) কিভাবে করা যায় সেই বিষয়ে আলোচনা করব। পিএম কিষান E-KYC নিয়ে আলোচনা করলে দেখতে পাওয়া যায়

পিএম কিষান E-KYC মূলত দুইভাবে করা যায়। A) অনলাইন পিএম কিষান E-KYC এবং B) অফলাইন পিএম কিষান E-KYC, তবে পিএম কিষানের এই দুই E-KYC পক্রিয়ার মধ্যে A)অনলাইন পিএম কিষান E-KYC পক্রিয়া অনেক বেশি সহজ।

আমরা আপনাদের অনলাইন এবং অফলাইন দুই ধরণের পিএম কিষান E-KYC করার নিয়ম গুলো পুঙ্খানুপুঙ্খ ভাবে খুব গতানুগতিক সহজ ভাষায় বর্ণনা করার চেষ্টা করব।

আশাকরি আপনারা আমাদের পিএম কিষান E-KYC করার নিয়ম আর্টিকেলটি ভালোভাবে মন দিয়ে পড়লেই আপনারা নিজে নিজেরাই পিএম কিষান E-KYC করতে পারবেন।

পিএম কিষান E-KYC করতে কি কি ডকুমেন্ট লাগবে

পিএম কিষান E-KYC করার নিয়ম গুলো ভালোভাবে জানার জন্যে আগে পিএম কিষান E-KYC করার জন্যে কি কি ডকুমেন্ট লাগবে সেগুলো ভালোভাবে জানা দরকার।

  • সবার প্রথমে আপনাকে অবশ্যই পিএম কিষান সম্মান নিধি যোজনার একজন আবেদনকারী হতে হবে।
  • আপনার কাছে একটি সচল (চালু) মোবাইল নং থাকতে হবে।
  • আপনার মোবাইল নং এর সঙ্গে আধার কার্ডের লিংক অতি অবশ্যই থাকতে হবে।
  • আপনি যখন পিএম কিষান এর E-KYC করবেন তখন আপনাকে আপনার মোবাইলটি সঙ্গে রাখতে হবে।
  • পিএম কিষানের E-KYC করার সময় আপনাকে আপনার আধার কার্ডটি সঙ্গে রাখতে হবে।

বিঃ দ্রঃ- যদি আপনার মোবাইল নং এর সঙ্গে আধার কার্ড লিংক না থাকে তাহলে অতি অবশ্যই দেরি না করে আপনার নিকটতম পোস্ট অফিসে গিয়ে আধার কার্ডের সঙ্গে মোবাইল নংটি লিংক করুন।

অনলাইন পিএম কিষান E-KYC করার নিয়ম

ঘরে বসে পিএম কিষান E-KYC করার জন্যে সবার প্রথমে আপনার কাছে একটি স্মার্ট ফোন থাকতে হবে। তারপর কয়েকটি ধাপে পিএম কিষান E-KYC করার নিয়ম গুলো ফলো করলেই আপনি পিএম কিষানের KYC করার কাজ সম্পূর্ণ করতে পারবেন।

প্রথম ধাপ– সবার প্রথমে আপনাকে আপনার স্মার্ট ফোনের মোবাইল ব্রাউজারে গুগলে গিয়ে https://www.pmkisan.gov.in/ টাইপ করে Search করতে হবে।

পিএম কিষান E-KYC করার নিয়ম
পিএম কিষান E-KYC করার নিয়ম

দ্বিতীয় ধাপ- এরপরে পরেই আপনার সামনে নতুন একটি উইন্ডো খুলে যাবে সেখানে ডানদিকে Farmers Corner এর একটি অপশন দেখতে পাবেন। ঠিক তারই নিচে ekyc New লেখা একটি অপশন আপনার চোখে পড়বে।

তৃতীয় ধাপ- এবারে আপনাকে ekyc New লেখাটির উপর ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করতেই আবার একটি নতুন উইন্ডো খুলে যাবে। আপনি সেখানে Adhar no লেখার জন্যে একটি খালি বাক্স দেখতে পাবেন।

চতুর্থ ধাপ- আপনাকে এবার ঐ Adhar No বসানোর খালি বাক্সে, আপনার আধার নং টি বসিয়ে পাশের Search লেখা অপশনটির উপর ক্লিক করতে হবে।

পিএম কিষান E-KYC করার নিয়ম
পিএম কিষান E-KYC করার নিয়ম

পঞ্চম ধাপ- আপনার সামনে আবার একটি নতুন উইন্ডো খুলে যাবে সেখানে আপনি ওটিপি (OTP) বসানোর জন্যে একটি খালি বাক্স দেখতে পাবেন।

এবারে আপনার আধার নং এর সঙ্গে রেজিস্টার আছে, সেই মোবাইলে একটি ওটিপি আসবে। আপনাকে সেখানে মোবাইল থেকে দেখে দেখে OTP টি বসাতে হবে।

ষষ্ঠ ধাপ- ওটিপি বসানোর পর আপনাকে পাশের Submit লেখা বোতামটিতে ক্লিক করতে হবে। ব্যাস আপনার পিএম কিষান E-KYC পক্রিয়া সম্পন্ন হয়ে গেল।

এইভাবে আপনি পিএম কিষান E-KYC করার নিয়ম গুলো ফলো করে খুব অল্প সময়েই অনলাইন পিএম কিষান এর E-KYC পক্রিয়া সম্পন্ন করতে পারেন।

অফলাইন পিএম কিষান E-KYC করার নিয়ম

আপনাদের মানে যে সমস্ত কৃষকদের কাছে নিজেদের স্মার্ট ফোন নেই সেই সমস্ত কৃষকরা সরাসরি অফলাইন CSC সেন্টারে (সাইবার ক্যাফে) গিয়ে অফলাইন পিএম কিষানের E-KYC করাতে পারেন।

তবে আপনাকে অফলাইনে CSC সেন্টারে গিয়ে পিএম কিষান E-KYC করার জন্যে কতগুলো জিনিস সঙ্গে করে নিয়ে যেতে হবে, যেগুলো আপনার অফলাইন পিএম কিষান E-KYC করার কাজে লাগবে।

  • আপনি আপনার আধার কার্ডটি সঙ্গে করে নিয়ে যাবেন।
  • আপনার আধার কার্ডের সঙ্গে লিংক করা মোবাইল নং টি (মোবাইল ফোন টি) নিজের সঙ্গে রাখবেন।
  • CSC সেন্টারে আধার কার্ড নং বসিয়ে বাইয়োমেট্রিক মেশিন দিয়ে আপনার আঙুলের ছাপ নেওয়া হবে।
  • তারপর আপনার রেজিস্টার মোবাইলে একটি OTP আসবে।
  • আপনি আপনার মোবাইলে আসা OTP টি CSC সেন্টারের অপারেটর কে দেবেন, তিনি যথাস্থানে OTP টি বসিয়ে, বাইয়োমেট্রিক প্রসেসে আপনার পিএম কিষানের E-KYC করার কাজ সম্পূর্ণ করে দেবেন।

পিএম কিষান E-KYC স্ট্যাটাস চেক করার নিয়ম

আমরা এতক্ষন আপনাদের সাথে পিএম কিষান E-KYC করার নিয়ম বা পিএম কিষানের E-KYC কিভাবে করতে হয় সেই বিষয়ে আলোচনা করলাম।

এবারে আমরা আপনাদের পিএম কিষান E-KYC স্ট্যাটাস চেক করার নিয়ম মানে আপনার, পিএম কিষানের E-KYC এর প্রক্রিয়াটি সফল হয়েছে কিনা সেই বিষয়টা কিভাবে বুঝবেন সেই বিষয়ে আলোচনা করব।

প্রতিবারের ন্যায় পিএম কিষান E-KYC স্ট্যাটাস চেক করার জন্যে সবার প্রথমে আপনাকে আপনার মোবাইল ব্রাউজারে গিয়ে পিএম কিষানের অফিসিয়াল ওয়েবসাইট https://www.pmkisan.gov.in/ ভিজিট করতে হবে।

পিএম কিষান E-KYC করার নিয়ম
পিএম কিষান E-KYC করার নিয়ম

প্রথম ধাপ- এরপর আপনার সামনে পিএম কিষানের অফিসিয়াল ওয়েব সাইটটি Open হতেই ওয়েব সাইটের ডানদিক Farmer Corner এর একটি Option দেখতে পাবেন।

দ্বিতীয় ধাপ- এবারে আপনাকে Benificary Status এর Option টিতে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করতেই আপনার সামনে আবার একটি নতুন Window খুলে যাবে।

তৃতীয় ধাপ- এবারে আপনি এখানে ক্রমান্বয়ে তিনটি কলম দেখতে পাবেন- ০১) Search By… এর অপশনটিতে আপনি দুটো অপশন দিয়ে Search করার অপশন দেখতে পাবেন…..A) Mobile Number, B) Registration Number.

আমরা এর মধ্যে থেকে A) Mobile Number অপশনটি নির্বাচন করে Enter Value লেখার কলমে মোবাইল নং টি বসাব। তারপর Enter Image Text এর জায়গায় নিচের ক্যাপচা লেখাটি বসিয়ে দিয়ে Get Data উপর ক্লিক করুন।

পরিশিষ্ট

কৃষক বন্ধুরা এতক্ষন আমরা আমাদের আর্টিকেলে পিএম কিষান E-KYC করার নিয়ম গুলো আপনাদের সামনে আলোচনা স্বাপেক্ষে তুলে ধরলাম। আপনারা অনলাইন এবং অফলাইন দুইভাবেই পিএম কিষান E-KYC করে নিতে পারেন।

আশাকরি আপনারা আমাদের আর্টিকেলটি পড়ে নিজেরাই পিএম কিষান E-KYC করে নিতে পারবেন। তবে আপনাদের মধ্যে যদি কোনো কৃষক আগে থেকে পিএম কিষানের KYC করে থাকেন, অথচ তারা পিএম কিষানের কিস্তির টাকা পাচ্ছেনা,

তারা যদি নিজেদের পিএম কিষানের KYC স্ট্যাটাস চেক করতে চান তাহলে, আপনারা পিএম কিষান E-KYC স্ট্যাটাস চেক করার নিয়ম গুলো ফলো করে নিজেরাই ঘরে বসে পিএম কিষান KYC স্ট্যাটাস চেক করতে পারেন।

5/5 - (1 vote)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here