পারফিউম ও বডি স্প্রে এর মধ্যে পার্থক্য কি (Perfiume o Body Spray er modhye parthoky)

আজকালকের দিনে আধুনিক সমাজের নারী ও পুরুষ সকলেই বগলের দুর্গন্ধ দূর করার সহজ উপায় হিসাবে পারফিউম ও বডি স্প্রে এর ব্যবহার সবথেকে বেশি পরিমানে করে থাকে।

বিশেষ করে মহিলাদের মেকাপ বাক্সে লিপস্টিক,আয়না,চিরুনি, নেল পলিশ ইত্যাদির মধ্যে কোনো ভালো ব্রান্ডের সুগন্ধি পারফিউম ও বডি স্প্রে থাকবেনা এটা ভাবাই যায় না।

কিন্তু আমাদের মধ্যে অনেক নারী পুরুষই পারফিউম ও বডি স্প্রে এর মধ্যে পার্থক্য কি ? সেটা ঠিকভাবে নির্ধারণ করতে পারেনা। তাই অনেকের কাছে পারফিউম ও বডি স্প্রে মানে এক ধরণের সাধারণ সুগন্ধি দ্রব্য ছাড়া আর কিছুই না।

তবে বেশিরভাগ মহিলাই পারফিউমের ব্যবহার তার আশেপাশের মানুষের মধ্যে সুগন্ধ ছড়িয়ে দেওয়ার জন্যই করে থাকে। তবে মহিলারা তাদের রুচী অনুযায়ী আলাদা আলাদা ফ্লেভরারের পারফিউম এবং বডি স্প্রে (Deo) ব্যবহার করে।

তাই মহিলাদের কেউ কেউ তাদের ব্যক্তিগত পছন্দ অনুযায়ী বডি স্প্রে (Deo) ব্যবহার করে থাকে, তো আবার কেউ কেউ পারফিউম ব্যবহার করে থাকে।

কিন্তু অনেক মহিলাই আছেন যারা পারফিউম ও বডি স্প্রে এর মধ্যে পার্থক্যটা ঠিক বোঝেনা, তাদের কাছে পারফিউম ও বডি স্প্রে দুটো একই জিনিস।

কিন্তু সেই সমস্ত মহিলাদের এই ধারণা কিন্তু একেবারে ভুল। আসুন তাহলে আমরা আজেকের আর্টিকেলে পারফিউম ও বডি স্প্রে এর মধ্যে পার্থক্যটা কোথায় এবং পারফিউম ব্যবহারের নিয়ম গুলো সমন্ধে অবগত হয়।

পারফিউম কি (Perfium ki )

দেখুন পারফিউম হল আতর (এতর ) প্রজাতির এক ধরণের সুগন্ধি বিউটি প্রোডাক্ট, যেটা মহিলারা তাদের পোশাকের দুর্গন্ধ দূর করার জন্যে ব্যবহার করে।

পারফিউমকে মহিলারা তাদের কাপড়ের বিভিন্ন স্থানে লাগিয়ে থাকে। পারফিউমে সরাসরি নগ্ন শরীরের কোনো অংশে লাগানো হয়না ,পারফিউমকে সর্বদা কাপড়ের উপরেই লাগানো হয়।

বডি স্প্রে কি (Body Spray Ki)

বডি স্প্রে বা ডিওডেন্ট হল এক ধরণের সুগন্ধি বিউটি প্রোডাক্ট ,যাকে আমরা ইংরেজিতে Deo নামেই ব্যাপকভাবে চিনি। বডি স্প্রে হল একধরণের শরীরের দুর্গন্ধ দূর করার অতি উত্তম সুগন্ধি তরল দ্রব্য।

বডি স্প্রে এর ব্যবহার মহিলারা তাদের শরীরের বিভিন্ন স্থানের দুর্গন্ধ ঢাকার জন্যে করে থাকে। তাই বডি স্প্রে সরাসরি কাপড়ে না লাগিয়ে মহিলারা তাদের নগ্ন শরীরে,যেমন- বগলের তলায়, গলা, পেট ও পিঠ ইত্যাদি জায়গায় সরাসরি লাগানো হয়।

পারফিউম ও বডি স্প্রে এর মধ্যে পার্থক্য কি
পারফিউম ও বডি স্প্রে এর মধ্যে পার্থক্য কি

পারফিউম ও বডি স্প্রে এর মধ্যে পার্থক্য

পারফিউম হল এক ধরণের সুগন্ধি বিউটি প্রোডাক্ট বডি স্প্রে হল পারফিউমের মত এক ধরণের, শরীরে লাগানোর সুগন্ধি দ্রব্য
পারফিউম কাপড়ে লাগা ঘামের দুর্গন্ধ দূর করার জন্য কাপড়ের উপর লাগানো হয় বডি স্প্রে শরীরের বিভিন্ন অঙ্গের ঘামের দুর্গন্ধ দূর করার জন্যে সরাসরি শরীরের ত্বকে লাগনো হয়
পারফিউমে ১৫-২৫ % এলকোহল থাকে বডি স্প্রে এর মধ্যে ১০-১৫ % এলকোহল থাকে
পারফিউম মহিলারা কাপড়ের উপর লাগিয়ে থাকে বডি স্প্রে মহিলারা তাদের শরীরের ত্বকের বিভিন্ন জায়গায় লাগিয়ে থাকে
পারফিউম স্প্রে করেও লাগানো যায় আবার পারফিউম স্টিক দিয়ে কাপড়ের বিভিন্ন জায়গায় লাগানো যায় বডি স্প্রে (Deo) স্প্রে করে শরীরের বিভিন্ন জায়গায় লাগানো হয়
পারফিউমের সুগন্ধ বডি স্প্রে এর তুলনায় দীর্ঘ্যক্ষন ধরে সুগন্ধ ছড়ায় বডি স্প্রে পারফিউমের তুলনায় শরীরে অনেক কমসময় ধরে স্থায়ী হয়
পারফিউম বডি স্প্রে এর থেকে তুলনামূলকভাবে দাম বেশি হয়আবার বডি স্প্রে এর দাম তুলনামূলক পারফিউমের থেকে অনেক কম হয়
পারফিউম ও বডি স্প্রে এর মধ্যে পার্থক্য

পারফিউম ব্যবহারের নিয়ম

পারফিউমের ব্যবহার বিভিন্ন জায়গায় বিভিন্ন কাজে করা হয়। তবে আমরা সচরাচর পারফিউমের ব্যবহার কাপড়ের মধ্যে জমা ঘামের দুর্গন্ধ দূর করার জন্যে করে থাকি।

তাছাড়া পারফিউমের ব্যবহার আমরা ঘামের দুর্গন্ধ ছাড়াও বৃষ্টিতে ভেজা, ভিজে কাপড়ের উটকো গন্ধ থেকে পরিত্রান পাবার জন্যেও করতে পারি।

তবে আমাদের পাফিউম কেনার সময় বা শরীরে লাগানোর সময় একটি মার্জিত সুগন্ধি পারফিউম নির্বাচন করা উচিত। তা নইলে অনেক সময় কড়া তেজ গন্ধের পারফিউমের মধ্যে থাকা এলকোহলের কারণে আমাদের মাথা ধরতে পারে।

বডি স্প্রে ব্যবহারের নিয়ম

বাজারে অনেক ধরণের বিভিন্ন কোম্পানির বডি স্প্রে উপলব্ধ আছে। আপনারা আপনাদের রুচী অনুযায়ী বডি স্প্রে কিনতে পারেন। তবে বডি স্প্রে ব্যবহার করার সময় কতগুলো ছোট খাটো জিনিসের প্রতি আমাদের নজর দেওয়া উচিত।

যেমন- আপনি যদি আপনার বগলের সেভিং করেন তাহলে আপনাকে খেয়াল রাখতে হবে আপনার বগল সেভিং করতে গিয়ে কাটা,ছেড়া হয়েছে কিনা।

পারফিউম ও বডি স্প্রে এর মধ্যে পার্থক্য কি
পারফিউম ও বডি স্প্রে এর মধ্যে পার্থক্য কি

যদি আপনার বগলে কাটা, ছেঁড়া হয়ে থাকে তাহলে আপনাকে বডি স্প্রে ব্যবহার করার সময় কাটা,ছেঁড়া জায়গায় সরাসরি বডি স্প্রে এর লিকুইড যাতে না লাগে তার দিকে খেয়াল রাখতে হবে।

স্নান করে সরাসরি ভিজে শরীরে বডি স্প্রে না লাগানোয় ভালো তাতে বডি স্প্রের সুগন্ধি বেশি সময় ধরে স্থায়ী হয় না। বডি স্প্রে পেটে স্প্রে করার সময়, সরাসরি নাভিতে গিয়ে না লাগে সেই বিষয়ে খেয়াল রাখা উচিত।

পরিশিষ্ট

পারফিউম ও বডি স্প্রে এর মধ্যে পার্থক্য থাকলেও আমরা নিজেরা নিজেদের মত করে পারফিউম এবং বডি স্প্রে ব্যবহার করে থাকি। আজকালকার দিনে ব্যক্তিগত রুচী অনুযায়ী

পারফিউম বা বডি স্প্রে ব্যবহার করেন না এমন মানুষ খুব কমই আছেন। তবে নিশ্চয় ভদ্রসমাজে সভ্যভাবে বাঁচার জন্য সাময়িক হলেও ঘামের ও কাপড়ের দুর্গন্ধ দূর করার জন্যে,

পারফিউম ও বডি স্প্রে এর জুড়ি মেলা ভার। বর্তমান যুগে বিজ্ঞানের অগ্রগতিতে এই সমস্ত সুগন্ধি বিউটি প্রোডাক্ট গুলোর ভূমিকা সত্যিই স্বীকার্য্য।

আমাদের আর্টিকেলটি ভালো লাগলে ০৫ ষ্টার রেটিং দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here