ক্যাপচা কোড মানে কি,ক্যাপচা কোড কিভাবে কাজ করে (Captcha Code Bengali Meining)

আজকালকার ডিজিট্যাল যুগে অনলাইনের দৌলতে বিভিন্ন ধরণের ওয়েবসাইট এক্সেস করার জন্যে আপনাকে ক্যাপচা কোড ফিলাপ করার জন্যে বলা হয়।

কিন্তু এখানে কথা হল ক্যাপচা কোড মানে কি (What is Captcha Code in Bengali), ক্যাপচা কোড জিনিসটা আসলে কি ? ক্যাপচা কোড জিনিসটা নিয়ে মানুষের মধ্যে কিন্তু এখনো নানান ধরণের জটিলতা রয়েই গেছে।

আপনারা যারা অনলাইনে irctc.co.in ওয়েব সাইটটিতে গিয়ে রেলের টিকিট বুক করার চেষ্টা করেছেন তারা টিকিট বুক করার সময় কতগুলো আলফাবেট দিয়ে লোয়ার কেশ, আপনার কেশ,

নিউমেরিক সংখ্যা ইত্যাদি দিয়ে একটি ক্যাপচা কোড বাধ্যতামূলকভাবে টিকিট বুকিং কনফর্মেশনের আগে ফিলাপ করেছেন। irctc এর ওয়েবসাইটে ক্যাপচা কোডটি ফিলাপ করা কিন্ত বাধ্যতামূলক।

আর তা নইলে আপনি irctc এর সাইট থেকে টিকিট বুক করতে পারবেন না। আমরা অনলাইনে এইরকম বিভিন্ন ধরণের ওয়েবসাইটে ভিজিট করে নানান ধরনের ক্যাপচা কোড ফিলাপ করি ঠিকই,

কিন্ত সত্য কথা বলতে গেলে আমাদের মধ্যে অনেকেই আছেন যারা প্রয়োজনে ক্যাপচা কোড ফিলাপ করেন ঠিকই কিন্ত সত্যি সত্যিই ক্যাপচা কোড ফিলাপ করার সঠিক অর্থ এখন পর্যন্ত জানেনা।

আসুন তাহলে আমরা আমাদের আর্টিকেলের মাধ্যমে ক্যাপচা কোড কি, ক্যাপচা কোড মানে কি (What is Captcha Code in Bengali) ক্যাপচা কোড কেন ব্যবহার করা হয় ?

ক্যাপচা কোড কত প্রকারের হয় (Diffrent types of Captcha code) আমাদের ক্যাপচা কোডের ব্যবহার করা উচিত সমস্ত কিছু আলোচনা সাপেক্ষে বোঝার চেষ্টা করি।

ক্যাপচা কোড মানে কি- What is Captcha Code in Bengali.

CAPTCHA এর ইংরেজিতে full form টি হল- Complete Automated Public Turing Test To Tell Computers and Human Apart. তাহলে বুঝতেই পারছেন আসলে ক্যাপচা কোড (Captcha Code) এমন একটি tools,

যার দ্বারা ওয়েব সাইটের Admin খুব সহজেই তার ওয়েব সাইটে ভিজিট করা ভিজিটর একজন Human না কোন কম্পিউটার Bots, তা নির্ধারণ করতে পারেন।

২০০০ সালে Luis Von Ahn, Manuel Blum, Nicholas Hopper এবং Carnegie Mellon University এর অধ্যাপক John Langford সম্মিলিত ভাবে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে

মানুষ ও মেশিনের মধ্যে পার্থক্য খোঁজার জন্যে ক্যাপচা কোড জেনারেটর নামের একটি টুলস ইন্টারনেটের জগতে স্থাপনা করেন। এককথায় যদি ক্যাপচা কোড কি জিজ্ঞাসা করা হয়,

তাহলে সহজ ভাষায় ক্যাপচা কোড কি ? তার জবাব হবে ক্যাপচা কোড হল এমন একটি পক্রিয়া যা ইন্টারনেটে ওয়েবসাইটের সুরক্ষা উপকরণ হিসাবে কাজ করে।

ইন্টারনেটে ব্যবহৃত ক্যাপচা কোড নামের উপকরণটির সুরক্ষাভেদ করা মানুষ ব্যাতিত একজন মেশিনের পক্ষে সম্ভব নয়। ইন্টারনেটে উপলব্ধ ওয়েবসাইট গুলোতে ক্যাপচা কোডের ব্যবহার করে ওয়েবসাইটে spams, Malware attack এবং unauthorised acces কম করা যায়।

সাধারণভাবে দেখতে গেলে প্রধানত দুইভাবে Captcha Code এর content generate করা যায়- ১) নিজে নিজে দেখে ফিলাপ করা, ০২) Automatic Code Genrate করে ফিলাপ করা।

ক্যাপচা কোডের ব্যবহার – Why captcha code is used.

সাধারণত ক্যাপচা কোড ইন্টারনেট মাধ্যমে security measure হিসাবে ব্যবহৃত হয়। এই ধরণের security patch শুধুমাত্র মানুষের দ্বারাই খোলা বা বোঝা সম্ভব, যা অন্ততপক্ষে মেশিন বা রোবটের পক্ষে কোনো মতেই বোঝা সম্ভব নয়।

ক্যাপচা কোডের নক্সা বা ডিজাইন এমনভাবে বানানো হয় যাতে করে কোন ওয়েবসাইটের restricated areas এর মধ্যে প্রবেশ করে hackers এবং spammers রা ওয়েবসাইটের পাসওয়ার্ড এর মত গুপ্ত নথি চুরি করতে না পারে।

এবারে আমাদের মধ্যে স্বাভাবিকভাবে একটি প্রশ্ন মাথা চারা দিয়ে উঠতেই পারে ক্যাপচা কোড কিভাবে তৈরী হয় ? তাহলে দেখুন এর উত্তরে এটাই বলা যায়, একটি captcha code, image, text এবং numbers সবগুলোকে গুলো একত্রিত করার পর সেগুলোকে ভেঙে দেওয়া হয়।

যাতে করে কোনো OCR Technology সেই ভাঙা কোড গুলোকে পড়তে না পারে বা বুঝতে না পারে। এই ধরণের ভাঙা সংখ্যা বা ছবি গুলোকে শুধুমাত্র একজন সাধারণ মানুষের পক্ষেই চোখ দিয়ে পড়া বা বোঝা সম্ভব যা কোনো যন্ত্র দ্বারা read করা সম্ভব নয়।

আপনাদের জ্ঞাতার্থে জানিয়ে রাখি এখন পর্যন্ত ইন্টারনেটে কোনো আধুনিক Captcha Code solving Algoritham তৈরী হয়নি, তাই ক্যাপচা কোড ব্রেক করা কোনো যন্ত্রের পক্ষে কোনোমতেই সম্ভব নয়।

আপনি যদি ঠান্ডা মাথায় একটু ভেবে দেখেন তাহলেই বুঝতে পারবেন বড় বড় ওয়েব সাইট গুলো তাদের সাইটে Captcha code কে security measure হিসাবে যদি ব্যবহার না করে

তাহলে তাদের সাইটে প্রতিনিয়ত কত পরিমানে spam mails আর massages আসবে, যা ওয়েব সাইটের spam score বাড়িয়ে ওয়েবসাইটটির রাঙ্ককিংএ প্রভাব ফেলবে।

সুতরাং আপনারা এটা ধরে নেবেন কোন ওয়েব সাইট বা ব্লগ সাইটে আপনি যদি ভিজিট করেন এবং সেখানে আপনাকে যদি Captcha Code solve করার জন্যে বলা হয়, তাহলে এখানে

আপনার ঘাবড়ে যাওয়ার কিছু নেই ! আপনি প্রতক্ষ্য ও পরোক্ষভাবে ওয়েবসাইটির সুরক্ষা মজবুত করে আপনার ও ওয়েবসাইটিকে সুরক্ষিত রাখার মত পূর্ণ্য অর্জনের কাজ করছেন।

ক্যাপচা লেখার নিয়ম- Captcha Code Writing Process.

সাধারণত Captcha Code solve করা বেশ ঝঞ্ঝাটময় একটা ব্যাপার। ক্যাপচা সল্ভ করার আগে কতগুলো কথা আপনাদের বলি, Captcha Code এর একটি ডেটাবেস আছে যেখানে বিভিন্ন ধরণের ছবি, বর্ণমালা ইত্যাদি থাকে।

যখন আমরা নতুন একটি Captcha Code তৈরী করার জন্যে request send করি তখন Captcha tools তার algoritham দিয়ে randomly একটি puzzle তৈরী করে দেয়।

এইভাবে ইউজারের ক্যাপচা লেখার বাক্সে বসানো ক্যাপচা কোডের সঙ্গে মেন ক্যাপচা কোডটি যদি ম্যাচ করে যায় তখন আমরা ঐ ওয়েবসাইটটিতে প্রবেশ করার অনুমতি পায়।

আর ইউজার যদি কোনো কারণে ভুল ক্যাপচা কোড পূরণ করে, তাহলে নতুন করে captcha code এর puzzle আবার একটি নতুন captcha code সৃষ্টি করে দেয়।

এইভাবে ইউজার যতক্ষণ পর্যন্ত সঠিক ক্যাপচা কোডটি এন্ট্রি না করে ততক্ষন পর্যন্ত এই প্রসেস চলতে থাকে। তাই ক্যাপচা কোড শুধু মানুষ দ্বারাই solve করা সম্ভব কোনো মেশিন দ্বারা নয়।

ক্যাপচা কোড কিভাবে তৈরী করবেন- How to Create Captcha Code.

ক্যাপচা কোড তৈরী করার প্রক্রিয়াকে ক্যাপচা কোড জেনেরেট পক্রিয়া বলা হয়। এই ধরণের ক্যাপচা কোড জেনারেট করার বর্তমানে অনলাইনে বহু ক্যাপচা কোড জেনারেটর ওয়েবসাইট উপলব্ধ আছে যেগুলোর ব্যবহার করা অত্যন্ত সহজ।

ক্যাপচা কোড তৈরী করার জন্যে সবার প্রথমে আপনাকে একটি ক্যাপচা কোড জেনেরেটরের ওয়েব সাইটে যেতে হবে। তারপর সেখানে ইনপুট বাক্সটিতে টেক্সটি লেখার জন্যে বলা হবে।

এরপর দেখে দেখে সেই ক্যাপচা কোডটিকে নিচের বাক্সে ইনকোড করতে হবে। এরপর এভাবেই যে কেউ নিজের পছন্দসই টেক্সট নির্বাচন করে হিট জেনারেট করে কিছু সেকেন্ডের ব্যবধানে তার ফল হাতেনাতে পেয়ে যাবে।

ক্যাপচা কোড মানে কি
ক্যাপচা কোড মানে কি

আবার বিকল্পভাবে কোনো ব্যক্তি তার নির্বাচিত টেক্সট নির্বাচন করে কপি পেস্টও করতে পারে, অথবা নতুন করে ক্যাপচা কোড জেনারেট করতে পারে।

ক্যাপচা কোড কত রকমের হয়- How many types of Captcha Code.

আপনারা ইন্টারনেটে বহু ধরণের ক্যাপচা কোড দেখে থাকবেন, তবে ক্যাপচা কোড গুলো মূলত নির্ধারিত হয় ওয়েবসাইটের ধরনের উপর নির্ভর করেই, এর আগে আমরা ক্যাপচা কোড মানে কি ? তা সবিস্তারে জানলাম,

এবারে আমরা ক্যাপচা কোড কত রকমের হয় সেই বিষয়ে আলোচনা করব। তাহলে চলুন জানা যাক ক্যাপচা কোড কত রকমের হয়-

  1. Text recognition based (example: reCAPTCHA) : এই ধরণের ক্যাপচা কোডে যে puzzle গুলো থাকে সেগুলো totaly text based হয়। যেখানে user কে এই সমস্ত কোড গুলোর সমাধান করার জন্যে টেক্সট গুলোকে ভালো করে চিনে নিয়ে, সেই ইনপুট entry করে তবেই ওয়েবসাইটে প্রবেশ করা যায়।
  2. Image recognition based (example: identiPIC) : এই ধরণের ক্যাপচা কোড গুলোতে যে ধরনের puzzle থাকে সেগুলো totaly image based হয়। এই ধরণের ক্যাপচা গুলোর সমস্যা সমাধানের জন্যে user কে ছবি গুলো ভালো করে চেনার পর সঠিক ইনপুট entry করতে হয়, তার পরই user ওয়েবসাইটে প্রবেশ করার সুযোগ পায়।
  3. Social Authentication/ Friend Recognition (example: Facebook CAPTCHA) : এই ধরণের ক্যাপচা কোড গুলো প্রধানত সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট গুলোতে ব্যবহৃত হয়। এই সমস্ত ক্যাপচা গুলোতে মূলত ফেন্ড লিস্টের প্রোফাইল ফটো বেসের উপর নির্ভর করেই ক্যাপচা puzzle গুলো আসে। এই ধরণের ক্যাপচা গুলো ফ্রেন্ড লিস্টের ফ্রেন্ডদের প্রোফাইল ফটো গুলোকে সঠিক ভাবে সনাক্ত করার পর ওয়েব সাইটে এন্ট্রি করার সুযোগ পাওয়া যায়।
  4. Logic questions based (example: textCAPTCHA) : এই ধরণের ক্যাপচা গুলোর puzzle logic question based হয়। যেখানে user কে এই সমস্ত প্রশ্ন গুলোর সমধান করে নির্দিষ্ট ক্যাপচা ফিল করার বাক্সে enter করতে হয়।
  5. User interaction based (example: Sliders Type) : এই ধরণের ক্যাপচা গুলোর puzzle সাধারণত Intercation based question হয়। যেখানে ইউজারকে এই সমস্ত প্ৰশ্ন গুলোর উত্তর খুঁজে ইনপুট করতে হয় তার পরেই সঠিক উত্তর দিলে পরে ওয়েব সাইটের আগের উইন্ডো গুলোতে প্রবেশ করা যায়।

ক্যাপচা কোডের লাভ- Captcha Code Benifit.

যবে থেকে ইন্টারনেটের জগতে Captcha Code, implementation হয়েছে তবে থেকে দিন প্রতিদিন ক্যাপচা কোডের ব্যবহার ক্রমাগত প্রতিদিন বেড়েই গেছে।

ক্যাপচা কোড এমন একটি সুরক্ষা কবচ যা আমাদের ওয়েব সাইট বা ব্লগের সুরক্ষাকে বাড়িয়ে দিয়ে bots এবং spam score এর হাত থেকে আমাদের ওয়েবসাইটকে রক্ষা করে।

ক্যাপচা কোড মানে কি
ক্যাপচা কোড মানে কি

ক্যাপচা কোড জেনারেট tools এমন ধরণের test তৈরী করে যা কোনোভাবে কোনো ধরণের bots এর পক্ষে এড়ানো সম্ভব নয়। আসুন তাহলে আমরা এখন ক্যাপচা কোড মানে কি এর মত ক্যাপচা কোডের লাভ গুলো জানার চেষ্টা করি-

  • ব্লগ ওয়েবসাইট গুলোর spam কমেন্ট গুলোকে প্রতিরোধ করে।
  • ওয়েবসাইটের sign in, registration এর পক্রিয়াকে সুরক্ষা প্রদান করে।
  • ইমেইল এড্ড্রেস গুলোকে Scrapers থেকে রক্ষা করে।
  • অনলাইন পোল ক্রিয়েট করতে সাহায্য করে।
  • ওয়েবসাইটের dictionary attack প্রতিরোধ করে।
  • ওয়েবসাইটের উপর bots attack প্রতিরোধ করে।

আর সবথেকে বড় ব্যাপার অনলাইনের জগতে ডেটা সুরক্ষা সর্বাপেক্ষা জরুরী, তাই আমরা বলতেই পারি ক্যাপচা কোড আমাদের ওয়েব সাইটের সুরক্ষার ফার্স্ট লাইন অফ ডিফেন্স।

আশাকরি এতক্ষনে আপনাদের আর বুঝতে বাকি নেই ক্যাপচা কোড মানে কি (what is captcha in Bengali) আর আমাদের ব্লগ এবং ওয়েব সাইটের সুরক্ষার জন্য ক্যাপচা কোড কতটা গুরুত্বপূর্ণ।

Captcha Code এর ভবিষ্যত কী ?

যবে থেকে ইন্টারনেটের জগতে ওয়েব সাইটের সুরক্ষা মজবুত করার জন্যে ক্যাপচা কোডের ব্যবহার শুরু হয়েছে তবে থেকে দিন প্রতিদিন ক্যাপচা কোডের গুরুত্ব বেড়েই চলেছে।

তাইতো আজকাল দিন যত বদলাচ্ছে ক্যাপচা কোড গুলোও দিন প্রতিদিন জটিল হয়ে যাচ্ছে। কারণ আজকালকার যুগে কিছু অসাধু মানুষ আছেন যারা যুগ উপযোগীভাবে

advanced pattern recognition software এবং Machine Learning Algorithms তৈরী করে ফেলছেন। যার ফলে সাধারণ ক্যাপচা কোড গুলো খুব তাড়াতাড়ি solve করা সম্ভব হচ্ছে।

সেইজন্যই যুগ উপযোগীভাবে ক্যাপচা কোড জেনারেটর টুলস দ্বারা শক্ত (difficult) ক্যাপচা কোড তৈরী করা হচ্ছে। এই ধরণের ক্যাপচা কোড গুলো খুব সহজে solve করা যায় না।

FAQ

প্রশ্ন- ক্যাপচা কাকে বলে ?

উঃ- ইউজারদের জন্যে বিশেষ ধরণের ছবি ও সংখ্যার সংমিশ্রনে তৈরী ওয়েব সাইটে প্রবেশ করার জন্যে প্রাথমিক যে সুরক্ষা বলয় তাকে ক্যাপচা বলা হয়।

প্রশ্ন- ক্যাপচা কোড কী ?

উঃ- ইন্টারনেটের জগতে ক্যাপচা কোড হল ওয়েবসাইটের এমন একটি বিশেষ সুরক্ষা কবচ যেটা মানুষ ব্যতীত রোবর্ট বা যন্ত্র দ্বারা ভেদ করা সম্ভব নয়, যাহা ওয়েবসাইটকে সুরক্ষিত করার জন্যে ব্যবহৃত হয়।

প্রশ্ন- CAPTCHA meaning in Bengali ?

উঃ- ওয়েব সাইটে যন্ত্রের স্বয়ংক্রিয় প্রয়োগ রোধ করার পক্রিয়াকেই ক্যাপচা বলা হয়।

প্রশ্ন- CAPTCHA ফুল ফর্ম কী ?

উঃ- Complete Automated Public Turing Test To Tell Computers and Human Apart

পরিশিষ্ট

আশাকরি আপনারা এতোক্ষনে নিশ্চয় ক্যাপচা কোড মানে কি ? (what is captcha code in Bengali) নিয়ে একটা সামান্যতম প্রাথমিক একটা ধারণা দিতে পেরেছি।

তাই একজন ব্লগার হিসাবে আপনাদের কাছে আমার নিবেদন এই ধরণের গুরুত্বপূর্ণ জ্ঞানমূলক পোস্ট গুলো আপনাদের ভাই বন্ধু এবং আপনার সোশ্যাল মিডিয়া মাধ্যম যেমন ফেসবুক, হোয়াটস্যাপ ইত্যাদিতে বেশি বেশি করে শেয়ার করে দিন।

যাতে করে খুব সহজেই আপনার মত তারাও এই ধরণের রুচিপূর্ণ পোস্ট গুলো পাঠ করে নিজেদের জ্ঞান ভান্ডারটুকু সমৃদ্ধ করার সুযোগ পায়। এছাড়া আপনাদের মনে ক্যাপচা কোড কি বা ক্যাপচা কোড মানে কি ?

এই ধরণের কোনো জিজ্ঞাসা থাকলে আমাদের কমেন্ট করে জানান আমরা যত দ্রুত সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব ধন্যবাদ।

5/5 - (2 votes)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here