এস আই পি কিভাবে কাজ করে (SIP Kivabe Kaj Kore)

মানুষ মাত্রই সমাজবদ্ধ জীব তাই মানুষ সমাজে বাস করে। মানুষ নিজেদের প্রয়োজনে খাই,দায় ঘুরে বেড়াই আবার ভবিষ্যতের কথা ভেবে ভবিষ্যতের জন্যে সেভিং করে।

এস আই পি (SIP) হল আমাদের মত মধ্যবিত্তের সেভিং করার সবথেকে ভাল investmet plan.এবারে কথা হল এস আই পি কি ? এস আই পি মানে কি ? দেখুন সোজা বাংলাভাষায় এস আই পি (SIP) বলতে গেলে বোঝায় সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান

আপনাদের মধ্যে অনেকেই primary investment হিসাবে ব্যাঙ্কে রেকারিং ডিপোজিট করে থাকবেন। ঠিক একই ধাঁচে রেকারিং ডিপোজিটের মতই এস আই পি এর মাধ্যমে একটি নির্দিষ্ট পরিমান টাকা আপনার Bank Account থেকে debit হয়ে

Mutual Fund এর Account এ জমা হয়ে যায়। তবে Mutual fund এর মাধ্যমে এস আই পি করলে সাধারণ Recaring Deposit এর তুলনায় অনেক বেশি return পাওয়া যায়।

আপনাদের এস আই পি কি এই ব্যাপারটা হয়ত এখন পর্যন্ত ততটা clear হচ্ছেনা তাইতো, তাহলে আসুন আজকের আর্টিকেলে আমরা এস আই পি কি, এস আই পি কিভাবে কাজ করে সমস্ত কিছু জানার চেষ্টা করি।

এস আই পি কি (SIP ki Bangla)

কথায় আছে বিন্দু দিয়েই সিন্ধু হয়, অথাৎ বিন্দু বিন্দু জল কণা একত্রিত হয়েই সাগর মহাসাগরের সমান জলরাশি তৈরী হয়। ঠিক তেমনই বড় অঙ্কের return পাওয়ার জন্য বড় অঙ্কের টাকা invest করতে হবে এমন কোন কথা নেই।

সব সময় যে বড় রকমের বিনিয়োগ করে ভালো অঙ্কের টাকার পাহাড় একত্রিত করা যাবে এমন কথা সঠিক নয়, বড় বিনিয়োগ করতে গিয়ে আমাদের মত মধ্যবিত্তের মাসকাবাড়ির টাকায় টান পড়ে যায়।

বিন্দু বিন্দু জল কণা দিয়ে সাগর গড়ার মত ছোট ছোট সঞ্চয়ের মধ্যে দিয়েই, লম্বা সময়ের ব্যবধানে বড় অঙ্কের টাকার পাহাড় খাড়া করা যায়। ছোট ছোট নিবেশ প্রক্রিয়ায় বিনিয়োগ করলে আর্থিক লোকসানের ঝুঁকি অনেকটাই এড়ানো যায়।

এস আই পি (SIP) হল সেরকমই investemet প্রক্রিয়া। সহজ সরলভাবে বলতে গেলে এস আই পি (SIP) হল বাজারে উপলব্ধ আরো অন্যান্য বিনিয়োগ প্রক্রিয়ার তুলনায় কম ঝুঁকিপূর্ণ একটি বিনিয়োগ প্রক্রিয়া।

যেখানে প্রতিমাসে আপনার বেতনের সামান্য কিছু সুনির্দিষ্ট পরিমান টাকা এস আই পি এর মাধ্যমে longterm এ বিনিয়োগ করে ভবিষ্যতে আর্থিকভাবে একটি বড় লক্ষ অর্জন করতে পারেন।

এস আই পি এর মাধ্যমে ব্যক্তির বিনিয়োগের নির্দিষ্ট পরিমান টাকা নিশ্চিত সময়ের জন্যে বিভিন্ন জায়গায় যেমন- শেয়ার মার্কেট, মিউচুয়াল ফান্ড, Gold ETF ইত্যাদিতে বিনিয়োগ করা হয়।

তাই যে সমস্ত ব্যক্তির শেয়ার মার্কেট নিয়ে খুব একটা ধারণা নেই বা যারা শেয়ার মার্কেট বোঝেনা, সেই সমস্ত বিনিয়োগকারীদের জন্যে SIP বিনিয়োগ প্রক্রিয়া হল একটি অতি উত্তম low-risk বিনিয়োগ প্রক্রিয়া।

সুতরাং SIP Mutual funds কে মধ্যবিত্তদের জন্যে উত্তম বিনিয়োগ পক্রিয়া বলা যেতে পারে। সবথেকে বড় ব্যাপার হল এস আই পি তে বিনোয়োগ করার জন্যে মোটা অঙ্কের টাকার প্রয়োজন হয়না,তাই এতে মধ্যবিত্তের বাজেটেও সেরকম টান পড়েনা।

একজন মধ্যবিত্ত ব্যক্তি তার প্রতিমাসের সংসারের বাজেট থেকে ৫০০ টাকা বাঁচিয়ে সর্বনিম্ন ৫০০ টাকা থেকে এস আই পি (SIP) তে নিবেশ করার পক্রিয়া শুরু করতে পারে।

এস আই পি এর মাধ্যমে একজন মধ্যবিত্ত পরিবারের মানুষ স্বল্প টাকা দিয়ে SIP দীর্ঘ্য মেয়াদি নিবেশ ক্রিয়ার মাধ্যমে মোটা অঙ্কের জমা রাশি তার ও পরিবারের ভবিষ্যতের জন্যে জমা করতে পারে।

SIP এর মাধ্যমে ব্যক্তির নিবেশ করা টাকা দিয়ে বিভিন্ন কোম্পানির fund এর unit কেনা হয়। যেমন- মনে করুন কোনো একটি কোম্পানির ফান্ডের NAV হল ১০ টাকা।

আপনি যদি প্রতিমাসে ৫০০ টাকার SIP শুরু করে থাকেন তাহলে আপনি ১০ টাকা দরে ঐ কোম্পনির ৫০০ টি Unit পাবেন। এবার ভবিষ্যতে আপনি যদি কোনো কারণে আপনার SIP টি withdraw করতে চান

তাহলে সেই সময় তখন বর্তমানে আপনার কেনা fund এর যে rate চলবে আপনার প্রতিমাসে কেনা unit গুলো বর্তমান বাজার দরে SIP এর Unit গুলো বিক্রি করে মুনাফা পাবেন।

এস আই পি মানে কি – (SIP Mane KI- SIP Meaning In Bengali).

এস আই পি মানে হল বা SIP এর পুরো নাম হল সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান। আমরা আমাদের জমা পুঁজি হিসাবে আমাদের টাকা LIC, কিংবা ব্যাঙ্কের বিভিন্ন ধরণের স্কিম যেমন- Fixed Deposit, Recoring Deposit ইত্যাদিতে বিনিয়োগ করে থাকি।

তবে কি জানেন তো এইধরণের investment এর উপর সেরকম মুনাফা থাকেনা। কারণ এখানে ব্যাঙ্ক বা অন্যান্য কোম্পনি গুলো আপনার টাকা বিভিন্ন শেয়ারে খাটিয়ে আপনার টাকা থেকে লভ্যাংশ কামিয়ে কিছু পরিমান মুনাফা আপনাকে দেয়,

যা বাজার সাপেক্ষে অনেকটাই কম। কিন্ত অপর দিকে এস আই পি এর মাধ্যমে আপনি যদি কোন Mutual fund এ টাকা নিবেশ করেন তাহলে আপনি সরাসরি ব্যাঙ্ক বা LIC এর উপর নির্ভরশীল না হয়ে,

এখানে আপনি সরাসরি একজন নিবেশক হয়ে যান। এখানে আপনার টাকা আপনি সরাসরি কোন কোম্পানির শেয়ারের Unit গুলোতে নিবেশ করেন এবং ব্যাঙ্ক বা অন্যান্য কোম্পানির থেকে অনেক বেশি টাকা return পেয়ে যান।

কারণ এখানে কোনো মধ্যস্ততাকারী থাকেনা তাই আপনার মিউচুয়াল ফান্ড এস আই পি এর শেয়ারে লাগানো টাকার সম্পূর্ণ লভ্যাংশ আপনি পেয়ে যান। তবে এখানে কথা হল আপনি যে মিউচুয়াল ফান্ডের SIP তে টাকা নিবেশ করেন,

সেই মিউচুয়াল ফান্ডের একজন এক্সপার্ট ফান্ড ম্যানেজার থাকেন তিনিই আপনার টাকা গুলো বিভিন্ন কোম্পানির শেয়ারে নিবেশ করেন তার পরিবর্তে তার পারিশ্রমিক বাবদ সামান্যতম রাশি আপনার ম্যাচুরিটি এমাউন্ট থেকে কেটে নেয়,

যা নেহাতই কম। একটি ভালোমানের মিউচুয়াল ফান্ডের SIP তে টাকা long- term Invest করলে ভবিষ্যতে আপনি ৪০ থেকে ৫০ % অবধি মুনাফা কামাতে পারেন যা আপনাকে কোনো ব্যাঙ্ক বা LIC এর কোনো পলিসি দিতে পারবেনা।

SIP কিভাবে কাজ করে – How to work SIP.

এস আই পি ব্যাপারটা পুরোপুরি কিন্ত মিউচুয়াল ফান্ড এর উপর নির্ভরশীল তাই SIP ব্যাপারটা জানার আগে আপনাকে মিউচুয়াল ফান্ড কি ব্যাপারটা জানতে হবে। এখানে পড়ুন… মিউচুয়াল ফান্ড কি ?

কারণ এস আই পি বলতে যা বোঝায় সেটা হল বা এস আই পি (SIP) এর সম্পূর্ণ্য অর্থ হল Systematic Investment Plan. অথাৎ প্রতি মাসে নির্দিষ্টভাবে একটি amaount আপনার bank account থেকে আপনার করা SIP মানে,

Mutual Fund এর Account এ Transfer হয়ে যাবে। আর সেই টাকা গুলো দিয়ে আপনার Mutual fund কোম্পানির fund manager শেয়ার মার্কেটের বিভিন্ন রকমের কোম্পানির

শেয়ারের unit গুলো স্বল্প দরে অথচ ভবিষ্যতে লাভ পাওয়া যাবে এমন ধরণের শেয়ারের Unit গুলোতে invest করে। আর পরে ০৮-১০ বছর পর আপনি যখন আপনার mutual fund মানে আপনার SIP টি Sell করে দেন,

তখনকার বাজার দর অনুযায়ী SIP মানে Mutual Fund এর Unit গুলোর দাম পাওয়া যায়। যা আপনার অতীতে SIP এর মাধ্যমে কেনা Unit গুলোর তুলনায় অনেকটাই বেশি।

এস আই পি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ কিভাবে করবেন

আমরা আগেও বলেছি SIP মূলত সরাসরি Mutual Fund এর উপরই নির্ভরশীল। তাই SIP করার জন্যে সবার প্রথমে আপনাকে একটি ভালো কোম্পানির মিউচুয়াল ফান্ড নির্বাচন করতে হবে।

আপনি মিউচুয়াল ফান্ড Online এবং Offline দু-ভাবেই করতে পারেন। Offline মিউচুয়াল ফান্ড করার জন্যে আপনাকে মিউচুয়াল ফান্ডের অফিসে যেতে হবে, আর Online মিউচুয়াল ফান্ড আপনি সরাসরি নিজেই করতে পারেন।

কিন্ত SIP করার জন্যে অথাৎ মিউচুয়াল ফান্ড করার জন্যে Bank Account খোলার মত কতগুলো কাগজের দরকার হবে। যেমন-

  • Pan Card
  • Aadhar Card
  • Bank Account
  • Pasport Photo

এইসমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো দিয়ে আপনাকে KYC করতে হবে। তবে আজকাল অনলাইনে এই সমস্ত ডকুমেন্ট গুলোর স্ক্যান কপি সাবমিট করতে হয়, তার সাথে আপনার সই সহ কয়েক face data হিসাবে কয়েক সেকেন্ডের ভিডিও KYC করতে হয়।

আপনি এর সমস্ত কিছু মিউচুয়াল ফান্ডের অফিসিয়াল ওয়েব সাইটে গিয়ে অথবা মিউচুয়াল ফান্ডের পার্টনার ওয়েবসাইট ও Mobile App, যেমন – Grow, Upstox, Paytm Money ইত্যাদি Mobile Application গুলো

ডাউনলোড করে আপনি নিজে নিজেই কয়েকটি ধাপে সেখানে User Id এবং Password Create করে , একটি ভালোমানের মিউচুয়াল ফান্ড নির্বাচন করার পর, সেই মিউচুয়াল ফান্ডের SIP খুলতে পারেন।

এস আই পি এর লাভ কি – SIP Benefits in Bengali.

এস আই পি তে বিনিয়োগ করে Tax benefit, ভালো মানের রিটার্ন ছাড়াও বহুমুখী ভাবে আপনি লাভবান হতে পারেন। এখন আমরা ধাপে ধাপে এস আই পি এর কতগুলো লাভ গুলো নিয়ে কথা বলব-

এস আই পি কি
SIP ki bangla

০১. ছোটো অঙ্কের রাশি নিবেশ করা যায়

এস আই পি নিয়োগ পক্রিয়ায় সামান্য জমা রাশি দিয়ে শুরু করে নির্দিষ্ট সময়ের ব্যবধানে একটি নির্দিষ্ট অঙ্কের টাকা SIP তে নিবেশ করে অনেক বেশি মুনাফা কামানো যায় ।

তাই এস আই পি তে বিনিয়োগ করলে মধ্যবিত্তের সংসারে ভাঁড়ারের টাকায় টান ধরার ভয় থাকেনা। আপনি ভবিষ্যতের সঞ্চয় হিসাবে দীর্ঘ্য মেয়াদি নিবেশ পক্রিয়া SIP তে প্রতিমাসে ছোট অঙ্কের রাশি বিনিয়োগ করে মোটা অঙ্কের টাকা return পেতে পারেন।

যেমন- আপনি যদি এস আই পি তে মাসিক ৫০০ টাকা ১০ % দরে ১০ বছরের জন্যে নিবেশ করেন তাহলে ১০ বছরের ব্যবধানে ১,০০,৮০৪.১৯ টাকা পেতে পারেন।

সেই হিসাবে অঙ্ককযে দেখলে দেখতে পাওয়া যায় আপনি এখানে দীর্ঘ্য ১০ বছরে শুধু ৬০,০০০ টাকা বিনিয়োগ করেছেন আর সেই টাকার উপর ৪০,৮০৪.১৯ টাকা সুদ পাচ্ছেন, যেটা সত্যিই লাভদায়ক।

০২. এস আই পিতে নিবেশ করা অতি সহজ

আজকাল এস আই পি তে বিনিয়োগ করা খুবই সহজ। আপনি paytm Money, Jerodha, Grow ইত্যাদি Mobile application গুলো নিজের mobile এ download করে ঐ mobile application দিয়েই SIP খোলার পক্রিয়া শুরু করতে পারেন।

আপনি এই সমস্ত Online Mobile Application গুলো দিয়ে পছন্দ সই Mutual fund এর plan choice করে SIP শুরু করতে পারেন। একবার মিউচুয়াল ফান্ড Choice করে নেওয়ার পর

একটি নির্দিষ্ট পরিমান রাশি আপনার saving bank account থেকে Mutual fund এর account এ transfer হয়ে যায়। মিউচুয়াল ফান্ডে transfer হওয়া টাকা থেকে ফান্ড ম্যানেজার দ্বারা বিভিন্ন কোম্পানির unit কেনা হয়।

মূলত Bank Account এর সঙ্গে SIP এর Account link করা থাকে। তাই প্রতি মাসের একটি নির্দিষ্ট দিনে আপনার bank account থেকে আপনার নির্বাচিত SIP এর plan অনুযায়ী টাকা,

আপনার bank Account থেকে SIP (Mutual fund) এর Account এ transfer হয়ে যায়। আর এই SIP এর Account transfer হওয়া টাকা দিয়েই আপনার নিবেশের Mutual fund এর বিভিন্ন কোম্পানির unit গুলো কেনা হয়।

০৩.এস আই পি নিবেশ পক্রিয়ায় ঝুঁকি অনেক কম

SIP করার সবথেকে বড় লাভ হল এই ধরণের নিবেশ পক্রিয়ায় ঝুঁকি অনেকটাই কম। যেমন- আপনি যদি একেবারে ৫০,০০০ টাকা শেয়ার বাজারে নিবেশ করে নিশ্চিত হতে পারবেন না আগামী দিনে আপনার টাকা grow করবে না ডুবে যাবে।

কারণ আপনারা সবাই ভালো করেই জানেন শেয়ার বাজারে নিবেশ মানে ঝুঁকি সাপেক্ষ নিবেশ। কিন্ত সেই ৫০,০০০ টাকাটা শেয়ার বাজারে নিবেশ না করে অল্প অল্প করে আলাদা আলাদা জায়গায় নিবেশ করলে সেখানে টাকা ডুবে যাওয়ার Chanse কমে যায়।

যেমন- ৫০,০০০ টাকাটিকে আপনি কোনো শেয়ারে নিবেশ না করে যদি ১০ ভাগে ৫,০০০ টাকা করে শেয়ার বাজারের বিভিন্ন ফান্ডে আলাদা আলাদা ভাবে নিবেশ করেন তাহলে সেখানে আপনি কোনো ফান্ডে লস খেলেও বাকি ফান্ড গুলোতে লাভবান হবেন।

ঠিক তেমনি আপনি SIP এর মাধ্যমে আলাদা আলাদা মিউচুয়াল ফান্ডে SIP তে টাকা নিবেশ করার মাধ্যমে বিনিয়োগে লস খাওয়ার ঝুঁকি এড়িয়ে আলাদা আলাদা মিউচুয়াল ফান্ডের এস আই পি তে নিবেশ করে মুনাফা কামাতে পারেন।

০৪. ইনকাম ট্যাক্সে ছাড় পাওয়া যায়

এমন বিভিন্ন ধরণের ইনকাম ট্যাক্স রিবেট ফান্ড আছে যে ফান্ড গুলোতে নিবেশ করলে, ইনকাম ট্যাক্সে ছাড় পাওয়ার পাশাপাশি এস আই পি এর টাকা withdraw করলে এস আই পি এর ম্যাচুরিটি এমাউন্টের উপর কোনো ধরণের ট্যাক্স দিতে হয়না।

তবে এই ধরণের ট্যাক্স রিবেট ফান্ড গুলোতে SIP করলে minimum তিন বছরের locking period থাকে। তাই locking period এর মধ্যে SIP Mutual fund এর টাকা Withdraw করা যায়না।

০৫.এস আই পি হল একটি পরিকল্পিত নিবেশ পক্রিয়া

এস আই পি এর মাধ্যমে আপনার একাউন্ট থেকে ছোট ছোট জমা রাশি আপনার পছন্দের মিউচুয়াল ফান্ডের unit গুলোর মধ্যে নিবেশ হয়ে যায়, তাই SIP কে একপ্রকার পরিকল্পিত নিবেশ পক্রিয়া বলা চলে।

০৬. এস আই পি এর নিবেশে টাকার উপর চক্রবৃদ্ধি হারে সুদ পাওয়া যায়

চক্রবৃদ্ধি হারে সুদ বলতে যা বোঝায় তা হল সুদের উপর সুদ পাওয়া। আপনি যদি কোনো এস আই পিতে বিনিয়োগ করেন, তাহলে ঐ এস আই পি থেকে যে টাকা সুদসহ রিটার্ন পাওয়া যায়,সেই রিটার্ন পাওয়া টাকা সেখানেই Re-Investment হয়ে যায়।

তার মানে এটাই দাঁড়াল SIP এর টাকার সুদের উপর সুদ থেকে যে টাকা পাওয়া যায়, সেই টাকাও SIP এর মাধ্যমে re-invest হয়ে যায় যা লাভের অঙ্ককে অনেক বেশি বাড়িয়ে দেয়।

০৭. SIP থেকে টাকা Withdrw করার পদ্ধতি অনেক সহজ

SIP এর ট্যাক্স রিবেট ফান্ড গুলো ছাড়া আর কোন SIP Mutual Fund গুলোতে lock in Period থাকেনা। Lock in Period বলতে যা বোঝায় আপনার জমা করা টাকার উপর যে নির্দিষ্ট করে সময় ধার্য্য করা হয়েছে

সেই পিরিয়ডের মধ্যে আপনি আপনার SIP এর Account থেকে টাকা তোলার জন্যে আবেদন করতে পারবেন না মানে আপনি lock in period এর মধ্যে টাকা তুলতে পারবেন না।

SIP এর অন্যতম বৈশিষ্ট হল এস আই পি নিবেশ প্রক্রিয়ায় investor এর SIP চালু ও বন্ধ রাখার ব্যক্তিগত স্বাধীনতা আছে। তবে SIP এর মাধ্যমে invest করলে longterme বেশ ভালো return পাওয়া যায়।

আপনি যখন তখন এমনকি আজ থেকেই SIP তে invest করতে পারেন। SIP এর মাধ্যমে invest করার জন্যে সবার প্রথমে আপনাকে দায়িত্ব নিয়ে একটি ভালোমানের mutual fund খুঁজে নিতে হবে।

তবে SIP তে Invest করলে লোকসানের তুলনায় লাভ অনেক বেশি পাওয়া যায়। longterm এ SIP তে নিবেশ করলে ভবিষ্যতে আপনি মোটা অঙ্কের টাকা Return পাওয়ার আশা করতে পারেন।

পরিশিষ্ট

এস আই পি কি এবং এস আই পি কিভাবে কাজ করে, এস আই পি কিভাবে করব এই ধরণের প্রশ্ন প্রায় সই মানুষের মনে ঘোরে , কিন্ত অনেক ক্ষেত্রে কি হয় এস আই পি কি মানে এস আই পি কি ? ব্যাপারটা নিয়ে পর্যাপ্ত পরিমান

knowledge না থাকায় এস আই পি শুরু করতে পারেনা। আমরা আমাদের আর্টিকেলের মাধ্যমে এস আই পি কি ? এস আই কিভাবে করতে হবে , এস আই পি কিভাবে কাজ করে,

এস আই পি মানে কি এই ধরণের ছোট ছোট প্রশ্ন গুলোর যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করেছি। আমার বিশ্বাস আমাদের আর্টিকেল টি পড়ে এস আই পি কি ? এই ধরণের প্রশ্ন আপনার মনে উঁকি ঝুঁকি মারবেনা।

আপনি এবার নিজে থেকেই একটি সঠিক ভালোমানের এস আই পি নির্বাচন করে এস আই পি (SIP) খুলতে পারবেন। তবুও শেষবারে এটুকুই বলব আপনাদের মনে এস আই পি কি বা এস আই পি মানে কি ?

এই ধরণের প্রশ্ন থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাদের SIP সংক্রান্ত সমস্ত প্রশ্নের যথাযত উত্তর দেওয়ার চেষ্টা করব। ধন্যবাদ।

5/5 - (1 vote)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here